মাচু পিচু: ইনকা সভ্যতা র অনন্য এক বিস্ময়

151

রহস্যে ঘেরা সভ্যতা ‘ইনকা সভ্যতা’। সেই রহস্য আরও ঘনীভূত করার উদ্দেশ্যেই যেন তৈরি করা হয়েছিল মাচু পিচু। আর রহস্যময় এই মাচু পিচু নিয়েই আমাদের আজকের আয়োজন।

মাচু পিচু কি?

দিনটি ছিল ১৯১১ সালের ২৪ জুলাই। হিরাম বিংহাম, একজন আমেরিকান অভিযাত্রী, মাচু পিচুতে উপস্থিত হন তখন এক স্থানীয় কৃষক তাকে পাহার চূড়ার এক ধ্বংসাবশেষ সম্পর্কে জানায়। কৃষকটির ১১ বছর বয়সী ছেলে তাকে সেই স্থানের রাস্তা দেখিয়ে নিয়ে যায়। ততদিনে গাছপালার কারণে ৪০০ বছর ধরে পরিত্যক্ত শহরের পাথরের কাঠামোগুলোর বেশিরভাগ অংশ ঢাকা পরে গিয়েছিল। যখন বিংহাম জায়গাটিতে যান, তখন সেখানে কয়েকটি আদিবাসী পরিবার এবং তাদের চাষের জমি ছাড়া আর কিছুই ছিল না। যদিও মিশনারিরা প্রথম সেখানে পদার্পণ করেছিল, তবে বিংহামই প্রথম মাচু পিচুকে জনসমক্ষে আনেন তার বই ‘দ্য লস্ট সিটি অব দ্য ইনকাস’ এ।

মাচু পিচু কোন হারানো শহর ছিল না- স্থানীয় লোকদের কাছে কয়েকশ বছর ধরেই এই শহর পরিচিত। আর বিংহাম প্রথমত ভিলকাবাম্বা নামক শহরের খোঁজে বের হয়েছিলেন যেখানে স্প্যানিশদের আক্রমণের পর ইনকারা পালিয়ে গিয়েছিল, মাচু পিচু নয়। কিন্তু বাইরের দুনিয়ার কাছে প্রাচীন এই শহরের আবিষ্কার নতুন ছিল। তখন থেকেই মাচু পিচু, যার অর্থ “পুরনো চূড়া”, হয়ে উঠেছে ল্যাটিন আমেরিকা এবং পেরুর সবচেয়ে বিখ্যাত স্থান।

মাচু পিচু
মাচু পিচু
Source: Peru Explorer

কুজকো, পেরুর ৫০ মাইল (৮০ কিমি) উত্তর-পশ্চিমে অবস্থিত আন্দিজ পর্বতমালার কোরডিলেরা দে ভিলকাবাম্বা এলাকায় অবস্থিত প্রাচীন ইনকা সভ্যতার ধ্বংসাবশেষ মাচু পিচু। উরুবাম্বা নদী উপত্যকার উপরে দুইটি সুউচ্চ চূড়া- মাচু পিচু (পুরাতন চূড়া) এবং হুয়ায়না পিচু (নতুন চূড়া), যার উচ্চতা ৭,৯৭০ ফিট। ১৯৮৩ সালে মাচু পিচুকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে নির্বাচিত হয়।

মাচু পিচুর ইতিহাস

মাচু পিচু প্রতিষ্ঠিত হয়েছিল ১৪৫০-১৪৬০ এর মাঝামাঝি সময়ে। এর নির্মাণকাল নির্দেশ করে দুইজন বিখ্যাত ইনকা শাসকের শাসনামল- পাচাকুটেক ইনকা ইউপানকি (১৪৩৮-৭১) এবং টুপাক ইনকা ইউপানকি (১৪৭২-৯৩)। এই বিষয়ে প্রত্নতাত্ত্বিকদের মধ্যে ঐকমত আছে যে, পাচাকুটেক তার সফল সামরিক অভিযানের পর সম্ভবত নিজের জন্য রাজকীয় একটি এস্টেট নির্মাণের আদেশ দেন। যদিও মাচু পিচু কে রাজকীয় এস্টেট হিসেবে নির্মাণ করা হয়েছিল, তবুও উত্তরাধিকার সূত্রে এর হাত বদল হয় নি। স্প্যানিশদের আক্রমণের কারণে পরিত্যক্ত হওয়ার আগে মাত্র ৮০ বছর পর্যন্ত এই শহর ব্যবহৃত হয়েছিল। সম্ভবত এই শহরের বেশিরভাগ মানুষ স্মল পক্স রোগে আক্রান্ত হয়ে মারা যায়, যার জীবাণু ছড়ায় স্প্যানিশদের আসার আগে কিছু ভ্রমণকারীদের মাধ্যমে।

