কাতালুনিয়া উপাখ্যান

86

কাতালুনিয়া, নামটা বেশ অপরিচিত লাগছে। তবে যদি বলি বার্সেলোনা তাহলে কি চেনা চেনা লাগছে। বার্সেলোনা কে তো সবাই চেনেন। বিশ্বসেরা ফুটবল ক্লাবকে চিনেন না এমন লোকজন খুব কমই আছেন। অনন্য শহরের ফুটবল ক্লাবের নামগুলো যেমন শহরের নামেই হয় তেমনি ফুটবল ক্লাব বার্সেলোনা তার শহর বার্সেলোনার নামেই নামকরণ হয়েছে। আসলে বার্সেলোনা শহরটা কাতালুনিয়া প্রদেশের অন্তর্গত। এফসি বার্সেলোনা জনপ্রিয় ফুটবল ক্লাবগুলোর মধ্যে বিশ্বের অন্যতম এবং কাতালুনিয়ার সবচেয়ে বিখ্যাত প্রতিষ্ঠান।

স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে প্রায় সাড়ে ছয়শ কিলোমিটার দূরে বালেরিক সাগরের কোল ঘেঁসে অবস্থিত কাতালুনিয়া প্রদেশ। আর এই কাতালুনিয়া প্রদেশের রাজধানী হল বার্সেলোনা।

দ্বাদশ শতাব্দীর দিকে প্রথম কাতালুনিয়া অঞ্চল সম্পর্কে জানা যায়। ১১৫০ সালে অ্যারাগনের রাণী পেট্রোনিলিয়া এবং বার্সালোনার কাউন্ট পঞ্চম রেমন ব্যারেনগুয়ের এর বিয়ে একটি রাজবংশ তৈরি করে যার অন্তর্ভুক্ত ছিল অ্যারাগন ও কাতালুনিয়া।

 

এটি টিকে ছিল রাজা পঞ্চম ফিলিপের শাসন পর্যন্ত। পঞ্চদশ শতাব্দীতে অ্যারাগনের রাজা ফার্ডিনান্ড এবং ক্যাস্টিলের রাণী ইসাবেলা বিয়ের পর তাদের রাজ্য একত্রিত করেন। সেই থেকেই স্পেনের শুরু। ১৬শ শতাব্দীতে স্পেনের অন্তর্গত হওয়ার ২৫০ বছর আগে থেকে এই অঞ্চলটির অস্তিত্ব ছিল।স্প্যানিশ উত্তরাধিকারের যুদ্ধ ১৭০৭ সালে ভ্যালেন্সিয়া, ১৭১৪ সালে কাতালুনিয়াতে পরাস্ত করে। ফলে আধুনিক দিনের স্পেনের জন্ম হয়।

অনেক রাজাই স্প্যানিশ ভাষা ও আইনকে কাতালুনিয়ার উপর চাপিয়ে দিতে চেয়েছে। তার সমাপ্তি ঘটে ১৯৩১ সাল। ১৯৩১ সালে স্পেন স্বাধীন হওয়ার সময় স্বায়ত্তশাসনের ক্ষমতা দিতে কাতালুনিয়াকে স্পেনের অন্তর্গত করা হয়।

জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কো কাতালান বিচ্ছিন্নতাবাদীদের ধ্বংস করার জন্য এবং ১৯৩৮ সালে ইব্রা যুদ্ধে বিজয়ী হলে তিনি এই অঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণ করেন। ৩৫০০ জন মানুষকে হত্যা করেন এবং নির্বাসনে আরও অনেককে বাধ্য করেন।

১৯৩৯ সালে স্প্যানিশ সিভিল ওয়ারের সময় জাতীয়তাবাদীদের বিজয় হলে কাতালুনিয়ার ক্ষমতা রহিত করা হয়। ১৯৩৯ থেকে ১৯৭৫ সালের সময় স্পেনের সামরিক শাসক ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর আমলে তাদের অনেক অধিকার ও ঐতিহ্য খর্ব করা হয়। কাতালুনিয়ার নিজস্বতার প্রতীক ক্যাস্টেল বা মানব মিনার নিষিদ্ধ ঘোষণা করা হয়। কাতালানদের শিশুদের স্পেনীয় নাম রাখতে বাধ্য করা হয়। কাতালান ভাষার প্রতিও অনেক বিধিনিষেধ আনা হয়।

