এডিনবার্গ দুর্গ: মৃত আগ্নেয়গিরির উপর দাঁড়িয়ে থাকা আকাশচুম্বী অট্টালিকা

85

আধুনিক স্থাপত্য ও নির্মাণ প্রযুক্তির কল্যাণে আজ আমরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে অহরহ আকাশচুম্বী অট্টালিকার দেখা মেলে। আকাশ ছোঁয়ার এই অলিখিত প্রতিযোগিতা দেখতে দেখতে আমরা বেশ অভ্যস্ত হয়ে গেছি। তাই মেঘ ফুঁড়ে ওপরে ওঠা অট্টালিকা আমাদের ক্ষণিক আনন্দ দিতে পারে হয়ত কিন্তু মোহিত করেনা। আজ আপনাদের এক আকাশচুম্বী অট্টালিকার গল্প শোনাব। না, না, এযুগের কোন মামুলি অট্টালিকার গল্প নয়। ইতিহাস, ঐতিহ্য আর আভিজাত্যের কাহিনী দিয়ে ভরা ঐতিহাসিক এডিনবার্গ দূর্গ এর গল্প।

স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গের আকাশ ছুঁয়ে প্রায় হাজার বছর ধরে দাঁড়িয়ে আছে এই ঐতিহাসিক এডিনবার্গ দূর্গটি।  দূর্গটি ১৬৩৩ সাল পর্যন্ত দূর্গটি রাজপ্রাসাদ হিসেবে ব্যবহৃত হয়েছে। পঞ্চদশ শতাব্দী থেকে এখানে রাজবংশের আধিপত্য লোপ পায় এবং সপ্তদশ শতাব্দী পর্যন্ত এটি সৈন্য-ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয়।

আকাশচুম্বী এডিনবার্গ দূর্গ
আকাশচুম্বী এডিনবার্গ দূর্গ
Source: edinburghcastle.gov.uk

উনবিংশ শতাব্দীর প্রথমার্ধেই এটি স্কটল্যান্ডের জাতীয় ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পায় এবং তখন থেকে এই দূর্গটি সংরক্ষণের জন্য নানা রকমের পদক্ষেপ নেওয়া হয়। স্কটল্যান্ড রাজ্যের একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি ছাড়াও চতুর্দশ শতাব্দীতে ঘটে যাওয়া স্কটল্যান্ডের স্বাধীনতা যুদ্ধ, ১৭৪৫ সালে জ্যাকোবের উত্থান সহ বিভিন্ন ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী হিসেবে দাঁড়িয়ে রয়েছে এই এডিনবার্গ দূর্গটি। ২০১৪ সালের একটি গবেষণায় এখানে ১১০০ বছরের পুরোনো ২৬ টি সূরক্ষাব্যূহ পাওয়া যায় যা প্রমাণ করে যে, “এটি নিঃসন্দেহে গ্রেট ব্রিটেনের সবচেয়ে সূরক্ষিত যায়গা এবং শত্রুপক্ষকে  আক্রমণের জন্য বিশ্বের যেকোনো স্থানের চেয়ে অধিক সুবিধাজনক”।

এডিনবার্গে যেসকল ভবন রয়েছে তার বেশির ভাগই ষোড়শ শতাব্দীর মধ্যযুগীয় যুদ্ধে বোমা হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া তবে ব্যতিক্রম হলো সেন্ট মার্গারেট চ্যাপেলের ভবন যা দ্বাদশ শতাব্দী থেকে এখন পর্যন্ত অক্ষুণ্ণ রয়েছে এবং এটি এডিনবার্গের সবচেয়ে প্রাচীন ভবন হিসেবে স্বীকৃত।

সেন্ট মার্গারেটচ্যাপেলের ভবন
সেন্ট মার্গারেটচ্যাপেলের ভবন
Source: Nel cuore della Scozia

