ভাইকিং দের নিয়ে কিছু অবাক করা তথ্য – যার অধিকাংশই আপনার অজানা

72

কমবেশি লুটপাট করা যেহেতু মনুষ্য স্বভাবেরই অন্তর্গত তাই কেউ যদি ভাইকিং হওয়ার কল্পনা করে খুব একটা লজ্জাজনক ব্যপার হবে না। আর কিছু না হোক একটা রোমাঞ্চকর জীবনের স্বপ্ন কেউ দেখতেই পারে! বি.বি.সির এক তথ্য অনুযায়ী, ভাইকিংস দের সম্পর্কিত অধিকাংশ তথ্যই পরোক্ষভাবে সংগৃহীত হওয়ায় তা অনেক সময় বাহুল্য বা বানানো হয়ে থাকে। অনেকের মনে প্রশ্ন জাগতে পারে ভাইকিং কোন দেশের অধিবাসী? তাহলে চলুন জেনে নেই ভাইকিং দের নিয়ে কিছু তথ্য আছে যা একেবারেই নিশ্চিতভাবে জানা যায়-

‘উচ্চবর্গ ব্যক্তির মৃতদেহের উপহার হিসেবে ক্রীতদাসদের বলি দেয়া :

ন্যাশনাল জিওগ্রাফীর এক তথ্য অনুযায়ী, ভাইকিং দের সমগ্র অর্থনীতি গড়ে ওঠেছিলো কৃতদাস বাণিজ্যকে কেন্দ্র করে ।এমনকি তারা তাদের মনিবদের মৃত্যুতে ক্রীতদাসদের উৎসর্গ করতো। ২০১৪ সালের অসলো বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ‘জার্নাল অভ্ আর্কিওলজিক্যাল সায়েন্স’ অনুসারে লৌহযুগের অর্থাৎ ৫৫০ থেকে ১০৩০ খ্রিস্টাব্দের একটি সমাধিস্থল পাওয়া গেছে যেখানে তিনটি একক, দুটি যৌথ ও একটি ত্রৈধ সমাধিসহ মোট ১০ জনের সমাধি পাওয়া গেছে। এছাড়াও চারটি মস্তকহীন কঙ্কাল পাওয়া যায়। ভাইকিংদের শবের সাথে মস্তকবিহীন দাসদের লাশ পাওয়া মৃত মনিবদের উপহার কিংবা মৃত আত্মার ভোজন হিসেবে ক্রীতদাসদের শিরশ্ছেদের ঘটনাটিরই নিশ্চয়তা দেয়।

নপুংসকদের জন্য আশ্রমে হামলা:

দাসপ্রথার শুরু না করলেও ভাইকিংরা একে নতুন একটি স্তরে নিয়ে গেছে। ইতিহাসবিদ জন হ্যায়উড এর মতে ডাবলিন এবং লিমেরিকসহ আয়ারল্যান্ডের অন্যান্য বড় শহরগুলো ভাইকিং দের দাসপ্রথার কেন্দ্র হিসেবে কাজ করে। ভাইকিং জাতি শত শত বছর ধরে সেখানে থেকে তীরবর্তী আয়ারল্যান্ড, ব্রিটেন এবং ফ্রান্সের বিভিন্ন জায়গায় লুটতরাজ করতো। তারা সন্ন্যাসীদের আশ্রমগুলোতেই বেশিরভাগ আক্রমণ করতো, ধন-সম্পদ কিংবা খ্রিস্টধর্মকে ঘৃণা করার জন্য নয় বরং শিক্ষিত লোকদের অপহরণ করতে যাদেরকে পরবর্তীতে নপুংসক করে বিক্রি করার মাধ্যমে লাভবান হওয়া যেতো। সেসময় মধ্যপ্রাচ্য এবং অন্যান্য অঞ্চলে মহিলাদের দ্বাররক্ষক, শিক্ষক, হারেমঘর রক্ষক এবং দাস হিসেবে নপুংসকদের চাহিদা ছিলো সবচেয়ে বেশি। এভাবেই ভূমধ্যসাগরীয় দাসপ্রথার ভিত গড়ে ওঠে।

ভাইকিং

টিথ-ফাইলিং ছিলো সামাজিক মর্যাদার প্রতীক:

