পৃথিবীর সেরা ১০ টি রঙিন শহর এর কথা

68

একটি শহরের সৌন্দর্যের পরিমাপক কিসে? এই প্রশ্নের উত্তর সাধারণত নির্ভর করে একটি শহরের ভূপ্রাকৃতিক দৃশ্য, স্থাপত্যশৈলী, পরিষ্কার-পরিচ্ছন্নতা, শান্তিপূর্ণতা, জনসংখ্যা ইত্যাদির উপর। এগুলো ছাড়াও রঙের ব্যবহারও কোন শহরের ব্যতিক্রমধর্মী সৌন্দর্য বয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে  আছে এমন কিছু শহর যাদের রঙের যাদুময়তা সকলকে মুগ্ধ করে। আজকে আমরা জানব পৃথিবীর সেরা ১০ টি রঙিন শহর সম্পর্কে-

১০. সেইন্ট জন’স, নিউফাউন্ডল্যান্ড, কানাডা

সেইন্ট জন’স, কানাডা
সেইন্ট জন’স, কানাডা
Source: destinationstjohns.com

নিউফাউন্ডল্যান্ড প্রদেশে অবস্থিত সেইন্ট জন শহরটি কানাডার সবচেয়ে প্রাচীন শহর গুলোর একটি।এই শরের ইতিহাসের গোড়াপত্তন হয়েছিলো ১৪০০ সালের দিকে।ফান্ড উপসাগরের তীরে অবস্থিত সুন্দর এই শহরটির জনপ্রিয়তা মূলত শহরের কেন্দ্রস্থলে দাঁড়িয়ে থাকা সারি সারি রঙিন বাড়ির কারণে। চমৎকার স্থাপত্যকলায় শোভিত এই শহরটি পৃথিবীর সেরা রঙিন শহর গুলোর একটি। শহর জুড়ে ছড়িয়ে থাকা এসব বর্ণীল বাড়ি গুলোর কারণে শহরের সম্পূর্ণ একটা অংশের নামই হয়ে গিয়েছে ‘জেলিবীন রো’। যদিও এই নামে সেখানে কোন রাস্তা নেই,তবু স্থানীয়রা শহরের এই অংশটি বোঝাতে এই নাম ব্যবহার করে। ‘জেলিবীন রো’ এর বর্ণময়তার পেছনে রয়েছে জাহাজের ক্যাপ্টেনদের অবদান। শোনা যায় যে,দুর সমুদ্র থেকে নিজের বাড়িটিকে যাতে সহজেই চিহ্নিত করে যায় তাই ক্যাপ্টেনরা যে কোন একটি ক্যান্ডি রঙে নিজেদের বাড়িটিকে রাঙিয়ে তুলত। আর এরই ফলাফল বহু বর্ণীল এই রঙিন শহর। এছাড়াও উজ্জ্বল রঙের ব্যবহারের ফলে কুয়াশাচ্ছন্ন পরিবেশেও বাড়ি গুলোর ঝলমলে রূপ অক্ষুণ্ণ থাকতো। এই শহরটি তাই পর্যটকদের নিকট খুবই জনপ্রিয়।

. লা বোকা,বুয়েন্স আয়ার্স,আর্জেন্টিনা

লা বোকা, আর্জেন্টিনা
লা বোকা, আর্জেন্টিনা source: Stuff.com

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স এর দক্ষিণ-পূর্ব দিকে লা বোকা শহরটি অবস্থিত। শহরটির খ্যাতি রয়েছে এর উজ্জ্বল রঙে রাঙানো ঐতিহ্যবাহী কাঠের বাড়িঘর আর পথচারী বান্ধব রাস্তাঘাটের কারণে। এছাড়াও শহরটি জনপ্রিয় এর উন্মুক্ত জাদুঘর এর জন্য। শহর জুড়ে হরেক শিল্পীর বসবাস। বিভিন্ন শিল্পকলা প্রদর্শনীতে তারা রঙিন বাড়ি গুলোকে ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করে থাকে। এছাড়াও পথে হাঁটতে হাঁটতেই দেখতে পাওয়া যাবে অনেক ম্যুরাল, গ্রাফিতি,ফটোগ্রাফ আর পেইন্টিং এর প্রদর্শনী।

