ভারত নিয়ে ১২ টি অবাক করা তথ্য – যার অধিকাংশই আপনার অজানা!

0

বিখ্যাত লেখক মার্ক টোয়েন ভারত সম্পর্কে বলেছেন, “মানব ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জ্ঞানগর্ভ উপাদানগুলি ছড়িয়ে-ছিটিয়ে-লুকিয়ে আছে ভারতবর্ষের মাটিতে।”

ভারতের অনেক কিছুই এখনো পুরো বিশ্বের কাছে বিস্ময়কর লাগে। এক বিশাল জনগোষ্ঠীর এই দেশের অনেক কিছুই আছে যা নিয়ে তারা একাধারে গর্ববোধ করতে পারে আবার পুরো বিশ্বকে অবাকও করে দিতে পারে।

ভারত নিয়ে এমন ১২ টি মজার ও গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হল:

 

পৃথিবীর সবচেয়ে উঁচু ক্রিকেট গ্রাউন্ড:

পৃথিবীর সবচেয়ে উঁচু ক্রিকেট গ্রাউন্ড
পৃথিবীর সবচেয়ে উঁচু ক্রিকেট গ্রাউন্ড – Image credit
সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২,৪৪৪ মিটার উচ্চতায় হিমাচল প্রদেশের চাইল ক্রিকেট গ্রাউন্ড পৃথিবীর সর্বোচ্চ উচ্চতায় অবস্থিত কোনো ক্রিকেট খেলার মাঠ। ১৮৯৩ সালে প্রতিষ্ঠিত এই ক্রিকেট গ্রাউন্ড বর্তমানে চাইল মিলিটারি স্কুলের অন্তর্ভুক্ত।

পৃথিবীর সবচেয়ে আর্দ্রতম স্থান ভারতে:

পৃথিবীর সবচেয়ে আর্দ্রতম স্থান ভারতে
পৃথিবীর সবচেয়ে আর্দ্রতম স্থান ভারতে – Image credit

অনেকেই ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিকে সবচেয়ে বৃষ্টিবহুল স্থান হিসেবে জানলেও মেঘালয়ের মোসিন্রাম (Mawsynram) গ্রামটি আসলে এখন পৃথিবীর আর্দ্রতম স্থান। সারা বছরই টুকটাক বৃষ্টিস্নাত থাকে মেঘালয়ের খাসি হিল এলাকার এ গ্রামটি।

কুম্ভমেলা দেখা গিয়েছিল স্পেস স্টেশন থেকে:

কুম্ভমেলা দেখা গিয়েছিল স্পেস স্টেশন থেকে
কুম্ভমেলা দেখা গিয়েছিল স্পেস স্টেশন থেকে – Image credit

২০১১ সালের কুম্ভমেলায় এ যাবৎ কালের সবচেয়ে বড় জমায়েত হয়েছিল যেখানে রেকর্ড সংখ্যক প্রায় ৭.৫ কোটি তীর্থযাত্রী জড়ো হয়েছিলেন। এই জমায়েত এতই বৃহদাকার ধারণ করে যে মহাকাশে অবস্থিত স্পেস স্টেশন থেকে বিশাল জনস্রোতের এই স্তুপ দেখা গিয়েছিল।

শ্যাম্পু করার ধারণার উদ্ভব ভারত থেকে হয়:

স্যাম্পু করার ধারণার উদ্ভব ভারত থেকে হয়
স্যাম্পু করার ধারণার উদ্ভব ভারত থেকে হয় –Image credit

বাণিজ্যিকভাবে আমরা যেই শ্যাম্পু ব্যবহার করি তা নয়, ভেষজ উপাদান ব্যবহার করে মাথায় শ্যাম্পু করার ধারণা একটা বহু প্রাচীন ভারতীয় পন্থা। শ্যাম্পু শব্দটিরও উদ্ভব কিন্তু সংস্কৃত শব্দ “চাম্পু” থেকে যার অর্থ দাঁড়ায় মাসাজ বা মর্দন করা।

কাবাডি বিশ্বকাপ জয়:

কাবাডি বিশ্বকাপ জয়:
কাবাডি বিশ্বকাপ জয় – Image credit

আজ অবধি যতগুলো কাবাডি বিশ্বকাপ অনুষ্ঠিত হয় তার সবগুলো জয়ই ভারতের। ৫ টি বিশ্বকাপে পুরুষ দলই সবচেয়ে এগিয়ে ছিল এবং নারী দলও ধারাবাহিকভাবে সবগুলো জয়ের মুকুট ধরে রেখেছে।

ভারতের প্রথম রকেট বহন করা হয় একটি সাইকেলে করে:

 ভারতের প্রথম রকেট বহন করা হয় একটি সাইকেলে করে
ভারতের প্রথম রকেট বহন করা হয় একটি সাইকেলে করে – Image credit

ভারত প্রথম যেই রকেট তৈরি করেছিল তার ওজন এতই হাল্কা ছিল যে, একটা বাইসাইকেলের ক্যারিয়ারে বেঁধে তা কেরালার থিরুভানানথাপুরাম এর থুম্বা লঞ্চিং স্টেশনে নিয়ে যাওয়া হয়েছিল।

হাতির জন্য স্পা:

হাতির জন্য স্পা:
হাতির জন্য স্পা – Image credit

হাতিদের গোসল, মর্দন, স্পা আর খাবারের জন্য কেরালার পূণ্যাথুর কোট্টা এলিফ্যান্ট ইয়ার্ডে আছে একটি রাজসিক স্পা সেন্টার। পোষা হাতির দেখভাল আর মর্জি ঠিক রাখার জন্য বহু লোক নিয়োজিত আছেন এই স্পা সেন্টারে। অনেকের মতেই এটি ভারতের জন্য একটি বিশাল ধাপ।

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জাতি ভারত, যাদের সেকেন্ড ল্যাংগুয়েজ ইংরেজি:

ভারতের ১২৫ মিলিয়ন লোক ইংরেজিকে তাদের দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহার করে, যার অবস্থান আমেরিকার পরপরই। ভারতের প্রত্যন্ত অঞ্চলে গিয়েও আপনি ইংরেজি বুঝতে পারে এমন লোক পাবেনই। তবুও ভারতের মোট জনসংখ্যার মাত্র ১০ ভাগ লোক ইংরেজি ব্যবহার করে থাকে।

সর্বোচ্চ পরিমাণে দুধ উৎপাদনকারী:

সর্বোচ্চ পরিমাণে দুধ উৎপাদনকারী
সর্বোচ্চ পরিমাণে দুধ উৎপাদনকারী – Image credit

ইউরোপীয় ইউনিয়নকে পেছনে ফেলে পৃথিবীর সর্বোচ্চ পরিমাণে দুধ উৎপাদনকারী রাষ্টের তকমা ভারতের। বছরে প্রায় ১৩৫ মিলিয়ন দুধ উৎপাদিত হচ্ছে ভারতে প্রতি বছরে।

হেভেল কোম্পানিটি ভারতীয় যার নামকরণ করা হয় প্রথম মালিকের নামানুসারে:

ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি তৈরি প্রতিষ্ঠান হেভেল একটি পুরোদস্তুর ভারতীয় কোম্পানি যা কেনা হয়েছিল মাত্র ১০ লাখ রুপিতে যা এখন একটি মাল্টি-বিলিয়ন কোম্পানি। হাভেলি রামগুপ্তার নামানুসারে এখনো কোম্পানিটির নাম হেভেল।

লুডুর উৎপত্তি ভারতে:

খেলাটির আদিনাম ছিল মোক্ষম পাটামু যা শিশুদের “কর্ম” বিষয়ক নীতিকথা শিক্ষাদানের জন্য। পরবর্তীতে এটি বাণিজ্যিকরুপ পায় যা এখন পৃথিবীর জনপ্রিয় খেলাগুলোর একটি।

প্রথম হীরে খনন হয় ভারতে:

Image credit

প্রথমে হীরে পাওয়া যায় ভারতের গুন্টুর এবং কৃষ্ণা জেলার কৃষ্ণা নদীবাহিত এলাকায়। ১৮ শতকে ব্রাজিলে হীরে পাওয়ার পূর্ব পর্যন্ত ভারতই হীরে উত্তোলনে প্রথম ছিল।

Leave A Reply

Your email address will not be published.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More