সিল্ক রোড: প্রাচীন পৃথিবীর রূদ্ধশাস বাণিজ্যপথ

104

সিল্ক রোড ছিলো পৃথিবীর দীর্ঘতম ও ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ প্রাচীন বাণিজ্য পথের একটি নেটওয়ার্ক, যা চীনের “হান” সাম্রাজ্যের সময় প্রতিষ্ঠিত হয়। পূর্ব- পশ্চিমের সংযোগ স্থাপনকারী সিল্ক রোড চীনের সাথে ভূমধ্যসাগরীয় অঞ্চল সমূহের মধ্যে বানিজ্যিক সম্পর্ক স্থাপনের পাশাপাশি শত শত বছর ধরে এটি সাংস্কৃতিক আদান-প্রদানের কেন্দ্রবিন্দু হয়ে উঠে। খ্রিষ্টপূর্ব ১৩০ অব্দ থেকে ১৪৫৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত সিল্ক রোড ছিলো ইউরোপ ও এশিয়ার মধ্যে সবচেয়ে নির্ভর যোগ্য বানিজ্য পথ। বর্তমানে পৃথিবীর প্রাচীনতম এই বাণিজ্য পথটি ইউনেস্কো এর “ওয়ার্ল্ড হেরিটেজ সাইট” এর অন্তর্ভূক্ত রয়েছে। এমনকি, চীনা সরকার ঐতিহাসিক এই বাণিজ্য পথটি পুনঃনির্মাণের ও ঘোষণা দিয়েছেন।

সিল্ক রোড এর কি ও সিল্ক রোডের নামকরণঃ

সিল্ক রোড মূলত একক কোনো পথ নয়। এটি অনেক গুলো স্থলভিত্তিক বাণিজ্য পথের সমষ্টি যা চীন, মধ্য এশিয়া, মধ্য প্রাচ্য, আফ্রিকার কিছু দেশ ও ইউরোপ কে যুক্ত করেছে। সিল্ক রোড নামটি এসেছে লাভজনক এশিয়ান সিল্ক থেকেই। ঐ সময়ে সিল্ক ব্যবসাকে কেন্দ্র করেই সিল্ক রোডের যাত্রা শুরু হয়। বিলাস বহুল ও মূল্যবান এই পণ্যটি ইউরোপীয় ও মধ্য এশিয়ান্ বণিকদের ব্যাপকভাবে আকর্ষণ করতে থাকে এবং তারা স্বর্ণ, আইভরি, পশম, কাঁচের জিনিসপত্র , ঘোড়া ইত্যাদির বিনিময়ে চীন থেকে সিল্ক ক্রয় করে নিয়ে যেতো। চীনা সিল্ক বা রেশমকে কেন্দ্র করে জমজমাট হয়ে উঠে আন্তঃদেশীয় বাণিজ্য। ফলে, পণ্য-দ্রব্য আনা-নেয়া ও সহজ ভ্রমণের জন্য প্রয়োজন হয়ে উঠে একটি নিরবিচ্ছিন্ন বানিজ্য পথের।

প্রাচীন সিল্ক রোডে বিনিময়কৃত বাণিজ্য পণ্য
প্রাচীন সিল্ক রোডে বিনিময়কৃত বাণিজ্য পণ্য
source: slide player.com

এই চাহিদা থেকেই খ্রিষ্টপূর্ব ১৩০ অব্দে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয় সিল্ক রোডের। ১৪৫৩ সালে বিখ্যাত অটোমান সাম্রাজ্য চীনের সাথে বানিজ্য বয়কটের পূর্ব পর্যন্ত সিল্ক রোড ব্যবহৃত হতো। এরপর চীন এই রাস্তাটি বন্ধ করে দেয়। সিল্ক বা রেশম বানিজ্যকে কেন্দ্র করে এই রাস্তা নির্মাণ করা হয় বলে এর নামকরণ করা হয় সিল্ক রোড। সিল্ক রোড কে “সিল্ক রুট” নামেও অভিহিত করা হয়। ১৮৮৭ সালে এই নামকরণ করেন জার্মান ভূতত্ত্ববিধ ফার্ডিন্যান্ড ভন রিথোফেন। সিল্ক রোডের অন্তর্ভূক্ত ছিলো কৌশল্গতভাবে তৈরি কিছু বানিজ্য কেন্দ্র, বাজার, পন্য কেনা-বেচা, বিতরন, গুদামজাতকরণ এবং বানিজ্য কাফেলা গুলোর জন্য পানি সর্বরাহের উৎস হিসেবে তৈরিকৃত জলের প্রবাহ ইত্যাদি।

