বিশ্বকাপ – ২০১৮: লোপেটেগুই এর স্পেন বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত?

158

‘১৪ বিশ্বকাপ এবং ‘১৬ ইউরো বিপর্যয়ের পর যখন লোপেটেগুইকে দায়িত্ব দেওয়া হয়, অন্য সবার মত আমিও ছিলাম সন্দিহান। আর বছর দুয়েক পর যখন তারা বিশ্বকাপে অংশগ্রহণ করছে অন্য সবার মত আমিও একমত, এই স্পেন ‘১৪ কিংবা ‘১৬ এর স্পেন নয়। এই স্পেন অন্য রকম। তারা তাদের পজেশনাল ফুটবলকে আধুনিকতার অন্য পর্যায়ে নিয়ে গিয়েছে।

লোপেটেগুই
Source: La Liga News UK

লোপেটেগুইকে স্পেন ফেডারেশনের দায়িত্ব দেওয়ার কারণ ছিল মূলত স্পেনের বয়সভিত্তিক দলে তার পারফরম্যান্স। তার অধীনে স্পেন অনুর্ধ ১৯ এবং ২১ বিশ্বকাপ জিততে সমর্থ হয়। তার থেকে বড় কথা, তার অধীনে স্পেনের রেকর্ড। স্পেনের অনুর্ধ-২১ দলে দুই বছর দায়িত্ব পালন করে লোপেটেগুই। আর সেখানে তার জয়ের হার ছিল ১০০%। হা অবিশ্বাস্য হলেও সত্য, ১০০% সে কখনো ম্যাচ হারেনি কিংবা ড্র ও করেনি। পাশাপাশি প্রতি ম্যাচে  গোল ছিল সর্বনিম্ন ৩টি। বর্তমান স্পেন দলটি সেই অনুর্ধ ২১ দল থেকে উঠে আসা তারকাদের নিয়ে তৈরী। ডে গেয়া, কার্ভাহাল, কোকে, রদ্রিগেগো, থিয়াগো, নাচো, ইস্কো সবাই ছিল ওই সময়ের অনুর্ধ ২১ দলের গুরুত্বপুর্ণ  সদস্য। এইটা বলার অবকাশ রাখে না যে, এইবারের বিশ্বকাপে স্পেনের স্বপ্ন অধিকাংশ নির্ভর করছে এদের উপর।

রিয়াল বার্সা দুই দলেই খেলেন লোপেটেগুই
বার্সাতে খেলেন লোপেটেগুই Source: goal.com

খেলোয়াড়ি জীবনে রিয়াল বার্সা দুই দলেই খেলেন লোপেটেগুই। এমনকি একসময় রিয়ালের ক্যাসিলাতে ও কোচিং করান তিনি। তার খেলার ধরনেও পাওয়া যায় দুই দলের প্রতিচ্ছবি।

স্পেন দল নিয়ে কথা বলতে গেলে প্রথমে যে প্রশ্ন মাথায় আসে তা হল, কারা প্রথম একাদশে থাকবে। স্পেন দলটা এতটাই মেধা ভরপুর যে একটা কোচের জন্য প্রথম একাদশ গঠন করা খুবই কঠিন। তবে ২৩ সদস্যের স্কোয়াড দেখে মোটামুটি আন্দাজ করা যায়, কোচ সব কিছুর জন্যই এই দলকে প্রস্তুত রেখেছে। কাউন্টার সিস্টেম দরকার পড়লে খুব সহজে দুই প্রান্তে এসেনসিও,ভাসকেস, আসপাসদের ডিপ্লয় করা যায়।

যদিও এই স্পেন দলের মুল শক্তি তাদের মিড। শুধু ইউরোপ নয় এইবারের বিশ্বকাপে সব থেকে সেরা মিড নিয়ে যাচ্ছে স্পেন। আর এই মিডের উপর ভর করেই তারা জিতেছিল ‘১০ এর বিশ্বকাপ। এই দলটাও ‘১০ এর মত বল পজেশন রাখতে পছন্দ করে। তবে ‘১০ আর ‘১৮ এর দলটার মধ্যে পার্থক্য হল তাদের প্রেসিং স্টাইল। ‘১০ এর দলটি হাই প্রেস করতে পছন্দ করত না। শুধুমাত্র নিজেদের অর্ধে আসলে তারা ইন্টেনসিটি দিয়ে প্রেস করত। আর মুলত এইজন্যই পরবর্তীতে ‘১৪ এবং ‘১৬ তে দেল বক্স এর ট্যাকটিস অকার্যকর হয়ে পড়েছিল। লোপেটেগুই মুলত এই জায়গা নিয়েই কাজ করে।এই দলের মূল শক্তি তাদের হাই প্রেস আর কাউন্টার প্রেস।

