ভারতের ইতিহাসের ১৪টি বিস্ময়কর রহস্য – যা আজ অবধি অমিমাংসিত !!

82

ইতিহাস আমাদের জানায়, শেখায়। কিন্তু ইতিহাসের এমন কিছু বিষয় আছে যা সকলের কাছে অজানা। কিছু রহস্য সাম্প্রতিক, আবার কোনটা শতবর্ষের পুরনো- উত্তরের অপেক্ষায়। ভারতবর্ষেরও এমন কিছু প্রহেলিকা রয়েছে যার কোন সমাধান কয়েক প্রজন্ম ধরে অনুসন্ধান ও গবেষণা করেও খুঁজে পাওয়া যায়নি।

এবার এমনই অমীমাংসিত ও ব্যাখ্যাতিত কিছু রহস্যের বিষয়ে জানা যাক যা পুরো ভারতবর্ষে ছেয়ে আছে। যদি এই রহস্যের কোন সমাধান পাঠকদের কাছে থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট বক্স এ লিখতে পারেন।

 ইন্দুস ভ্যালি সভ্যতার অন্তর্ধান

ইন্দুস ভ্যালি সভ্যতা
Source: Crystalinks

ইন্দুস ভ্যালি সভ্যতা রহস্য ভারতের সব থেকে প্রাচীন রহস্য হিসেবে বিবেচিত। মিশরীয় এবং মেসপতেমিয়ান সভ্যতা থেকেও বৃহৎ এ সভ্যতাকে ঘিরে রয়েছে হাজার প্রশ্ন, যা আজ পর্যন্ত রহস্যে ঘেরা। ইন্দুস সভ্যতার প্রতিষ্ঠাতাদের পরিচয় এবং ভগ্নাবশেষ থেকে প্রাপ্ত শিলালিপি গুলোর অর্থ এখনও পর্যন্ত অনাবিষ্কৃত রয়ে গেছে। কিন্তু সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হল এই যে, এ সভ্যতার সকল গুরুত্বপূর্ণ স্থান সমূহ প্রায় একই সময়ের মধ্যে ধ্বংস হয়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে অনেকে অনেক মতবাদ প্রদান করেছেন কিন্তু কোন মতবাদই শেষ পর্যন্ত কোন উপসংহার টানতে পারেনি।

চারামা গ্রামের গুহায় এলিয়েন এর চিত্র  

চারামা গ্রামের গুহায় এলিয়েন
Source: Ancient UFO

 ছাত্তিসগর প্রদেশের বাস্তার জেলার চারামা গ্রামের এক গুহায় প্রাচীন দেয়াল চিত্রের সন্ধান পাওয়া গেছে। চিত্র সমুহের আবিষ্কারক, পুরাতত্ত্বজ্ঞ জে আর ভগত এর মতে, ছবিগুলো এমন এক প্রাণীর বর্ণনা দেয় যাদের দেহাবয়ব চেহারাবিহীন মানুষের মত। একই সাথে কিছু উড়ন্ত চাকতির মত জিনিসের ছবিও আছে। মজার ব্যাপার হল, চারামা গ্রামের আশেপাশে সেই ছোট “রোহেলা” মানুষদের নিয়ে কিছু কাহিনী রয়েছে, যারা উড়ন্ত চাকতি থেকে নেমে দু-একজন গ্রামের মানুষ ধরে নিয়ে যেত। এ সকল আবিষ্কারগুলোর উপর গবেষণা চালানোর জন্যে ছাত্তিসগর ডিপার্টমেন্ট অব আর্কিওলজি অ্যান্ড কালচার , নাসা এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন এর কাছে প্রস্তাব করেছে।