সিল্ক রোডের ইতিহাসঃ

সিল্ক রোডের ইতিহাস হান সাম্রাজ্যের ও অনেক আগে শুরু হয়। পারস্যের( বর্তমান ইরান) রয়্যাল রোড ই মূলত সিল্ক রোডের প্রধান শিরা। সিল্ক রোড যাত্রা শুরুর ও ৩০০ বছর পূর্বে দ্য রয়্যাল রোড-যা ইরান থেকে শুরু হয়ে তুরস্ক পর্যন্ত বিস্তৃত ছিলো, তার যাত্রা শুরু করে। তৎকালীন পারস্যের শাসনকর্তা দারিয়াস(I)কর্তৃক এই রাস্তাটি নির্মিত হয়। আশেপাশের বিভিন্ন ছোট বানিজ্য পথ গুলোকেও যুক্ত করে, যেমনঃ মেসোপটেমিয়া থেকে ভারতীয় উপমহাদেশ এবং মিশর হয়ে উত্তর আফ্রিকা ইত্যাদি। পরবর্তীতে মেসেডোনিয়ার রাজা অ্যালেকজান্ডার দ্য গ্রেট রয়াল রোড হয়ে পারস্য পর্যন্ত তার সাম্রাজ্য বিস্তার করে। এরপর এই রয়্যাল রোডের ই অনেকটা অংশ সিল্ক রোডের অন্তর্ভূক্ত হয়।

প্রাচীন সিল্ক রোড এর অবস্থান
প্রাচীন সিল্ক রোড এর অবস্থান
source: China highlights

২০০০ বছরের পুরনো সিল্ক রোড প্রাথমিক ভাবে নিজেদের রাজ্যের ভেতরেই সিল্ক বাণিজ্যের জন্য ব্যবহৃত হতো। রাজ্যের কেন্দ্রস্থল থেকে রাজ্যের পশ্চিম প্রান্তীয় অঞ্চল গুলোতে কাফেলারা সিল্ক পৌছে দিত। কিন্তু কাফেলা গুলো প্রায় সময়ই মধ্য এশিয়ার ছোট ছোট আদিবাসী গোষ্ঠীদের আক্রমণের স্বীকার হতো। এই আক্রমণ থেকে কাফেলা গুলোকে রক্ষা করতে ও বাণিজ্যের সুরক্ষা নিশ্চিত করতে হান সাম্রাজ্যের বিখ্যাত সম্রাট হান উডি বিভিন্ন আদিবাসী গোষ্ঠীগুলোর সাথে সুসম্পর্ক স্থাপনের উদ্দেশ্যে তার জেনারেল ঝাং কিয়ান কে দূত হিসেবে নিযুক্ত করে। হান সাম্রাজ্যের রাজধানী চেং এন থেকে শুরু করে , বিস্তৃত পশ্চিমাঞ্চলের ভূ-প্রকৃতি ও রাজনৈতিক অবস্থা সমূহ জানতে ঝাং কিয়ান তার বিশাল বাহিনী নিযুক্ত করে।

কঠোর পরিশ্রম ও সাহসীকতার বদৌলতে তারা এই নতুন অঞ্চল সম্পর্কে জানতে সক্ষম হয়। ধীরে ধীরে তারা পশ্চিমের গুরুত্বপূর্ণ অনেক গুলো ছোট ছোট রাজ্যের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সমর্থ হয়। এই অসাধারণ কূটনীতিবিদ ও আবিস্কারক পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুলোর সাথে বাণিজ্যের এক নতুন দিগন্ত উন্মোচন করে এবং পরবর্তীতে একই ভাবে পশ্চিমা বিশ্বের সাথেও বাণিজ্য প্রসারিত হয়। তখন থেকেই ব্যবসায়ীরা সিল্ক রোডে নিরাপদে ভ্রমন ও বাণিজ্য পরিচালনা করতে থাকে। চীন থেকে বহির্বিশ্বে  মূল্যবান সিল্ক নিয়ে যেতে ব্যবসায়ীরা নতুন এই বাণিজ্য পথ অনুসরণ করতে থাকে।