Source: www.totalsportek.com

লোপেটেগুই এর স্পেন আপনাকে এক সেকেন্ডের জন্য ও প্রেস করতে ছাড়বে না। আর প্রেস করার সময় লোপেটেগুই চেষ্টা করে যত সম্ভব ম্যান সামনে পাঠানো যায় যাতে প্রতিপক্ষ ভুল করতে বাধ্য হয়। আর এই জন্য তাদের ডিফেন্সিভ লাইন ও হয় হাই। ডিফেন্স লাইন এতটা হাই রাখা হয় যে মাঝে মাঝে পিকে রামোস হাফ লাইনে এসে প্রেস করতে থাকে। এতে স্বাভাবিক ভাবে প্রতিপক্ষের এলোপাথাড়ি শট দেওয়া ছাড়া  কোন উপায় থাকে না। বেশি চিন্তা করতে গেলে বল হারিয়ে ফেলবে। এখন কথা হল, তারা কিভাবে এতটা ইনটেনস ফুটবল খেলতে পারে?

খেয়াল করলে দেখবেন, এই দলে যারা খেলা সবাই বার্সা, রিয়াল, ম্যানসিটি, বায়ার্নর মত ক্লাবে খেলে যারা স্বভাবিক ভাবে হাইপ্রেস করতে অভ্যস্ত। আর ওই দলগুলো ও এই সব প্লেয়ারকে কেন্দ্র করেই গড়ে উঠে। তাছাড়া, এই দলের অন্যতম একটি শক্তি হল তাদের পজিশনাল সেন্স। তারা খুব ভাল করে স্পেস রকজানাইজ করতে পারে। মোটামুটি সব প্লেয়ার। আক্রমণ করার সময় তারা যে কাজটি করে তা হল আক্রমণের সময় যততা সম্ভব পিচ বড় রাখতে। পজেশনাল ফুটবলের মূল ভিত্তি। আক্রমণটা হয় একদম বেসিক ফুটবলের মত। দুই প্রান্তে দুইটা ফুলব্যাক পিচ ওয়াইড করতে সাহায্য করে, খেলা বিল্ড আপ করার জন্য কখনো উইংগার কখনো বা মিড নিচে নেমে আসে। মোট কথা হল, যেই খেলা বিল্ড করতে নিচে নেমে আসুক না কেন পাশে থাকা অন্য প্লেয়ার সঙ্গে সঙ্গে গিয়ে ওই স্পেস কভার দিবে। ফলে যেইতা হয়, আপনি কখনো স্পেনের প্লেয়ারদের মার্ক করতে পারবেন না। ম্যান মার্কিং করতে গেলে আপনার ডিফেন্সিভ অর্গানাইজেশন ভেঙ্গে যাবে। আর স্পেনের প্লেয়াররা নিজেদের মধ্যে পজিশন ইন্টারচেঞ্জ করে অনেক বেশি। তাই প্রতিপক্ষের জন্য তাদের মার্ক করা খুবই কষ্টকর হয়ে পড়ে।

আক্রমণভাগে স্পেন দলের মূল প্লেয়ার হল ৩টি। সিলভা, ইনিয়েস্তা, আর ইস্কো। ইস্কো অনুর্ধ-২১ থেকে ট্রাম্প কার্ড ছিল লোপেটেগুইএর। সেবার ৩টি গোল করে স্পেনের সেকেন্ড গোলস্কোরার ছিল ইস্কো। আর গোলগুলো করেছিল কখন? সেমিফাইনার, ফাইনালের মত ম্যাচে। তাই স্পেনের ভাগ্য এইবার অধিকাংশে নির্ভর করছে মাদ্রিদের এই স্টারের উপর।