১৯৭৫ সালে ফ্রাঙ্কোর মৃত্যুর পর কাতালুনিয়ার স্বায়ত্তশাসন পুনঃ প্রতিষ্ঠার দাবি জোরালো হয়। ১৯৭৭ সালে স্পেনে গণতন্ত্র ফিরে এলে কাতালুনিয়া স্বায়ত্তশাসন পুনঃ-প্রতিষ্ঠিত হয়।

১৯৭৯ সালে প্রথম পার্লামেন্ট গঠিত হয়। এর নির্বাচন অনুষ্ঠিত হয় সেই বছরেরই ২০শে মার্চ। এর মাধ্যমে স্পেনের ১৭ টি স্বায়ত্তশাসিত সম্প্রদায়ের মধ্যে একটি হয় যার মাধ্যমে নিজস্ব পুলিশ বাহিনী এবং শিক্ষা স্বাস্থ্য এবং সমাজকল্যাণে নিজস্ব ক্ষমতায়ন প্রতিষ্ঠিত হয়। তাছাড়া শিক্ষক, ডাক্তার এবং পাবলিক সেক্টরের কর্মরতরা কর্মক্ষেত্রে কাতালান ভাষা ব্যবহার করার অনুমতি পায়।

স্পেনের মূল অর্থনৈতিক শক্তি বলতে যে অঞ্চল বুঝায় তা হল এই কাতালুনিয়া প্রদেশ তথা বার্সেলোনা শহর। প্রকৃত পক্ষে মাদ্রিদ স্পেনের রাজধানী হলেও অর্থনীতিক ও পর্যটন নগরী হওয়ার কারণে কাতালুনিয়া প্রদেশের রাজধানী বার্সেলোনা-ই অধিক পরিচিত কারণ । সামুদ্রিক শক্তি ও টেক্সটাইল পণ্যের জন্য এটি স্পেনের একটি প্রধান অঞ্চল। বর্তমানে বাণিজ্য এবং বিভিন্ন হাই-টেক কোম্পানিগুলো এখানে বিনিয়োগ করছে।

এর আয়তন ৩২,০৯১ বর্গকিলোমিটার। জনসংখ্যা প্রায় ৭৫ লাখ।

স্পেনের জিডিপির প্রায় ১৯ শতাংশ কাতালুনিয়া প্রদেশ থেকে আসে। এই প্রদেশের জিডিপি প্রায় ৩১৪ বিলিয়ন ডলার যা কিনা বিশ্বের ৩৪ তম অর্থনীতির কেন্দ্র হিসাবে গণ্য হয়। মাথাপিছু আয় ৩৫ হাজার ডলার যা কিনা একে দক্ষিণ কোরিয়া, ইসরায়েল বা ইটালির চেয়ে বেশী।

কাতালুনিয়ার রেস্টুরেন্ট ও শেফরাও বিশ্ববিখ্যাত। El Celler de Can Roca রেস্টুরেন্টটি ২০১৩ সালে বিশ্বের সেরা রেস্টুরেন্ট হিসাবে ঘোষিত হয়। এই বছর এটি দ্বিতীয় স্থান অর্জন করে।

এই শহর টি পর্যাটকদের অধিক আকর্ষণ কারণ তার স্থাপত্য, সাগর আর পাহাড়ের কারণে। সেখানে আছে “কাতালান সঙ্গীত প্রাসাদ” (Palau de la Música Catalana), সাগ্রাদা ফামিলিয়া (Sagrada Família), পার্ক গুইল (Park Güell), মন্তুজিক যাদু ফাউন্টেন (Magic Fountain of Montjuïc), সান্তা মারিয়া দেল মার (Santa Maria del Mar), ক্যাম্প ন্যু (Camp Nou) ইত্যাদি । আর মনোমুগ্ধকর এই সমস্ত স্থাপনা গুলো শত থেকে হাজার হাজার বছরের পুরনো।