শিল্পীর তুলিতে সিল্ক রোডের বাণিজ্য কাফেলা
শিল্পীর তুলিতে সিল্ক রোডের বাণিজ্য কাফেলা
source: Botto shelfsbooks.com

সিল্ক রোডের অর্থনৈতিক ও সাংস্কৃতিক গুরুত্বঃ

চীন, কোরিয়া, জাপান, ভারতীয় উপমহাদেশ, ইরান, হর্ন অব আফ্রিকা ও ইউরোপে সভ্যতার উন্নয়নে সিল্ক রোড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সিল্ক রোডের কল্যাণেই এই সকল সভ্যতা সমূহের মধ্যে সুদূর প্রসারী অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। যদিও সিল্ক রোডের সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য ছিলো এশিয়ান সিল্ক, এই পথে অন্যান্য আরো অনেক কিছু বিনিময় হয় ,যেমনঃ ধর্ম, জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি এমনকি প্লেগ এর মত রোগ ও এই পথেই ছড়িয়ে পড়ে।

অর্থনৈতিক বাণিজ্যের পাশাপাশি সিল্ক রোডের কল্যাণে শিক্ষা সংস্কৃতির আদান-প্রদান ও হয়। সিল্ক রোডের সবচেয়ে মূল্যবান বিষয়টিই ছিলো বিভিন্ন জাতির মধ্যে সংস্কৃতির আদান-প্রদান। শিল্প, সাহিত্য, ভাষা, ধর্ম, দর্শন, স্থাপত্যকলা সহ প্রতিটি সভ্যতার সমস্ত কিছুর বিনিময় হয় সিল্ক রোডের মাধ্যমে। এমনকি ৫৪২ সালে সিল্ক রোড ধরেই ভয়ানক এক প্লেগ ছড়িয়ে পড়ে এবং তা পৌঁছে যায় কনস্ট্যান্টিনোপল পর্যন্ত যা বাইজান্টিন সাম্রাজ্যের ধ্বংস ডেকে আনে।

সিল্ক রোডকে কেন্দ্র করে ভিন্ন জাতিসত্ত্বার মাঝে সংস্কৃতির আদান-প্রদান
সিল্ক রোডকে কেন্দ্র করে ভিন্ন জাতিসত্ত্বার মাঝে সংস্কৃতির আদান-প্রদান source: China Discovery

সিল্ক রোড বন্ধ হয়ে যাওয়ার পর ব্যবসায়ীরা তাদের বাণিজ্য পরিচালনার জন্য সমুদ্র পথ বেছে নেয় যার মাধ্যমে শুরু হয় আবিস্কারের যুগ। এভাবেই আধুনিক বিশ্বের উন্নয়নের ভিত্তি প্রতিষ্ঠা করে যায় সিল্ক রোড।

একুশ শতকের নতুন সিল্ক রোডঃ

চীন, কাজাখস্থান, মঙ্গোলিয়া ও রাশিয়াকে সংযোগকারী “দ্য ইউরেশিয়ান ল্যান্ড ব্রিজ’ নামে পরিচিত রেল রোডকে অনেক সময় “নিউ সিল্ক রোড” নামে অভিহিত করা হয়। এই রেলওয়ে লাইনের সর্বশেষ সংযোগের কাজ শেষ হয় ১৯৯০ সালে চীন ও কাজাখস্থান এর রেলওয়ে সিস্টেমের সাথে আলাতাও পাস সংযোগের মাধ্যমে। ২০০৮ সালে চীনের জিনজিয়াং প্রদেশ থেকে কাজাখস্থান এর আলমাতি ও আসতানা পর্যন্ত সংযোগ স্থাপন করে। ২০০৮ এর অক্টোবরে প্রথম ট্রান্স ইউরেশিয়া লজিস্টিক ট্রেন জিয়াংতান থেকে জার্মানির হামবুর্গ পৌঁছায়। ২০১১ সাল থেকে এই লাইনটি চীন ও জার্মানির পণ্য পরিবহণের জন্য ব্যবহৃত হচ্ছে ফলে কন্টেইনার শিপে যেখানে ৩৬ দিন লাগতো সেখানে রেলপথে মাত্র ১৩ দিনেই পণ্য পৌঁছে যাচ্ছে। ২০১৭ সালের জানুয়ারিতে, এই সেবার আওতায় প্রথম বারের মত একটি ট্রেন লন্ডন পৌঁছায়। এছাড়াও এই রেললাইনটি মাদ্রিদ ও মিলানকেও সংযুক্ত করেছে।