এডিনবার্গ দূর্গ এর ভূতত্বঃ

এডিনবার্গ দূর্গটি একটি মৃত আগ্নেয়গিরির জ্বালা মুখের উপর দাঁড়িয়ে রয়েছে। যে আগ্নেয়গিরিটি প্রায় ৩৫০ মিলিয়ন বছর আগে নিম্ন কার্বোনিফেরাস যুগে সক্রিয় হয়েছিল বলে ধারণা করা হয়। সক্রিয় অগ্ন্যুৎপাতের ফলে জাগ্রত হওয়া শৈলস্তর মিলিয়ন মিলিয়ন বছর ধরে ক্রমে শীতলীভূত হয়ে পলি শিলা স্তরে পরিণত হয়।

আগ্নেয়গিরির জ্বালা মুখের উপর দাঁড়িয়ে থাকা এডিনবার্গদূর্গ
আগ্নেয়গিরির জ্বালা মুখের উপর দাঁড়িয়ে থাকা এডিনবার্গ দূর্গ
Source: WordPress.com

দূর্গটির সর্বোচ্চ শৃঙ্গের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ হতে প্রায় ১৩০ (৪৩০ ফুট) মিটার।এডিনবার্গ দূর্গের উত্তর, দক্ষিণ ও পশ্চিম এই তিন পার্শ্বই ভূপৃষ্ঠ হতে ৮০ মিটার (২৬০ ফুট) করে উঁচু। তাই স্বাভাবিক ভাবেই শুধু পশ্চিম পাশ দিয়েই একমাত্র এখানে আরোহণ করার পথ খোলা। যদিও প্রতিরক্ষা সুরক্ষার ব্যাপার নিয়ে দূর্গটি অতুলনীয় তবুও কিছু অসুবিধাও আছে এখানে। তারমধ্যে অন্যতম হলো পানির যোগান।

উত্তর পাশ থেকে এডিনবার্গদূর্গ
উত্তর পাশ থেকে এডিনবার্গ দূর্গ
Source: Viaggi – NanoPress

প্রথম স্থাপনাঃ

প্রথম কখন এখানে মানব বসতি গড়ে উঠেছিল ভূতাত্ত্বিক গবেষণায় এখনো সে ব্যাপারে কোন তথ্য আবিষ্কার করা সম্ভব হয়নি। ২য় শতাব্দীতে অঙ্কিত বিখ্যাত টলেমির মানচিত্র অনুযায়ী ১ম শতাব্দীতে রোমান সাম্রাজ্য কর্তৃক ব্রিটেন আক্রমণের সময়ও উত্তর ব্রিটেনের প্রতি রোমান জেনারেল এগ্রিকোলার তেমন কোন আগ্রহের কথা জানা যায়না।টলেমীর মানচিত্র অনুযায়ী উত্তর ব্রিটেনের ভোটাডিনি সীমান্তে “আলুয়ানা” নামক একটি ভূখণ্ডের অস্তিত্বের কথা জানা যায় যার অর্থ “শৈলস্থান” সম্ভবত এটিই বর্তমান এডিনবার্গ দূর্গের পূর্ব নাম হয়ে থাকবে। এটি নিকটবর্তী অন্য একটি জনগোষ্ঠীর পার্বত্য দূর্গের নামও হতে পারে। সে ব্যাপারে এখনো পর্যন্ত কোন অকাট্য প্রমাণ জোগাড় করা সম্ভব হয়নি।

৬০০ খৃষ্টাব্দে অঙ্কিত উত্তর ব্রিটেনের মানচিত্র
৬০০ খৃষ্টাব্দে অঙ্কিত উত্তর ব্রিটেনের মানচিত্র
Source: The Conversation

১৯৯০ সালের একটি ভূতাত্ত্বিক গবেষণায় গবেষকরা এখানের পার্শ্ববর্তী এলাকায় প্রাচীন যুগে থেকে মানব বসতির প্রমাণ পেয়েছেন। তাদের মতে, এখানে অনেক আগেই মানব বসতি শুরু হয়েছিল হতে পারে তা ব্রোঞ্জ যুগ থেকে অথবা তারও আগের লৌহ যুগ থেকে। তবে যখনই হোক এটি যে স্কটল্যান্ডের সবচেয়ে প্রাচীন বসতি এ ব্যাপারে কারও কোন দ্বিমত নেই।