Source: Firstpost

ইস্কো মাদ্রিদের রোলটিই প্লে করে জাতীয় দলে। লোপেটেগুই তাকে  এবং সিলভাকে ফ্রী রোল দিয়েছে। আর এই দুইজনেই বিটুইন দ্যা লাইনের প্লেয়ার। তারা নিজেদের এমনভাবে লাইনের মাঝে সেট করে যাতে খুব সহজে ওয়ান টু ওয়ান খেলে যে কেউ বল নিয়ে ভিতরে ঢুকে যেতে পারে। তাই আপনি যে ডিফেন্স সিস্টেম সেট করেন না কেন নিজেদের দিনে এরা যে কোন ডিফেন্স ভেঙ্গে দিতে পারে চোখের পলকে। আর এই জন্য মূলত আক্রমণ করার সময় তারা ৪-৩-৩ অথবা ৪-২-৩-১ কে বেছে নে। তবে ফরমেশন যাই হোক না কেন একমাত্র বুসকেটস ছাড়া সবার পজিশনই এইখানে ইন্টারচেঞ্জ হয়। এমনকি লোপেটেগুই এর অধীনে রামোসকে মাঝে মাঝে রাইট ব্যাক হিসেবে খেলতেও দেখা গিয়েছে।

স্পেন ব্যাক থেকে বিল্ড করতে পছন্দ করে। প্রতিপক্ষ হাই প্রেস দল হলে ৪-২-৩-১ শিফট করে তারা। একই কাজ করত দেল বক্সের স্পেনও। থিয়াগো অথবা কোকেকে এনে তারা রেজিস্তা হিসেবে ব্যবহার করতে পারে খেলা বিল্ড করার জন্য।  আর যদি প্রতিপক্ষ ডিপে বসে থাকে সেক্ষেত্রে তাদের চয়েস হল ৪-৩-৩। তারা নিজেদের মধ্যে পাসিং অপশন সৃষ্টি করে চেষ্টা করে প্রতিপক্ষের ফাইনাল থার্ডে পিন করার জন্য।

আগে বলেছি, এই স্পেন দল হাইপ্রেস করতে পছন্দ করে। বলেছিলাম তারা প্রতিপক্ষকে ভুল করাতে চেষ্টা করে। কিন্তু কোন ভাবে যদি প্রতিপক্ষ তাদের প্রেস ব্রেক করতে সমর্থ হয় তখন কি হবে? লোপেটেগুই এইখানেও তারা মেধার প্রমান রাখে। বলের অবস্থান ভেদে লোপেটেগুই এর স্পেন ৪-৪-২ এবং ৪-১-৪-১ সিস্টেমে ডিফেন্ড করে। এই থেকে বোঝা যায়, তিতে, লো, জিদানের মত লোপেটেগুই এর কোন ফিলোসফি নেই। এরা প্রাগমেটিক। এই সম্পর্কে লোপেটেগুইকে ইন্টারভিউতে জিজ্ঞাস করা হলে তার উত্তর ছিল, ” পারফেকশন বলে ফুটবলে কিছু নেই।এইতা একটা ইলুইশন মাত্র। স্পেন দলটি অতীতের দলের মত খেলতে পারবে না কারণ তাদের প্রতিপক্ষরা নিজেদের সময়ের সাথে এডাপ্ট করে নিয়েছে।আমাদেরকেও সময়ের সাথে এডাপ্ট করে নিতে হবে। একটা দল তখনই ভাল হয় যখন সে সব ধরনের সিচুয়েশনের সাথে নিজেকে মানিয়ে নিতে পারে। আমাদের মুল চেষ্টা হল, প্রতিপক্ষের খেলার স্টাইলের সাথে এডাপ্ট করে নিজেদের স্ট্র্যাটেজি দিয়ে ম্যাচ বের করে আনা। সেইটা এগ্রেসিভ হোক কিংবা অর্গাইনাইজড ওয়েতে।ম্যাচ জয়টাই বড় কথা। ”  ঠিক একই কথা আমরা মাদ্রিদে জিদানকে বলতে শুনেছি ম্যাচের পর ম্যাচ।