২০০৬ সালে ভাইকিং দের ৫৫৭টি কঙ্কাল পাওয়া যায় যার মধ্যে ২৪ টির দাঁতে আনুভূমিক রেখার মাধ্যমে ফাইল করা ছিলো। কেউই নিশ্চিত নয় কেন নির্দিষ্ট কয়েকজনই এই ভয়ংকর কাজ করতে গিয়েছিলো। তবে ধারণা করা হয় নেটিভ আফ্রিকার আদিবাসীদের কাছ থেকে অনুপ্রাণিত হয়েই তারা এ কাজ করেছে কারণ উভয়ের ফাইল করার ধরণ প্রায় একই রকম। তবে ভাইকিংদের এই কাজের ধরণ এতো সূক্ষ্ণ যে এর দক্ষতা অর্জনে তাদের যথেষ্ট পেশাদার হতে হয়েছে এবং এজন্যই এটি একটি শিল্পে পরিণত হয়েছে।

সেইন্ট ব্রাইসের নির্বিচার হত্যাকাণ্ড:

২০১০ সালে ব্রিটিশ নৃতত্ত্ববিদরা ওয়েমাউথের পাশে মাটি খনন করে একটি গণকবর পায় যেখানে বিকৃত অবস্থায় ৫৫টি ভাইকিং এর অস্তিত্ব পাওয়া যায়। যেহেতু তাদের পোশাক পরিচ্ছেদ থাকার কোন আভাস পাওয়া যায়নি, নৃতত্ত্ববিদরা মনে করে তাদের জোর করে নগ্ন করে সামনে থেকে বিদ্ধ করে খুন করা হয় এবং এ কারণেই প্রত্যেকের  মুখমণ্ডল এবং ডান কানে তীব্র আঘাতের চিহ্ন পাওয়া যায়।

এটা সম্ভবত সেইন্ট ব্রাইসের ম্যাসাকার বা নির্বিচার হত্যাকান্ডেরই রূপ যেটা ইংল্যান্ডের রাজা এথেলর্যাড দ্য আনরেডির আদেশে ১০০২ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর সংঘটিত হয়। ভাইকিংদের লুটতরাজ, অত্যাচার এতো বেড়ে যাওয়ার কারণেই তিনি এ পদক্ষেপ নেন।  এ হত্যাকাণ্ডে কতজন মারা যায় তা অস্পষ্ট, তবে ড্যানমার্কের রাজা ফর্কবিয়ার্ডের বোন ও তার সন্তান এতে মারা যায়। ১০১৩ সালে ইংল্যান্ডকে ভাইকিং রাজার কাছে এর জবাব দিতে হয়।

ঈশ্বরের উদ্দেশ্যে মানুষ হত্যা:

ঈশ্বরের সাথে ভালো সম্পর্ক নিশ্চিত করতে ভাইকিং রা প্রত্যেক ৯ বছরে ৯৯ জন মানুষ, ৯৯টি ঘোড়া, কুকুর, বাজপাখি উৎসর্গ করতো। যে মানুষদের তারা উৎসর্গ করতো তা অবশ্যই তাদের ইচ্ছার বিরুদ্ধে জোর করে করা হতো।

ভাইকিং

ভাইকিং দের চেহারা ও শারীরিক গঠন:

ভাইকিংদের কাজ যেমন অপহরণ, লুটপাট ঠিক তেমনি এর সাথে সামঞ্জস্যপূর্ণ তাদের বাহ্যিক শারীরিক গঠনও। বিভিন্ন আখ্যানে তাদের কপাল বরাবর চুল, ঘন আই-ব্রো, ঝোপের ন্যায় শ্মশ্রু এবং প্রসারিত কাঁধের বর্ণনা রয়েছে যা দশ শতকের ক্রিমিনাল প্রোফাইলের সাথে পুরোপুরি মানানসই।

ভাইকিং দের রণোন্মাদনা:

অতিপ্রাকৃত রাগ এবং ক্রোধের প্রতীক ভাইকিংরা। এই প্রচণ্ড ক্রোধই তাদেরকে যুদ্ধক্ষেত্রে ধাবিত করে। যার ফলে অনেক সময় তারা যুদ্ধপরবর্তী ট্রমা বা পীড়নের শিকার হতো এবং হতাশায় ভুগতো। এরপরও যুদ্ধের উন্মত্ততা তাদের উন্মাদনার মতো ছিলো যা তাদের জীবনকে রোমাঞ্চনীয় জীবনে পরিণত করেছিলো।

