পাগলাটে কিম এর অদ্ভুতুড়ে যত আইন

80

কিম জং উন। বর্তমানে সারা বিশ্বের এক আগ্রহের কারণ। ক’দিন আগেও বিশ্বের অনেকেই তাকে চিনতেন না কিন্তু অদ্ভুত সব নিয়ম, কথায় আর কাজে তিনি চলে এসেছেন বিশ্ব রাজনীতির  ফ্রন্টলাইনে আর সেই সাথে মানুষের কাছেও পরিচিতি পেয়েছেন পাগলাটে হিসেবে।

উত্তরে গণচীন, উত্তর-পূর্বে রাশিয়া, পূর্বে জাপান সাগর, দক্ষিণে দক্ষিণ কোরিয়া এবং পশ্চিমে পীত সাগর এমন অবস্থান নিয়ে  কোরীয় উপদ্বীপের উত্তর অর্ধাংশ নিয়ে গঠিত রাষ্ট্র উত্তর কোরিয়া। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে হেরে যাওয়ার সময় জাপানিরা সমাজতান্ত্রিক দেশ সোভিয়েত ইউনিয়নের কাছে আত্মসমর্পণ করে। তার ফলে অবিভক্ত কোরিয়া ২ ভাগে ভাগ হয়ে যায়। তখন উত্তর কোরিয়া ১৯৫০ সালে সমাজতান্ত্রিক দেশ সোভিয়েত ইউনিয়নের মতাদর্শে সমাজতান্ত্রিক ব্লকে চলে যায়, অন্যদিকে দক্ষিণ কোরিয়া পুঁজিবাদী আমেরিকার মতাদর্শে পুঁজিবাদী ব্লকে যোগদান করে। তখন থেকে কোরিয়ার দুটি ভিন্ন নাম উত্তর ও দক্ষিণ এবং সেই সাথে একে অপরের জাত শত্রু হিসেবেই পরবর্তীতে আবির্ভাব হয় যা বর্তমানেও চলমান।

১ লাখ ২০ হাজার ৫৩৮ বর্গকিলোমিটার আয়তনের এ দেশটি ১৯৪৮ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠা লাভের পর থেকে এ পর্যন্ত দেশটি ছিল বিশ্ব রাজনীতির মাথা ব্যাথা হিসেবে। একের পর এক পারমানবিক অস্ত্রের মজুদ বৃদ্ধি এবং পারমানবিক ক্ষেপনাস্ত্র সমৃদ্ধিকরন প্রকল্প এবং সেই সাথে সর্বশেষ প্রথম হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর মধ্য দিয়ে পুরো বিশ্বকে ব্যাতিব্যাস্ত করে রাখা সেই দেশের ই শাসক এই কিম জং উন।

‘স্বৈরতন্ত্রের আবাসভূমি’,‘এক্সিস অব ইভিল’ এমন মন্তব্য পাওয়া রহস্যময় রাষ্ট্র উত্তর কোরিয়ায় ২৩ বছর বয়সে রাষ্ট্রক্ষমতায় বসা উন সম্মন্ধে ধারনা করা হয় তিনিই বর্তমান বিশ্বের সর্বাপেক্ষা অসহিষ্ণু এবং পাগলাটে রাষ্ট্রপ্রধান। কিন্তু কে এই কিম?  আর কিভাবেই বা তাঁর উত্থান।   

কিম জং উন। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার ফার্স্ট সেক্রেটারি, উত্তর কোরিয়ার কেন্দ্রীয় সেনা কমিশন ও জাতীয় প্রতিরক্ষা কমিশনের চেয়ারম্যান এবং কোরিয়ান পিপলস আর্মির সুপ্রিম কমান্ডারও তিনি।