বিখ্যাত চিত্রশিল্পী সালভাদর দালি, জোয়ান মিরো, স্থপতি অ্যান্টনি গউদি, শেফ ফেরান আদ্রিয়া,জর্ডি ক্রুজ এবং বিশ্বসেরা কোচ পেপ গার্দিওলা এই কাতালুনিয়ারই সন্তান।

স্পেনের সংসদে ২০০৬ সালে একটি আইন প্রণয়ন করা হয় যেখানে কাতালুনিয়াকে আরো কিছু ক্ষমতা দেয়া হয়। কাতালুনিয়াকে উল্লেখ করা হয় একটি ‘জাতি’ হিসেবে। কিন্তু সংবিধানে কাতালুনিয়াকে দেয়া এমন অনেক ক্ষমতা পরে স্পেনের সাংবিধানিক আদালত বাতিল করে দেয়; যা কাতালুনিয়ার স্থানীয় কর্তৃপক্ষকে ক্ষুব্ধ করে তোলে।

স্বায়ত্তশাসন কাটছাঁট করার ফলে ক্ষুব্ধ কাতালানরা। এর সাথে যুক্ত হয় বছরের পর বছর ধরে চলা অর্থনৈতিক মন্দা, সরকারি খরচ কমানো। স্বায়ত্বশাসনের জোরালো ঢেউ উঠে ২০০৮ সালে স্পেনের অর্থনৈতিক মন্দার পর পর থেকে। কাতালানরা স্স্পেনের কেন্দ্রীয় সরকারের কাছে আরো অর্থনৈতিক সহায়তা চায়। কারণ কাতালুনিয়াই স্পেনের সবচেয়ে অর্থনৈতিকভাবে শক্তিশালী প্রদেশ। এর শক্তিশালী হওয়ার কারণেই তারা স্বাধীন হওয়ার পক্ষে জোরালো দাবী জানাচ্ছে।

২০১৪ সালে অনানুষ্ঠানিকভাবে স্বাধীনতার প্রশ্নে একটি গণভোটের আয়োজন করে কাতালান সরকার। মোট ৫৪ লাখ ভোটারর মধ্যে ভোটে অংশ নেয় ২০ লাখেরও বেশি ভোটার এবং ৮০ শতাংশেরও বেশি ভোটার কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন।

২০১৫ সালে কাতালুনিয়ার নির্বাচনে বিচ্ছিন্নতাবাদীরা জয়লাভ করার পর এমন একটি গণভোট আয়োজনের কথা বলে সেটা মানতে কেন্দ্রীয় সরকার বাধ্য হবে এবং যার আইনি বৈধতা থাকবে । স্পেনের সংবিধানে বলা আছে, স্পেনকে ভাগ করা যাবে না। তারা এ নিষেধ অমান্য করেই এই ঘোষণা দেয়।

দুইটি প্রধান বিচ্ছিন্নতাবাদী দলগুলির দ্বারা সমর্থিত আঞ্চলিক সরকার ২০১২ সালের নভেম্বরে স্ন্যাপ নির্বাচনের পর থেকে ক্ষমতাসীন হয়। ২০১৪ সালে তারা স্বাধীনতার জন্য একটি অনানুষ্ঠানিক, অ-বাধ্যতামূলক ভোট গ্রহণ করে, যার মধ্যে ৮০ শতাংশ “হ্যাঁ” ভোট দেয়। স্প্যানিশ সরকার বলেছে কাতালুনিয়ার কোনও সাংবিধানিক অধিকার নেই। ২০১৭ সালের অক্টোবর মাসেই নতুন গণভোট এর ঘোষণা দেয় প্রাদেশিক সরকার।

চলতি বছরের সেপ্টেম্বরে গণভোট প্রসঙ্গে কাতালান পার্লামেন্টে একটি নতুন আইন তৈরি করে। হ্যাঁ অথবা না এই দুই অপশন রেখে সেখানে ভোটের জন্য রাখা হয় মাত্র একটি প্রশ্ন: আপনারা কি চান কাতালুনিয়া প্রজাতন্ত্রের কাঠামোয় একটি স্বাধীন রাষ্ট্র হয়ে উঠুক?