. লংইয়ারব্যান, সালবার্ড,নরওয়ে

লংইয়ারব্যান, সালবার্ড, নরওয়ে
লংইয়ারব্যান, সালবার্ড, নরওয়ে
Source: Shutterstock

নরওয়েজিয়ান দ্বীপপুঞ্জ সালবার্ড এর লংইয়ারব্যান শহরটি পৃথিবীর সর্ব উত্তরের জনসংখ্যা অধ্যুষিত শহর। সুমেরু বৃত্তে অবস্থিত শহরটির নামকরণ করা হয়েছে লংইয়ারব্যান নামক একজন আমেরিকান নাগরিকের নামানুসারে যিনি প্রথম এই অঞ্চলে আর্কটিক কয়লা কোম্পানি শুরু করেন। কাঠের তৈরি বহু বর্ণীল বাড়ির জন্য শহরটির পরিচিতি রয়েছে। উত্তর গোলার্ধে অবস্থিত হওয়ায় শহরটির ভূ-ভাগ প্রায় সারা বছরই তুষারাবৃত থাকে। স্যাঁতস্যাঁতে হওয়া থেকে রক্ষা করতে তাই বাড়ি গুলোকে মাটি থেকে কিছুটা উপরে কাঠের প্লাটফর্মের উপর তৈরি করা হয়। শহরটির মোট জনসংখ্যা ২০৪০ জন। কিন্তু শহর জুড়ে কোথাও নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ ব্যবস্থা নেই।সারা বছর বরফে ঢাকা থাকায় লোকজন যাতায়াতের জন্য স্নো-স্কুটারই পছন্দ করে। নৈসর্গিক ভূপ্রকৃতির পাশাপাশি শহর জুড়ে রঙের ছোঁয়া যে কারো নজর কাড়বে।

. শেফশাওয়ান, মরক্কো

শেফশাওয়ান, মরক্কো
শেফশাওয়ান, মরক্কো
Source: Heart My Backpack

ছোট্ট সুন্দর শেফশাওয়ান শহরটি মরক্কোর উত্তর পশ্চিমে রিফ পর্বতে অবস্থিত। জনপ্রিয় এই পর্যটন শহরটির খ্যাতি রয়েছে এর নজরকাড়া নীল দালান আর রাস্তা-ঘাটের জন্য। ১৯৩০ সালের দিকে সর্ব প্রথম ইহুদিরা তাদের বাড়ি গুলোকে নীল রঙে রাঙানো শুরু করে। ইহুদিদের প্রাচীন ইতিহাস আর ঐতিহ্যকে ধরে রাখতে এখনো পর্যন্ত তারা তাদের বাড়ি ঘর নীল রঙ করে রাখে। ইহুদি ধর্মে নীল রঙ আকাশ ও স্বর্গের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।তাদের ধারণা এই নীল রঙ মানুষের আধ্যাত্মিক চেতনাকে জাগিয়ে তোলে।

নীলে নীলাম্বরি এই শহরটি দিনের বিভিন্ন সময় বিভিন্ন রূপ ধারণ করে। আর্দ্র আবহাওয়ায় শেফশাওয়ানকে দেখলে মনে হয় যেন নীল জলের অথৈ সমুদ্র। ৪০,০০০ জনসংখ্যা অধ্যুষিত এই শহরের পরিবেশ ও অত্যন্ত শান্ত।

. বোক্যাপ, কেপটাউন, দক্ষিণ আফ্রিকা

বো-ক্যাপ, কেপটাউন, দক্ষিণ আফ্রিকা
বো-ক্যাপ, কেপটাউন, দক্ষিণ আফ্রিকা source: Insight Guides

