বিশ্বকাপ ফুটবলের চরম উত্তেজনাপূর্ণ ম্যাচ সমূহ (১ম পর্ব)

77

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল, “দি গ্রেটেস্ট শো অন আর্থ”। প্রতিটি বিশ্বকাপ জন্ম দেয় নানা ঘটন-অঘটনের। কখনো দেখা যায় শক্তিশালী দল হেরে যায় পুচকে কোন দলের কাছ, আবার কখনো দেখা যায় ফেভারিটের তকমা নিয়ে শুরু বিশ্বকাপ শুরু করা প্রভাবশালী দলগুলো বাদ পড়ে যায় গ্রুপ পর্বেই। প্রতিটি ম্যাচেই উত্তেজনার পারদ থাকে সর্বোচ্চ পর্যায়ে। তেমনই উত্তেজনা ও রোমাঞ্চকর কিছু ম্যাচ নিয়ে আজকের আয়োজন। 

আর্জেন্টিনা ২-২ ইংল্যান্ড ( ১৯৯৮ বিশ্বকাপ)

ম্যারাডোনার হ্যান্ড অফ গড বিতর্কের পর, পুনরায় ১৯৯৮ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে  মুখোমুখি হয় আর্জেন্টিনা আর ইংল্যান্ড।  ইংল্যান্ডের জন্য ম্যাচটি ছিল প্রতিশোধের, অপরদিকে আর্জেন্টিনার জন্য ছিল ফেভারিটের তকমা ধরে রেখে বিশ্বকাপের ফাইনালে যাবার স্বপ্ন। ম্যাচ শুরুর প্রথম ১৬ মিনিটের মধ্যেই স্কোর লিস্টে ৩ টি গোল যোগ হয়ে যায়। ম্যাচের ৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে লিড এনে দেয় বাতিস্ততা। মাত্র ৪ মিনিট পরেই সমতায় ফিরে ইংল্যান্ড,  পেনাল্টি থেকে গোল করেন এ্যালন শেরার। একের পর এক আক্রমণ করতে থাকে দু’ দল। ১৬ মিনিটে মাইকেল ওয়েনের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড, সমতার নেশায় থাকা আর্জেন্টিনা একের পর এক আক্রমণ করতে থাকে। মধ্য বিরতির শেষ মিনিটে জেনিত্তির গোলে ম্যাচে সমতায় ফিরে আর্জেন্টিনা। মধ্য বিরতির পর ম্যাচ আরো উত্তেজনা পূর্ন হয়ে উঠে। খেলোয়াড়েরা আগের চেয়ে বেশি আগ্রাসী হয়ে উঠে। ম্যাচের ৪৭ মিনিটের সময় ডিয়াগো সিমিয়নোর সাথে সংঘর্ষের ফলে লাল কার্ড পায় ইংল্যান্ডের সুপার স্টার  ডেভিড বেকহাম।

ডেভিড বেকহামকে লাল কার্ড দেখাচ্ছে রেফারি
ডেভিড বেকহামকে লাল কার্ড দেখাচ্ছে রেফারি ; source: The Sun

১০ জনের দল নিয়েও সমতালে লড়ে যায় ইংল্যান্ড। নির্ধারিত ৯০ মিনিটে খেলা সমতায় থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত মিনিটে। অতিরিক্ত মিনিটে খেলার গতি আরো বেড়ে যায়। খেলোয়াড়েরাও মেজাজ হারাতে থাকে, পরিস্থিতি সামাল দিতে বেশ বেগ পেতে হয়েছে ডেনমার্কের রেফারি নিলসন কে। অতিরিক্ত মিনিটেও  অমীমাংসিত থাকায় সিদ্ধান্ত হয় পেনাল্টি শুট আউটের। এখানেই কপাল পুড়ে ইংল্যান্ডের, অতীতের মত এবারও ভাগ্য দেবী বিমুখ ছিল তাদের প্রতি। ফলাফল স্বরূপ  ৪-৩ গোলে পেনাল্টি জিতে কোয়ার্টার ফাইনালে চলে যায় আর্জেন্টিনা আর বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইংল্যান্ড। ইংল্যাডের হয়ে ইন্স ও বেট্টি  পেনাল্টি মিস করে আর আর্জেন্টিনার কিসপো মিস করে একমাত্র  পেনাল্টি।

জার্মানি ০-২ ইতালি (২০০৬ বিশ্বকাপ)