২০১১ সালের জানুয়ারির শুরুতেই অনেক উত্তর কোরিয়াবাসী জানতে পারেন, সে বছরের ৮ জানুয়ারি এক বিশেষ দিনের মর্যাদা পেতে চলেছে। সেই সময়কার নানা রিপোর্ট থেকে জানা যায়, সেদিন কিম জং-উনকে চার তারকা জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয় এবং ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি তাকে সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করে। এর আগপর্যন্ত কেউই জানতো না যে, তিনিই হতে যাচ্ছেন উত্তর কোরিয়ার পরবর্তী শাসক। এমনকি প্রাপ্তবয়স্ক হবার পর তিনি আসলে দেখতে কেমন হয়েছেন, সেই সম্পর্কে বিশ্বের অধিকাংশ মানুষেরই বিন্দুমাত্র ধারণা ছিলো না। সেই তরুণই আজকের বৈচিত্র্য আর রহস্যেঘেরা নেতা কিম জং উন। ইতিমধ্যে ২০১১-এর ডিসেম্বরে আকস্মিকভাবে মারা যান তার বাবা কিম জং-ইল যিনি কিনা ছিলেন উত্তর কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট এবং কোরীয় যুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রাখা কিম ইল-সুংয়ের পুত্র। তার অল্প কিছুদিন পরই দেশটির সুপ্রিম লিডার হিসেবে ঘোষণা করা হয় কিম জং-উনের নাম। কিম জং-ইলের মৃত্যুর পর কিম জং-উনের উত্থান যেন ছিলো অনেকটা গল্পের মতো। সেসময় সদ্য গ্র্যাজুয়েশন শেষ করে আসা এ নেতা সম্মন্ধে অনেকে ভেবেছিলো কিম শুধু নামেই দেশটির সুপ্রিম লিডার থাকবেন, প্রকৃত ক্ষমতা থাকবে তার আঙ্কেল ও রাজপ্রতিভূ জ্যাং সং-থায়েকের হাতে। কিন্তু  পরবর্তীতে কিম জং-উনের সবচেয়ে কাছের পরামর্শক  এই জ্যাং সং-থায়েক কে বিদ্রোহের অভিযোগে মৃত্যুদন্ড এবং দেশটির অনেক ক্ষমতাধর জেনারেল ও আমলাকেও পদত্যাগে বাধ্য করে ক্ষমতা পাকাপোক্ত করেন এই শাসক। বর্তমানে দেশটির পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছেন কিম। বিরোধী বা তার বিরুদ্ধে কেউ মুখ খুললে ক্ষুধার্ত কুকুরের মুখে ঠেলে দিয়ে অথবা কখনো কামানের তোপ আবার কখনো সামনে থেকে গুলি করে এভাবেই প্রাণদণ্ড দেওয়ার একাধিক নজির রয়েছে ধারনা করা হয়, দীর্ঘদিনের  সেনাপ্রধান জেনারেল রি ইয়ং গিলকে হয়তো কামানের গোলা কিংবা ক্ষুধার্ত কুকুরের পালের মুখে ঠেলে দেওয়া হয়েছে। ২০১৪ সালে সরকারবিরোধী কার্যকলাপের অভিযোগে কিম  জং উন ক্ষুধার্ত কুকুরের পালকে খাইয়ে দেন নিজের কাকাকে। এম্নিতে এতসব পাগলাটে কার্যকলাপ সেই সাথে চিরশত্রু পশ্চিমা বিশ্বকে একের পর এক পারমানবিক ক্ষেপণাস্ত্র আক্রমনের হুমকি ধামকি এবং নিজের দেশে অদ্ভুত সব আইন রচনা করে পুরো বিশ্ব দরবারে ইতিমধ্যে লাইমলাইটে চলে এসেছেন তিনি।