বিহার এর সন ভাণ্ডার গুহা

বিহার এর সন ভাণ্ডার গুহা
source

একটি মাত্র বিশাল পাথর, তার মাঝে খনন করে বানানো বিহার এর সন ভাণ্ডার গুহা কে ধরে নেয়া হয় মগধের রাজা বিম্বিসারা এর ধন সম্পদে পৌঁছানোর পথ, যিনি নিজের ধন দৌলত লুকিয়ে রাখতে পছন্দ করতেন। কথিত আছে, যখন রাজা বিম্বিসারাকে তার পুত্র অজতশত্রু বন্দী করেছিলেন, তখন রাজার স্ত্রী স্বামীর নির্দেশে সমস্ত ধনদৌলত এই গুহায় গোপন করেছিলেন। ধরে নেয়া হয়, গুহার পশ্চিম দেয়ালের গায়ে প্রাপ্ত দুর্বোধ্য কিছু লিপি সমুহ সেই দৌলতে পৌঁছানোর তথাকথিত সূত্র। ইংরেজরা একবার কামান-গোলা দিয়ে সেই পথ বের করার প্রয়াস চালিয়েছিল ঠিকই, কিন্তু শুধু মাত্র গোলার কালো দাগ দেয়া ছাড়া র কিছুতে সফল হয়নি।

৯ জন অজ্ঞাতনামা ব্যক্তি

৯ জন অজ্ঞাতনামা ব্যক্তি
Source

ভারতবর্ষের “ইলুমিনাটি” সংস্করন রহস্যময় ‘৯ জন অজ্ঞাতনামা ব্যক্তি’ পৃথিবীর সব থেকে শক্তিধর গোপন সংঘ হিসেবে বিবেচ্য। ইতিহাস বলে, এই সংঘ খোদ সম্রাট অশোক প্রতিষ্ঠা করেছিলেন খ্রিস্টপূর্ব ২৭৩ সালে, কালিঙ্গার রক্তক্ষয়ী যুদ্ধের পর, যে যুদ্ধে মারা গিয়েছিল প্রায় ১লক্ষ মানুষ। এই ৯ ব্যক্তির প্রত্যেকজনের কাছে গচ্ছিত ছিল ১টি করে বই, যে বইগুলোর বিষয় ছিল সময় অতিক্রম করা, অনুজীব বিদ্যা এবং মনস্তাত্ত্বিক যুদ্ধবিদ্যা। এই ৯ জন মানুষের আসল পরিচয় এখন পর্যন্ত অজানা। ধারনা করা হয় যে, এই গোপন সংঘ প্রজন্মের পর প্রজন্ম ধরে সংরক্ষিত এবং আজ অবধি এই সংঘ বিদ্যমান।

মীর ওসমান আলীর গুপ্তধন

মীর ওসমান আলীর গুপ্তধন
Source

হায়দ্রাবাদ এর আসাফ জাহ  রাজবংশের সপ্তম এবং সর্বশেষ নিজাম মীর ওসমান আলী খান বিখ্যাত ছিলেন তার নিজস্বতা এবং অত্যাশ্চর্য জহরত ও দৌলত এর জন্য। ১৯৩৭ সালে টাইম  ম্যাগাজিন তাঁকে পৃথিবীর শ্রেষ্ঠ ধনী ব্যক্তি হিসেবে আখ্যায়িত করে এবং বলা হয় থাকে যে, মীর ওসমান আলী ভারতের ইতিহাসের সবচেয়ে ধনী ব্যক্তি। উনার মৃত্যুর পর তাঁর ব্যক্তিগত সম্পত্তি এবং বিখ্যাত নিজাম জহরত এর সিংহভাগই উদ্ধৃত করা সম্ভব হয়নি। অনুমান করা হয় যে, হারিয়ে যাওয়া ধন দৌলত এখন ও লুকিয়ে আছে কোঠি প্রাসাদের গুপ্ত কুঠুরিতে, যে প্রাসাদে নিজাম জীবনের বেশিরভাগ অংশ কাটিয়েছেন।

লামা তেনজিন এর ৫০০ বছরের পুরনো মমি

লামা তেনজিন এর ৫০০ বছরের পুরনো মমি
Source

হিমালয় পর্বতের পাদদেশে অবস্থিত ছোট একটি গ্রাম ঘুয়েন। এই গ্রামে স্ব-বশ্যকরণ (self-mummification) এর প্রাচীন এক অদ্ভুত রীতির কথা জানা গেল। এই গ্রামেই একটি ছোট কংক্রিটের ঘরে পাতলা কাঁচের বাক্সে সংরক্ষিত আছে ৫০০ বছর আগের মমি। পনেরশ শতাব্দীর বৌদ্ধ ভিক্ষু সাংহা তেনজিন এর মমিটি এতটাই সুসংরক্ষিত যে মমিটির চামড়া এবং মাথার চুল দুইই অবিচ্ছিন্ন। সম্ভবত সাংহা তেনজিন এর দেহ আশ্চর্যজনকভাবে প্রাকৃতিক উপায়ে মমিতে পরিণত হয়েছে।

