হযরত আলী (রাঃ): বহুগুণে গুণান্বিত এক খলিফা

119

পৃথিবীর বুকে শাসকদের মধ্যে উল্লেখযোগ্য সফল শাসক বলতে গেলে প্রথমেই ইসলাম যুগের চতুর্থ খলিফা হবেন হযরত আলী (রাঃ) এর নাম, যার জীবনী হতে শিক্ষণীয় উপাদান রয়েছে অগণিত। নবীজী হযরত মোহাম্মদ (সাঃ) এর মৃত্যুর প্রায় ২৫ বছর পর পূর্বের তিন খলিফার শাসনের পরবর্তী সময়ে শাসনবিহীন অবস্থায় মুসলিম সমাজ তথা আরব বিশ্ব মুখোমুখি হয় এক ভয়ানক পরিস্থিতির, যা সিদ্ধহস্তে মোকাবেলা করেন হযরত আলী (রাঃ) ।

হযরত আলী (রাঃ) র নামকরণ:

প্রথমত তাঁর নামকরণ করা হয়েছিলো ‘আসাদ’ এবং ‘জায়েদ’। তবে মহানবী (সাঃ) মক্কায় ফিরে আসার পর তাঁর নাম রাখেন আলী (রাঃ) । তবে বিভিন্ন সময়ে তাঁকে ভিন্ন নামে ডাকা হতো।

তেমনই এক মজার নাম হল আবু তুরাব যার অর্থ হল “ধুলোবালির আব্বা”। একদিন নবীজী মসজিদে প্রবেশের পূর্বে দেখেন হযরত আলী এমন এক জায়গায় শুয়ে আছেন যা ধুলোবালিতে পূর্ণ। তখন তিনি রসিকতা করে ডাক দেন,

“হে আবু তুরাব (ধুলোবালির পিতা)। উঠো”।

তাছাড়া বড় ছেলে হাসানের নামে তাঁকে ডাকা হত ‘আবু-আল-হাসান।‘ এসব ব্যতীত মহানবী (সাঃ) তাঁকে ‘আসাদ আল্লাহ্‌’ উপাধি দান করেন যার অর্থ হল আল্লাহ্‌র সিংহ।

আলী(রা) এর নামের ক্যালিগ্রাফি
আলী(রা) এর নামের ক্যালিগ্রাফি; Source:Wikipedia

হযরত আলী (রাঃ) এর পরিচয়:

ইসলাম সাম্রাজ্যের অন্যতম এক উচ্চ ব্যক্তিত্ব তিনি। নাম তাঁর আলী ইবনে আবু তালিব। হযরত মোহাম্মদ (সাঃ) এর আপন চাচা আবু তালিবের স্ত্রী ফাতিমা বিনতে আসাদের কোলজুড়ে পৃথিবীতে তাঁর আগমন ঘটে ৬০১ খ্রিষ্টাব্দে। হযরত আলীর জন্ম কোরাইশ বংশে। মহানবী (সাঃ) এর পিতা এবং মাতা মারা যাওয়ার পর চাচা আবু তালিব তাঁকে গড়ে তোলেন এবং চাচী ফাতিমা বিনতে আসাদ তাঁকে মেয়ের স্নেহ দেন। সেই প্রেক্ষিতে আলী (রাঃ) এর জন্মের পর চাচা আবু তালিবের আর্থিক অবস্থার অবনতি ঘটলে শিশু বয়সে হযরত আলী (রাঃ) এর দায়িত্ব গ্রহণ করেন মহানবী (সাঃ) এবং বিবি খাদিজা।

ছোটবেলা হতেই তিনি ছিলেন অকুতোভয়। যার প্রমাণ পাওয়া যায় মাত্র ১০ বছর বয়সে ইসলাম ধর্ম গ্রহণ করার মাধ্যমে। সূত্রমতে তিনিই ছিলেন ইসলামের ছায়াতলে আশ্রয় নেয়া প্রথম মুসলিম পুরুষ যিনি মহানবী (সাঃ) এর ডাকে সাড়া দিয়ে বাচবিচার ছাড়াই ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং নবীজীর সাথে প্রথম নামাজ আদায় করেন। তাঁর ছিল ইসলামের শেষ রাসুল হযরত মোহাম্মদ (সাঃ) এর উপর অগাধ বিশ্বাস। মুসলিম হওয়ার পর তাঁর বাবা আবু তালিব যদিও জাত ধর্ম ছেড়ে দিতে অস্বীকৃতি জানালেও আলী (রাঃ)’কে কোনরূপ বাধা প্রদান না করে বরঞ্চ ভাতিজার উপর পূর্ণ বিশ্বাস রেখে বলেন,

“যেহেতু সে [মহানবী (সাঃ)] তোমাকে শুধুমাত্র সঠিক পথেই পরিচালিত করবে সেহেতু তুমি তাঁকে অনুসরণ করো এবং তাঁর অতি নিকটে অবস্থান করো”।

এরপর হতেই তিনি নবীজীর আশেপাশে ঘুরে বেড়াতেন ছায়ার মতো। ইসলামের যুগে সংগঠিত হওয়া প্রায় সকল যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন হযরত আলী (রাঃ) এবং ঢাল হয়ে রক্ষা করেছিলেন মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) কে যার জন্য তাঁকে “আল্লাহ্‌র সিংহ’ খেতাব দেয়া হয়।