তো চলুন দেখে নেয়া যাক কিম এর যতসব পাগলামি আইন কানুনঃ 

  •  দেশটিতে চলবে মাত্র ২৮টি হেয়ারকাট, যার ১০টি পুরুষ এবং ১৮টি নারীদের জন্য নির্দিষ্ট। এর বাইরে কোনো নারী কিংবা পুরুষ কোনো হেয়ারকাট রাখলে তার জন্য রয়েছে কঠোর শাস্তি।আর কিম জং উন যেভাবে চুল কাটান সেভাবে দেশের আর কেউ কাটাতে পারবেন না। এই একটি কাটিং কেবল তাদের শাসক কিম জং এর জন্যই বরাদ্দ।
  • আপনার যেখানে ইচ্ছে সেখানে থাকবেন কিন্তু এই নিয়ম আপনার জন্য নয় আপনি যদি উত্তর কোরিয়ার নাগরিক হন। একমাত্র প্রেসিডেন্ট কিম জং উন ও তা‍র সরকার তাদের দেশের জনগণের বসবাস নির্ধারন করেন। যদি কেউ একই সাথে উত্তর কোরিয়া এবং আমেরিকায় থাকার চিন্তা করে, তাহলে কোনোভাবেই তা সম্ভব নয়।
  • প্রায় সকলকেই বাধ্যতামুলক ভোট দিতে হবে। এই নির্বাচনে প্রেসিডেন্ট কিম জং উন এর প্রতিদ্বন্দ্বী কেউই নন। আর কেউ থাকলেও সে ওই কিম জং উন সরকারেরই সাজানো প্রতিদ্বন্দ্বী। এজন্যই দীর্ঘদিন যাব‍ৎ কিম জং উন -এর সরকারই নির্বাচিত হয়ে আসছেন।
  • যারা উত্তর কোরিয়ার বাসিন্দা, গেম অফ থর্নস ‍কিংবা ইউটিউব ফেসবুক তাদের জন্য নয়। সেখানে নেই কোনো ইন্টারনেট, নেই বাইরের কোনো টিভি চ্যানেল। শুধুমাত্র নিজস্ব তিনটি চ্যানেল রয়েছে, যেখানে দিনরাত চলতে থাকে সরকারী প্রোপাগান্ডা।
  • উত্তর কোরিয়ায় নিষিদ্ধ ইন্টারন্যাশনাল কল। ২০০৭ সালে ইন্টারন্যাশনাল কল করার অপরাধে এক ব্যক্তিকে অন দ্যা স্পট গুলি করা হয়। ঘটনাস্থলে উপস্থিত ৬ জন প্রতিবাদ জানালে তাদেরকেও একইসাথে গুলিবিদ্ধ করা হয়।

