রহস্যে মোড়া আনজিকুনি গ্রাম

79

 

জ্ঞান বিজ্ঞানের উৎকর্ষতার সভ্যতার চরম শিখরে বসবাস করছি আমরা। আত্মতুষ্টির জন্য সব ঘটনার একটা বৈজ্ঞানিক ব্যাখ্যা ও যুক্তি দাঁড় করাই আমরা। কিন্তু বিশ্বের ইতিহাসে এমন কিছু কিছু ঘটনার স্বাক্ষর পাওয়া যায় যার কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা আজ পর্যন্ত দাঁড় করানো সম্ভব হয়নি। গত শতাব্দীতে ঘটে যাওয়া তেমনই একটি ঘটনার কথা লিখছি আজ যা আজও অমীমাংসিত রহস্যই রয়ে গেছে।

কানাডার নুনাভুতের কিভালিক অঞ্চলের একটি লেকের নাম আনজিকুনি লেক। মিঠা পানির মাছের জন্য লেকটির বেশ সুনাম রয়েছে। পৃথিবীর আদিম পেশা গুলোর একটি হলো মৎস্য স্বীকার, তাই এমন লেকের পাশে জেলেদের গ্রাম গড়ে উঠবে এমটাই স্বাভাবিক আর হয়েছিল তেমনটাই।

আনজিকুনির এস্কিমোরা
আনজিকুনির এস্কিমোরা
Source: Historic Mysteries

মাছ ধরার জন্য এস্কিমোদের ইনুইট গোষ্ঠীর একদল লোক এসে প্রথমে আনজিকুনি লেকের পাশে বসবাস শুরু করে তারপর আস্তে আস্তে প্রকৃতির নিয়মে সেখানে আরও লোকের আনাগোনা ও বংশবিস্তার হতে হতে প্রায় ২০০০/২৫০০ লোকের একটি গ্রাম গড়ে ওঠে। লেকের নামে গ্রামটির নাম রাখা হয় আনজিকুনি গ্রাম।

আনজিকুনি লেক
আনজিকুনি লেক
Source: Eskify

আনজিকুনি গ্রাম মাছের সাথে সাথে কাঠ চোলাই (এক প্রকার মদ) এর জন্যও বিখ্যাত ছিল। সেখানের বাসিন্দারা নিজেদের  উষ্ণ রাখতে নিজস্ব পদ্ধতিতে কাঠ চোলাই তৈরি করত যা সহজেই অ্যালকোহল প্রেমীদের আকর্ষণ করত। কাঠ চোলাইয়ের সহজলভ্যতা আর সেখানের মানুষজনের সাদামাটা ও খোলা মনের ব্যবহারে মুগ্ধ হয়ে অনেক অ্যালকোহল প্রেমীই অবসরে যেতেন সেখানে।

কানাডার একজন শিকারী জো লেবল ছিলেন তেমন একজন চোলাই প্রেমী। মূলত কাঠ চোলাইয়ের লোভেই ১৯৩০ সালের নভেম্বরের প্রচণ্ড শীতের এক  জ্যোৎস্না ঝলমলে রাতে পা বাড়ান চিরচেনা জন-কোলাহলপূর্ণ আনজিকুনি গ্রামের পথে। অনেকদিন পর নির্ভেজাল গ্রামের মানুষগুলোর সাথে বসে নির্ভেজাল চোলাই আর নির্ভেজাল আড্ডার লোভে প্রফুল্ল মনে বেশ জোরে জোরেই পা চালাচ্ছিলেন লেবল। কিন্তু আনজিকুনি গ্রামে পা ফেলতেই যেন এক অদ্ভুত অপার্থিব নীরবতা ঘিরে ফেলে জো কে।