এছাড়াও স্থল যোগাযোগ প্রযুক্তির উন্নতির ফলে মূল সিল্ক রোড আবার আংশিকভাবে পুনরুজ্জীবিত হয়ে উঠছে। চীন ও ইউরোপ কে সংযুক্ত করতে চীন সরকার উচ্চ গতি সম্পন্ন বুলেট ট্রেন লাইন নির্মাণের পরিকল্পনা করছে। এই ট্রেন লাইন অনেকাংশে পূর্বের সিল্ক রোডের বানিজ্যিক সুবিধা অনুসরণ করেই নির্মাণের পরিকল্পনা রয়েছে।

এই পরিকল্পনার অংশ হিসেবে ২০১৩ সালের সেপ্টেম্বরে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীন থেকে ইউরোপ পর্যন্ত নিউ সিল্ক রোডের একটি পরিকল্পনার কথা তুলে ধরে। এই উদ্যোগের আওতায় প্রাথমিকভাবে পূর্ববর্তী সিল্ক রোডের সাথে যুক্ত দেশ সমূহ ছাড়াও অস্ট্রেলিয়া ও পূর্ব আফ্রিকা কে সংযুক্ত করা হয়। চীন সরকারের এই উন্নয়ন কৌশল কাঠামো “দ্য সিল্ক রোড ইকোনমিক বেল্ট অ্যান্ড দ্য টুয়েন্টি-ফার্স্ট সেঞ্চুরি মেরিটাইম সিল্ক রোড” বা “ওয়ান বেল্ট, ওয়ান রোড” নামে পরিচিত। এছাড়া এই পরিকল্পনাটি “বেল্ট অ্যান্ড রোড” বা “বেল্ট   অ্যান্ড রোড ইনিশিয়েটিভ” নামেও পরিচিত। চীন সরকার এই পরিকল্পনাকে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি ও উজ্জ্বল ভবিষ্যতের হাতছানি হিসেবে উল্লেখ করেন। অপরদিকে, সমালোচকরা একে বিশ্ব বাণিজ্যে চীন কেন্দ্রিক বাণিজ্য ব্যবস্থা গড়ে তুলতে চীনের একটি পদক্ষেপ বলে ধারণা করেন।

প্রস্তাবিত “ওয়ান বেল্ট , ওয়ান রোড”
প্রস্তাবিত “ওয়ান বেল্ট , ওয়ান রোড” source: Euresia Review

সিল্ক রোড ইকোনোমিক বেন্ট- চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর প্রস্তাবিত সিল্ক রোড ইকোনোমিক বেল্ট এর অন্তর্ভূক্ত দেশ সমূহের মাঝে রয়েছে-মধ্য এশিয়ায় অবস্থিত মূল সিল্ক রোডের অন্তর্গত দেশ সমূহ, পশ্চিম এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ইউরোপ। এই অঞ্চল সমূহের বাইরে “বেল্ট” বা বলয়ের  এর বর্ধিত অংশ হিসেবে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়াকেও যুক্ত করা হবে। এর মধ্যে উত্তর, মধ্য ও দক্ষিণ বলয় প্রস্তাবিত হয়েছে। উত্তর বলয় মধ্য এশিয়া থেকে রাশিয়া হয়ে ইউরোপে যাবে। কেন্দ্রীয় বা মধ্য বলয় মধ্য এশিয়া থেকে পশ্চিম এশিয়া হয়ে পারস্য উপসাগর ও ভূ-মধ্য সাগর পর্যন্ত যাবে। অন্যদিকে, দক্ষিণ বলয় চীন থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ এশিয়া থেকে পাকিস্তানের মধ্য দিয়ে ভারত মহাসাগর পর্যন্ত যাবে।