ইতিহাস, ঐতিহ্যে এডিনবার্গ দূর্গঃ 

টলেমীর মানচিত্র থেকে শুরু করে ৬০০ সালের আগ পর্যন্ত কোন ঐতিহাসিক রেকর্ডে এই দূর্গের কোন চিহ্নটি পর্যন্ত দেখা যায়না। প্রাচীন মহাকাব্য ওয়েলস এ ওয়াই গদদ্দিন কবিতায় ‘ডিনএডিন’র উল্লেখ পাওয়া যায় যেখানে “এডিনেরকেল্লা”র কথা বলা হয়েছে। এটি দ্বারা ধারণা করা হয় যে বর্তমানের এডিনবার্গ দূর্গই তখনকার এডিনের কেল্লা হয়ে থাকবে হয়ত।

স্কটিশ স্বাধীনতা যুদ্ধঃ

১২৮৬ সালে শাসক আলেক্সান্ডার-৩ এর মৃত্যুর পর স্কটল্যান্ডের রাজসিংহাসন শাসক বিহীন হয়ে পড়ে। কে হবে ভবিষ্যৎ স্কটল্যান্ডের শাসক এই নিয়ে উত্তরাধিকারীদের মধ্যে প্রায় বিবাদ উপস্থিত হয়ে পড়ে । স্কটল্যান্ডের সিংহাসনের উত্তরাধিকার বিবাদ মীমাংসার জন্য ইংরেজরা তখন ইংল্যান্ডের এডওয়ার্ড-১ কে বিচারক হিসেবে নিযুক্ত করে। বিবাদ মীমাংসার নামে এই সুযোগে এডিনবার্গে এসে এডওয়ার্ড-১ নিজেকে স্কটল্যান্ডের সামন্তবাদীদের পুরোধা হিসেবে প্রতিষ্ঠিত করতে থাকে।

স্কটিশ স্বাধীনতা যুদ্ধের স্মৃতিস্তম্ভ
স্কটিশ স্বাধীনতা যুদ্ধের স্মৃতিস্তম্ভ
Source: Wikiwand

১২৯৬ সালের মার্চ মাসে এডওয়ার্ড-১ হঠাৎ করে স্কটল্যান্ড আক্রমণ করে বসে এবং শুরু হয় প্রথম স্কটল্যান্ডের স্বাধীনতা যুদ্ধ। দ্রুত, মাত্র তিনদিনের গোলাবর্ষনে এডিনবার্গ দূর্গটি ইংরেজদের দখলে চলে আসে।দূর্গ দখল করে এডওয়ার্ড অনেকে স্কটিশ রাজনথি এবং বিপুল পরিমাণের ধন-সম্পদ বাজেয়াপ্ত করে ইংল্যান্ডে নিয়ে যায়। এরপর ১৩০০ সালে ৩২৫ জন সৈন্য দিয়ে এডওয়ার্ড এডিনবার্গে বিশাল এক ঘাঁটি স্থাপন করে।

ডেভিড টাওয়ার এবং পঞ্চদশ শতকঃ

এডওয়ার্ডের স্কটল্যান্ডে দখলদারিত্বের পর থেকে শুরু হওয়া স্কটল্যান্ডের স্বাধীনতা যুদ্ধের রেশ চলতে থাকে দীর্ঘ দিন ধরে। ১৩৫৭ সালে বেরউইকের চুক্তির মাধ্যমে এই যুদ্ধ প্রায় সমাপ্তির মুখ দেখে। এরপর দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধে নেতৃত্বদানকারী ডেভিড-২ স্কটল্যান্ডের সিংহাসন পুনরাধিকার করেন এবং এডিনবার্গ দূর্গে নিজের রাজধানী স্থাপন করেন। তিনি ১৩৬৭ সালে এডিনবার্গ দূর্গে নিজের ভবন স্থাপনের কার্যক্রম শুরু করেন কিন্তু ১৩৭০ সালে হঠাৎ তার মৃত্যুতে এই কার্যক্রম ব্যহত হয়। পরবর্তীতে তার উত্তরসূরি রবার্ট-২ ১৩৭০ সালে ডেভিড টাওয়ারের নির্মাণ কাজ সমাপ্ত করেন।