১৪৪০ সালের ভিলকামবাম্বা পাচাকুটেক এর যুদ্ধের সময় প্রথম বসতি স্থাপিত হয়। এই বসতির নামকরণ করা হয়েছিল তাহুয়ানতিনসুও সাম্রাজ্য যা পরবর্তীতে মানকো ক্যাপাক সরকার গঠন করে। ধারণা করা হয়, যখন মাচু পিচুতে প্রথম বসতি স্থাপিত হয় তখন এর জনসংখ্যা ছিল মাত্র ৩০০-১০০০ জন এবং তারা ছিল সমাজের সবচেয়ে উঁচু শ্রেণী “ল্যাকটাস” এর সদস্য।

মাচু পিচু
মাচু পিচু
Source : GetYourGuide

এই অঞ্চলের আশেপাশে যে উপত্যকাগুলো ছিল তা তাদের কৃষিকাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তবে সম্রাট পাচাকুটেক এর মৃত্যুর পর উপত্যকাগুলোর গুরুত্ব কমে যায় এবং ওলায়াতানতাম্বো ও ভিলকামবাম্বার মত নতুন প্রতিষ্ঠিত স্থানগুলো বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠে। নতুন জায়গায় নতুন নতুন দৃষ্টি নন্দন স্থাপনা তৈরি হওয়ার কারণে এবং স্থাপনাগুলো তুলনামূলক সমতলে হওয়ার কারণে মাচু পিচুর প্রতি মানুষের আকর্ষণ দিন দিন কমতে থাকে।

১৫২৭ থেকে ১৫৩২ পর্যন্ত দুই ভাই হুয়াস্কার এবং আতাহুয়াল্পা ইনকা সাম্রাজ্য কার হবে তা নিয়ে নিজেদের মধ্যে যুদ্ধ বাধিয়ে ফেলে। তাদের বাবা, ইনকা হুয়ায়না ক্যাপাক দুই ভাইকে সাম্রাজ্য ভাগ করে দিয়েছিল- হুয়াস্কারকে কুজেকা এবং আতাহুয়াল্পাকে কিটো। ১৫২৫ এবং ১৫২৭ এর মাঝে যখন হুয়ায়না এবং তার উত্তরাধিকারী নিনান কুয়ুচি মারা যায়, তখন হুয়াস্কার এবং আতাহুয়াল্পা পুরো সাম্রাজ্যের দখল নিয়ে যুদ্ধ বাধিয়ে ফেলে। যে মানুষগুলো দুর্গম এলাকা থেকে মাচু পিচুতে থাকার জন্য এসেছিল, তারাও যুদ্ধের পর যেখান থেকে এসেছিল সেখানেই ফিরে যায়। পরবর্তীতে আরেক ভাই, মানকো ইনকাকে ভিলকামবাম্বাতে বনবাসে পাঠিয়ে দেয়া হয় এবং ফলস্বরূপ মাচু পিচু জনমানব শূন্য এলাকায় পরিণত হয়।

যেভাবে আবিষ্কৃত হয় মাচু পিচু

বিংহাম মাচু পিচু আবিষ্কার করার আগে বর্তমানে পৃথিবী বিখ্যাত প্রাচীন এই নিদর্শন ১৬শ শতাব্দী পর্যন্ত অবহেলিত ছিল। ১৪৫০ সালে প্রতিষ্ঠিত হওয়া এই শহর দুই কারণে পরিত্যক্ত শহরে পরিণত হয়- স্প্যানিশদের আগমন এবং ইনকা গৃহ যুদ্ধ।