বাধ্যতামুলকভাবে ভোটের ফলাফল মানতে বাধ্য করা হবে বলে ঘোষণা দেয় এবং কাতালুনিয়ার নির্বাচন কমিশন আদেশ জারি করে যে ফলাফল প্রকাশের দুইদিনের মাঝে পার্লামেন্টে কাতালুনিয়াকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে হবে।রাজধানী মাদ্রিদে হাজার হাজার লোক এ গণভোটের বিরুদ্ধে বিক্ষোভে যোগদান করেছে। প্রধানমন্ত্রীর অনুরোধে স্পেনের সাংবিধানিক আদালত কাতালুনিয়ার ওই আইনটিকে বাতিল করে। এতে কাতালানরা ক্ষুব্ধ হয়ে উঠে। স্পেনের কেন্দ্রীয় সরকার এরপর থেকে কাতালুনিয়ার অর্থনীতি ও পুলিশবাহিনীর প্রতি নিয়ন্ত্রণ আরোপ করা শুরু করে।

গণভোটের আয়োজনকারী কর্মকর্তাদের গ্রেফতার এর পাশাপাশি জব্দ করা হয়েছে এক কোটি ব্যালট পেপার এবং যেসব ওয়েবসাইটে এ গণভোটের প্রচারণা চালানো হচ্ছে সেগুলো বন্ধ করা হয়েছে।
স্পেন থেকে বেরিয়ে যাওয়ার দাবিতে স্বাধীনতার পক্ষের সমর্থকরা ১১ সেপ্টেম্বরে জাতীয় দিবস উপলক্ষে বড় রকমের সমাবেশ করেছে। দশ লাখেরও বেশি মানুষ জড়ো হয়েছিল সেখানে। কাতালান সরকারের উদ্যোগে চালানো এক জনমত জরিপে দেখা যায়, ৪১ শতাংশ স্বাধীনতার পক্ষে এবং বাকিরা স্বাধীনতা চায় না।

স্বাধীনতার পক্ষে জোরালো ভূমিকা পালন করছে বার্সালোনা ফুটবল ক্লাবও। ১৮৯৯ সালে প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘকাল ধরে বার্সা কাতালুনিয়া জাতীয়তাবাদের প্রধান প্রতীক হিসেবে আবির্ভূত হয়েছে। বার্সার কারণেই ধারণা পাওয়া যায় যে, স্পেন থেকে কাতালুনিয়ার স্বতন্ত্র একটি পরিচয় আছে। বিখ্যাত লেখক ম্যানুয়েল ভাসকুয়েস মোনতালবান বার্সাকে বলছেন, ‘কাতালুনিয়ার নিরস্ত্র সেনা’।

১৯১৯ সালে শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত কাতালুনিয়ার জন্য বিরামহীনভাবে ‘স্বায়ত্তশাসনের আইন’ চাওয়া হচ্ছে। ১৯২০’র দশকে স্পেনের স্বৈরশাসক জেনারেল প্রমো ডে রিভারের বিরুদ্ধে স্থানীয়রা ক্লাবের নীল ও লাল পতাকাটিতে জাতীয়তাবাদী প্রতিবাদের অংশে জুড়ে দেয়।

ফ্যাসিস্ট জেনারেল ফ্রানসিস্কো ফ্রাঙ্কোর শাসন অবসানের পর ১৯৬০ সালের শেষের দিকে নিষিদ্ধ কাতালান পতাকা এবং ভাষাটি প্রথমবারের মতো ক্লাবের ন্যু ক্যাম্প স্টেডিয়ামে পুনর্জন্ম লাভ করে। ফ্রাঙ্কোর শাসন পরবর্তী ৪০ বছরে কাতালোনিয়ার দাবি আরও বহুগুণ বেড়েছে।

বার্সেলোনার বেশিরভাগ ক্লাব পরিচালক ঐতিহাসিকভাবে কাতালুনিয়া সম্প্রদায় থেকেই টানা হয়। অন্যরা সবাই স্প্যানিশ ভাষায় কথা বললেও বোর্ড মিটিংয়ে বার্সার পরিচালকরা সাধারণত কাতালান ভাষাই ব্যবহার করেন।