সিল্ক রোডের স্থল করিডোর গুলোর অন্তর্ভূক্ত রয়েছে-

  • দ্য নিউ ইউরেশিয়ান ল্যান্ড ব্রিজ যা পশ্চিম চীন থেকে কাজাখস্থান হয়ে পশ্চিম রাশিয়ায় প্রবেশ করেছে। এই পথের অন্তর্ভূক্ত রয়েছে সিল্ক রোড রেলওয়ে যা চীনের জিনজিয়াং প্রদেশ থেকে শুরু হয়ে কাজাখস্থান, রাশিয়া, বেলারুশ, পোল্যান্ড ও জার্মানিকে সংযুক্ত করেছে।
  • চীন-মঙ্গোলিয়া-রাশিয়া করিডোর যা চীনের উত্তরাংশের সাথে রাশিয়ার পূর্বাঞ্চলকে যুক্ত করবে।
  • চীন-মধ্য এশিয়া- পশ্চিম এশিয়া করিডোর যা চীনের পশ্চিমাঞ্চল থেকে তুরস্ক পর্যন্ত যাবে।
  • চীন-ইন্দোচীন উপদ্বীপ করিডোর যা চীনের দক্ষিণাংশ হয়ে সিঙ্গাপুর পর্যন্ত যাবে।
  • বাংলাদেশ-চীন-ভারত-মায়ানমার করিডোর যা চীনের দক্ষিণাংশ হতে মায়ানমার পর্যন্ত রয়েছে এবং এই রুটটিকে “বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ” এর সাথে গভীর ভাবে সম্পর্কযুক্ত বলে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দেয়া হয়েছে।
  • চীন-পাকিস্তান করিডোর যা চীন থেকে পাকিস্তানে পর্যন্ত যাবে।
চীন থেকে তেহরানে পৌঁছান প্রথম সিল্ক রোড ট্রেন
চীন থেকে তেহরানে পৌঁছান প্রথম সিল্ক রোড ট্রেন source: publicpostonline.com

ম্যারিটাইম সিল্ক রোড– এই রোডটিও “বেল্ট অ্যান্ড রোড” পরিকল্পনার অংশ। এই রোডের মাধ্যমে সমুদ্র পথে দক্ষিণ-পূর্ব এশিয়া, উত্তর আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য সম্পর্ক স্থাপণের উদ্যোগ নেয়া হচ্ছে। এক্ষেত্রে, দক্ষিণ চীন সাগর, দক্ষিণ প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরীয় অঞ্চলকে বাণিজ্য পথ হিসেবে ব্যবহার করা হবে।

স্থলপথ ও জলপথের সাথে সাথে উত্তরমেরু অঞ্চলকে এই ইকোনোমিক বেল্ট এর সাথে যুক্ত করতে শি জিনপিং চীন-রাশিয়া হয়ে একটি বরফেরটোইরি সিল্ক রোডের ও প্রস্তাবনা পেশ করেন। ২০১৪ সালে চীন সরকার সিল্ক রোড নির্মাণের জন্য তহবিল গঠন করেন এবং ইতিমধ্যে সিল্ক রোডের নির্মাণ কাজও শুরু হয়েছে। ২০১৫ সালের ফেব্রুয়ারীতে, “ওয়ান বেল্ট, ওয়ান রোড” এর আওতাভূক্ত প্রথম ট্রেনটি চীনের ঝিজিয়াং প্রদেশ থেকে ইরানের রাজধানী তেহরান পৌঁছায়। যদিও পরিকল্পনা বাস্তবায়িত হতে এখনো অনেক দেরী, দেখার বিষয় হচ্ছে সত্যিই এই পরিকল্পনা আশার কতটুকু প্রতিফলিত করতে পারে।

Source Feature Image
Leave A Reply

Your email address will not be published.