মাচু পিচু
মাচু পিচু
Source: Sam Travel Peru

১৯১১ সালের গ্রীষ্মে আমেরিকান প্রত্নতত্ত্ববিদ হিরাম বিংহাম ছোট একটি অভিযাত্রী দল নিয়ে পেরুতে আসেন ভিলকামবাম্বা এর খোঁজে। পায়ে হেঁটে বিংহামের দল কুজকো থেকে উরুবাম্বা উপত্যকা পর্যন্ত পৌঁছালে স্থানীয় এক কৃষক নিকটবর্তী এক ধ্বংসাবশেষের ব্যাপারে জানায় যা অবস্থিত ছিল একটি পর্বতের চূড়ায়। প্রতিকূল এক পরিবেশে পাহাড় ডিঙিয়ে অবশেষে তারা যখন চূড়ায় পৌঁছায়, তখন বিংহাম প্রথমবারের মত মাচু পিচুর জটিল ভাবে সাজানো পাথরের  প্রবেশদ্বার অবলোকন করেন।

১৯১২ সালে সেখানে খনন করে বেশ কয়েক ডজন কঙ্কাল পাওয়া যায়। প্রাথমিক ভাবে বেশিরভাগ কঙ্কাল মহিলাদের হিসেবে চিহ্নিত করা হলে বিংহাম ধারণা করেন যে, মাচু পিচু ছিল “সূর্যের কুমারী” (ভার্জিন্স অব দ্য সান) বা “নির্বাচিত নারী”দের আবাস, যারা ছিল একটি অভিজাত ইনকা গোষ্ঠীর সদস্য। বাকি যে কঙ্কাল পাওয়া গিয়েছিল সেগুলো খুব সম্ভবত চাকর, কৃষি-মজুর, যোদ্ধাদের কঙ্কাল যাদেরকে শহরের বাইরে কবর দেয়া হয়েছিল।

নিজের আবিষ্কারে প্রফুল্লিত বিংহাম তার লেখা বই “দ্য লস্ট সিটি অব দ্য ইনকাস” এর মাধ্যমে মাচু পিচুর কথা সবখানে ছড়িয়ে যায়। উৎসুক ভ্রমনপিপাসু জনগণ বিংহামের মত করে নিজেদের পদচিহ্নে পদাংকিত করার উদ্দেশ্যে পেরুতে ভিড় জমানো শুরু করে।

বিংহাম মাচু পিচু থেকে কিছু নিদর্শন খুঁজে পায় এবং তিনি তা গবেষণার উদ্দেশ্যে ইয়েল ইউনিভার্সিটিতে পাঠিয়ে দেন। বিংহাম তার গবেষণায় উল্লেখ করেন যে তারা কোন সোনা বা রুপার জিনিসের সন্ধান পাননি। তবে ব্রোঞ্জ, কাঠ, পাথর, হাড় এবং অন্যান্য ধাতুর তৈরি জিনিস খুঁজে পাওয়ার উল্লেখ আছে। সব মিলিয়ে বিংহাম একটি তালিকা দিয়েছেন যার মধ্যে ৫২১ টি চিনামাটির এবং প্রায় ২২০ টি বিভিন্ন ধাতুর তৈরি জিনিসের উল্লেখ আছে।

মাচু পিচু
মাচু পিচু

তবে বিংহামের আবিষ্কার নিয়ে অনেক দ্বিমত রয়েছে। পেরুভিয়ান সরকার ১৯১৬ সালে যে রিপোর্ট পেশ করে সেখানে বলা আছে যে তারা হাড়, মমি চিনামাটির জিনিস, কাপড়, ধাতু এবং কাঠের তৈরি জিনিস ভর্তি  ৭৪ টি বক্সের তালিকা করেছে তবে সেখানে সোনা বা রূপা প্রাপ্তির কোন উল্লেখ নেই। বিভিন্ন গবেষণা বলে যে, এই শহরকে যেহেতু অভিজাত ইনকাদের শহর বলা হত, সেহেতু মূল্যবান কোন জিনিস পাওয়া যাবে না সেটা অবিশ্বাস্য। ইতিহাস বলে, ৪০০ বছর পর্যন্ত স্প্যানিশরা মাচু পিচু লুট করেনি বা ভ্রমণের উদ্দেশ্যে আসেনি। তাই সেই হিসেবে আচার কাজে ব্যবহৃত সোনা ও রূপার তৈরি বেশ কিছু নান্দনিক তৈজস এবং রাজকীয় অলংকরণ খুঁজে পাওয়ার কথা।