  • অন্যায়ের শাস্তির নিয়ম কোনো দেশের জন্যই নতুন নয়। তবে যদি আপনি উত্তর কোরিয়ার হয়ে থাকেন, তাহলে নিয়ম আপনার জন্য ভিন্ন।‘থ্রি জেনারেশনস অফ পানিশমেন্ট’ নামক এই আইন এ আপনার অন্যায়ের শাস্তি আপনি একা পাবেন না। আপনার পুরো পরিবার সহ সে শাস্তি আপনাকে ভোগ করে যেতে হবে আমৃত্যু, আজীবন। একটি শিশুর অন্যায়ের শাস্তি তার বাবা, মা থেকে দাদা, দাদী পর্যন্ত পরিবারের সকলকে ভোগ করতে হবে।
  • “Government is God” – মানে সরকারই একমাত্র প্রভু। সেদেশের প্রতিটা মানুষকেই কিম জং উন এবং তার বাবা কিম জং ইল -এর স্থাপত্যের সামনে মাথা নত করতে হবে। মাথা নত অবস্থায় প্রত্যেককেই কাঁদতে হবে। কেউ কাঁদছে না এমনটা দেখা গেলে তাকে পাঠানো হবে কারাগারে।
  • কেউ দেশ ত্যাগ করতে ‍চাইলে অথবা দেশ থেকে পালাতে চেষ্টা করলে তাকে ব্যভিচারে হত্যা করা হবে। কেউ যেনো সাগর দিয়ে সাঁতরে নিকটবর্তী চীন কিংবা দক্ষিণ কোরিয়ায় অবস্থান করতে না পারে, সেজন্য বিরামহীন পাহারায় থাকে বন্দুকধারী বিশেষ সেনাবাহিনীর দল।
  • সপ্তাহের পুরো সাত দিনই কাজ করতে হবে। একদিন বিরতি হলেও বাড়তি জরিমানা দিয়ে কাজে ফিরতে হয় কর্মচারীদের। নেই কোনো শিশু শ্রম আইন। পরিবারের চাহিদা মেটাতে কাজ করছে হাজারো শিশু শ্রমিক।
  • একমাত্র সরকার প্রধানরাই সেখানে গাড়ি ব্যবহার করতে পারে। কোনো সাধারণ মানুষের জন্য গাড়ি ব্যবহারের অনুমতি নেই। ব্যক্তিগত গাড়ি উত্তর কোরিয়ায় একেবারেই নিষিদ্ধ। তাই স্কুল-কলেজ, অফিস আদালতে যেতে সাধারণ মানুষদেরকে লম্বা লাইনে দাঁড়িয়ে বাসেন জন্য অপেক্ষা করতে হয় ঘন্টার পর ঘন্টা।
  • যদি আপনি ট্যুরিষ্ট হিসেবে উত্তর কোরিয়া ভ্রমণে যান। তাহলে অবশ্যই আপনাকে ছবি তুলতে দেয়া হবে না। একবার কোনোভাবে সেখানকার কিছু ছবি ফাঁস হয়েছিলো। যা পরবর্তীতে ব্যান করা হয়েছে। ব্যানকৃত ২৭টি ছবির মধ্যে একটিতে খাদ্যের অভাবে এক ব্যক্তিতে মাটি থেকে ঘাস কুড়িয়ে খেতে দেখে গেছে।
  • সরকার বিরোধী যেকোনো মতামত কিংবা মতবাদের জন্য আপনাকে পাঠানো হবে এডুকেশনাল ক্যাম্পে, যেখানে অমানবিক শাস্তি ও পাশবিক নির্যাতনের মাধ্যমে ব্রেইনওয়াশ করানো হয়।
  • পারমানবিক অস্ত্রখ্যাত উত্তর কোরিয়ার নারী সেনাবাহিনীর মার্চ পাস্ট সুন্দর দেখাতে প্রত্যেককে একই চুলের ধরণ ও একই রকমের মিনি স্কার্ট পরতে হয়। জানা গেছে মেলিটারি ক্যাম্পে তাদের ব্রেইনওয়াশ করানো হয় “উই আর কিলিং আমেরিকানস” ফ্রেজ দ্বারা।