জয়গর কেল্লার রাজভাণ্ডার

জয়গর কেল্লার রাজভাণ্ডার
Source

জয়গর কেল্লার ইতিহাস ধনদৌলত আর ষড়যন্ত্রের গল্প কাহিনিতে পরিপূর্ণ। ধারনা করা হয় যে, সম্রাট আকবর এর সেনাপতি মান সিংহ আফগানিস্তান জয়ের পর লুটের সামগ্রী জয়গর কেল্লায় লুকিয়ে রেখেছিলেন। ১৯৭৭ সালে যখন ভারতে “জরুরি অবস্থা” চলছিল, তখন জয়গর কেল্লা পুনরায় আলোচনায় আসে। ষে সময় গোপন তথ্যের উপর ভিত্তি করে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নির্দেশে পুরো কেল্লায় পুঙ্খানুপুঙ্খ ভাবে লুকনো দৌলত এর খোঁজ করা হয়। কোন সম্পদ পাওয়া না গেলেও এই ঘটনা সকলের কাছে ব্যাপক ভাবে সাড়া জাগায়। মহারানী গায়েত্রি দেবীর এ প্রিন্সেস রিমেম্বারস এ এই ঘটনার উল্লেখ আছে।

নানা সাহেব এর অন্তর্ধান

নানা সাহেব এর অন্তর্ধান
Source

১৮৫৭ সালের বিদ্রোহের অন্যতম নায়ক নানা সাহেব ব্রিটিশদের কাছে পরাজয়ের কিছুদিন পরেই লোকচক্ষুর আড়ালে চলে যান। পরবর্তীতে নানা সাহেব বা তাঁর কথিত সম্পদ যার বর্তমান মূল্য হত লক্ষাধিক, কোন কিছুরই খোঁজ পাওয়া যায় নি। ইতিহাসবিদদের মতে, নানা সাহেব কখনই বন্দী হননি, বরং তিনি তাঁর সম্পদের বেশ কিছু অংশ নিয়ে নেপালে পালিয়ে গিয়েছিলেন। যদিও এই ধারনার কোন প্রমান নেই। আজ দেড়শ বছর পরেও নানা সাহেবের বা তাঁর সম্পদের গায়েব হওয়া রহস্যের কোন উত্তর পাওয়া যায় নি।

ভুতুরে গ্রাম কুল্ধারা

ভুতুরে গ্রাম কুল্ধারা
Source

জয়সালমির থেকে ২০কিমি পশ্চিমে পলিওয়াল ব্রাম্মণদের কুল্ধারা গ্রাম কয়েকশ বছর আগে অত্যন্ত সমৃদ্ধিশালী এক গ্রাম ছিল। কিন্তু এক ভয়াল রাতে পুরো গ্রামের ১৫০০ জন মানুষ  কোন চিহ্ন না রেখে উধাও হয়ে গেল। কথিত আছে, কুশাসক সেলিম সিংহের অন্যায্য খাজনার হাত থেকে রক্ষা পেতে গ্রামের লোকজন গ্রাম ত্যাগ করে এবং যাবার সময় এলাকাটিকে অভিশপ্ত করে রেখে যায়। এ কথাও শোনা যায় যে, যারাই এই এলাকায় বসতি স্থাপনের চেষ্টা চালিয়েছে, তাদের সকলের ভাগ্যে জুটেছে নির্মম মৃত্যু। এই অভিশাপের ফলে আজ পর্যন্ত কুল্ধারাতে কোন জনবসতি নেই।

চাপাতি আন্দোলন

চাপাতি আন্দোলন
Source

১৮৫৭ সালের বিদ্রোহের সময় পুরো দেশ জুড়ে চাপাতি বা রুটি বিতরণের ঘটনা কি কারণে ঘটেছিল সেই রহস্য আজ পর্যন্ত অমীমাংসিত। যদিও সাম্প্রতিক কিছু গবেষণামতে ধারনা করা হয় যে কলেরায় আক্রান্ত মানুষদের কাছে খাদ্য পৌঁছে দেয়ার প্রচেষ্টা ছিল এই রুটি বিতরণ। তবে যে বিষয়ে সকলে একমত তা হল, চাপাতি বিতরণের এই ঘটনা তৎকালীন ব্রিটিশ অধ্যুষিত ভারতবর্ষে তুমুল সাড়া জাগিয়েছিল।