মাচু পিচুর নকশা

মাচু পিচুর নকশা কয়েক ভাগে ভাগ করা- শহর এবং কৃষিক্ষেত্র, উপরের শহর এবং নিচের শহর। মন্দির গুলো অবস্থিত ছিল উপরের শহরে আর নিচের শহরে ছিল গুদাম। এই নকশার ভিত্তিতে পর্বতের উপরে পূর্ব-পশ্চিম কেন্দ্রীয় বর্গ ঘিরে প্রায় ২০০ টি স্থাপনা নির্মিত হয়। “কাঞ্চা” নামের লম্বা এবং সংকীর্ণ প্রাঙ্গণগুলো কাজে লাগানোর উদ্দেশ্যে তৈরি করা হয়। জমিতে পানি দেয়ার জন্য ব্যবহার করা হত অত্যাধুনিক পদ্ধতি। দেয়ালের গায়ে তৈরি পাথরের সিঁড়ি ব্যবহৃত হত পুরো স্থানের বিভিন্ন স্তরে যাওয়ার জন্য। শহরের পূর্বাংশ সম্ভবত ছিল আবাসিক এলাকা। পশ্চিমাংশ ব্যবহৃত হত ধর্মীয় এবং আচার-অনুষ্ঠানাদির কাজে। শহরের এই অংশের অন্তর্ভুক্ত ছিল “টোরিওন”, বিশাল এবং সুউচ্চ মিনার যা ব্যবহার করা হত মান-মন্দির হিসেবে।

শহরের উপরের অংশে অবস্থিত “ইনতিহুয়াতানা” (টেম্পল অব দ্য সান) এবং “দ্য রুম অব দ্য থ্রি উইন্ডোস” স্থাপনা সমূহ প্রাথমিক প্রত্নতাত্ত্বিক সম্পদ। এই মন্দির করা হয়েছিল সর্বশক্তিধর সূর্যদেবতা ইনতিকে উদ্দেশ্য করে। আবাসিক এলাকায় বাস করতো নিচু গোত্রের লোকেরা। এই অংশে ছিল সাধারণ ঘরবাড়ি আর গুদাম।

রাজকীয় অংশের বাড়িগুলো সাজানো ছিল উঁচু ঢালের উপর। বিদ্বান “আমাউতাস”দের বাসস্থান চিহ্নিত করা হত লাল দেয়াল দিয়ে এবং “নুসতাস”দের (রাজকুমারী) কক্ষ ছিল ট্রাপিজিয়াম আকৃতির। খোদাইকৃত এবং খিলানযুক্ত মূর্তি ব্যবহার করা হত অনুষ্ঠান বা বলিদানের ক্ষেত্রে।

পাহারাদারের ঘরের আকৃতি ছিল ত্রিকোণাকার এবং একদিক উন্মুক্ত ছিল সেরেমোনিয়াল পাথরের সামনের প্রাঙ্গণ পর্যন্ত। ইনকা স্থাপত্যের এই নকশাকে বলা হত ওয়েরোনা স্টাইল।

মাচু পিচুর বর্তমান চিত্র

অর্থনৈতিক দিক দিয়ে পেরুর অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র এই মাচু পিচু। প্রতি বছর সারা বিশ্বের হাজার হাজার পর্যটক আসে এখানে। আর এই কারণে ইয়েল ইউনিভার্সিটিতে নিয়ে যাওয়া নিদর্শন গুলো উদ্ধারের জন্য পেরুভিয়ান সরকার সচেষ্ট আছে। কুজকো থেকে ট্রেন এর মাধ্যমে উরুবাম্বা নদী উপত্যকা থেকে প্রায় ১৬৪০ ফিট উপরে আঁকাবাঁকা পথ পাড়ি দিয়ে দিনের মধ্যে পৌঁছানো যাবে মাচু পিচু তে।

মাচু পিচু
মাচু পিচু

রেস্টুরেন্টসহ একটি আবাসিক হোটেল রয়েছে এখানে এবং এগুয়াস ক্যালিএন্তেস নামের পার্শ্ববর্তী গ্রামে রয়েছে থার্মাল বাথ বা উষ্ণ স্নানাগার। ১৯৯৭ সালের আগস্ট মাসে এক দাবানলের ঘটনায় ইনকা ব্রিজ এবং মাচু পিচুর বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়, তবে প্রায় সাথে সাথেই পুনঃপ্রতিষ্ঠা প্রক্রিয়া শুরু করা হয়।