ঐতিহাসিক এবং একই সাথে ঝলমলে এই শহরটি দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউন এর সিগন্যাল পর্বতের পাদদেশে অবস্থিত। এই অঞ্চলটির মূল সৌন্দর্য এর উজ্জ্বল রঙ বিশিষ্ট বাড়িঘর আর পাথরের খোয়া বাঁধানো সংকীর্ণ রাস্তা। এখানকার বাড়ি গুলো জর্জিয়ান আর ওলন্দাজ স্থাপত্যশৈলীর মিশেলে তৈরি। বাড়িঘরের পাথরের এই শহরের ইতিহাসও খুব বর্ণীল। ১৬শ ও ১৭শ শতকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও আফ্রিকার বিভিন্ন অঞ্চল থেকে ওলন্দাজরা অনেক দাস ক্রয় করে এই অঞ্চলে নিয়ে আসে। ক্রীতদাসরা এখানে কেপ মালয় নামে পরিচিত ছিলো। ১৭৬০ সালের দিকে এখানে অনেক বাড়ি তৈরি কারা হয় এবং তা ক্রীতদাসদের নিকট ভাড়া দেয়া হয়। পরবর্তীতে তারা এই বাড়ি গুলো কিনে নেয় এবং বিভিন্ন উজ্জ্বল রঙে রাঙিয়ে তোলে। রঙ হয়ে উঠে তাদের স্বাধীনতা প্রকাশের অন্যতম মাধ্যম। এখানে অবস্থিত বো-ক্যাপ জাদুঘরটি শহরের সবচেয়ে পুরনো দালান যা এখনো মৌলিকতার সাথেই সংরক্ষিত আছে এবং বো-ক্যাপ ও কেপ মালয়দের ইতিহাসকে বাঁচিয়ে রেখেছে।

. যোধপুর, রাজস্থান, ভারত

যোধপুর, রাজস্থান, ভারত
যোধপুর, রাজস্থান, ভারত source: Flickr

রাজস্থানের দ্বিতীয় বৃহত্তম শহর যোধপুর এর পরিচিতি ‘নীল শহর’ হিসেবে। শহরটির এই নামকরণের কারণ হচ্ছে শহর জুড়ে ছড়িয়ে থাকা নীল রঙের বাড়ি গুলো। পুরো শহর জুড়ে ১০০ এর বেশি এরকম বাড়ি রয়েছে। শোনা যায় যে, উচ্চ বর্ণের হিন্দু ব্রাহ্মণ পুরোহিতরা নিজেদের বাড়ি গুলো অন্যান্য লোকেদের বাড়ি থেকে আলাদা ভাবে চিহ্নিত করতে নিজেদের বাড়ি গুলো নীল রঙ করে ফেলে। পরে অন্যরাও এই পদ্ধতি অনুসরণ করা শুরু করে।

যোধপুর শহরটিকে ঘিরে আছে তপ্ত মরুভূমি। এই শহরের নীলচে আভা স্থানীয় বাসিন্দাদের মরুভূমির তপ্ততা থেকেও স্বস্তি দেয়। তাদের মতে, নীল রঙ মশা দূরে রাখে ও বাড়িঘর ঠাণ্ডা রাখে।

. উইলেমস্ট্যাড, কুরাস্যাও

উইলেমস্ট্যাড, কুরাস্যাও
উইলেমস্ট্যাড, কুরাস্যাও
Source: Sunscape Resorts & Spas

উইলেমস্ট্যাড শহরটি কুরাস্যাও এর রাজধানী এবং ওয়ার্ল্ড হেরিটেজ শহর। সমৃদ্ধ ইতিহাসের পাশাপাশি এই শহরের খ্যাতি রয়েছে রঙিন সরকারি ভবন সমূহ, শপিং মল, রেস্টুরেন্ট, বাণিজ্যিক ভবন আর ব্যক্তি মালিকানাধীন রঙিন ঘরবাড়ির জন্য। এই শহরটিতে সর্বমোট ৭৫০ টি রঙিন কাঠামো রয়েছে। রঙিন শহরটির সামনে স্বচ্ছ জলের উৎসটি শহরটিকে কাল্পনিকতার রূপ দান করেছে।

উইলেমস্ট্যাড এর রঙিন এই ঐতিহ্যের শুরু গভর্নর জেনারেল অ্যালবার্ট কিকার্ট এর হাত ধরে। শোনা যায় যে, নবম শতকে গভর্নর হিসেবে দায়িত্বে থাকা অবস্থায় তিনি প্রচণ্ড মাইগ্রেন এর ব্যথায় ভোগতে থাকেন। তিনি বুঝতে পারেন যে শহরের ধবধবে সাদা দালান গুলোতে সূর্যকিরণ প্রতিফলিত হয়ে তার এই সমস্যা তৈরি করছে। তাই তিনি আদেশ দিলেন যাতে নগর কেন্দ্রের সমস্ত দালান গুলো উজ্জ্বল রঙে রাঙিয়ে দেয়া হয়। সেই থেকে বদলে গিয়েছে শহরটির রূপ। শহরটির সৌন্দর্যে মুগ্ধ হয়ে প্রতি বছর হাজার হাজার পর্যটক এখানে বেড়াতে আসে।