ব্রাজিল নিয়ে আমার লেখায় বলেছিলাম, তিতেও ৪-১-৪-১ এবং ৪-৪-২ সিস্টেম ব্যবহার করে ডিফেন্সের জন্য। মজার ব্যাপার হল ফরমেশন একই হলেও অনেক পার্থক্য আছে ইমপ্লিমেন্টশনের সময়। তিতে ৪-১-৪-১ ব্যবহার করে নিজেদের অর্ধে বলা হারিয়ে ফেললে। আর লোপেটেগুই ব্যবহার করে বল হাফ স্পেসে খেলা হলে। এর মুল কারণ হল, হাফ স্পেসে ৪-১-৪-১ হলে প্রতিপক্ষের সামনে বল প্লে করার অপশন থাকে না।

সোর্সঃ tactical-board.com

ছবিতে দেখুন,  হাফস্পেসে বল থাকা অবস্থায় কিভাবে তারা প্রেস করে। এবং মিডফিল্ডে এমন ডায়মন্ড করার মুল কারন হল বল প্লেই যাতে তারা দ্রুত ট্রাঞ্জিশন করতে পারে। এই বার দেখে আসি তাদের ৪-৪-২ কখন হয়। হাফস্পেসে প্লেয়ার যখন বাধ্য হয়ে ব্যাক পাস দিতে যায় তখনি তারা দ্রুত শিফট করে ৪-৪-২ তে।

সোর্সঃ tactical-board.com

এখন কথা হল এরা কিভাবে এত দ্রুত ফরমেশন পরিবর্তন করে শুধু মাত্র একটা বল প্লে এর মাধ্যমে। এর মুল শক্তি আসলে লুকিয়ে আছে তাদের স্কোয়াডে।আগেই বলেছি, এই স্পেন দলের মুল শক্তি হল তাদের পজিশনাল সেন্স। তারা বলের মুভমেন্ট দেখে আন্দাজ করে নিতে পারে কোথায় স্পেস খালি। ৪-১-৪-১ হয়ে তারা চেষ্টা করে প্রতিপক্ষের উইং প্লে কে বাধা দিতে আর ৪-১-৪-১ হয়ে চেষ্টা করে প্রতিপক্ষ যাতে কোন ভাবে সেন্টারে না খেলতে পারে। তারমানে দাঁড়াল, ফুটবলে যে দুইটা নীতি হয় উইং প্লে না হয় সেন্টার প্লে। দুইটাই কিন্তু বন্ধ হয়ে যাচ্ছে এই দুই সিস্টেমে।

এইবার আশা যাক, এই স্পেন দল কিভাবে নিজ্রা সামাল দে এই হাই প্রেসিং। যেহেতু হাই প্রেসিং দলের বিপক্ষে তারা ৪-২-৩-১ শিফট হয়ে যায়। তাই এদের হাতে অনেক পাসিং অপশন থাকে । আর তাছাড়া স্পেন দলে প্রেশার রেসিটেন্স করার মত অনেক প্লেয়ার আছে যেমন বুসকেটস ইস্কো।এই ছাড়া এরা নিজেদের মধ্যে ওয়ান তাচ ফুটবল খেলেও বেশিরভাগ সময় প্রেস ব্রেক করে ফেলতে পারে।