পর্যটন সংখ্যা ঊর্ধ্বমুখী হওয়ার ফলে আশে-পাশের শহর গুলোতে উন্নয়ন কাজ শুরু হওয়ার সাথে সাথে পরিবেশের উপরও বিরূপ প্রভাব পড়ছে, যার ফলে মাচু পিচুর বাসিন্দা বিলুপ্তপ্রায় কিছু প্রাণী হুমকির মুখে পড়ছে। পেরুভিয়ান সরকার এই ঘটনা বিবেচনা করে মাচু পিচু সংরক্ষণ এবং পর্বতের ক্ষয় রোধে কাজ করে যাচ্ছেন। মাচু পিচু ২০০৭ সালে পৃথিবীর নতুন সপ্তাশ্চর্যের একটি হিসেবে তালিকাভুক্ত হয়।

Source Featured Image
Leave A Reply

Your email address will not be published.

151 Comments
  1. Psvhvh says

    glycomet cheap – generic acarbose buy acarbose 50mg online cheap

  2. Ahkmyj says

    cost repaglinide 1mg – buy empagliflozin medication buy empagliflozin 25mg

  3. Rlpqyu says

    buy glyburide pills – order micronase online cheap order dapagliflozin

  4. Ztopot says

    methylprednisolone 16 mg without prescription – how to buy loratadine astelin 10ml oral

  5. Tgtoyl says

    desloratadine 5mg uk – beclamethasone cheap albuterol online order

  6. Lfuvnp says

    albuterol inhalator canada – where can i buy theo-24 Cr theophylline 400mg cheap

  7. Reqqjb says

    generic ivermectin online – levofloxacin 500mg generic cefaclor 250mg price

  8. vpn coupon code 2024 says

    Great blog here! Also your website loads up very fast!
    What web host are you using? Can I get your affiliate link to your
    host? I wish my website loaded up as quickly as yours lol

    My site; vpn coupon code 2024

  9. Duqcox says

    buy azithromycin 250mg generic – tindamax order ciprofloxacin 500 mg tablet

  10. Ajasff says

    buy clindamycin without a prescription – brand doxycycline chloromycetin buy online

  11. vpn special coupon code 2024 says

    Having read this I thought it was rather informative.
    I appreciate you spending some time and energy to put this short article together.

    I once again find myself spending a lot of time both reading and commenting.
    But so what, it was still worth it!

    Feel free to visit my page: vpn special coupon code 2024

  12. vpn 2024 says

    What’s up, everything is going fine here and ofcourse every one
    is sharing data, that’s truly good, keep up
    writing.

    Also visit my website: vpn 2024

  13. KrccJorma says
  14. CjuuThymn says
  15. Avnwwn says

    buy augmentin medication – ampicillin canada buy baycip online cheap

  16. Vwbqok says

    how to get amoxil without a prescription – buy amoxicillin 500mg online order ciprofloxacin 500mg online

  17. vpn coupon code 2024 says

    I’m amazed, I must say. Rarely do I encounter a blog that’s
    both equally educative and engaging, and without a doubt, you’ve hit the nail
    on the head. The issue is an issue that not enough people
    are speaking intelligently about. Now i’m very happy
    that I stumbled across this in my search for something regarding this.

    Review my homepage – vpn coupon code 2024

  18. vpn coupon code 2024 says

    Greetings from Los angeles! I’m bored to death at work so I decided
    to browse your website on my iphone during lunch break. I enjoy
    the information you present here and can’t wait to take a look when I get home.
    I’m surprised at how fast your blog loaded on my
    mobile .. I’m not even using WIFI, just 3G ..
    Anyhow, superb blog!