২০০৬ সালে স্বাগতিক জার্মানির মুখোমুখি হয় বিশ্বকাপের অন্যতম ফেভারিট ইতালি। ম্যাচটি যে চরম উত্তেজনা পূর্ণ হবে তা আগে থেকেই অনুমেয় ছিল। ইউরোপের দুই জায়ান্টের লড়াই, ম্যাচ শুরুর মিনিট থেকেই জামার্নির আক্রমণ শুরু। ইতালির বিখ্যাত ডিফেন্স বেশ দক্ষতার সাথে লড়ে যাচ্ছিল। ইতালির গোল কিপার জিয়ানলুজি বুফন অতিমানবীয় খেলা প্রদর্শন করেছিল। স্নাইডার ও পোডলস্কির দুটি শট মারাত্মক দক্ষতায় সেইভ করে বুফন। অপরদিকে ইতালিও বেশ কয়েকবার আক্রমণ করে। তাদের শট দুইবার গোলবার আঘাত করে। নির্ধারিত সময়ে কোন দলই গোল করতে ব্যর্থ হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত মিনিটে। অতিরিক্ত মিনিটেও কোন গোলের দেখা মিলছিল না।

জার্মান গোল কিপারকে ফাঁকি দিয়ে বল ঢুকে যাচ্ছে জালে
জার্মান গোল কিপারকে ফাঁকি দিয়ে বল ঢুকে যাচ্ছে জালে source: Pinterest

আক্রমণ, পাল্টা আক্রমণে লড়ে যাচ্ছিল দুই দল। মনে হচ্ছিল পেনাল্টি শুট আউটে খেলা নির্ধারিত হবে। কিন্তু ১১৯ মিনিটে ঘটল সেই মহারণ, কর্নার শট থেকে গোল করে ফেবিও গ্রোস্সো। স্তব্ধ হয়ে যায় পুরো স্টেডিয়ামের ৬৫ হাজার দর্শক, স্বপ্ন ভঙ্গ হওয়ার আভাস পায় জার্মানি। দুই মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে বদলি হিসেবে নামা ইতালিয়ান খেলোয়াড় ডেল পিরো। ইতালি চলে যায় ফাইনালে, আর জামার্নি ছিটকে পড়ে বিশ্বকাপ থেকে।

হাঙ্গেরি ২-৩ পশ্চিম জার্মানি (১৯৫৪ বিশ্বকাপ)

বিশ্বকাপ ফাইনাল ১৯৫৪, মুখোমুখি হট ফেভারিট হাঙ্গেরি আর আন্ডার ডগ পশ্চিম জার্মানি। গ্রুপ পর্বেই মুখোমুখি হয়েছিল দুই দল, পশ্চিম জার্মানিকে ৮-৩ গোলে হারায় হাঙ্গেরি। বুঝাই যাচ্ছিল ম্যাচটি হবে এক পেশে। সর্ব কালের অন্যতম সেরা দল ছিল হাঙ্গেরির দলটি। শুরুটাও এমনই বলে, প্রথম আট মিনিটেই ২-০ তে এগিয়ে যায় পুশকাসের হাঙ্গেরি। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচেই ১৭ গোল করে। টানা ৩১ ম্যাচ অপরাজিত ছিল হাঙ্গেরি। জার্মানিও প্রতি আক্রমণ শুরু করে। ম্যাচের ১০ মিনিটেই তারা একটি গোল পরিশোধ করে।

বিশ্বকাপ জয়ের পর আনন্দ উল্লাসে পশ্চিম জার্মানি
বিশ্বকাপ জয়ের পর আনন্দ উল্লাসে পশ্চিম জার্মানি; source: fifa.com

জার্মানির খেলার গতি বেড়ে যায়, অপর দিকে হাঙ্গেরি একের পর এক আক্রমণ করতে থাকে জার্মানির গোলবার অভিমুখে। প্রথম গোলের আট মিনিট পর আবারও গোলের দেখা পায় জার্মানি, ম্যাচে সমতায় ফিরে তারা। বাতাসে তখন অঘটনের গন্ধ ছড়াচ্ছে, মনে হচ্ছিল কোন রূপ কথা রচিত হচ্ছে যাচ্ছে। দ্বিতীয় অর্ধে পুশকাসের হাঙ্গেরির একচেটিয়া আক্রমণ একে একে ফিরিয়ে দিল জার্মান গোলকিপার টনি টুরেক। একইসাথে গোল পোস্টে লেগে ফিরে গেল অনেকগুলো শট। শেষের দিকে বাঁ পায়ের জাদুতে দুই জন প্রতিপক্ষের ডিফেন্ডারকে কাটিয়ে খেলার ৮৪ মিনিটে জয় সূচক গোলটি করলেন হেলমুট রাহন। জার্মানি প্রথম বারের মতন বিশ্ব চ্যাম্পিয়ন! রচিত হল “ মিরাক্কেল অফ বার্ন”।