প্রথমে তিনি ভাবেন হয়ত তার মনের ভুল এই তো সেই পরিচিত পথ-ঘাট, ঘরবাড়ি সবই ঠিক আছে। যদিও তাদের একদল লোক প্রায় সারারাতই জেগে থাকে তবুও বেশ রাত হয়েছে এজন্যই বোধহয় এমন নীরবতা, হয়ত সবাই গভীর ঘুমে আচ্ছন্ন তাছাড়া তাদের ঘুম হবেই না বা কেন এরা তো বেশ পরিশ্রমী মানুষ। এসব সাতপাঁচ ভাবতে ভাবতে লেবল এক ঘর দু ঘর করে এগোতে এগোতে গ্রামের আরও ভেতরে যেতে থাকেন মনে আশা কারও না কারও তো দেখা অবশ্যই পাওয়া যাবে। গ্রামের প্রায় মাঝখানেও এসে যেন নীরবতা পিছু ছাড়ছেনা জো’র, কোথাও কোন টু শব্দটি নেই শব্দ যা তা শুধু তার বুটের আর কানের পাশে শো শো করে ঠাণ্ডা বাতাসের এক শব্দ অপার্থিব ভাষায় যেন কিছু সংকেত দিয়ে যাচ্ছে।

এতো মানুষের বাসস্থান এই গ্রামে এতদিন ধরে তার আসা যাওয়া কই কখনো তো এমনটা ঘটেনি। তাছাড়া আতিথেয়তার জন্য এ গ্রামের মানুষজনের যথেষ্ট সুনাম রয়েছে। তারা অপরিচিত অতিথিদের এবং রাতে ঐ-গ্রামের পাশ দিয়ে যাওয়া দূরের পথিকদের রাতে থাকবার, খাবার ব্যবস্থা ও করে থাকেন জনশ্রুতি আছে। এসব কারনে লেবলের কয়েকজন বেশ-ভালো পরিচিত লোক ও রয়েছে এখানে। যাইহোক অনেকক্ষণ কারও কোন দেখা না পেয়ে লেবল তার পরিচিতদের ঘরের উদ্দেশ্যে রওয়ানা দিলেন এবং সেখানে পৌঁছে তাদের নাম ধরে ডাকতে থাকলেন জোর গলায়।

কিন্তু কোথায় কে! তার আওয়াজ ই যেন বরফে প্রতিধ্বনি হয়ে ফিরে আসছে নিজের কানে। এবার গ্রামের মানুষদের এমন মশকরায় বিরক্ত হয়ে লেবল একটি ঘরের দরজায় কড়া নাড়বেন বলে সিদ্ধান্ত নিয়ে দরজার পাশে দাঁড়াতেই খেয়াল করলেন দরজা একেবারে খোলা। সাহস করে ভিতরে ঢুকে দেখলেন একটি পরিবারের সঞ্চিত খাবার, কাপড় চোপড়, বাচ্চাদের খেলনা, দৈনন্দিন তৈজসপত্র, লেপ-কাঁথা সবই রয়েছে সে ঘরে শুধু মানুষ নেই। কি আশ্চর্য! আচ্ছা এ ঘরের সবাই বোধহয় অন্যকোথাও গিয়েছে এ ভেবে তিনি অন্য আরেক ঘরে ঢুকলেন সেখানে দেখা গেল পাতিল ভর্তি কিছু অর্ধ-সিদ্ধ চাল চুলার উনুনের উপর পড়ে আছে। পরের ঘরেও দেখলেন একই প্রায় অবস্থা এভাবে প্রায় প্রতিটি ঘরেই তিনি দেখলেন এ গ্রামের মানুষের ব্যবহার্য সব কিছুই পড়ে রয়েছে শুধু মানুষগুলো উধাও।

এবার তিনি বুঝলেন নিশ্চয় কিছু একটা গণ্ডগোল হয়েছে নইলে কোথাও সবাই মিলে যদি বেড়াতে ও যায় তবে ঘরবাড়ি, জিনিসপত্র এভাবে অগোছালো করে ফেলে চলে যাওয়ার কথা নয়। আর যদি তারা কোথাও যায়ই তবে তো অন্তত পায়ের ছাপ রেখে যাবে কিন্তু আশ্চর্যের বিষয় নিজের বুটের ছাড়া আর একটি পায়ের ছাপও পর্যন্ত তিনি কোথাও দেখতে পেলেন না। তৎক্ষণাৎ তিনি পার্শ্ববর্তী টেলিগ্রাফ অফিসে গিয়ে পার্বত্য পুলিশ বাহিনীকে ফোন দিয়ে বিষয়টি অবহিত করেন। পুলিশ দ্রুত গ্রামটিতে পৌঁছে তন্ন তন্ন  করে সারাগ্রাম তল্লাশি করেও কোন জনমানবের চিহ্ন খুঁজে পায়নি বরং তারা যা পেলেন তা রীতিমতো রক্ত হিম করার মতো ব্যাপার।