সব শেষে বলা যাক, তাদের ফরওয়ার্ড লাইন নিয়ে। স্পেনের ফরওয়ার্ড লাইনটা অনেক ইন্টারেস্টিং। এইখানে কস্তার মত শারীরিক ফুটবলারও আছে আবার রুদ্রিগো, আসপাসের মত দ্রুতগতির প্লেয়ারও আছে। ডিপে বসে থাকা দল গুলো জন্য সব থেকে কার্যকর হবে কস্তা। কারন, তার শারিরিক শক্তি। তাছাড়া। তার ফিনিশিং এবিলিটি হেদ একুরেসি যেকোন মুহুর্তে ম্যাচ ঘুরিইয়ে দিতে পারে। অন্যদিকে ওপেন প্লে তে কার্যকর হবে আসপাস অথবা রদ্রিগো। এর কারণ হল তারা ডিফেন্ডারের ব্লাইন্ড সাইড থেকে দৌড় দিতে পছন্দ করে। তবে যারাই ফরওয়ার্ড লাইনে থাকুক না কেন এই জায়গায় কী প্লেয়ার হল ইস্কো এবং সিলভা। স্পেন ফলস ৯ খেলতে পছন্দ করে। আর এইটাই মুলত সমস্যা সৃষ্টি করে প্রতিপক্ষের ডিফেন্সে। কখন কে স্টাইকার পজিশনে খেলবে স্পেন দল নিজেরা ছাড়া আমার সন্দেহ আছে তাদের কোচ জানে কিনা। বল রোটেড করতে করতে যে ফাইনাল থার্ডে স্পেস পাই সেই মুলত তখন স্টাইকার। তাই স্পেন ভক্তরা যারা স্টাইকার নেই বলে চিন্তিত তাদের জন্য আসলে চিন্তার কিছু নেই। মুলত ইস্কো সিলভাই ফলস ৯ এর রোল প্লে করে। তবে মাঝে মাঝে কোকে থিয়াগোও এই পজিশনে চলে আসে প্রেস করতে করতে। আর মিডে ইনিইয়েস্তা থাকায় আক্রমণভাগ নিয়ে তাদের চিন্তার আমি কোন কারণ দেখি না।বরং পরিসংখ্যান বলে, তাদের চান্স বেশি সৃষ্টি হয় মুলত যখন তারা ফলস ৯ ট্যাকটিস ব্যবহার করে।

Source: The Sun

সব দিকে যা বুঝা গেল এই স্পেন দলের কোন দূর্বলতা নেই। বাস্তবতা কি তাই? আসলে তা না। এই দলটি হাই প্রেস করতে অভ্যস্ত। আমি বএলছি, প্রেস করতে করতে তাদের ডিফেন্স লাইন প্রতিপক্ষের অর্ধে ও চলে আসে। আর এইখানেই সব থেকে বড় সমস্যা। আপনি যদি কোন ভাবে তাদের প্রেস ব্রেক করতে পারেন লং বল দিয়ে কিংবা দ্রুত পাসিং করে। আপনার হাতে বিশাল স্পেস পরে আছে এক্সপ্লয়েট করার জন্য। রামোস, পিকে, বুসকেসটস  ৩ জনেই দলের অন্যান্যদের তুলনায় অনেক স্লো। তাই কোন ভাবে যদি আপনি প্রথম প্রেশার ব্রেক করতে পারেন আপনার হাতে  যথেষ্ট সময় এবং স্পেস থাকবে গোল করার জন্য।

তবে এই স্পেন দলের আরেকটি শক্তিশালী দিক হল, তাদের মানসিকতা। এরা মানসিকভাবে খুবই স্ট্রং। তাছাড়া সবাই কোচের জন্য যুদ্ধ করতে প্রস্তুত। ম্যাচ চলাকালীন অবস্থায়ও প্লেয়াররা পরামর্শ করে কোচের সাথে।এই ব্যাপারে  লোপেটেগুইকে জিজ্ঞাস করলে বলা হয় , “আমার থিউরী হল communication, communication, communication. খেলোয়াড়রা মাঠে খেলছে।মাঠের অবস্থা সব থেকে ভাল বুঝবে তারাই। আমার কাজ হল তাদের মোটিভেট রাখা এবং তাদের জন্য সব থেকে উত্তম অবস্থা সৃষ্টি করা যাতে তারা নিজেদের সহজাত খেলাটা খেলতে পারে। পারে।” আর এইজন্য একটা অফফর্মের প্লেয়ারও তার অধীনে এসে ভাল খেলা শুরু করে।

সবশেষে বলা যায়, এই স্পেন দলটি বিশ্বকাপের জন্য প্রস্তুত। যে কোনভাবেই হোক তারা বিশ্বকাপটি পেতে মরিয়া।লোপেটেগুই এর রেকর্ড আছে সেকেন্ড হাফে ম্যাচের পর ম্যাচ বের করে আনার। তার অধীনে সেকেন্ড হাফে এখন পর্যন্ত ২৭+ গোল করেছে স্পেন যা আতদের ফার্স্ট হাফ থেকে বেশি। স্পেন মুলত খেলেই সেকেন্ড হাফে।তাই বলা যায়, সব দল গুলোর জন্যি স্পেন একটা থ্রেড হিসেবে কাজ করবে। এই পরিসংখ্যানতা যে রামোস এসেন্সিও দের উদ্ধুদ্ধ করবে তা বলার অপেক্ষা রাখে না।

“Until the referee does not whistle for the end, any comeback will always be possible” – লোপেটগুই

Leave A Reply

Your email address will not be published.