উত্তর কোরিয়া ৩-৫ পর্তুগাল (১৯৬৬ বিশ্বকাপ)

কোয়ার্টার ফাইনাল, ১৯৬৬ বিশ্বকাপে মুখোমুখি এশিয়ার উত্তর কোরিয়া, অপরদিকে চমক জাগানো  পর্তুগাল। পর্তুগাল গ্রুপ পর্বের সব কয়টি ম্যাচে জয় লাভ করে। গ্রুপ পর্বেই ৯ গোল করে ইউসেবিও  এর পর্তুগাল। গ্রুপ পর্বেই তারা হারায় শক্তিশালী ব্রাজিলকে। উত্তর কোরিয়া ইতালিকে হারিয়েই কোয়ার্টার ফাইনালে এসেছে।

উত্তর কোরিয়ার সাথে ইউসেবিওর গোল করার মুহূর্ত
উত্তর কোরিয়ার সাথে ইউসেবিওর গোল করার মুহূর্ত ; source: Sportsnet

শুরুতেই চমক দেখায় উত্তর কোরিয়া। ম্যাচ শুরুর প্রথম ২৫ মিনিটেই ৩-০ গোলে এগিয়ে যায় তারা। সবাই ভেবেছিল উত্তর কোরিয়াই সেমি ফাইনালে যাবে, কিন্তু তখনও অনেক কিছু দেখার বাকী ছিল। ইউসেবিও নামক ম্যাজিক শুরু হল একটু পরই। সমান তালে আক্রমণ করে আদায় করে নিল ২ গোল। ২৭ ও ৪৩ মিনিটে গোল দুটি আসে ইউসেবিওর কাছ থেকে। বিরতির পর আবারও ম্যাজিক দেখাতে শুরু করে পর্তুগাল। ৫৬ মিনিটেই সমতায় ফিরে পর্তুগাল। তখন ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে পর্তুগাল। ৪ মিনিট পর আবার গোল করেন ইউসেবিও। জন্ম দেয় নতুন রূপ কথার। একাই চার গোল করে, উত্তর কোরিয়াকে বিধ্বস্ত করে দেয় পর্তুগাল তারকা ইউসেবিও। ম্যাচ শেষের মুহূর্তে আরও একটি গোল করে পর্তুগাল। ৫-৩ গোলের হার নিয়েই সন্তুষ্ট থাকতে হয় উত্তর কোরিয়াকে। পর্তুগাল ১৯৬৬ বিশ্বকাপে তৃতীয় স্থান লাভ করেছিল।

ব্রাজিল ২-৩ ইতালি (১৯৮২ বিশ্বকাপ)

ব্রাজিলে ১৯৮২ বিশ্বকাপের দলটিকে সর্বকালের  অন্যতম সেরা দলের মর্যাদা দেওয়া হয়। প্রতিটি পজিশনে চমৎকার খেলোয়াড় দিয়ে গঠিত দলটি চরমভাবে ব্যর্থ হয়। কোচ টেলে সান্তানার দলে ছিল সাদা পেলে খ্যাত জিকো, জুনিয়র, ফ্যালকাও আর সক্রেটিসের মত তারকা খ্যাত খেলোয়াড়েরা। গ্রুপ পর্বে দারুন খেলে এসেছে ব্রাজিল, অপরদিকে ইতালি প্রথম ৩ টি ম্যাচ ড্র করে, শেষ ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে আসে।

গোল করার পর ইতালিয়ান স্ট্রাইকার পাউলো রসি
গোল করার পর ইতালিয়ান স্ট্রাইকার পাউলো রসি ; source: iperiodico.gr