ইনুইটদের ফেলে যাওয়া ঘর
ইনুইটদের ফেলে যাওয়া ঘর
Source: Mysterious Facts

তারা লক্ষ করলেন গ্রামের কবরস্থানের প্রায় সবগুলো কবরই ফাঁকা কেউ যেন লাশ ও তুলে নিয়ে গিয়েছে। গ্রামের অদূরে তারা ৭ টি স্লেজ কুকুরের আর্তনাদ শুনে পাশে গিয়ে দেখতে পান তাদের ক্ষুধার্ত নিস্তেজ হয়ে আসা প্রায় নিথর দেহগুলো, হালকা বরফের আস্তরণের নিচে তারা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে যেন। দেখে বোঝা যায় যে তারা তাদের মনিবদের রক্ষা করার সর্বোচ্চ চেষ্টা করেও ব্যর্থ হয়ে এই অবস্থা।

এরপর অনেক তদন্ত করেও পুলিশ এবং গোয়েন্দা সংস্থা গুলো আনজিকুনি গ্রামবাসীর হারিয়ে যাওয়ার রহস্যের কোনোরকম কূলকিনারা করতে পারেননি। ইনুইটদের পার্শ্ববর্তী গ্রামবাসীরা পরবর্তীতে জানিয়েছেন যে তারা নাকি একরাতে ঐ গ্রামে নীলাভ আলো দেখতে পেয়েছিলেন যা পরবর্তীতে মলিন হতে হতে আঁধারে হারিয়ে গিয়েছিল।

পরবর্তীতে এক তদন্ত প্রতিবেদনে বলা হয় যে সম্ভবত জো লেবল ঐ গ্রামে পৌঁছার বেশ কিছুদিন আগেই এই অতিপ্রাকৃত দুর্ঘটনাটি ঘটে এবং নিয়মিত তুষারপাতের ফলে তাদের পদচিহ্ন গুলো নিশ্চিহ্ন হয়ে যায়। কিন্তু এই কয়দিনের মধ্যে বাহির থেকে কেউ সেখানে পৌঁছেনি বা সেখান থেকে কেউ বাহিরে আসেনি বলে খবর টা জানাজানি হতে দেরি হয়।

জো লেবল এই  ঘটনার বিবৃতিঃ

“আমি দ্রুত বুঝতে পারি এখানে নিশ্চয় অস্বাভাবিক কিছু ঘটেছে কারন প্রায় প্রতিটি ঘরে অর্ধ-রান্না করা খাবারের পাতিল দেখতে পাচ্ছিলাম, রান্নার আয়োজনের জিনিসপত্র দেখে বোঝা যাচ্ছিল তারা রাতের খাবার তৈরির প্রস্তুতি নিচ্ছিল এমন সময় কোন কিছু তাদের কাজে ব্যাঘাত ঘটায়। আরও আশ্চর্য ব্যাপার হলো আমি তাদের নিত্য ব্যবহৃত রাইফেল গুলো বিচ্ছিন্নভাবে এখানে সেখানে পড়ে থাকতে দেখেছি। তারা কোথাও গেলে অবশ্যই অন্তত রাইফেল গুলো এভাবে ফেলে রেখে যাবেনা কারন আমি জানি যে কোন এস্কিমো কখনো রাইফেল ছাড়া বের হয় না।”

পরবর্তীতে আলাদা আরেকটি তদন্ত প্রতিবেদনে বলা হয় যে, জো লেবলের দাবি অসত্য। তিনি হয়ত আগে কখনো ঐ এলাকাতে যাননি এবং ওখানে কখনোই কোন মানুষের বাস ছিলনা কারন এমনিতেই ঐ এলাকায় মানব বসতি একেবারেই কম। কিন্তু পুলিশ এবং অন্যান্য সংবাদ মাধ্যম ও গোয়েন্দা সংস্থাগুলি সেখানে গিয়ে যে খালি ঘর, ছড়িয়ে ছিটিয়ে থাকা তৈজসপত্র এবং যে রাইফেল গুলো পেয়েছিলেন সেগুলো তাহলে কাদের? কে ই বা এমন ফাঁকা এলাকায় কষ্ট করে ঘরবাড়ি তৈরি করে জিনিসপত্র  রেখে হুট করে অপ্রস্তুত অবস্থায় সব ফেলে রেখে চলে গেল!