প্রতিরক্ষা ব্যূহ্য তৈরির আগের এডিনবার্গদূর্গ
প্রতিরক্ষা ব্যূহ্য তৈরির আগের এডিনবার্গ দূর্গ
Source: English Historical Fiction Authors – blogger

ষোড়শ শতাব্দীর নকশাঃ

পরবর্তীতে ৯ সেপ্টেম্বর ১৫১৩ সালের এক যুদ্ধক্ষেত্রে এডিনবার্গ দূর্গের অধিকারী জেমস-৪ এর মৃত্যু হয়। এরপর ধারণা করা হচ্ছিল ইংরেজরা আবার দূর্গে আক্রমন চালাতে পারে। ইংরেজদের আক্রমনের হাত থেকে রক্ষা করতে আবার এডিনবার্গ দূর্গের নতুন নকশা করা হয়। রবার্ট বোর্থিক একজন ফরাসি প্রকৌশলীকে নিয়ে দূর্গের নতুন প্রতিরক্ষা নকশা অনুযায়ী ১৫১৪ সালে দূর্গের চারপাশ দিয়ে দুর্ভেদ্য প্রতিরক্ষা ব্যূহ তৈরি করেন।

এডিনবার্গ দূর্গের চারপাশ দিয়ে দূর্ভেদ্য প্রতিরক্ষা ব্যূহ
এডিনবার্গ দূর্গের চারপাশ দিয়ে দূর্ভেদ্য প্রতিরক্ষা ব্যূহ
Source: Lions and Lilies – WordPress.com

পার্শ্ব শাখা, অর্ধচন্দ্র ব্যাটারি এবং পোর্টকুলিস দ্বার সহ দূর্গটির বেশির ভাগ অংশই রিজেন্টমর্টোন কর্তৃক পুনর্নির্মিত হয়। এসব নির্মাণের অনেক কাজই নির্মান কর্মের পুরোধা উইলিয়াম ম্যাকডোয়ালের তত্ত্বাবধায়নে হয় যিনি ১৫ বছর আগে ডেভিড টাওয়ারের সংস্কার কার্য করেছিলেন। অর্ধচন্দ্র বা হাফমুন ব্যাটারি ভবন যা বর্তমানে এডিনবার্গ দূর্গের অন্যতম প্রধান আকর্ষণ; নির্মাণের সময় সমসাময়িক ইতিহাসবেত্তারা খুবই অকেজো এবং সেকেলে মনে করতেন।

এডিনবার্গ দূর্গের অর্ধচন্দ্র বা হাফমুন ব্যাটারি ভবন
এডিনবার্গ দূর্গের অর্ধচন্দ্র বা হাফমুন ব্যাটারি ভবন
Source: DART 135 F – blogger

সৈন্য ঘাঁটি ও বন্দিশালা হিসেবে এডিনবার্গ দূর্গঃ

১৬৬০ সালে সংস্কারের পর চার্লস-২ এখানে পূর্নাঙ্গ সৈন্যঘাঁটি স্থাপন করেন। ফলে মধ্যযুগীয় এতো ইতিহাস ঐতিহ্যের সাক্ষী এই দূর্গটি সামান্য একটি সৈন্য ঘাঁটিতে পরিণত হয়ে যায়। তারপর থেকে রাজকীয় কার্যক্রম বন্ধ হলেও এখানে সেনা এবং রাজনৈতিক কার্যক্রম চলতে থাকে।