158 Comments
  1. Gdcpfs says

    order metformin generic – purchase sitagliptin for sale precose canada

  2. Uxgvdm says

    purchase glyburide online – glyburide pills forxiga 10mg pill

  3. Czmbuq says

    buy clarinex cheap – flixotide online albuterol cost

  4. Rgamsc says

    where to buy medrol without a prescription – order astelin 10 ml astelin 10 ml ca

  5. Mekjym says

    albuterol over the counter – seroflo cheap cheap theo-24 Cr 400mg

  6. Krhces says

    ivermectin cost in usa – cefaclor 500mg brand cost cefaclor

  7. Zuymrp says

    buy azithromycin 500mg online cheap – order generic floxin 400mg buy ciplox without a prescription

  8. SrcbEromb says
  9. KrccJorma says
  10. CjuuThymn says
  11. Iykvpq says

    buy amoxil pills for sale – buy amoxil cheap cipro us

  12. Zqrsdy says

    amoxiclav price – linezolid 600mg for sale order cipro generic

  13. Ujtzzo says

    order atarax 25mg pills – buy buspirone without prescription order generic amitriptyline 25mg

  14. Pkvlml says

    seroquel generic – order fluvoxamine 100mg buy eskalith pills

  15. Xoogux says

    buy anafranil for sale – brand mirtazapine doxepin 75mg us

  16. Sdyyei says

    clozaril 100mg canada – buy cheap generic tritace famotidine price

  17. Fjrvwa says

    retrovir 300mg usa – buy avapro for sale buy zyloprim no prescription

  18. CsxxThymn says
  19. Lulkgm says

    glycomet 500mg cost – duricef online order buy lincocin without a prescription

  20. Fclmzl says

    order lasix 40mg – order capoten 25mg pill buy captopril 25mg generic

  21. CtmvThymn says
  22. Yzuhnc says

    flagyl oral – order azithromycin 500mg sale buy azithromycin 250mg pills

  23. Ngbuum says

    buy ampicillin for sale amoxil cheap buy amoxicillin tablets

  24. SedcEromb says
  25. Sedalw says

    valacyclovir 1000mg sale – buy nemazole paypal purchase zovirax without prescription

  26. Vigvqp says

    ivermectin 12 mg oral – sumycin sale where can i buy tetracycline

  27. Aclsuj says

    purchase metronidazole generic – buy cheap oxytetracycline zithromax 500mg over the counter

  28. Scubpw says

    order ciplox pills – erythromycin over the counter erythromycin 250mg cost

  29. SrthvEromb says
  30. Bkdwln says

    where to buy baycip without a prescription – brand cephalexin 250mg order augmentin 1000mg generic

  31. Pcamxo says

    buy generic baycip – cipro 500mg over the counter purchase augmentin generic

  32. Wmlilp says

    buy cheap generic acillin cost monodox amoxicillin price

  33. Qywehy says

    proscar 1mg sale order proscar generic buy diflucan pills

  34. CrhcThymn says
  35. Eyrytw says

    how to buy zocor valacyclovir 500mg without prescription valacyclovir 500mg ca

  36. Jdeftj says

    avodart brand cost avodart order zantac generic

  37. Pserrs says

    zofran 4mg pills zofran order order aldactone 100mg pills

  38. Xamaiy says

    imitrex pills buy sumatriptan 25mg generic buy levaquin 500mg pill

  39. Wow! Thank you! I continuously needed to write on my site something like that. Can I implement a part of your post to my blog?