আনজিকুনি গ্রাম
আনজিকুনি গ্রাম
Source: Mysterious Facts

আজ পর্যন্ত আনজিকুনি গ্রামের মানুষদের হারিয়ে যাওয়ার রহস্যের কোন সমাধান পাওয়া সম্ভব হয়নি। নানা রকম তদন্ত করেও কোন কূলকিনারা না পেয়ে তদন্ত প্রক্রিয়া একসময় মন্থর হয়ে আসে আর ফাইল গুলো চাপা পড়তে থাকে সভ্যতার দৈনন্দিন ফাইলগুলোর নিচ থেকে আরও নিচে।

Leave A Reply

Your email address will not be published.

79 Comments
  1. Fubkqz says

    buy repaglinide 1mg sale – prandin 2mg price generic jardiance 25mg

  2. Uncexh says

    buy glyburide without a prescription – cheap forxiga 10mg buy forxiga no prescription

  3. Hxywfl says

    medrol 4mg online – order depo-medrol without prescription azelastine drug

  4. Xincfd says

    buy desloratadine online cheap – buy generic flixotide online buy generic ventolin 4mg

  5. Idzfge says

    buy ventolin 4mg sale – seroflo inhalator for sale online purchase theo-24 Cr online cheap

  6. Uappfx says

    where can i buy azithromycin – buy sumycin medication buy ciplox without prescription

  7. Whfmzo says

    cleocin 150mg pills – buy doxycycline pills for sale cheap chloromycetin without prescription

  8. Tqfzfi says

    augmentin price – ampicillin online order order ciprofloxacin 1000mg

  9. Epayht says

    amoxil tablets – cheap amoxil online cipro order

  10. Gqtpob says

    clomipramine 25mg over the counter – amoxapine brand brand doxepin

  11. Jovxsl says

    generic atarax 25mg – purchase escitalopram sale endep brand

  12. Juvezh says

    buy clozaril 50mg online cheap – oral famotidine 40mg famotidine pills

  13. Tpywsj says

    purchase seroquel sale – quetiapine online eskalith sale

  14. Cxhaxm says

    buy glucophage pills – purchase septra pill cheap lincocin

  15. Lqmbla says

    zidovudine generic – lamivudine 100mg for sale zyloprim 100mg sale

  16. Gdgwzl says

    purchase ampicillin amoxil uk order amoxicillin online cheap

  17. Vvvagr says

    brand furosemide 100mg – coumadin 5mg cost order captopril 25mg for sale

  18. Gvyizy says

    purchase metronidazole pill – buy flagyl 400mg online cheap buy azithromycin for sale

  19. Vajand says

    cost ivermectin – buy cheap ciplox tetracycline usa

  20. Lsrqlp says

    valacyclovir 500mg over the counter – buy diltiazem without prescription buy generic zovirax online

  21. Bvdrtb says

    buy ciprofloxacin without a prescription – ciplox 500 mg over the counter order erythromycin 250mg online

  22. Svcgtn says

    buy flagyl generic – purchase cefaclor sale order azithromycin 250mg generic

  23. Jyjqao says

    purchase baycip generic – keflex 500mg brand where to buy clavulanate without a prescription