নেতাজি সুভাস চন্দ্র বসুর অন্তর্ধান

নেতাজি সুভাস চন্দ্র বসুর অন্তর্ধান
Source

নেতাজি সুভাস চন্দ্র বসুর মৃত্যুর পেছনের চক্রান্ত এবং এর গোপনীয়তার আবরণ তাঁর মৃত্যুকে করে তুলেছে রহস্যজনক। নেতাজির ফ্লাইট তাইপেই থেকে টোকিও ছেড়ে যাবার পর কি ঘটেছিল ? নেতাজি নিখোঁজ হবার কয়েক বছর পর শোনা যায় যে তিনি উত্তর ভারতে  সন্ন্যাসীর বেশে বাস করছেন। এই তথ্যের কোন ভিত্তি না থাকার পর ও  পরবর্তীতে পুনরায় গুজব ছড়ায় যে, উত্তর প্রদেশের ফাইজাবাদ এর এক সাধু গুমনামি বাবা আসলে নেতাজি সুভাস চন্দ্র বসু।

লাল বাহাদুর শাস্ত্রীর অকাল প্রয়াণ

লাল বাহাদুর শাস্ত্রীর অকাল প্রয়াণ

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহনের দুই বছরের মাথায় লাল বাহাদুর শাস্ত্রী মৃত্যুবরণ করেন। তিনি ১৯৬৬ সালে টাসকেন্ট এ সন্দেহজনক পরিস্থিতির মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তাঁর মৃত্যুর পেছনে গভীর ষড়যন্ত্র আছে বলে ধারনা করা হয়। মৃতদেহে কালশিটে আর কাটা দাগ অনেক প্রশ্ন জাগিয়েছিল তো বটেই, ময়নাতদন্ত না করায় তাঁর মৃত্যু রহস্য আরো ঘনীভূত হয়েছে নিঃসন্দেহে।

শান্তি দেবীর পুনর্জন্ম

শান্তি দেবীর পুনর্জন্ম
Source

ভারতের প্রথম সর্বজন স্বীকৃত এবং তথ্যসমৃদ্ধ পুনর্জন্মের ঘটনা ঘটে দিল্লীর এক ছোট, অখ্যাত এলাকায়। পুনর্জন্ম গ্রহনকারীর নাম শান্তি দেবী। শান্তি দেবী নিজ পরিবারের কাছে আগের জন্মের বাড়ি এবং পরিবার সম্পর্কে যা তথ্য দিয়েছেন, সে সকল তথ্য নিশ্চিত করা হয়েছে। পুনর্জন্মের এই ঘটনা মহাত্মা গান্ধীর দৃষ্টি আকর্ষণ করে এবং তদন্ত করার জন্যে কমিটি গঠন করেন। পূর্বজন্মের বাসভূমে যাবার সময় শান্তি দেবীর সাথে মহাত্মা গান্ধী নিজেও গিয়েছিলেন।

এক যোগী যিনি অন্নজল ভোগ করেননা

আহমেদবাদ থেকে ২০০কিমি দূরে আম্বাজি নামক স্থানে এক সাধু বাস করেন যিনি চুনরিওয়ালা মাতাজি নামে বেশি পরিচিত। ১১ বছর বয়স থেকে প্রলাদ জানি দেবী আম্বার ভক্ত এবং দাবি করেন যে দেবী আম্বা তাকে না খেয়ে থাকার অতিমানবীয় ক্ষমতায় আশীর্বাদিত করেছেন। তিনি দাবি করেন, ১৯৪০ সাল থেকে আজ পর্যন্ত এক দানা খাবার বা এক ফোঁটা জল তিনি মুখে তোলেননি। ২০০৩ সালে ২১ জন মেডিক্যাল বিশেষজ্ঞ ধারাবাহিক কিছু নিরীক্ষা চালিয়েছিল কিন্তু চুনরিওয়ালা মাতাজির না খেয়ে বেচে থাকার রহস্য উদ্ঘাটনে ব্যর্থ হয়।

 

Leave A Reply

Your email address will not be published.