কিম জং উন

  • কিমের দেশে বাস্কেটবল খেলার নিয়ম ভিন্ন।নিজেদের মতো করে বাস্কেট বলের নিয়ম বদলেছে উত্তর কোরিয়া। যেমন, তিনবার থ্রো মিস করলেই কাটা যাবে পয়েন্ট। আবার শেষের তিন মিনিটে গোল করতে পারলে মিলবে আট পয়েন্ট।
  • স্কুলে বাচ্চার ডেস্ক-চেয়ার মা-বাবাকেই দিতে হবে স্কুলে বাচ্চাকে পাঠানোর আগে তার বসার ব্যবস্থা অভিভাবকেই করে দিতে হবে। অর্থাত্‍‌ ডেস্ক, চেয়ার সবই কিনে দিতে হবে। এরপর স্কুল ফি-ও আলাদা করে দিতে হবে।
  • বাইবেল কেনা চলবে না উত্তর কোরিয়ায় বাইবেল কেনা বা সঙ্গে রাখা সম্পূর্ণ বেআইনি। কারণ, কিমের রাজ্যে বাইবেলকে পশ্চিমি সংস্কৃতির প্রতীক হিসেবে গণ্য করা হয়। বাইবেলে উদ্বুদ্ধ হয়ে, লোকজন যাতে খ্রিস্টান না হয়ে পড়েন, তার জন্যই এই নিষেধাজ্ঞা। রাস্তায় বাইবেল বিলোনের অভিযোগে একবার খ্রিস্টান এক মহিলাকে গ্রেফতারও করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
  • উত্তর কোরিয়ায় অ্যাপল, সনি ও মাইক্রোসফটের পণ্য বিক্রিতে কড়া নিষেধাজ্ঞা রয়েছে। ফলে, উল্লিখিত ব্র্যান্ডের আইফোন থেকে ল্যাপটপ, টিভি কিছুই পাওয়া যায় না। উত্তর কোরিয়ায় খুব কম সংখ্যক মানুষই এই ব্র্যান্ডগুলোর খোঁজ রাখেন।
  • উত্তর কোরিয়া সম্পর্কিত কোনও পাশ্চাত্য সাহিত্য চলবে না । পর্যটকরা পাশ্চাত্যের কিছু নিয়ে উত্তর কোরিয়ায় ঢুকতে পারবেন না। এমনকী সেটা যদি গাইডবুকও হয়। সিকিওরিটি চেকের সময় গানের অ্যালবাম থেকে ফিল্ম ভিডিও সঙ্গে থাকলে বাজেয়াপ্ত করা হবে।
  • অনেক অদ্ভুত অদ্ভুত নিয়ম থাকলেও উত্তর কোরিয়ার একটা নিয়ম কিন্তু আপনাকে একদম চমকে দেবে। আর সেটি হচ্ছে এখানকার লোকজন আর কিছু করতে পারেন আর না পারেন নির্বিঘ্নে গাঁজা সেবন করতে পারবেন ঠিকই। কারণ উত্তর কোরিয়ায় গাঁজা সেবনে কোনো বাধা নেই। তাই গাঁজাপ্রিয় মানুষের কাছে উত্তর কোরিয়া একটা স্বর্গ বলে বিবেচিত হতেই পারে! এ দেশে যে যত খুশি গাঁজা খেতে পারেন। গাঁজা সেখানে কোনো নিষিদ্ধ মাদক নয়। অন্যান্য সব সাধারণ খাবার-দাবারের মতোই সেখানে গাঁজা টানা হয়।
  • উত্তর কোরিয়ায় বছরের বিশেষ দুটি দিনে কেউ জন্ম নিলে সেই দিনে জন্মদিন উদযাপন করা যাবে না। উত্তর কোরিয়ার সাবেক দুই শাসক কিম ই সুং এবং কিম জং ইল মৃত্যুবরণ করেছিলেন বলে সেই দিনগুলোতে দেশের কোনো সাধারণ মানুষের জন্মদিন উদযাপন রাষ্ট্রীয়ভাবে নিষিদ্ধ। এ নিয়ম মানতে গিয়ে প্রায় ১ লাখ মানুষকে ৮ জুলাই বা ১৭ ডিসেম্বরের জন্মদিন উদযাপন করতে হয় একদিন পর, অর্থাৎ ৯ জুলাই এবং ১৮ ডিসেম্বরে।
Leave A Reply

Your email address will not be published.

80 Comments
  1. Gczdzc says

    order generic micronase – purchase glucotrol online cheap dapagliflozin 10mg brand

  2. Baibkx says

    desloratadine order – ketotifen 1 mg cost order generic ventolin 2mg

  3. Zxdakq says

    medrol 16mg over the counter – order montelukast pill buy astelin 10 ml without prescription