কাতালানরা বার্সাকে ঐতিহ্য এবং ক্লাবের নীতিমালা অনুযায়ী একটি ক্লাবের চেয়েও বেশি’ বলে ধারণ করে। প্রকৃতপক্ষে, বার্সা এমন একটি শক্তিশালী জাতীয়তাবাদী প্রতীক হয়ে উঠেছে যে, অনেক ইতালিয়ানও তাদের পক্ষে এমন রাষ্ট্রের জন্য আবেগগত উত্তরাধিকারী হিসাবে সমর্থন করে।

মধ্য ইউরোপের দ্বিতীয় বৃহত্তম শহর বার্সেলোনা। ২০০৬ সালের আগে মাত্র একবার ইউরোপসেরা হলেও গত এক দশক ধরে ঈর্ষণীয় সাফল্য তাদের। ন্যু ক্যাম্প ইউরোপের সবচেয়ে বড় স্টেডিয়াম এখন তাদের। ন্যু ক্যাম্পের ধারণ ক্ষমতা এখন ৯৯ হাজার ৩শ ৫৪! প্রায় প্রতি ম্যাচেই দর্শকে ভরপুর থাকে এই বিশাল স্টেডিয়ামের গ্যালারি।

সম্প্রতি ক্লাবটি স্পেনে ও সারা বিশ্বে গণভোটের গুরুত্ব তুলে ধরেছে। বেশ কিছুদিন ধরে ন্যু ক্যাম্পে বার্সা ভক্তরা ‘আমাদের ভোট দিতে দাও’ এবং কেউ কেউ গান গাইতে বা স্বাধীনতার জন্য ব্যানার উড়িয়ে ঢেউ তুলেছেন।

ক্লাব থেকে প্রতিদিনই কোনও না কোনও রাজনৈতিক বিবৃতি দেওয়া হচ্ছে। গণভোটের আয়োজনে সাহায্যকারী সরকারের কর্মকর্তাদের গ্রেফতারের নিন্দা ও স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোতে খবরে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যখন ক্লাবের ডিফেন্ডার জেরার্ড পিকে অথবা সাবেক খেলোয়াড় ও কোচ গার্দিওলা এটি সমর্থন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান, তখন বিশ্বের কোনায় কোনায় যারা কাতালুনিয়ার নামও শোনেননি তারাও এটি লক্ষ্য করেন।

গণভোটের দিন লা লিগাতে লাস পালমাসের বিরুদ্ধে ম্যাচের আগে কাতালুনিয়ার নিজস্ব ও বিখ্যাত ‘সেনারিয়া’ পতাকার রংয়ের জার্সিতে ওয়ার্মআপ করেছে বার্সা।

ধারণা করা হয়েছিল, গত কয়েক বছরে হয়তো স্বাধীনতার সমর্থনে ভাটা পড়েছে। কিন্তু স্পেন সরকার যেভাবে দমন পীড়ন চালিয়ে গণভোট বন্ধ করার চেষ্টা চালাচ্ছে তাতে অনেকে কাতালানই স্বাধীনতার দিকে ঝুঁকেও পড়েছেন। তবে আসল চিত্রটা যে কি বলা কঠিন।

স্বাধীনতার জন্য এই লড়াই চলছে, চলবেই। হয়তো একদিন বহু বছর ধরে চলা সংগ্রাম সফল হবে। সেদিন কাতালুনিয়া একটি দেশ হিসাবেই পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াবে।

সুত্রঃ উইকিপিডিয়া, বিবিসি, ব্রিটানিকা, আল জাজিরা, টেলিগ্রাফ, চ্যানেল আই।

Leave A Reply

Your email address will not be published.