    My webpage … vpn coupon code 2024

  19. Vxuptd says

    cost atarax – buy fluoxetine pills for sale order endep without prescription

  20. Dcnubo says

    buy cheap generic anafranil – paxil us sinequan medication

  21. KmhhJorma says
  22. Uuusip says

    how to buy seroquel – order ziprasidone 40mg for sale buy generic eskalith for sale

  23. Yxloak says

    clozapine generic – cost frumil order generic famotidine

  24. Ysfnyk says

    zidovudine buy online – zyloprim usa

  25. Xhxncp says

    order glucophage 1000mg online cheap – buy cipro 1000mg generic lincomycin buy online

  26. Txhmzb says

    furosemide over the counter – atacand 16mg cost order capoten 25 mg

  27. Kifkbj says

    purchase ampicillin online cheap buy generic penicillin online amoxicillin cost

  28. Djtmun says

    buy generic metronidazole for sale – oxytetracycline price azithromycin canada

  29. SedcEromb says
  30. Qrnrkc says

    stromectol 6mg – buy amoxiclav online cheap purchase tetracycline online

  31. Joorpw says

    buy valacyclovir 500mg for sale – buy nemasole zovirax usa

  32. XthdIcess says
  33. Hdalac says

    buy ciprofloxacin 500mg – cheap erythromycin buy erythromycin 250mg pills

  34. Mmdxtk says

    metronidazole 400mg pills – amoxicillin oral azithromycin online

  35. Usipiy says

    how to get cipro without a prescription – buy septra generic buy cheap generic clavulanate

  36. Jtvqvt says

    buy ciprofloxacin 1000mg generic – order ciprofloxacin 1000mg sale oral augmentin

  37. Ldtnri says

    order finasteride 5mg for sale propecia pill buy diflucan 100mg pill

  38. Ritvyd says

    order acillin where to buy buy amoxicillin cheap

  39. genuine hackers for hire says

    I wanted to thank you for this great read!! I definitely enjoying every little bit of it I have you bookmarked to check out new stuff you post…

  40. XnrIcess says
  41. CrhcThymn says
  42. Hxknil says

    purchase avodart generic avodart buy online zantac 150mg brand

  43. Fqqvjk says

    zocor order order valacyclovir 500mg without prescription buy valacyclovir without prescription

  44. Exyepv says

    buy cheap generic sumatriptan levofloxacin price order generic levaquin 250mg

  45. Asicpz says

    buy zofran no prescription spironolactone pills order aldactone without prescription

  46. Ztmjsn says

    tamsulosin tablet buy cheap tamsulosin order celecoxib online cheap

  47. Jaihpt says

    buy esomeprazole 20mg for sale cheap nexium 20mg buy cheap topiramate

  48. KmehJorma says
  49. Nxgeeu says

    buy metoclopramide paypal brand hyzaar cozaar buy online

  50. Clwnrf says

    order meloxicam buy celebrex 100mg online cheap order celecoxib pill

  51. Klasvw says

    methotrexate 10mg for sale order coumadin 2mg sale warfarin 2mg sale

  52. Zjsklw says

    order essays online speechwriters where can i buy an essay

  53. Nsczxt says

    inderal cheap clopidogrel 75mg cost plavix over the counter

  54. Sakzge says

    buy medrol 8 mg methylprednisolone without a doctor prescription methylprednisolone 16mg for sale

  55. Enmpjj says

    orlistat uk oral diltiazem 180mg buy generic diltiazem

  56. Hjhfdl says

    dapoxetine 30mg without prescription order misoprostol 200mcg for sale cytotec 200mcg cheap

  57. Wraicf says

    claritin 10mg us loratadine 10mg us brand claritin 10mg

  58. Yfvgmh says

    cenforce 50mg canada order cenforce 50mg generic buy generic cenforce

  59. Gaqjbv says

    desloratadine over the counter order clarinex 5mg generic order desloratadine 5mg without prescription

  60. Exhiub says

    cialis pills 5mg cialis cheap tadalafil 40mg oral

  61. Aqtqbq says

    buy triamcinolone 10mg for sale order aristocort generic order triamcinolone 4mg generic

  62. Kkiuvt says

    buy hydroxychloroquine 400mg without prescription hydroxychloroquine usa hydroxychloroquine brand

  63. Cvqmyw says

    lyrica 75mg price lyrica 150mg without prescription lyrica price

  64. Szcjrv says

    how to buy vardenafil buy vardenafil 10mg order levitra online cheap

  65. Mjzefx says

    casino real money slots casino no deposit casino

  66. Uuqcrg says

    semaglutide 14mg oral buy semaglutide sale buy rybelsus generic

  67. Hbzvgu says

    oral acticlate buy doxycycline cheap generic vibra-tabs

  68. Jgdlwh says

    viagra 25 mg viagra pills viagra 50 mg

  69. Cxbkil says

    buy furosemide 40mg without prescription lasix 40mg price buy lasix online diuretic