অনেকেই ধরে নিয়েছিল ইতালি ভাল ব্যবধানেই হারবে। ম্যাচ শুরুর পাচঁ মিনিটেই ইতালিয়ান স্ট্রাইকার পাউলো রসি লিড এনে দিলেন ইতালিকে। ১২ মিনিটে গোল পরিশোধ করে সমতায় ফিরল ব্রাজিল। ম্যাচের ২৫ মিনিটে আবারও ইতালিকে এগিয়ে নিয়ে গেল রসি। ব্রাজিল যদিও ভালো আক্রমণ করছিল কিন্তু গোলের দেখা পাচ্ছিল না। প্রথমার্ধেই ২-১ লিড নিয়েই বিরতিতে যায় ইতালি, বিরতির পর ম্যাচ শুরুর পর আক্রমন বজায় রাখে ব্রাজিল। ৬৯ মিনিটে সমতায় ফিরে ব্রাজিল। যদিও আক্রমণ করে খেলছিল ব্রাজিল তবুও তাদের ডিফেন্স বরাবরের মতই ভুল করে যাচ্ছিল। ৭৫ মিনিটে ইতিহাস রচনা করে পাউলো রসি। তার করা তৃতীয় গোলই সর্বকালের অন্যতম সেরা দলটি বিশ্বকাপ থেকে বাদ পড়ে যায়। খেলায় আর ফিরতে পারে নি ব্রাজিল। ঐ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবার কৃতিত্বও অর্জন করেও ইতালি।

 

দ্বিতীয় পর্ব

Leave A Reply

Your email address will not be published.

77 Comments
  1. Cvfmpe says

    antihistamine tablets – buy allegra 180mg online order theo-24 Cr 400 mg

  2. Jvhrsh says

    ivermectin 6mg over counter – buy eryc paypal brand cefaclor 250mg

  3. Jxmmol says

    buy azithromycin 250mg pill – flagyl medication ciplox canada

  4. Ozlfbt says

    cheap amoxil pill – buy generic amoxicillin over the counter buy generic cipro for sale

  5. Xcmqzm says

    buy augmentin 1000mg pill – augmentin 625mg oral cipro 1000mg price

  6. Rixvge says

    atarax 25mg canada – buy pamelor without a prescription endep 10mg drug

  7. Fpqjry says

    generic anafranil – remeron 30mg uk buy sinequan generic

  8. Ziqtyb says

    seroquel 50mg for sale – buy seroquel online cheap order eskalith for sale

  9. Eltfmy says

    order zidovudine 300mg – metformin 1000mg sale order generic allopurinol

  10. Xcursm says

    order glycomet 1000mg for sale – generic cefadroxil 500mg buy generic lincomycin over the counter

  11. Vwuyca says

    lasix 40mg generic – prazosin 1mg cheap buy capoten 25mg online cheap

  12. Dmmbat says

    buy metronidazole online – buy oxytetracycline 250 mg online azithromycin price

  13. Tvmvio says

    ampicillin antibiotic purchase acticlate pill buy amoxil sale

  14. Tqdzcm says

    purchase valacyclovir pill – acyclovir over the counter buy zovirax 400mg without prescription

  15. Ndgxnb says

    ivermectin 12 mg oral – ciplox online buy buy sumycin tablets

  16. Aayeke says

    buy metronidazole no prescription – cleocin 300mg cheap order azithromycin 250mg pill

  17. Akkwch says

    ciplox us – chloramphenicol medication how to get erythromycin without a prescription

  18. Kpgjki says

    ciprofloxacin 1000mg over the counter – augmentin 1000mg sale buy amoxiclav online cheap

  19. Hbrord says

    cipro 500mg over the counter – cost bactrim 480mg amoxiclav pills

  20. Rihzex says

    purchase propecia purchase forcan sale order diflucan online

  21. Tmsqwa says

    buy ampicillin pills amoxicillin generic purchase amoxicillin pills

  22. Bdioqn says

    order zocor 10mg generic buy simvastatin generic valtrex over the counter

  23. Hczzcn says

    oral avodart 0.5mg ranitidine order online zantac online buy

  24. Oajcky says

    cheap ondansetron order ondansetron 8mg generic order generic spironolactone 100mg

  25. Gaurla says

    sumatriptan 50mg ca sumatriptan 50mg pill levofloxacin 500mg drug

  26. Kdmrdp says

    tamsulosin without prescription buy celecoxib for sale buy celebrex without a prescription

  27. Pkbvdp says

    buy nexium pill topiramate 100mg usa topamax usa

  28. Ynilus says

    purchase meloxicam order celecoxib generic order celebrex for sale

  29. Jxyypp says

    order metoclopramide 20mg without prescription buy reglan 20mg sale purchase cozaar for sale