সৈন্য ঘাঁটি হিসেবে ব্যবহৃত এডিনবার্গ দূর্গ
সৈন্য ঘাঁটি হিসেবে ব্যবহৃত এডিনবার্গ দূর্গ
Source: Wikimedia Commons

চার্লস-২ তার আসন পুনঃগ্রহন করার পর ১৬৬১ সালে তার পুরনো শত্রু আর্গাইলের মার্কুইসকে এখানে বন্দি করেন। এভাবেই এখানে আরও অনেককে বিভিন্ন অপরাধ বা শত্রুতার জের ধরে বন্দি করা হতে থাকে।তখন থেকে শুরু করে ১৯২৩ সাল পর্যন্ত সেখানে সৈন্য ঘাঁটি ছিল এখানে।

উনবিংশ শতাব্দী থেকে বর্তমান পর্যন্তঃ

১৮১৪ সালে এডিনবার্গ দূর্গের বন্দিশালার দক্ষিণ দেওয়াল ভেঙ্গে একসাথে ৪৯ জন কয়েদীর পালিয়ে যায় । এরপর কারা কর্তৃপক্ষ বন্দিশালা হিসেবে এডিনবার্গ দূর্গকে অনুপযুক্ত ঘোষণা করে। ১৮১৪ সালে এখান থেকে বন্দিশালার সকল কার্যক্রম গুটিয়ে নেওয়া হয়। এরপর থেকে দূর্গটির ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করে জাতীয় স্মৃতিস্তম্ভ হিসেবে পরিগণিত করা হয় এবং জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়।

ক্রাউন স্কয়ারেররয়েল রাজপ্রাসাদ
ক্রাউন স্কয়ারেররয়েল রাজপ্রাসাদ
Source: Wikimedia Commons

১৮১৮ সালে স্যার ওয়াল্টার স্কট কে এডিনবার্গ দূর্গের স্কটল্যান্ডের রাজমুকুট সন্ধানের অনুমতি দেওয়া হয়। যা ১৭০৭ সালে স্কটল্যান্ড ও ইংল্যান্ডের একত্রিত হওয়ার সময় সেটি এই দূর্গে হারিয়ে গিয়েছিল। মুকুট কামরা নামে পরিচিত সিল করা একটি কামরার তালা ভেঙ্গে স্কটল্যান্ডের গৌরবকে তিনি খুঁজে বের করে আনেন এবং পরবর্তীতে তা প্রদর্শনীর জন্য রাখা হয়। এরপরেও কয়েকটি যুদ্ধে এডিনবার্গ দূর্গের ব্যবহার দেখা যায়। ১৯৯৫ সালে ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার পর থেকে এটি একটি দর্শনীয় স্থানে পরিণত হয় এবং এখন প্রতিদিন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য দর্শকরা এক নজর দেখতে ছুটে আসেন হাজারো কাহিনীর কেন্দ্রবিন্দু ইতিহাস বিখ্যাত এডিনবার্গ দূর্গ কে।

Leave A Reply

Your email address will not be published.

85 Comments
  1. Gbiuie says

    buy glycomet 1000mg without prescription – cozaar 25mg cost precose 25mg pills

  2. Pjpjxd says

    buy prandin generic – order empagliflozin 25mg jardiance 10mg pills

  3. Ghbnry says

    cheap micronase 5mg – glyburide 2.5mg tablet order dapagliflozin 10 mg generic

  4. Uufwbp says

    medrol 8 mg over counter – zyrtec sale order astelin nasal spray

  5. Alaunh says

    order clarinex pill – flixotide cheap albuterol tablet

  6. Elmffo says

    ivermectin 12mg tablets for humans – buy generic levaquin online buy cefaclor generic