  70. Ozrlkc says

    purchase gabapentin without prescription order generic neurontin 100mg generic neurontin 100mg

  71. Iwdkbq says

    purchase clomid sale clomid 100mg pills order clomiphene generic

  72. Endpjk says

    buy omnacortil 5mg sale order prednisolone 5mg online order omnacortil 20mg without prescription

  73. Scvcba says

    cheap synthroid pills synthroid 75mcg canada cheap levothroid generic

  74. Zxzets says

    azithromycin 500mg ca buy azithromycin generic zithromax 250mg ca

  75. Pblund says

    amoxiclav pills buy clavulanate tablets cheap augmentin 375mg

  76. Kujmkb says

    amoxicillin 500mg usa order amoxicillin 1000mg for sale amoxil 250mg over the counter

  77. Muivrh says

    ventolin inhalator over the counter buy ventolin 2mg inhaler albuterol over the counter

  78. Scuefc says

    isotretinoin for sale buy isotretinoin 40mg sale isotretinoin 10mg for sale

  79. Htraji says

    order semaglutide pill order rybelsus 14mg sale semaglutide 14 mg pill

  80. Cogcaz says

    buy generic prednisone prednisone price buy deltasone 10mg generic

  81. Ycwkoc says

    tizanidine generic buy zanaflex purchase tizanidine generic

  82. Bkivel says

    buy clomid for sale buy clomid 100mg order clomiphene

  83. Cbmnrk says

    purchase levitra without prescription levitra 10mg pill

  84. Jytcqa says

    synthroid us cost levothroid levoxyl over the counter

  85. Ouubsu says

    order augmentin 375mg online cheap order amoxiclav online cheap

  86. Ihdbvf says

    buy albuterol 4mg pill buy ventolin 4mg generic order generic ventolin inhalator

  87. Mtgzml says

    order doxycycline generic cost doxycycline 200mg

  88. Eujrfb says

    amoxil 250mg without prescription order amoxicillin 250mg online amoxicillin over the counter

  89. Mgwwgm says

    omnacortil 20mg us prednisolone over the counter order omnacortil 10mg generic

  90. Qpbjkq says
  91. Nzszvr says

    cheap azithromycin azithromycin 250mg tablet azipro 250mg price

  92. Ihfncc says

    cheap gabapentin sale order neurontin without prescription

  93. Ykwstn says

    buy zithromax sale how to buy zithromax zithromax 250mg over the counter

  94. Nwuzle says

    doxylamine uk over the counter oral provigil

  95. Wvhjew says

    amoxicillin for sale cheap amoxil pills purchase amoxil generic

  96. Dfkugu says

    buy accutane 10mg online order isotretinoin 40mg buy isotretinoin online

  97. Johopl says

    nausea after taking pain medication buy pepcid 20mg generic

  98. Tcdqhw says

    best doctor prescribed acne medication permethrin oral benzoyl peroxide prescription strength lists

  99. Bgvmjd says

    best otc heartburn med order zyloprim 100mg generic

  100. Lcralj says

    buy prednisone 20mg sale prednisone 5mg without prescription

  101. Qxtmft says

    uksleepingpillsonline.com buy cheap generic meloset

  102. Hodgxj says

    doctor prescribed allergy medication alphabetical list of allergy medications strongest otc allergy med

  103. crevaVela says

    http://doggingamerica.com/2024-sex-movie-ru/porno-videos/De hoer zuigt onbaatzuchtig de lul, doet het met duidelijk plezier en probeert een zodanige positie in te nemen dat de lul naar beneden in haar gaten gaat, zelfs als het een ongelooflijk grote inzet is – De hoer zuigt onbaatzuchtig de lul, doet het met duidelijk plezier en probeert een zodanige positie in te nemen dat de lul naar beneden in haar gaten gaat, zelfs als het een ongelooflijk grote inzet is

  104. tlovertonet says

    What i do not realize is in reality how you’re no longer really a lot more neatly-favored than you may be right now. You’re so intelligent. You recognize thus significantly relating to this subject, produced me individually believe it from so many numerous angles. Its like women and men aren’t interested until it is something to accomplish with Woman gaga! Your personal stuffs outstanding. Always deal with it up!

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More