  40. Xdtjyb says

    buy tamsulosin 0.2mg pills buy celecoxib 200mg without prescription celecoxib 100mg for sale

  41. Bxfxoh says

    esomeprazole online order oral topamax 100mg oral topamax 200mg

  42. Csijfi says

    buy mobic 7.5mg sale meloxicam sale buy celecoxib 100mg

  43. Gazopm says

    reglan ca buy reglan pills losartan 50mg tablet

  44. Bvkmpd says

    methotrexate 2.5mg over the counter methotrexate 10mg usa order warfarin 5mg pill

  45. Xudggw says

    purchase term paper essay helpers paperwriter

  46. Tfhmec says

    buy inderal 20mg pills buy generic plavix 75mg order plavix 75mg for sale

  47. Nijjgk says

    how to get methylprednisolone without a prescription order medrol online cheap depo-medrol online pharmacy

  48. Tavihf says

    cost orlistat 120mg diltiazem canada buy diltiazem online

  49. Zakjen says

    cheap metformin glycomet cheap buy metformin for sale

  50. Vewrkm says

    buy generic priligy over the counter misoprostol 200mcg drug misoprostol price

  51. Btcjxe says

    order chloroquine sale order chloroquine order chloroquine for sale

  52. UFABET เว็บแม่ says

    จะเป็นเกมบอล คาสิโน หรือเกมที่ท่านชื่นชอบ ไม่ว่าคุณจะเล่นอะไรกะเทาะ เป้าหมายสำคัญคือ\การสนุกสนาน ความยินดี และความท้าทายที่ไม่รู้จบไปกับเกม UFABET! เพราะฉะนั้นไม่ว่าเป้าหมายของคุณจะเป็นอย่างไร ไม่มีทางที่คุณจะผิดหวังกับ UFABET ที่มาพร้อมกับประสบการณ์ที่สุดยอดและให้สิ่งที่ดีที่สุดในการเล่นเกม

  53. Olxfwl says

    cheap loratadine loratadine over the counter buy cheap generic claritin

  54. Msmgda says

    buy cenforce online buy generic cenforce for sale order cenforce

  55. Dmcanr says

    order cialis 10mg pill tadalafil brand order cialis without prescription

  56. Lwrkwf says

    aristocort 10mg uk buy aristocort 4mg pill aristocort online order

  57. Zrswjr says

    purchase pregabalin online cheap buy pregabalin pills brand pregabalin 75mg

  58. Ldqinf says

    how to buy levitra levitra 20mg brand buy vardenafil 10mg online

  59. Venjzp says

    blackjack for money play money poker online online blackjack spins website

  60. Bklqsu says

    rybelsus 14mg pill semaglutide where to buy order generic rybelsus 14mg

  61. Cpqejt says

    buy monodox pill acticlate ca order vibra-tabs generic

  62. Ssxafo says

    viagra 100mg cheap viagra in usa buy sildenafil online

  63. Ywfmzy says

    purchase furosemide without prescription furosemide us buy lasix 100mg online

  64. Hgfmlv says

    clomiphene over the counter buy clomid 100mg without prescription buy clomid 50mg online

  65. Ssdqld says

    cheap neurontin for sale gabapentin where to buy buy neurontin 100mg pills

  66. Phone Tracker Free says

    Samsung mobile phones have always been one of the most popular brands in the market with a variety of features, voice recording being one of them.

  67. Woizkn says

    buy generic synthroid 75mcg synthroid 75mcg usa where can i buy levothyroxine

  68. Doamsb says

    order generic prednisolone 20mg buy omnacortil 5mg without prescription order omnacortil 40mg

  69. Rzuaos says

    augmentin 1000mg over the counter buy generic augmentin for sale order augmentin 375mg online

  70. Hcnsuo says

    how to get azithromycin without a prescription azithromycin 250mg pills buy azithromycin 250mg online cheap

  71. Nuqvuj says

    buy ventolin 4mg online order albuterol 2mg albuterol pills

  72. Eljvcj says

    order amoxicillin 250mg sale amoxicillin 500mg price order amoxil 1000mg generic

  73. Ihlwdp says

    buy semaglutide online cheap rybelsus 14 mg generic order rybelsus 14 mg sale

  74. Xhbnlk says

    generic isotretinoin 10mg accutane without prescription accutane for sale

  75. Baby Scan Near Me says

    Hello! Your site came up in my search for ‘baby ultrasound services near me.’ Your content is both informative and reassuring. As I’m looking for a reliable ‘baby scan near me,’ any insights or recommendations you could provide would be greatly valued. Thanks in advance!

  76. Emergency Pregnancy Scan says

    Greetings! I found your site while looking into ’emergency pregnancy scan services.’ The content is both reassuring and informative. In need of an ’emergency pregnancy scan,’ I’m interested in any advice or insights you may have. Thank you in advance!