104 Comments
  1. Apwawp says

    glucophage 1000mg oral – buy hyzaar paypal precose 25mg usa

  2. Pfhsio says

    buy repaglinide generic – order empagliflozin for sale order empagliflozin

  3. Ogednn says

    buy glyburide 5mg online – buy glipizide generic buy forxiga generic

  4. Cgthwc says

    medrol cost – order montelukast 10mg online cheap buy astelin for sale

  5. Qeosrq says

    clarinex drug – purchase ketotifen without prescription generic asthma pills

  6. Sqourn says

    ivermectin 3 mg tablets – doxycycline uk order cefaclor 250mg online cheap

  7. Xkyhob says

    order ventolin inhalator generic – seroflo price theophylline 400mg sale

  8. vpn coupon 2024 says

    I like the valuable info you provide on your articles. I
    will bookmark your blog and take a look at once more right here regularly.

    I’m reasonably certain I’ll learn lots of new stuff right here!
    Good luck for the following!

    Here is my web-site; vpn coupon 2024

  9. Vhrxbv says

    zithromax 250mg us – buy generic tetracycline 250mg order ciprofloxacin generic

  10. Kunlwx says

    order generic cleocin 300mg – where can i buy chloromycetin chloromycetin ca

  11. vpn code 2024 says

    you’re actually a just right webmaster. The website loading speed is incredible.
    It kind of feels that you are doing any distinctive trick.
    Furthermore, The contents are masterpiece.
    you have done a great process on this matter!

    Also visit my page: vpn code 2024

  12. vpn special code says

    Nice post. I used to be checking continuously
    this weblog and I am inspired! Extremely useful info specifically the ultimate section 🙂 I care for such info a lot.
    I used to be seeking this certain information for a long time.
    Thanks and best of luck.

    Also visit my blog – vpn special code

  13. vpn special coupon code 2024 says

    It’s actually a nice and useful piece of info.

    I am happy that you simply shared this useful information with us.
    Please keep us informed like this. Thanks for sharing.

    Feel free to surf to my webpage … vpn special coupon code 2024

  14. Phyzke says

    buy amoxiclav pills – purchase septra online cheap order cipro online

  15. Nevkqx says

    purchase amoxil online cheap – buy amoxicillin generic buy ciprofloxacin generic

  16. vpn special says

    fantastic submit, very informative. I’m wondering why the other specialists of this sector do
    not realize this. You should continue your writing.

    I’m confident, you have a huge readers’ base already!

    Also visit my web site; vpn special

  17. vpn special says

    In fact no matter if someone doesn’t be aware of
    then its up to other viewers that they will help, so here it takes place.

    Here is my page vpn special

  18. Bobhqe says

    clomipramine where to buy – purchase clomipramine buy doxepin 25mg generic

  19. Iezicb says

    atarax 25mg cheap – order lexapro 20mg without prescription endep price

  20. Ygyvkh says

    cheap seroquel 50mg – buy zoloft 50mg generic brand eskalith

  21. Zfwmxu says

    clozapine tablet – buy aceon 8mg order pepcid 40mg generic

  22. Snmmwl says

    glycomet 500mg over the counter – buy generic lincocin 500mg order generic lincomycin 500mg

  23. Okcyfb says

    zidovudine 300 mg tablet – epivir generic buy allopurinol pills

  24. Gdsknj says

    order generic furosemide 40mg – capoten 25 mg generic captopril oral

  25. Thanks for sharing. I read many of your blog posts, cool, your blog is very good.

  26. Duzwas says

    buy acillin paypal buy penicillin sale buy amoxil pill

  27. Tbrufj says

    order flagyl 200mg generic – metronidazole 200mg drug buy cheap zithromax

  28. Ygvvuj says

    stromectol uk buy – tetracycline order online how to get tetracycline without a prescription

  29. Fhyvmu says

    buy generic valacyclovir over the counter – diltiazem generic order zovirax 800mg

  30. Skzone says

    oral flagyl – buy oxytetracycline pills for sale azithromycin 500mg ca

  31. Sfinhd says

    buy cipro 500mg pill – buy trimethoprim pills buy clavulanate without a prescription

  32. Qsfyig says

    ciprofloxacin online buy – cheap cephalexin 500mg buy augmentin generic

  33. Ezlcdm says

    proscar 1mg usa fluconazole over the counter fluconazole price

  34. Vwtxsa says

    buy ampicillin pills for sale cost amoxil buy amoxicillin pill

  35. Hhlxqv says

    dutasteride for sale ranitidine 150mg generic zantac sale

  36. Mbgejc says

    sumatriptan 25mg for sale cost levofloxacin how to get levofloxacin without a prescription