. সান্তোরিনি, গ্রীস

সান্তোরিনি, গ্রীস
সান্তোরিনি, গ্রীস
Source: holidaypirates.com

সান্তোরিনি গ্রীসের দক্ষিণ-পূর্বে অবস্থিত একটি নয়নাভিরাম দ্বীপ। সান্তোরিনি দ্বীপে ১৫ টি ঐতিহ্যবাহী, ছবির মত সুন্দর গ্রাম রয়েছে। ধবধবে সাদা রঙের চমৎকার সব বাড়ি আর খোয়া বাঁধানো সংকীর্ণ রাস্তা এই গ্রাম গুলোর সৌন্দর্যের আধার। বাড়ি গুলোর বারান্দায় দাঁড়িয়েই উপভোগ করা যায় দ্বীপের আগ্নেয়গিরি আর সূর্যাস্তের অপরূপ সৌন্দর্য।

ধারণা করা হয় যে, ১৯শ শতকের দিকে স্থানীয় বাসিন্দারা তাদের বাড়ি গুলোতে চুনকাম করতে শুরু করে। এর কারণ হচ্ছে অন্যান্য রঙের চেয়ে চুনকাম করতে খরচ অনেক কম, দীর্ঘস্থায়ী আর এতে রয়েছে জারক পদার্থ যা সমুদ্রের লবণাক্ত বাতাস থেকে বাড়ি গুলোকে সুরক্ষা দেয়। ধীরে ধীরে এটা একটা ট্রেন্ড এ পরিণত হয় যা সান্তোরিনিকে একটা অদ্বিতীয় বৈশিষ্ট্য দান করেছে।

. নীহ্যাভন (ড্যানিশঃনিয়্যহন), কোপেনহ্যাগেন, ডেনমার্ক

নীহ্যাভন, কোপেনহ্যাগেন, ডেনমার্ক
নীহ্যাভন, কোপেনহ্যাগেন, ডেনমার্ক source: Flickr

নীহ্যাভন ডেনমার্কের রাজধানী কোপেনহ্যাগেন এর একটি মনোরম পোতাশ্রয় এলাকা। জলপথের দুইপাশে চমৎকার সব রঙিন বাড়িঘর আর কাঠের তৈরি সারি বেঁধে নোঙর করা জাহাজ দেখতে ছবির মত লাগে। এই শহরের বাড়ি গুলো ১৭শ শতকের তৈরি। বেশিরভাগ বাড়ি গুলোকেই রেস্টুরেন্ট বা ক্যাফে তে পরিণত করা হয়েছে।

শহরের সবচেয়ে পুরনো বাড়ি হচ্ছে ৯ নম্বর বাড়িটি যাটা ১৬৬১ খ্রিস্টাব্দে তৈরি করা হয় এবং আজও তা মৌলিক রূপেই বিদ্যমান রয়েছে। নীহ্যাভন এর বেশির ভাগ বাড়িই ছিলো শিল্পীদের আবাসস্থল।

. ব্যুরানো, ইতালি

ব্যুরানো, ইতালি
ব্যুরানো, ইতালি
Source: Huffington Post

ব্যুরানো ইতালির একটি ছোট্ট সুন্দর শহর। এটি মূলত একটি দ্বীপপুঞ্জ যেখানে চারটি দ্বীপ রয়েছে এবং দ্বীপগুলো সেতু দ্বারা সংযুক্ত রয়েছে। সম্পূর্ণ শহর জুড়ে জলাশয়ের দুইপাশে রয়েছে সারি সারি বহু বর্ণীল বাড়িঘর। শহরটিকে বিচ্ছিন্ন করে রাখা হালকা সবুজ রঙের জলে যখন বাড়ি গুলোর ছায়া পড়ে তা দেখলে মনে হয় যেন স্বর্গের সৌন্দর্য নেমে এসেছে এই শহরের বুকে।