82 Comments
  1. Gviyai says

    ventolin inhalator usa – fexofenadine online buy theophylline 400 mg tablet

  2. Nfwncq says

    ivermectin generic name – where can i buy aczone cefaclor 250mg us

  3. Yndooo says

    buy clindamycin generic – buy cefixime 200mg cheap chloromycetin tablets

  4. Ykoduy says

    cost amoxicillin – buy generic amoxicillin buy ciprofloxacin

  5. Yudhue says

    buy clavulanate for sale – buy cheap ampicillin buy generic ciprofloxacin for sale

  6. Opgslz says

    order atarax 10mg online – order fluoxetine 20mg for sale amitriptyline 25mg sale

  7. Irwxgc says

    brand anafranil 25mg – paxil 10mg brand sinequan uk

  8. Vnvwfy says

    quetiapine 100mg brand – buy geodon cheap eskalith for sale online

  9. Kaghlw says

    buy generic clozapine over the counter – buy quinapril 10 mg pills purchase famotidine pill

  10. Ewrcbb says

    brand zidovudine – buy roxithromycin 150mg generic buy zyloprim 100mg generic

  11. Siyztx says

    purchase metformin pill – bactrim 480mg drug order lincocin 500 mg online cheap

  12. Tlndja says

    lasix medication – purchase atacand online order captopril 25mg online cheap

  13. Kqbxfu says

    ampicillin where to buy cheap amoxil sale amoxil us

  14. Hugazj says

    buy flagyl 400mg pill – cheap amoxicillin sale generic azithromycin 250mg

  15. Pkudsg says

    ivermectin 3mg for people – ceftin cost buy generic sumycin

  16. Qeccyy says

    purchase valtrex sale – generic nateglinide 120mg buy zovirax

  17. Rwaqrf says

    buy ciprofloxacin 500 mg pills – order erythromycin 500mg generic purchase erythromycin without prescription

  18. Wfmypj says

    where to buy metronidazole without a prescription – buy flagyl 400mg generic azithromycin 250mg generic

  19. Vynhhw says

    buy ciprofloxacin 1000mg pills – ciprofloxacin pill buy clavulanate without prescription

  20. Mykecg says

    cipro 500mg for sale – myambutol 1000mg for sale order generic augmentin 375mg

  21. Olejlw says

    cost ampicillin buy monodox online amoxil pills

  22. Fdyswj says

    finasteride 5mg tablet finasteride pills order diflucan without prescription

  23. Qfeobk says

    imitrex drug purchase levaquin pills buy levaquin 500mg generic

  24. Mkfuol says

    flomax online order order flomax 0.2mg celecoxib over the counter

  25. Tdpuzq says

    nexium 40mg without prescription topiramate 100mg uk oral topiramate

  26. Jdxunv says

    order meloxicam 7.5mg generic buy celebrex medication buy celecoxib 200mg generic

  27. Nuiure says

    buy reglan 20mg for sale order losartan for sale purchase cozaar without prescription

  28. Rjjrmh says

    order methotrexate 10mg sale order coumadin 2mg online cheap coumadin cheap

  29. Utopie says

    thesis writer help with assignments australia websites for essay writing

  30. Lmhjvv says

    purchase inderal pills inderal without prescription buy clopidogrel 75mg for sale

  31. Tncnmk says

    buy cheap generic medrol purchase depo-medrol without prescription buy depo-medrol paypal

  32. Zxuvia says

    tenormin ca buy atenolol for sale order tenormin 100mg

  33. Ovkunt says

    metformin 1000mg cost buy metformin 1000mg pill purchase metformin pill

  34. Uwbgvl says

    generic xenical 120mg order diltiazem sale buy diltiazem generic

  35. Jmraqf says

    oral dapoxetine 30mg buy dapoxetine sale order misoprostol

  36. Jqozjl says

    loratadine drug loratadine cost loratadine pill

  37. Fmeasm says

    buy cenforce online cheap buy cenforce without prescription cenforce 100mg without prescription

  38. Jluwcu says

    buy tadalafil pills tadalafil 20mg us cialis pills 40mg

  39. Qoeojp says

    buy clarinex 5mg without prescription order clarinex for sale clarinex for sale

  40. Hbdkwc says

    purchase hydroxychloroquine generic hydroxychloroquine 200mg pill buy hydroxychloroquine pill