  37. Aobcrh says

    zofran pills aldactone order aldactone 100mg brand

  38. Wtigqr says

    order nexium sale nexium 20mg us cost topiramate

  39. Tgikkn says

    tamsulosin 0.2mg for sale celebrex 200mg tablet order celebrex 100mg pill

  40. Siicne says

    buy metoclopramide 10mg without prescription cozaar pills buy cheap cozaar

  41. Txorhy says

    cheap mobic 7.5mg celecoxib online buy celebrex 100mg oral

  42. Nqrfxx says

    methotrexate for sale order methotrexate 10mg online cheap buy medex for sale

  43. Alsjfi says

    need essay written term papers help buy term papers online

  44. Ghakuw says

    order inderal generic buy plavix 150mg online cheap plavix pills

  45. Inyvot says

    buy cheap medrol buy medrol uk purchase medrol

  46. Eiygnt says

    order xenical 60mg online cheap cheap orlistat 60mg generic diltiazem

  47. Cod de recomandare Binance says

    Can you be more specific about the content of your article? After reading it, I still have some doubts. Hope you can help me. https://accounts.binance.com/ro/register?ref=B4EPR6J0

  48. Llcmku says

    glycomet where to buy buy metformin pill glycomet 1000mg cheap

  49. Cegjzo says

    metformin brand where to buy glycomet without a prescription glucophage order online

  50. Dytqco says

    buy generic priligy over the counter how to get dapoxetine without a prescription order misoprostol 200mcg

  51. Mxyjfm says

    aralen sale chloroquine price buy aralen 250mg sale

  52. Nbsifm says

    claritin online buy loratadine generic loratadine online buy

  53. Nxbqzn says

    cenforce online order buy cenforce pills for sale order cenforce 50mg pills

  54. Fftmwp says

    clarinex usa purchase clarinex generic desloratadine 5mg price

  55. Grulyh says

    cialis 40mg generic cialis coupons cialis cost

  56. Hdmwnm says

    triamcinolone 10mg pills aristocort 10mg for sale triamcinolone over the counter

  57. Ynwerz says

    hydroxychloroquine 400mg drug hydroxychloroquine 200mg oral brand plaquenil

  58. Skjhmx says

    buy pregabalin 150mg online cheap pregabalin 75mg ca buy cheap generic lyrica

  59. Jtwtvi says

    vardenafil 20mg price buy vardenafil generic buy generic vardenafil

  60. Spzeoa says

    online casino roulette online roulette free roulette casino

  61. Opslur says

    buy rybelsus pill rybelsus 14mg oral order semaglutide 14 mg generic

  62. Dohwcv says

    buy doxycycline online purchase vibra-tabs sale buy acticlate pills

  63. hap says

    You can email the site owner to let them know you were blocked. Please include what you were doing when this page came up and the Cloudflare Ray ID found at the bottom of this page. You can email the site owner to let them know you were blocked. Please include what you were doing when this page came up and the Cloudflare Ray ID found at the bottom of this page. You can email the site owner to let them know you were blocked. Please include what you were doing when this page came up and the Cloudflare Ray ID found at the bottom of this page. You can email the site owner to let them know you were blocked. Please include what you were doing when this page came up and the Cloudflare Ray ID found at the bottom of this page. You can email the site owner to let them know you were blocked. Please include what you were doing when this page came up and the Cloudflare Ray ID found at the bottom of this page.
    https://lanejifc841851.pointblog.net/joker-casino-bonus-60398571
    Login or register casino account. The cashier buttons will now be displayed at the top of the screen. Select the ‘Deposit’ button which will open the cashier. Select the ‘Instant Coupon’ icon, add the coupon code into the field and click the ‘Validate’ button. If the coupon is accepted then the bonus will immediately be credited to your account.Bonus validation time based on EST New players at Lincoln Casino are welcomed with offers to claim a No Deposit Bonus and a 100% Welcome Deposit Bonus. From the two Welcome Bonuses for new players at Lincoln Casino, with as little as $25 you will get $65 to play at the casino. This opportunity increases your chances to win even more real money! Lincoln Casino has a Curacao licence, which means they’re on the verge of being an unlicensed casino. Similar to other cases, the restricted countries list is totally at Lincoln’s discretion:

  64. Ucpgvq says

    viagra overnight delivery sildenafil women sildenafil 50mg pills

  65. Kfsuzr says

    brand furosemide purchase furosemide online buy lasix 40mg sale

  66. Oxhtkq says

    gabapentin 600mg usa neurontin 800mg usa neurontin 100mg over the counter

  67. Vfzwkd says

    order clomiphene sale order clomiphene generic clomiphene where to buy

  68. Phone Tracker Free says

    Some software will detect the screen recording information and cannot take a screenshot of the mobile phone. In this case, remote monitoring can be used to view the screen content of another mobile phone.

  69. Eyaivc says

    prednisolone 10mg cost prednisolone 40mg ca prednisolone pills

  70. Tudenp says

    buy levothroid generic brand synthroid cheap synthroid

  71. Gublsd says

    order zithromax pills buy generic azithromycin purchase zithromax for sale

  72. Yiopod says

    order augmentin pill buy augmentin 375mg generic order generic augmentin 375mg

  73. Uattfm says

    oral amoxil 500mg buy amoxicillin 1000mg online amoxicillin 500mg usa

  74. Uguamb says

    ventolin inhalator medication purchase albuterol pill albuterol 2mg price

  75. Ygwcej says

    buy isotretinoin 20mg sale accutane 40mg generic isotretinoin 10mg oral

  76. Vtgtrn says

    purchase rybelsus for sale order semaglutide generic oral semaglutide 14mg

  77. Tfujhn says

    cheap deltasone 20mg purchase deltasone generic buy generic deltasone

  78. Qkfjjv says

    oral semaglutide rybelsus ca rybelsus price

  79. Yoyjyk says

    tizanidine 2mg brand order tizanidine purchase tizanidine for sale

  80. Labycw says

    clomiphene 100mg cheap clomiphene cost purchase clomid online cheap

  81. Oijsip says

    order levitra 10mg order generic levitra 20mg

  82. Nthcuj says

    levoxyl us synthroid canada buy synthroid 100mcg online cheap

  83. Ziqyhu says

    order augmentin 375mg generic augmentin over the counter

  84. Yjhdgt says

    order generic ventolin order ventolin 2mg without prescription albuterol 4mg pills

  85. Lbxyec says
  86. Xkwtfl says

    order amoxicillin 1000mg online order amoxicillin 1000mg pills amoxicillin over the counter

  87. Wizbgx says

    deltasone 5mg without prescription buy prednisone online

  88. Nljnoe says

    prednisolone 40mg ca order omnacortil 40mg online cheap purchase omnacortil generic

  89. Ebookr says

    cheap furosemide 100mg order furosemide online

  90. Sozjvv says

    generic azipro 250mg generic azipro 500mg where to buy azipro without a prescription

  91. Czvmge says

    where to buy gabapentin without a prescription buy neurontin 600mg online

  92. Zknaeo says

    azithromycin usa oral azithromycin buy generic zithromax over the counter

  93. Loziia says

    cheap amoxicillin for sale amoxicillin 1000mg pills order generic amoxicillin 250mg

  94. Mogfda says

    strongest sleeping pills for insomnia meloset 3mg cheap

  95. Abvixj says

    buy isotretinoin 40mg pills accutane 10mg generic accutane 20mg generic

  96. Snlutd says

    best over counter nausea medication quinapril 10mg sale

  97. Courelp says

    Female fertility returns rapidly after successful renal transplantation and KTRs and their partners need to be counselled about potential pregnancy 139 tadalafil cialis

  98. Krhhov says

    claritin allergy sinus 12hr costco fluticasone ca most recommended allergy medication

  99. Rklxnl says

    cause of pimples in adults buy betamethasone 20gm online cheap buy clearasil adult acne medication

  100. Pswyam says

    best painkiller for stomach pain retrovir 300mg over the counter

  101. Tsnxzs says

    prednisone 20mg drug order prednisone 10mg online cheap

  102. Ljhkfd says

    best sleeping pills at walgreens buy generic modafinil

  103. Kmfmnc says

    allergy pills over the counter tablet for allergy on skin doctor prescribed allergy medication

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More