  30. Dennea says

    paper help write college essays for money help with writing a paper

  31. Ilfqad says

    methotrexate 2.5mg pills methotrexate canada warfarin price

  32. Mcsgcv says

    inderal 10mg without prescription buy plavix online cheap plavix tablet

  33. Mjeafh says

    methylprednisolone 4mg oral buy methylprednisolone usa medrol cost in usa

  34. Ofxhtj says

    atenolol 50mg canada buy atenolol pill buy atenolol generic

  35. Dtwmyl says

    purchase metformin pill metformin canada glucophage 500mg pill

  36. Wvnctl says

    xenical drug orlistat 60mg tablet buy cheap generic diltiazem

  37. Vmijfi says

    aralen 250mg for sale oral aralen 250mg aralen for sale

  38. Cgyuik says

    purchase dapoxetine pill brand dapoxetine 60mg buy cytotec for sale

  39. Pxxcfe says

    purchase desloratadine pills order clarinex generic order desloratadine without prescription

  40. Qhifax says

    cheap plaquenil order hydroxychloroquine 200mg for sale plaquenil 200mg pill

  41. Ncpfgk says

    buy aristocort 4mg generic order aristocort 10mg pills triamcinolone 4mg uk

  42. Bxjzmu says

    levitra brand order vardenafil 20mg pills order levitra 10mg online cheap

  43. Ouhshc says

    pregabalin price lyrica 75mg brand pregabalin 75mg ca

  44. Zyqyep says

    buy rybelsus 14 mg online order rybelsus 14 mg without prescription where to buy semaglutide without a prescription

  45. Vasxeh says

    order monodox sale monodox canada buy vibra-tabs online

  46. Dozqtn says

    order sildenafil 100mg pills sildenafil pill cost sildenafil 50mg

  47. Zvatyj says

    furosemide drug lasix 100mg tablet furosemide cost

  48. Euqozp says

    clomid 50mg pill order serophene sale buy clomiphene no prescription

  49. Suwhdj says

    neurontin 100mg uk gabapentin 800mg generic neurontin price

  50. Dxnrqj says

    order synthroid 100mcg online synthroid 100mcg cost purchase synthroid generic

  51. Vsrufj says

    order prednisolone 5mg pills prednisolone buy online buy cheap generic omnacortil

  52. Syrgxm says

    augmentin 625mg usa buy generic clavulanate online clavulanate price

  53. Rvzdxj says

    order zithromax 250mg pills azithromycin over the counter buy azithromycin generic

  54. Xacuqf says

    strongest over the counter antihistamine ventolin 2mg cheap albuterol order

  55. Qehrkg says

    buy amoxicillin pills amoxil generic order amoxicillin 250mg generic

  56. Wjoayh says

    cheap rybelsus semaglutide price rybelsus brand

  57. Dfhvfo says

    buy isotretinoin 40mg without prescription order absorica without prescription order accutane 20mg pills

  58. Zfijbw says

    rybelsus online order cheap semaglutide 14 mg buy generic rybelsus

  59. Powyze says

    buy clomiphene 100mg for sale oral clomiphene serophene online buy

  60. Tlzmtw says

    order generic tizanidine where to buy tizanidine without a prescription tizanidine uk

  61. Pxbojf says

    purchase vardenafil generic order vardenafil online cheap

  62. Kmiksp says

    buy albuterol online order albuterol generic ventolin over the counter

  63. Uxvvnd says

    purchase doxycycline online cheap buy vibra-tabs generic

  64. Oyzkjc says

    purchase amoxicillin generic order amoxil 1000mg pill buy amoxicillin 1000mg without prescription

  65. Lmmnlf says

    order prednisolone 5mg sale oral omnacortil 10mg prednisolone 5mg for sale

  66. Ufsgpa says

    lasix 100mg cheap buy furosemide 40mg generic

  67. Rghgyb says

    order gabapentin 100mg online cheap buy neurontin tablets

  68. Vddadc says

    order zithromax sale order generic zithromax 250mg order zithromax online cheap

  69. Zunifo says

    sleeping pills order online oral promethazine

  70. Tnvvrt says

    buy amoxicillin online cheap order amoxil without prescription amoxil drug

  71. Eymapa says

    buy generic accutane for sale buy isotretinoin 40mg pills accutane 40mg pills

  72. Kqvhjm says

    prescribed medications for heartburn pepcid 40mg tablet

  73. Orwqnk says

    list of acne medications purchase cleocin pills best cure for teenage acne

  74. Jjwcsn says

    heartburn after taking antibiotics buy generic allopurinol for sale

  75. Xqkwrq says

    deltasone 10mg pills order prednisone 40mg

  76. Gbcjpo says

    sleeping pills prescribed online buy modafinil 200mg pill

  77. Tiafve says

    allergy over the counter drugs best off counter seasonal allergy kirkland allergy pills toronto

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More