  7. Fzdmbo says

    purchase albuterol sale – buy theo-24 Cr 400 mg generic how to buy theo-24 Cr

  8. Hdlxkc says

    order azithromycin – order ciplox 500 mg online cheap buy ciprofloxacin 500mg

  9. Yagfro says

    buy cheap cleocin – cost acticlate cheap chloramphenicol sale

  10. Tpycus says

    order amoxiclav – purchase cipro pills cipro where to buy

  11. Xziteh says

    purchase amoxil generic – cefadroxil for sale online order ciprofloxacin pill

  12. Pjxkfh says

    atarax 25mg tablet – purchase pamelor pill buy endep 10mg pill

  13. Kxuhxm says

    purchase anafranil generic – citalopram sale order sinequan pills

  14. Uniwbw says

    order seroquel pills – buy eskalith sale buy generic eskalith for sale

  15. Otqtnu says

    order generic clozapine 50mg – order quinapril pill pepcid 40mg over the counter

  16. Lbkpqp says

    buy retrovir 300mg without prescription – zyloprim canada buy allopurinol 300mg pill

  17. Zkkjbz says

    buy metformin for sale – ciprofloxacin 500mg pill buy lincomycin without a prescription

  18. Bupvzg says

    lasix online buy – buy prazosin cheap cost capoten

  19. Xutysh says

    purchase metronidazole for sale – brand amoxicillin order zithromax generic

  20. Yqjuif says

    stromectol 12mg online – suprax sale buy sumycin without prescription

  21. Tmwicv says

    how to get valtrex without a prescription – buy zovirax 800mg online cheap brand zovirax

  22. Vrapko says

    flagyl us – cefaclor 500mg uk zithromax pills

  23. Ivrauo says

    order cipro pill – purchase ethambutol sale buy augmentin 625mg

  24. Ndqama says

    propecia 1mg drug proscar price forcan usa

  25. Ekktgt says

    buy ampicillin generic order ampicillin generic purchase amoxicillin for sale

  26. Zvegmg says

    simvastatin 10mg uk simvastatin 20mg pills purchase valtrex pills

  27. Kbhyov says

    order avodart generic buy avodart pills for sale buy zantac without a prescription

  28. Zhcudd says

    order ondansetron 8mg for sale order zofran 4mg generic spironolactone uk

  29. Hmlvrv says

    flomax where to buy brand celebrex 200mg celebrex 100mg us

  30. Xgkjys says

    order esomeprazole 20mg sale order topiramate 200mg for sale buy topiramate for sale

  31. Gusgzq says

    buy mobic 15mg where to buy celecoxib without a prescription celebrex 200mg pills

  32. Wnzuli says

    buy metoclopramide 20mg reglan 10mg pills cozaar 50mg without prescription

  33. Tswcgr says

    methotrexate usa buy methotrexate 5mg sale medex uk

  34. Fuwkra says

    term papers for sale online how to write a hiring letter help me write my research paper

  35. Ggwztq says

    buy inderal 10mg pill clopidogrel 150mg oral generic clopidogrel 75mg

  36. Zbrgbv says

    order depo-medrol pills buy methylprednisolone medication methylprednisolone 8 mg tablets

  37. Fxxptr says

    order metformin online buy glucophage sale metformin 500mg pills

  38. Rfklec says

    purchase metformin without prescription metformin 1000mg pills glucophage ca

  39. Mshepd says

    priligy 30mg sale buy cytotec 200mcg order misoprostol 200mcg generic

  40. Czphvq says

    buy chloroquine 250mg generic how to get aralen without a prescription where can i buy aralen

  41. Fizeow says

    buy claritin tablets claritin for sale online loratadine 10mg over the counter

  42. Pqukng says

    purchase cenforce online purchase cenforce sale buy cenforce 50mg online cheap

  43. Ffljvy says

    desloratadine oral cost desloratadine 5mg desloratadine 5mg cheap

  44. Pypogf says

    tadalafil 10mg us order cialis 5mg pill buy tadalafil 40mg pills

  45. Vapoxd says

    buy aristocort pills how to get aristocort without a prescription buy triamcinolone 4mg online cheap

  46. Icuakn says

    buy plaquenil tablets buy generic plaquenil for sale hydroxychloroquine 200mg pill