মৃতের নখ-কর্তন প্রথা:

ভাইকিং দের অন্তুষ্ট্যিক্রিয়া রীতির একটি হলো সদ্য মৃতের হাত ও পায়ের নখ কেটে দেয়া। পৃথিবীর সমাপ্তি যেনো না হয় কিংবা হলেও যেনো বিলম্বে হয় সে লক্ষ্যেই তারা এরকম পদক্ষেপ নেয়।। মৃতের নখ দিয়ে তৈরি নাগফার নামে একটি জাহাজ দানবদের যুদ্ধে নিয়ে যেতো। যতবেশি মানুষকে অকর্তিত নখসহ কবর দেয়া হয়, জাহাজটি ততই বড় হতে থাকে। যেহেতু বড় জাহাজ বেশি দানবের ভ্রমণের সমার্থক এবং কেউই বেশি দানব কিংবা পায়ের নখ দিয়ে বড় জাহাজ গড়ে উঠুক তা চায় না তাই মৃতের নখ কেটে দেয়া তাদের জন্য অত্যন্ত জরুরি রীতি হয়ে ওঠে।

শিশুহত্যা:

নামসম্বন্ধীয় বিশ্বাসকে ঘিরে ভাইকিং দের অধিকাংশ শিশুহত্যা হতো। একটি শিশুকে নির্দিষ্ট নাম দিয়ে খ্রিস্টধর্মে দীক্ষিত করার রীতি চালু হয়েছে ভাইকিং দের থেকেই। তাদের এই প্রথাটির নাম ‘অসা ভ্যাটনি’। বাবা-মা শিশুদের পর্যবেক্ষণ করার পর কেবল যখন সিদ্ধান্ত নেয় যে তারা পালনযোগ্য তখনই এই অনুষ্ঠান করা হয়। যাদের তারা পালন করবে বলে সিদ্ধান্ত নেয় না তাদের মারার জন্য অনাবৃত অবস্থায় বাইরে ফেলে রাখা হয়। বেশিরভাগক্ষেত্রে মেয়েরাই এমন দুর্ভাগ্যের শিকার হতো। যে কারণে ভাইকিংদের ছেলে এবং মেয়ের অনুপাত ৪:১ থেকে ৯:১ এর মত হতো সবসময়। সবচেয়ে অদ্ভূত ব্যপার হলো অসা ভ্যাটনির আগে শিশুহত্যাকে কখনো খুন বলে বিবেচনা করা হতো না। কেবলমাত্র নামকরণ এবং গ্রহণের পর হত্যা করলে তা ধর্তব্য বিষয় ছিলো।

ভাইকিং

ভাইকিং দের ঘর এবং পরিবেশ দূষণ:

ভাইকিংদের ঘরগুলো অনেক বড় যার পেছনের দিকে উঠান থাকতো যেখানে মাংস পুড়িয়ে খাওয়া হতো। ঘরগুলোর  চাল খড়ের তৈরি এবং দেয়ালগুলো আনাড়ি হাতের রং এ সজ্জিত। শীতের ১৫ সপ্তাহ পর্যন্ত প্রত্যেক ঘরের মাঝখানে আগুন জ্বালিয়ে রাখা হতো উষ্ণতার জন্য। বিশ্বস্বাস্থ্য সংস্থা এই ঘরগুলো নাইট্রোজেন ডাই অক্সাইড এবং কার্বন মনোক্সাইড সৃষ্টিতে সাহায্য করতো বলে মতামত দিয়েছে। যদিও তাদের ঘরের ছাদে ধোয়া বের হয়ে যাওয়ার জন্য একটি ফাঁকা স্থান থাকতো কিন্তু তা পর্যাপ্ত ছিলো না এবং ছাদের আকৃতিও এমন ছিলো যে ঘরেই বেশিরভাগ ধোয়া আটকে যেতো। এ কারণেই ভাইকিং মহিলা এবং শিশুরা শ্বাস-প্রশ্বাসজনিত বিভিন্ন রোগে ভুগতো।

ক্রিমি সংক্রমণ:

২০১৫ সালে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী এক টন জীবাণুর ডিম পায় যা থেকে তারা সিদ্ধান্তে আসে যে ভাইকিং দের মধ্যে ক্রিমির সংক্রমণ হয়েছিলো যার প্রভাব এতোই গুরুতর ছিলো যে ভাইকিংদের জেনেটিক্সে পরিবর্তন চলে এসেছিলো যেনো এসব সংক্রমণের প্রভাবের সাথে তারা যুদ্ধ করে টিকে থাকতে পারে। প্রত্নতত্ত্বের মতে,ভাইকিংদের মধ্যে অণুর অস্বাভাবিক একটি সংস্করণ পাওয়া যায় যার নাম আলফা-১-এনটিট্রিপসিন বা A1AT।শতবছর আগে এ অণুটিই তাদের শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছিলো। এ অণুটির জেনেটিক ফ্যাক্টর এখনের একমাত্র শ্বাসকষ্টজনিত রোগ এমফি’সীম এবং COPD এর সাথে মিলে। এ অস্বাভাবিক জীনগুলো এখন পরিবাহী জীবাণু না পেতে পেতে শরীরের অন্যান্য অংশে ক্ষতি করা শুরু করেছে।

এমনসব অদ্ভূত প্রথা, সংস্কৃতির জন্যই হয়তো ভাইকিংদের এখনও স্মরণ করা হয়,গবেষণা করা হয় আরো উদ্দীপনার সাথে।

Leave A Reply

Your email address will not be published.

72 Comments
  1. Vdawak says

    glyburide 2.5mg cheap – micronase 5mg cost buy generic forxiga for sale

  2. Xkkfbh says

    methylprednisolone order online – medrol 16 mg without prescription buy astelin sprayers

  3. Hcyztl says

    clarinex us – buy aristocort online cheap buy generic ventolin

  4. Nipggn says

    ventolin oral – where can i buy advair diskus theophylline 400 mg cost

  5. Wfaqbm says

    covid ivermectin – buy eryc without prescription buy cefaclor 500mg online cheap

  6. Yzpovm says

    order azithromycin online cheap – order floxin 200mg for sale ciprofloxacin cost

  7. Asqfgo says

    buy cheap generic cleocin – buy doxycycline pills for sale buy chloromycetin generic

  8. Jjrjlj says

    amoxicillin online buy – order cefadroxil 250mg online cheap buy cipro sale

  9. Vcfzpy says

    order amoxiclav pills – cost trimethoprim buy cipro 1000mg

  10. Twqxlp says

    buy atarax 10mg generic – oral hydroxyzine 10mg amitriptyline 10mg cheap

  11. Elfwzf says

    buy clomipramine 25mg pills – buy generic imipramine sinequan 25mg us

  12. Dazmll says

    buy quetiapine cheap – luvox 50mg over the counter order eskalith for sale

  13. Eczove says

    clozaril for sale – clozaril ca buy pepcid 20mg generic

  14. Oxjekk says

    order zidovudine 300mg online – metformin 500mg cheap order allopurinol 300mg without prescription

  15. Zmmtxj says

    glycomet 1000mg price – cost lincocin 500mg order lincomycin 500mg generic

  16. Mnhuvj says

    lasix 40mg pills – order captopril 25 mg for sale captopril 25mg pills

  17. Glibcw says

    buy generic ampicillin for sale order penicillin generic amoxil tablets

  18. Gltoyi says

    flagyl 400mg usa – oxytetracycline 250 mg us buy azithromycin 500mg generic

  19. Eastct says

    ivermectin usa – suprax price order sumycin 500mg sale

  20. Hialgq says

    generic valacyclovir 1000mg – diltiazem price order zovirax pill

  21. Sklclp says

    ciplox 500mg cheap – order tindamax 300mg pill erythromycin online buy

  22. Jqsmxn says

    order flagyl generic – cleocin 300mg oral order azithromycin 500mg online cheap

  23. Kggeja says

    order cipro 500mg without prescription – buy generic ethambutol buy generic augmentin 375mg

  24. Tvgdan says

    brand cipro 1000mg – order augmentin oral clavulanate

  25. Sfyjjo says

    oral finasteride 5mg purchase propecia online how to buy forcan

  26. Xdnkvp says

    ampicillin ca penicillin cheap order amoxicillin without prescription

  27. Rhcyus says

    buy generic simvastatin buy valacyclovir online cheap order valtrex generic

  28. Iiszis says

    avodart pills dutasteride oral ranitidine price

  29. Hylvrg says

    buy zofran online cheap order spironolactone 25mg for sale buy aldactone 100mg online