এই শহরের বাসিন্দাদের আয়ের প্রধান উৎস হচ্ছে মাছ ধরা। শীতকালে ঘন কুয়াশার কারণে বাড়ি গুলোকে আলাদা করে চেনা যায়না। তাই জেলেরা নিজেদের বাড়ি গুলোকে বিভিন্ন উজ্জ্বল রঙে রাঙিয়ে রাখতো। বিশ্বাস করা হয় যে সেই থেকেই এই ঐতিহ্যের সূচনা হয়।

বর্তমানে এই শহরের বাড়ি গুলো রঙ করা হয় একটি নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী। ধরা যাক, কোন বাসিন্দা  যদি তার বাড়ি রঙ করতে চায় তবে তাকে সরকারের অনুমতি নিতে হবে এবং তাদের দেয়া নির্দেশনা অনুযায়ী রঙ নির্বাচন করতে হবে। শহরের সৌন্দর্য যাতে অক্ষুণ্ণ থাকে তাই এই ব্যবস্থা।

Leave A Reply

Your email address will not be published.

68 Comments
  1. Qowoys says

    albuterol inhaler – buy promethazine tablets cheap theophylline 400mg

  2. Dzxafp says

    ivermectin 3 mg over counter – ivermectin 3 mg for humans for sale cefaclor 250mg pills

  3. Nwrhnx says

    order generic zithromax – ofloxacin cost generic ciprofloxacin 500 mg

  4. Cnanvs says

    cleocin brand – clindamycin for sale buy chloromycetin for sale

  5. Neuylr says

    amoxicillin cost – buy cefadroxil online cheap ciprofloxacin online buy

  6. Hvejoc says

    purchase augmentin sale – buy ciprofloxacin 500mg generic cipro order

  7. Oxgtvt says

    atarax order online – cost hydroxyzine 25mg order endep online

  8. Zxlsvf says

    brand quetiapine 50mg – seroquel 50mg us eskalith over the counter

  9. Pulcdk says

    buy clozapine 100mg for sale – purchase famotidine generic order pepcid 40mg pills

  10. Uwsrho says

    oral zidovudine 300 mg – cheap epivir where to buy zyloprim without a prescription

  11. Ioqnsh says

    glucophage 1000mg drug – combivir medication lincomycin buy online

  12. Kqtggo says

    order lasix 100mg online – tacrolimus 1mg without prescription order capoten pill

  13. Rgsrpk says

    brand ampicillin where can i buy penicillin cheap amoxil sale

  14. Ymftya says

    generic flagyl 200mg – cefaclor price buy zithromax medication

  15. Oxlwox says

    buy valtrex pills for sale – brand diltiazem zovirax 800mg cost

  16. Ccfhzg says

    buy ciplox 500 mg online cheap – doxycycline where to buy order erythromycin 250mg online cheap

  17. Nzzhzb says

    metronidazole 400mg ca – buy cleocin 150mg online buy zithromax pills

  18. Sicfeq says

    cost cipro – buy keflex 250mg online buy augmentin 375mg for sale

  19. Bmakxh says

    finasteride drug buy fluconazole generic buy forcan paypal

  20. Glnfkc says

    purchase proscar pills finasteride oral order diflucan 100mg sale

  21. Fzkytc says

    simvastatin over the counter buy simvastatin 10mg buy generic valtrex

  22. Vsnmwn says

    zofran cost buy generic spironolactone over the counter oral spironolactone 100mg

  23. Yrilhq says

    buy generic tamsulosin online buy cheap flomax celebrex without prescription

  24. Oyadru says

    buy meloxicam 7.5mg online celebrex 200mg us celebrex 200mg without prescription

  25. Yrztpl says

    practice essay writing online best essay writers online help with assignments australia

  26. Jvodzg says

    how to buy medrol medrol 16mg without a doctor prescription purchase depo-medrol

  27. Ciprobet Giriş says

    Ciprobet, oyun tutkunları için kazançlı ve keyifli bir deneyim sunmaktadır. Yüksek ödeme oranları ve bonus seçenekleriyle slot tutkunlarını memnun ederken, mobil uyumluluk sayesinde istenilen her an, her yerden oynama imkanı sunar.

  28. Nvggqs says

    metformin 1000mg for sale buy glucophage no prescription glucophage 1000mg sale

  29. Pgjova says

    chloroquine for sale online aralen over the counter aralen 250mg price

  30. Pmyzxk says

    buy cenforce 100mg pills cenforce 100mg tablet cenforce oral

  31. Canada Flooring Reno says

    Make a lasting impression with Falcon Flooring Reno‘s exceptional floors.