86 Comments
  1. Tgdqci says

    repaglinide 1mg usa – order empagliflozin 25mg generic buy jardiance 25mg

  2. Xivcak says

    order glyburide 5mg generic – glucotrol 10mg price buy forxiga for sale

  3. Cgrovy says

    medrol canada – cetirizine us astelin 10 ml uk

  4. Pculck says

    clarinex oral – where can i buy beclamethasone buy generic albuterol online

  5. Ybymjj says

    brand albuterol inhalator – buy generic fexofenadine online order generic theo-24 Cr 400 mg

  6. Nmvjjt says

    stromectol order – levofloxacin cost buy cefaclor 500mg for sale

  7. Qyliwn says

    buy azithromycin for sale – generic ofloxacin ciprofloxacin for sale online

  8. Tgwzbf says

    order cleocin 300mg generic – cefpodoxime online buy purchase chloromycetin without prescription

  9. Ogwcqd says

    augmentin 1000mg pills – bactrim 480mg canada buy ciprofloxacin no prescription

  10. Bttehn says

    buy amoxicillin generic – ceftin online order ciprofloxacin 500mg drug

  11. Qgzdzc says

    atarax over the counter – order buspar generic endep 10mg generic

  12. Flifii says

    order clomipramine online cheap – buy generic paxil 20mg sinequan 25mg usa

  13. Qclvdj says

    quetiapine 50mg brand – buy cheap ziprasidone generic eskalith

  14. Mtzget says

    buy clozapine 50mg pill – brand frumil 5 mg buy cheap pepcid

  15. Dhrzfb says

    buy zidovudine generic – order irbesartan 300mg pills order zyloprim for sale

  16. Rgqkyi says

    glycomet 500mg cheap – purchase bactrim for sale order lincocin generic

  17. Nxhnuc says

    furosemide uk – order lasix 100mg sale oral captopril

  18. Plsgap says

    acillin cheap buy ampicillin generic amoxicillin us

  19. Bcmpmr says

    order generic metronidazole 400mg – buy cleocin without prescription buy generic zithromax

  20. Iownuj says

    where to buy stromectol online – order tetracycline 250mg online cheap tetracycline pills

  21. Mdhdhw says

    buy valtrex generic – buy mebendazole without prescription zovirax for sale

  22. Efwlid says

    ciplox 500 mg usa – cheap erythromycin 250mg purchase erythromycin sale

  23. Gmrdrs says

    flagyl 400mg uk – terramycin 250mg tablet zithromax 250mg price

  24. Pomyxv says

    buy cipro cheap – baycip price buy amoxiclav

  25. Jyfczw says

    ciprofloxacin cheap – order ethambutol augmentin 1000mg pill

  26. Tqvigm says

    finasteride 5mg generic finasteride drug diflucan for sale online

  27. Vhwrtm says

    buy acillin medication how to get penicillin without a prescription buy amoxil online cheap

  28. Injbuw says

    order avodart 0.5mg pills ranitidine medication ranitidine online order

  29. Txlgtc says

    order imitrex 25mg online cheap imitrex order online levaquin canada

  30. Xgtlzj says

    flomax 0.4mg for sale tamsulosin 0.4mg ca celecoxib 100mg cheap

  31. Ltsogx says

    buy esomeprazole esomeprazole medication topiramate 100mg pill

  32. Wnsvlx says

    buy mobic generic celecoxib 200mg ca buy celecoxib medication

  33. Bfhoyl says

    methotrexate 5mg generic methotrexate 10mg us buy coumadin tablets

  34. Dskryk says

    write research paper for me essays done for you paperwriter

  35. Ovibud says

    buy cheap generic inderal buy inderal 20mg generic buy plavix 75mg sale

  36. Xrwlrt says

    medrol oral methylprednisolone drug buy medrol pill

  37. Fshlor says

    order orlistat pills where can i buy xenical diltiazem generic

  38. Yelvzw says

    buy generic metformin 1000mg glycomet online order buy metformin sale

  39. Fztyxr says

    priligy 90mg brand oral priligy order misoprostol for sale

  40. Amrrcb says

    buy generic aralen for sale chloroquine 250mg oral chloroquine 250mg us

  41. Rbmdmy says

    buy generic loratadine over the counter claritin 10mg ca claritin price

  42. Osuyue says

    cenforce 50mg oral buy cenforce paypal buy generic cenforce for sale

  43. Wnsmhm says

    purchase clarinex without prescription buy clarinex cheap clarinex canada

  44. Jdkrkq says

    cialis tadalafil 5mg cheap tadalafil pill tadalafil 5mg without prescription

  45. Ffqgmk says

    order triamcinolone 10mg generic triamcinolone over the counter buy generic triamcinolone