  4. Yqdstt says

    purchase albuterol for sale – seroflo sale theophylline 400 mg for sale

  5. Wkusop says

    stromectol in canada – ivermectin 6 mg pills for humans cefaclor 500mg usa

  6. Sswnzi says

    zithromax where to buy – sumycin 500mg tablet ciplox 500mg pills

  7. Rrndfp says

    cleocin cheap – oxytetracycline 250mg tablet buy chloromycetin pills

  8. Kxcysd says

    cheap amoxicillin – order amoxicillin 500mg generic buy cipro 500mg online

  9. Nswxrg says

    order augmentin 1000mg sale – buy generic trimethoprim over the counter order generic ciprofloxacin

  10. Chmriw says

    oral hydroxyzine 25mg – order amitriptyline 10mg online buy generic amitriptyline 25mg

  11. Meumnu says

    generic clomipramine 50mg – buy imipramine 25mg generic order sinequan online cheap

  12. Ejhiuo says

    buy seroquel 50mg sale – buy generic seroquel over the counter order eskalith for sale

  13. Qavgox says

    buy zidovudine generic – order allopurinol online buy allopurinol 100mg generic

  14. Fmkmcy says

    purchase glucophage without prescription – bactrim 480mg canada buy lincocin without a prescription

  15. Ydfssd says

    buy lasix 100mg online – how to get coumadin without a prescription buy capoten 25mg pills

  16. Ivuitl says

    buy acillin for sale buy penicillin for sale amoxicillin drug

  17. Xneijk says

    flagyl price – cleocin 300mg without prescription purchase azithromycin

  18. Jcactp says

    ivermectin 3mg over counter – buy ciprofloxacin online cheap sumycin 250mg uk

  19. Aidrpp says

    ciplox without prescription – buy chloromycetin generic buy erythromycin no prescription

  20. Lbruhm says

    generic metronidazole 400mg – cleocin 300mg sale buy zithromax 500mg generic

  21. Ukjqns says

    purchase ciprofloxacin pill – myambutol 1000mg cost clavulanate sale

  22. Gpmnma says

    order cipro pills – how to buy cipro oral augmentin 625mg

  23. Fowkig says

    buy propecia 5mg generic order fluconazole purchase forcan pill

  24. Ygtgej says

    ampicillin medication purchase penicillin for sale amoxicillin canada

  25. Hnmsen says

    buy avodart no prescription order ranitidine 150mg generic zantac 150mg uk

  26. Wlwjfc says

    zofran 4mg cheap ondansetron 4mg ca spironolactone order online

  27. Kriuii says

    order sumatriptan generic imitrex online buy purchase levaquin without prescription

  28. Hanzyn says

    buy flomax 0.2mg pill buy flomax generic purchase celecoxib sale

  29. Zwecrk says

    nexium without prescription buy esomeprazole for sale topiramate order

  30. Pimxnm says

    metoclopramide 10mg over the counter buy metoclopramide 10mg order hyzaar

  31. Sbpguh says

    write me a essay academic writing services uk essays buy

  32. Dzauzc says

    buy propranolol medication buy plavix 150mg generic clopidogrel tablet

  33. Vjdxmg says

    methylprednisolone 4mg tablet depo-medrol canada purchase medrol sale

  34. Vckbit says

    tenormin pills tenormin 100mg cheap tenormin 100mg pills

  35. Vidslt says

    buy metformin 1000mg generic buy glycomet 500mg pill buy glucophage tablets

  36. Ueqlwu says

    order orlistat sale order diltiazem 180mg pills buy diltiazem 180mg for sale

  37. Zopohs says

    chloroquine 250mg usa purchase chloroquine online cheap chloroquine 250mg drug

  38. Aduvlx says

    buy cheap generic dapoxetine misoprostol sale buy misoprostol online cheap

  39. Pmqhzz says

    cenforce 50mg tablet cenforce without prescription cenforce 50mg oral

  40. Zkhnpi says

    claritin buy online loratadine 10mg cost buy loratadine without prescription

  41. Msqkat says

    purchase tadalafil sale cialis order cialis 40mg over the counter

  42. Eeqrue says

    plaquenil over the counter buy plaquenil tablets buy plaquenil cheap

  43. Bwrsad says

    levitra cheap buy levitra without a prescription vardenafil 20mg price

  44. Czbcqy says

    buy pregabalin for sale pregabalin online buy lyrica without prescription

  45. Yhdetw says

    online gambling money sports gambling casino games free online black jack

  46. Fjdtgp says

    how to get doxycycline without a prescription buy acticlate generic order doxycycline 100mg for sale