  24. Yswnfc says

    finasteride 5mg cheap order forcan online fluconazole sale

  25. Yhsobw says

    ampicillin ca amoxil pills buy amoxicillin generic

  26. Aeylat says

    purchase finasteride finasteride 1mg pills buy diflucan 200mg sale

  27. Bxsxbm says

    avodart oral avodart 0.5mg sale order ranitidine 150mg generic

  28. Vrsdlh says

    order zocor 10mg valacyclovir usa valacyclovir 1000mg tablet

  29. Klllux says

    purchase nexium for sale esomeprazole generic buy generic topamax

  30. Oliazk says

    buy ondansetron without a prescription zofran 8mg price purchase aldactone sale

  31. Lifqbj says

    buy tamsulosin pills for sale cheap flomax 0.2mg cheap celebrex 100mg

  32. Yrgqpq says

    reglan 10mg canada order generic losartan losartan 25mg sale

  33. Lppkcm says

    methotrexate 5mg ca methotrexate 10mg cost order medex generic

  34. Ribhru says

    inderal 20mg ca order inderal generic clopidogrel 150mg pills

  35. Nwfssm says

    cheap essay online assignment website buy essay now

  36. Xqftsk says

    methylprednisolone 4mg online buy depo-medrol uk methylprednisolone 4 mg tablets

  37. Wljztm says

    priligy 90mg pill buy priligy cheap oral misoprostol 200mcg

  38. Ocweix says

    buy claritin for sale purchase loratadine pills buy loratadine pill

  39. Szucnj says

    aralen brand chloroquine online order order aralen 250mg for sale

  40. Nudurr says

    order clarinex pills desloratadine usa desloratadine generic

  41. Uosdbz says

    buy triamcinolone pill order aristocort aristocort over the counter

  42. Dytmdt says

    cialis oral cialis 5mg uk order cialis 40mg online cheap

  43. Zjwhau says

    lyrica usa lyrica online order buy pregabalin generic

  44. Wfoxeh says

    online casino no deposit bonus online roulette for real money best online blackjack real money

  45. Armvhd says

    buy vardenafil 10mg generic buy generic vardenafil online order vardenafil 20mg sale

  46. Qzcpce says

    order acticlate for sale buy doxycycline without a prescription purchase doxycycline sale

  47. Oxxeuc says

    rybelsus 14mg pill buy rybelsus 14mg without prescription cost rybelsus

  48. Cewmxo says

    furosemide over the counter order lasix sale lasix oral

  49. Qmrsts says

    sildenafil 20mg order generic sildenafil purchase viagra sale

  50. Tsdvyh says

    gabapentin 600mg tablet order generic gabapentin 800mg purchase gabapentin sale

  51. Zfsbcj says

    generic serophene buy clomiphene 100mg buy clomiphene 100mg

  52. Ueygin says

    buy cheap generic prednisolone prednisolone uk buy omnacortil pill

  53. Mjusus says

    levoxyl sale order levothroid purchase levoxyl for sale

  54. Zugbwz says

    azithromycin where to buy order zithromax generic azithromycin oral

  55. Tarajl says

    purchase amoxil without prescription cheap amoxicillin tablets buy amoxil 250mg generic

  56. Rqblbd says

    accutane 10mg oral buy isotretinoin generic buy accutane 40mg generic

  57. Dbnmml says

    buy albuterol generic buy albuterol 4mg pills buy albuterol sale

  58. Ygrufx says

    buy semaglutide pills for sale buy semaglutide generic semaglutide 14mg canada

  59. Cijvul says

    deltasone online buy prednisone 5mg generic buy deltasone pills

  60. Sqiyaq says

    buy generic clomid for sale clomid price order clomiphene online cheap

  61. Yvqwfb says

    vardenafil for sale online buy vardenafil cheap

  62. Nrmgca says

    buy generic synthroid buy levothyroxine cheap buy levothyroxine no prescription

  63. Sjhqve says

    order augmentin 625mg for sale how to buy clavulanate

  64. Fzpsaq says
  65. Ycxccz says

    order amoxil 250mg amoxil 500mg cheap purchase amoxicillin

  66. Ysyxif says

    omnacortil 40mg usa purchase prednisolone online cheap order omnacortil 5mg generic

  67. Ixrpxu says

    furosemide online order furosemide 100mg generic

  68. Ccjond says

    azipro without prescription order generic azipro 250mg purchase azithromycin pill

  69. Cxrbeb says

    buy neurontin 100mg without prescription order neurontin for sale

  70. Txnjel says

    purchase zithromax for sale azithromycin order azithromycin medication

  71. Dplcet says

    best prescription sleep aids pill meloset 3 mg

  72. Ostuyi says

    buy amoxil 500mg generic buy amoxil 250mg generic order amoxicillin 500mg sale

  73. Tvghin says

    accutane price isotretinoin 20mg drug buy accutane 10mg sale

  74. Rmwjbz says

    best heartburn relief fast lamivudine medication

  75. Rljetd says

    get acne pills order betnovate acne medications list

  76. Uzznor says

    over the counter medication that causes nausea how to get quinapril without a prescription

  77. Kocrtr says

    order deltasone 20mg pill buy prednisone 20mg without prescription

  78. Kfcdii says

    strongest sleeping pills over counter generic modafinil 200mg

  79. Zjansh says

    best cold medicine without antihistamine top rated pill for itching best non prescription allergy medication

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More