  47. Kzvedc says

    order lyrica 75mg for sale lyrica 75mg us pregabalin 75mg brand

  48. Fltjtv says

    order generic vardenafil purchase vardenafil without prescription buy levitra 20mg pills

  49. Nhqrop says

    poker online play free poker online games slot games online

  50. Ndbthn says

    rybelsus online order semaglutide 14 mg online cheap buy semaglutide 14 mg for sale

  51. Feuote says

    order acticlate pill vibra-tabs cheap order doxycycline sale

  52. Kccdjk says

    buy viagra 100mg without prescription sildenafil 50mg cost viagra buy online

  53. Cfmqaf says

    buy lasix paypal brand lasix 40mg buy lasix generic

  54. Ntiica says

    buy clomid pill order clomid 50mg pill cheap clomiphene 100mg

  55. Gdcllg says

    cheap gabapentin without prescription buy gabapentin 800mg generic gabapentin 800mg sale

  56. Kmldjq says

    levothroid uk cheap levoxyl tablets cheap generic levothyroxine

  57. Fzhkbb says

    buy prednisolone 20mg for sale omnacortil 20mg for sale generic prednisolone

  58. Szcied says

    buy augmentin 625mg amoxiclav sale order augmentin 625mg online cheap

  59. Rzqisg says

    brand azithromycin 250mg purchase zithromax sale order zithromax 250mg online

  60. Aokydq says

    albuterol online buy purchase albuterol without prescription buy albuterol online

  61. Wvsnrw says

    amoxil 1000mg oral amoxil over the counter order generic amoxil 500mg

  62. Hobwst says

    oral rybelsus 14mg semaglutide 14 mg cheap buy rybelsus 14mg pills

  63. Fphtmg says

    order isotretinoin 20mg sale accutane 40mg us isotretinoin 20mg oral

  64. Wmxaae says

    rybelsus 14 mg price rybelsus online order order rybelsus online

  65. Szuqzc says

    buy clomid pills buy clomid 50mg pill cheap clomid

  66. Tzxgta says

    cost levitra 20mg order vardenafil 20mg

  67. Xieedx says

    cheap generic levothroid purchase synthroid without prescription purchase synthroid online

  68. Eoqfnr says
  69. Pwlwfy says

    order albuterol without prescription order albuterol generic ventolin inhalator without prescription

  70. Xtvahe says

    doxycycline for sale online vibra-tabs drug

  71. Qtiuud says

    order amoxicillin 500mg without prescription amoxicillin ca order amoxicillin 500mg online cheap

  72. Cvkqwc says

    order prednisolone 10mg generic order omnacortil 20mg sale purchase prednisolone for sale

  73. Utxbwm says

    order lasix 100mg pills buy lasix online cheap diuretic

  74. Dwekqt says

    buy azipro 500mg for sale azipro 500mg us buy azipro 250mg without prescription

  75. Xjyxjm says

    buy gabapentin 600mg without prescription buy generic gabapentin 800mg

  76. Grgoxj says

    zithromax 500mg for sale order generic azithromycin generic zithromax 500mg

  77. Grdhoy says

    strongest sleeping pills at walgreens buy melatonin online cheap

  78. Etmbfn says

    amoxil 1000mg canada buy amoxicillin tablets amoxicillin 250mg sale

  79. Lrotsu says

    isotretinoin 40mg price order accutane 40mg online accutane 20mg over the counter

  80. Thyorr says

    drugs for nausea from chemo order perindopril pills

  81. Pqnepi says

    common prescription allergy pills order generic promethazine allergy medication primary name

  82. Kyhcqv says

    best pills for pimples buy differin without prescription adult female acne

  83. Octpdt says

    deltasone 10mg brand order prednisone 20mg sale

  84. Qtihso says

    sleeping tablets online shop generic promethazine

  85. Nsjnbq says

    otc allergy medication comparison chart best allergy pill for itching alternative allergy treatment options

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More