  41. Nezaey says

    aristocort 10mg us aristocort 10mg tablet how to buy aristocort

  42. Ypfldz says

    lyrica 150mg generic buy generic pregabalin buy pregabalin 75mg pills

  43. Elzpby says

    vardenafil for sale online levitra 10mg uk levitra pills

  44. Vkfdfr says

    card games online best online casino big fish casino online

  45. Vsivsa says

    cheap semaglutide 14 mg rybelsus medication buy semaglutide 14mg online

  46. Snvqml says

    buy monodox order doxycycline 200mg sale order doxycycline 200mg generic

  47. Sgsvud says

    sildenafil order online oral viagra 50mg sildenafil 50mg ca

  48. Izpqnz says

    order generic lasix 40mg order lasix sale lasix uk

  49. Pcuzzj says

    clomiphene canada order clomid for sale buy generic serophene

  50. Caszea says

    neurontin over the counter buy gabapentin 100mg online neurontin 600mg for sale

  51. Oxiruu says

    buy synthroid medication levothroid order online order synthroid sale

  52. Gvhegd says

    buy omnacortil paypal prednisolone 40mg cheap how to get prednisolone without a prescription

  53. Xmmtnj says

    augmentin 1000mg usa cheap augmentin order augmentin 375mg pills

  54. Vmlvgm says

    purchase zithromax without prescription buy zithromax without prescription buy zithromax 250mg generic

  55. Nwzlnh says

    order albuterol 2mg pill order generic albuterol inhalator best allergy for itchy skin

  56. Zhkcns says

    buy semaglutide generic semaglutide 14mg for sale order rybelsus 14mg pills

  57. Srevwe says

    order isotretinoin 10mg online cost isotretinoin 20mg buy generic accutane for sale

  58. Nmzofa says

    semaglutide generic order semaglutide generic buy rybelsus without prescription

  59. Vgfgqb says

    purchase deltasone pill buy generic prednisone 20mg buy deltasone 20mg for sale

  60. Mkkjmk says

    buy tizanidine tablets zanaflex usa tizanidine 2mg drug

  61. Udmbfj says

    buy clomid 50mg generic clomid 100mg brand brand clomiphene

  62. Stgmft says

    generic levitra 10mg buy vardenafil generic

  63. Tuspib says

    oral synthroid order levothyroxine pill order levothroid sale

  64. Dmpulc says

    albuterol inhalator uk albuterol 4mg usa oral albuterol

  65. Dvkupa says
  66. Tegmvf says

    purchase amoxicillin generic purchase amoxicillin for sale amoxicillin 1000mg canada

  67. Aqilrp says

    prednisolone 5mg for sale generic omnacortil 40mg buy omnacortil tablets

  68. Zqykkr says

    buy lasix 100mg online cheap buy generic lasix 100mg

  69. Uyamdo says

    order azithromycin 500mg sale azithromycin medication purchase azithromycin generic

  70. Zzyjbv says

    where to buy gabapentin without a prescription buy neurontin online

  71. Odtgjo says

    zithromax cost zithromax 250mg pills zithromax 500mg us

  72. Vmnwcw says

    strongest sleeping pills uk phenergan 10mg usa

  73. Rfwemf says

    buy amoxicillin 1000mg generic amoxicillin usa buy amoxil pills

  74. Uheofl says

    cost isotretinoin 20mg isotretinoin 20mg uk purchase accutane online cheap

  75. Xaujqw says

    home remedies for gerd in adults allopurinol drug

  76. Ebzbfm says

    do you need a prescription zyrtec 10mg uk antihistamine nasal spray canada

  77. Llcjtw says

    acnomel adult acne medication genital oral betamethasone best pills for pimples

  78. Zgbbli says

    best otc heartburn medicine reviews purchase zidovudine pills

  79. Wduarw says
  80. Lczaag says

    strongest sleeping pills at walgreens meloset for sale online

  81. Xwcewm says

    best allergy medications over the counter best non prescription allergy medication antihistamine generic names

  82. crevaVela says

    http://xf.hxmh170.com/102342/stephanie-rubbing-her-tight-pussy/ – Stephanie Rubbing her tight pussy 9m:11s 100% 4 years ago 2 653

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More