  46. Fzodjw says

    where to buy pregabalin without a prescription buy lyrica without prescription lyrica cost

  47. Kwdzuq says

    online blackjack game recommended you read roulette online

  48. Ttcozp says

    order rybelsus 14 mg without prescription purchase semaglutide generic purchase rybelsus pills

  49. Zawpcw says

    purchase acticlate generic buy acticlate without prescription order generic monodox

  50. Bvgcpi says

    sildenafil pills 25mg cheap viagra viagra 100mg cost

  51. Cjaemw says

    buy lasix online buy lasix without prescription diuretic buy furosemide pills for sale

  52. Qdvbbg says

    order clomiphene 50mg for sale purchase clomiphene sale clomiphene 50mg oral

  53. Fxbcwd says

    gabapentin 800mg sale neurontin 100mg canada gabapentin 100mg cheap

  54. Qdlzot says

    generic levoxyl cheap levothroid for sale levothyroxine for sale online

  55. Akwjmy says

    prednisolone 40mg price omnacortil tablets order prednisolone without prescription

  56. Hlyjbh says

    augmentin 1000mg drug buy generic augmentin 375mg clavulanate over the counter

  57. Uhbgpx says

    buy azithromycin paypal buy azithromycin 250mg generic cheap zithromax

  58. Thueob says

    buy ventolin generic order albuterol inhalator online order ventolin inhalator without prescription

  59. Wgdzop says

    amoxicillin without prescription order amoxil 500mg generic order amoxil 250mg sale

  60. Icvwqj says

    rybelsus price buy rybelsus 14mg pills rybelsus 14mg usa

  61. Raxguj says

    buy isotretinoin 20mg pills buy absorica without prescription isotretinoin 40mg usa

  62. Fzggqp says

    purchase tizanidine online cheap buy zanaflex paypal tizanidine buy online

  63. Wfpsej says

    purchase serophene without prescription serophene online buy order serophene generic

  64. Pavwrh says

    vardenafil pills levitra buy online

  65. Teaqof says

    buy augmentin paypal brand augmentin 375mg

  66. Zoxqpe says

    albuterol cheap ventolin inhalator medication albuterol order online

  67. Qirnxd says

    monodox uk acticlate pills

  68. Bimewz says

    order amoxil 500mg pill buy amoxil 500mg for sale buy generic amoxicillin 500mg

  69. Tfofpo says

    prednisolone 5mg cost prednisolone 20mg pills how to get omnacortil without a prescription

  70. Dlrxht says

    furosemide brand buy furosemide 100mg generic

  71. Amycct says

    azipro oral buy generic azipro azipro uk

  72. Cqxifp says

    buy gabapentin tablets order neurontin 100mg online

  73. Nusrol says

    cheap zithromax 500mg zithromax online order order generic azithromycin 500mg

  74. Irhmsj says

    prescription for sleep aids modafinil us

  75. Rakigo says

    generic amoxil 250mg order amoxil 1000mg online cheap order amoxil 500mg online

  76. Sloagq says

    isotretinoin generic buy isotretinoin without prescription order generic absorica

  77. Bwapjz says

    gerd prescription medications list baycip brand

  78. Uarkzb says

    best off counter seasonal allergy astelin oral can flonase make you sleepy

  79. Vmkcnt says

    dermatologist acne treatment pills order retino acne medication pills names

  80. Prvcoj says

    medicine for acidic person perindopril order

  81. Sfieaq says

    buy prednisone 20mg prednisone usa

  82. Sddnsj says

    top selling sleep aids melatonin 3mg price

  83. Aewpug says

    allergy pills over the counter allergy pills for rash allergy medications prescription list

  84. crevaVela says
  85. […] During the François dictatorship, due to the history of Catalan pride, the club […]

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More