  32. Yibvrt says

    tadalafil online buy cialis 20mg ca cost cialis 40mg

  33. MaksatBahis Destek says

    Renkli grafikleri, özel bonus özellikleri ve büyüleyici ses efektleriyle MaksatBahis slot oyunları, casino keyfinizi doruklara çıkarır. Çeşitlilik gösteren temalarda ve kazanç potansiyeli yüksek slot makineleriyle dolu bir dünyaya sahiptir.

  34. Mzlyze says

    plaquenil 400mg cost plaquenil 200mg sale purchase hydroxychloroquine online cheap

  35. MediaMind Marketing says

    Elevate your brand’s storytelling with MediaMind‘s creative flair.

  36. Xtwftg says

    buy levitra without a prescription levitra order oral levitra 10mg

  37. Nwgtnz says

    buy generic rybelsus 14 mg semaglutide 14 mg pill semaglutide tablet

  38. ModaBet says

    Güvenilir ödeme yöntemleri ve kullanıcı memnuniyetine odaklı müşteri hizmetleriyle ModaBet, heyecan verici bir casino deneyimi vaat eder.Ayrıca, ödeme seçeneklerindeki esneklik ve güvenilir müşteri desteği ile kullanıcıların güvenini kazanır.

  39. Alaine says

    viagra 100mg for sale purchase viagra pill viagra sildenafil 100mg

  40. Quwlqh says

    order serophene online order clomid 50mg sale clomid buy online

  41. Qcfuuf says

    synthroid 150mcg brand levothroid drug cheap levoxyl generic

  42. Xdfemk says

    purchase amoxiclav pill augmentin 625mg uk buy generic augmentin for sale

  43. Uhljwb says

    order ventolin 4mg online cheap albuterol online albuterol 2mg sale

  44. Qvhtee says

    buy rybelsus online semaglutide cost generic semaglutide

  45. Sfmycf says

    order rybelsus pill buy rybelsus 14 mg online cheap semaglutide uk

  46. Yhxedg says

    purchase clomid generic brand clomiphene 50mg order generic clomid 100mg

  47. Mmporq says

    levitra 20mg us levitra 10mg for sale

  48. Cfcaza says

    order synthroid 75mcg without prescription synthroid 75mcg canada purchase levothroid for sale

  49. Rioflu says

    order augmentin pill how to buy augmentin

  50. Hadrug says

    ventolin 2mg cost purchase ventolin inhalator online cheap albuterol online

  51. Wahdky says

    monodox price buy vibra-tabs

  52. Lstbec says

    amoxicillin 1000mg oral buy cheap amoxil amoxil 250mg uk

  53. Suoavf says

    buy prednisolone 10mg generic buy omnacortil 40mg generic buy prednisolone 20mg online

  54. Jaelyj says

    buy lasix pill diuretic purchase lasix for sale

  55. Hetuxv says

    order azithromycin generic azipro 250mg usa order azithromycin generic

  56. Eztmsw says

    neurontin 100mg brand oral gabapentin 100mg

  57. Zkiwjx says

    zithromax 250mg usa buy zithromax without prescription zithromax 250mg tablet

  58. Esolpx says

    prescription lunesta pills online order provigil online cheap

  59. Nzykgv says

    order amoxicillin sale amoxicillin online amoxicillin 500mg tablet

  60. Jhuqdu says

    buy generic isotretinoin online isotretinoin buy online buy absorica pill

  61. Uvwjcy says

    heartburn tablets prescription coversyl 8mg pill

  62. Xbitbi says

    prescription allergy medicine list order cetirizine 10mg generic behind the counter allergy medicine

  63. Rawpjy says

    list of prescription acne creams prednisolone 5mg ca strong acne medication from dermatologist

  64. Nkycpu says

    heartburn tablets prescription glimepiride 4mg tablet

  65. Ddcmry says

    deltasone 40mg tablet prednisone 20mg for sale

  66. Orpghe says

    doxylamine uk over the counter phenergan medication

  67. Ejpcea says

    antihistamine generic names prescription only allergy medication tablet for allergy on skin

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More