  30. Ygfqxl says

    brand imitrex 25mg purchase levofloxacin levaquin over the counter

  31. Kgygfl says

    buy flomax generic tamsulosin 0.4mg cost celebrex 100mg ca

  32. Bqnklc says

    nexium for sale online buy topiramate generic topiramate 200mg over the counter

  33. Xtzkba says

    mobic buy online buy celecoxib generic celebrex 100mg cheap

  34. Mqardy says

    reglan over the counter cozaar without prescription buy cozaar generic

  35. Neowgw says

    methotrexate over the counter order coumadin 2mg for sale how to get medex without a prescription

  36. Yvzaob says

    buy research papers online no plagiarism edit letter affordable term papers

  37. Houqfx says

    buy generic propranolol for sale plavix online buy buy clopidogrel 75mg online

  38. Okgzil says

    cost medrol depo-medrol sale methylprednisolone pills

  39. Wsihvm says

    buy xenical online order orlistat for sale buy generic diltiazem online

  40. Rkxwpe says

    glucophage 1000mg price glycomet 1000mg uk metformin 500mg ca

  41. Rvlnpo says

    where to buy priligy without a prescription purchase priligy without prescription how to buy cytotec

  42. Dkhcby says

    order chloroquine generic aralen where to buy buy chloroquine pill

  43. Bmqbyn says

    buy loratadine without a prescription buy claritin pills loratadine buy online

  44. Czrjqf says

    cenforce 50mg pills order cenforce 100mg sale buy cenforce 50mg online

  45. Juyqsd says

    clarinex pills buy desloratadine 5mg pill clarinex 5mg usa

  46. Rftjno says

    cialis walmart cialis medication tadalafil oral

  47. Hookis says

    brand plaquenil 400mg order plaquenil for sale buy plaquenil 200mg without prescription

  48. Rwewab says

    buy levitra 20mg online oral vardenafil order levitra 20mg pills

  49. Rhsidz says

    slots free poker sites online casino real money

  50. Cpedab says

    purchase semaglutide online order semaglutide 14mg sale semaglutide cost

  51. Hhjfbn says

    oral vibra-tabs acticlate pills monodox online order

  52. Zczwjc says

    buy sildenafil online cheap viagra 50 mg sildenafil cost

  53. Mbpgon says

    buy generic lasix order lasix pill buy lasix 100mg pill

  54. Bbdnzn says

    order serophene generic brand clomid clomiphene 50mg canada

  55. Psuixa says

    neurontin over the counter gabapentin order online neurontin 100mg cost

  56. Gqdezg says

    levothyroxine for sale online purchase levothyroxine for sale levoxyl over the counter

  57. Cjbfmn says

    order generic omnacortil 20mg prednisolone oral buy omnacortil generic

  58. Csrrfg says

    augmentin sale generic augmentin 1000mg buy amoxiclav for sale

  59. Imrgtx says

    buy azithromycin tablets zithromax ca order zithromax 250mg pill

  60. Hltwwu says

    ventolin inhalator online buy albuterol 4mg sale albuterol inhalator cost

  61. Sazbmu says

    order amoxil for sale amoxil 250mg oral amoxicillin price

  62. Gsrndo says

    purchase accutane pills accutane 10mg price isotretinoin 40mg pill

  63. Rgqtmh says

    order semaglutide pills buy rybelsus pills purchase semaglutide generic

  64. Jmqlcr says

    deltasone 5mg pill buy prednisone without prescription order prednisone 10mg generic

  65. Wcuirz says

    where can i buy zanaflex order tizanidine 2mg sale zanaflex where to buy

  66. Wydgaq says

    buy clomid online cheap purchase serophene online clomiphene 100mg price

  67. Rhhgdu says

    levitra 10mg drug buy levitra medication

  68. Mxjmll says

    doxycycline pills purchase doxycycline pill

  69. Cqehul says

    medicine used for acidity metformin 500mg for sale

  70. Rulinb says

    deltasone 40mg cost buy prednisone for sale

  71. Oziust says

    cheap sleeping pills online provigil order

  72. Vfnocn says

    names of prescription allergy pills best generic allergy pills can flonase make you sleepy

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More