  77. Iityny says

    buy semaglutide paypal rybelsus 14 mg brand buy semaglutide 14 mg pills

  78. Lbrxvr says

    buy prednisone cheap buy prednisone 5mg prednisone 10mg without prescription

  79. Nepsfo says

    clomiphene 100mg over the counter clomid usa clomiphene 100mg pill

  80. Bytrju says

    zanaflex pill buy zanaflex no prescription buy generic tizanidine online

  81. Yqmfel says
  82. Nzevtz says

    brand synthroid 150mcg buy synthroid 75mcg generic levoxyl generic

  83. Gbuuuv says

    augmentin 375mg uk augmentin 625mg usa

  84. Dnxvml says

    order albuterol 2mg sale brand ventolin buy albuterol 4mg without prescription

  85. Sdqaya says

    buy generic doxycycline online order doxycycline 100mg

  86. Wyyici says

    omnacortil 40mg brand omnacortil 10mg generic prednisolone 10mg brand

  87. Qmavcq says

    purchase lasix lasix 40mg cheap

  88. Kixrrj says

    order azithromycin generic buy azipro 250mg online buy azipro 500mg for sale

  89. Nbyhze says

    buy zithromax tablets order zithromax generic oral zithromax 500mg

  90. Ozqwuc says

    sleeping pills online buy buy meloset no prescription

  91. Ionvrn says

    amoxicillin 500mg generic buy amoxil 250mg generic buy generic amoxicillin over the counter

  92. Zinucc says

    accutane 20mg price accutane sale buy isotretinoin 40mg

  93. Sylsjl says

    best 24 hour heartburn relief baycip where to buy

  94. Tpxmlw says

    best cold medicine without antihistamine albuterol generic alternative allergy treatment options

  95. Unvxxn says

    progesterone only pill for acne order tretinoin without prescription acne treatment for adults dermatologist

  96. Jfekkf says

    best prescription drug for gerd how to buy avalide

  97. Nhfekt says

    order prednisone 10mg generic order prednisone pills

  98. Ggxbbd says

    sleeping tablets prescribed by doctors provigil 100mg pills

  99. ufabet911 says

    I very delighted to find this internet site on bing, just what I was searching for as well saved to fav

  100. บาคาร่า says

    There is definately a lot to find out about this subject. I like all the points you made

  101. ufabet911 says

    For the reason that the admin of this site is working, no uncertainty very quickly it will be renowned, due to its quality contents.

  102. ufabomb says

    This is really interesting, You’re a very skilled blogger. I’ve joined your feed and look forward to seeking more of your magnificent post. Also, I’ve shared your site in my social networks!

  103. หวย says

    I appreciate you sharing this blog post. Thanks Again. Cool.

  104. ufanance says

    I’m often to blogging and i really appreciate your content. The article has actually peaks my interest. I’m going to bookmark your web site and maintain checking for brand spanking new information.

  105. Hi there to all, for the reason that I am genuinely keen of reading this website’s post to be updated on a regular basis. It carries pleasant stuff.

  106. ดูวัวชนสด says

    There is definately a lot to find out about this subject. I like all the points you made

  107. ดูบาสสด says

    Great information shared.. really enjoyed reading this post thank you author for sharing this post .. appreciated

  108. I truly appreciate your technique of writing a blog. I added it to my bookmark site list and will

  109. ufaland says

    Great information shared.. really enjoyed reading this post thank you author for sharing this post .. appreciated

  110. ufac4 says

    I very delighted to find this internet site on bing, just what I was searching for as well saved to fav

  111. nigga56 says

    Good post! We will be linking to this particularly great post on our site. Keep up the great writing

  112. pxj says

    I just like the helpful information you provide in your articles

  113. Etkwjr says

    allergy pills over the counter claritin allergy sinus 12hr costco best allergy pill for itching

  114. binance kód says

    Can you be more specific about the content of your article? After reading it, I still have some doubts. Hope you can help me. https://www.binance.com/cs/register?ref=FIHEGIZ8

  115. tlovertonet says

    I like this web site so much, saved to favorites. “To hold a pen is to be at war.” by Francois Marie Arouet Voltaire.

  116. cbd vape cartridges canada says

    You made some first rate points there. I looked on the internet for the problem and located most people will go together with along with your website.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More