  47. Tugrzg says

    viagra uk real viagra sites buy sildenafil 100mg for sale

  48. Uykdod says

    purchase furosemide furosemide 40mg sale furosemide 100mg for sale

  49. Eeuvmh says

    clomiphene drug clomiphene for sale online buy clomid 50mg without prescription

  50. Pkuofl says

    buy generic neurontin 800mg order gabapentin 800mg pill buy gabapentin sale

  51. Dimwxa says

    buy levothyroxine no prescription synthroid 75mcg uk order levothyroxine for sale

  52. Sacegx says

    buy prednisolone 5mg pill omnacortil 20mg sale order omnacortil 5mg pills

  53. Mchvww says

    buy cheap generic augmentin augmentin 625mg oral augmentin 375mg canada

  54. Wmjwnw says

    buy azithromycin 250mg pill azithromycin 500mg for sale order azithromycin generic

  55. Ydbfdh says

    ventolin 4mg over the counter albuterol online buy albuterol online order

  56. Irsxri says

    cost amoxil 1000mg order amoxicillin 250mg generic amoxil 250mg price

  57. Xtbcvs says

    buy accutane 20mg sale order generic accutane 10mg absorica order online

  58. Ogteuv says

    buy rybelsus cheap buy rybelsus 14 mg generic oral semaglutide 14 mg

  59. Mqnuvu says

    buy generic prednisone over the counter deltasone usa brand prednisone

  60. Noljlc says

    order tizanidine 2mg online buy tizanidine without prescription tizanidine cost

  61. Ciwnxj says

    clomiphene 100mg pill order clomiphene 50mg generic clomid online

  62. Tttqxt says

    buy levitra generic buy levitra 10mg generic

  63. Zxuaix says

    buy generic synthroid oral levothroid synthroid 75mcg drug

  64. Irrgfp says

    augmentin 375mg pills order generic augmentin 1000mg

  65. Ejzojg says

    buy albuterol inhalator generic best allergy medicine for adults cheap ventolin 4mg

  66. Tbdmoe says

    order doxycycline 100mg for sale buy doxycycline 200mg sale

  67. Nkzqpu says

    amoxil 250mg drug amoxil 500mg cheap amoxicillin over the counter

  68. Nbxuwv says

    buy omnacortil 5mg online cheap buy prednisolone 5mg online cheap omnacortil 40mg price

  69. Fpterf says

    lasix for sale buy furosemide for sale

  70. Xqoumt says

    azithromycin order online buy azithromycin 250mg sale purchase azithromycin without prescription

  71. Uhtdxh says

    order generic gabapentin 800mg gabapentin 800mg cost

  72. Kmuhcy says

    purchase online sleeping tablets online doctors that prescribe ambien

  73. Nutzse says

    cost amoxil 250mg order amoxil pill order amoxicillin online

  74. Uwcjar says

    doctor sleep online free order generic meloset 3mg

  75. Uhqtrz says

    isotretinoin canada buy accutane 20mg generic generic accutane 20mg

  76. Ikplsc says

    acne oral medication without dermatologist oral retino cream best topical acne medication prescription

  77. Xsyqyz says

    most effective heartburn medicine zidovudine for sale online

  78. Arklxx says

    purchase prednisone online order prednisone 20mg without prescription

  79. Pmkiha says

    get sleep medication online generic phenergan

  80. Ciyvvd says

    prescription allergy medication without antihistamines list of otc allergy medications names of prescription allergy pills

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More