মহানবী (সাঃ) খুব স্নেহ করতেন হযরত আলী (রাঃ) কে এবং যতদিন তিনি ছিলেন ততদিন আলী (রাঃ) এর পথ প্রদর্শন এবং সঠিক পরামর্শ দিতেন।

বলা হয়ে থাকে হযরত আলী (রাঃ) ই সেই ব্যক্তি যার জন্ম হয়েছিলো পবিত্র কাবা শরীফের অভ্যন্তরে। যদিও এই ব্যাপারে মতভেদ রয়েছে।

তুরস্কে হযরত আলী(রা) এর নামের ক্যালিগ্রাফি;
তুরস্কে হযরত আলী(রা) এর নামের ক্যালিগ্রাফি; Source: Wikipedia

হযরত আলীর মদিনায় হিজরত:

সময়কাল ৬২২ খ্রিষ্টাব্দ। মোহাম্মদ (সাঃ) জানতে পারেন তাঁকে মেরে ফেলার জন্যে শত্রুরা পরিকল্পনা কষছে। তাই তিনি আলী (রাঃ) কে নির্দেশ দেন তাঁর শয়নকক্ষে অবস্থান করতে এবং বিভিন্ন মানুষ হতে পাওয়া আমানতসমূহের রক্ষণাবেক্ষণ করতে। এ বলে তিনি হযরত আবু বকর (রাঃ) কে সঙ্গে নিয়ে নীরবে মদিনার উদ্দেশ্যে রওনা দেন। এই ব্যাপারে শত্রুপক্ষ সম্পূর্ণ বেমালুম। পরিকল্পনা মতে যখন তাঁরা মহানবীকে হত্যার উদ্দেশ্যে তাঁর শয়নকক্ষে প্রবেশ করে তখন তাঁর বদলে আলী (রাঃ)কে দেখে তারা যারপরনাই অবাক হয়ে যায়। সাক্ষাৎ মৃত্যুকে সামনে দেখেও আলী (রাঃ) এর দৃঢ়তা এবং সৎসাহস দেখে কোন ক্ষতি না করে চলে যায়। পরে নির্দেশ পাওয়ার পর আলী (রাঃ) মোহাম্মদ (সাঃ) এর পরিবারকে নিয়ে মদিনার উদ্দেশ্যে রওনা দেন যা বর্তমানে নবীজীর শহর নামে পরিচিত। অনেক বিশেষজ্ঞের মতে, হযরত আলী (রাঃ) প্রথম মুসলিম যিনি মদিনায় হিজরত করেন।

হযরত আলী (রাঃ) এর বিবাহ এবং হযরত আলীর সন্তান:

হিজরতের সময়কালে নবী (সাঃ) একদিন আলী (রাঃ) কে ডেকে বলেন আল্লাহ্‌র নির্দেশ যেন হযরত ফাতিমা (রাঃ) এর সাথে হযরত আলী (রাঃ) এর বিবাহ কার্য সম্পাদন করেন। এরপর হযরত খাদিজা (রাঃ) এবং মহানবী (সাঃ) এর সবচেয়ে প্রিয় আদরের কন্যা হযরত ফাতেমা (রাঃ) কে বিবাহ করেন হযরত আলী (রাঃ)। তাদের কোলজুড়ে জন্ম নেয় হযরত ইমাম হাসান (রাঃ) এবং ইমাম হোসেইন (রাঃ)। হযরত ফাতেমা (রাঃ) এর মৃত্যুর পর আলী (রাঃ) দ্বিতীয় বিবাহ বন্ধনে আবদ্ধ হোন এবং ওই সংসারে জন্ম নেয় মোহাম্মদ ইবনে-আল-খলিফাসহ আরো কয়েকজন।

কুফায় হযরত আলী(রা) এর ঘর
কুফায় হযরত আলী(রা) এর ঘর; Source: Wikimapia.com

ইসলামের অগ্রযাত্রায় হযরত আলীর অবদান:

যুদ্ধে অংশগ্রহণ:

হযরত আলী (রাঃ), রাসুল (সাঃ) এর জীবিত দশায় সংঘটিত সব যুদ্ধে সশরীরের অংশগ্রহণ করেন। উল্লেখযোগ্য যুদ্ধের সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরা হল।

বদরের যুদ্ধ:

ইসলামের ইতিহাসে প্রথম প্রধান যুদ্ধ হল বদরের যুদ্ধ। ৬২৪ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত হওয়া যুদ্ধটি মদিনার মুসলিম এবং মক্কার কুরাইশদের মধ্যে সংঘটিত হয়। শত্রুপক্ষের ৯৫০ জন সৈন্য, ১০০ টি ঘোড়া এবং ১৭০ টি উটের বিপক্ষে বুক পেতে সাহসিকতার সহিত দাঁড়িয়ে ছিল মুসলমান পক্ষের ৩১৩ জন সৈন্য, ২ টি ঘোড়া এবং ৭০ টি উট। এতে শত্রু পক্ষের ৭০ জন নিহত এবং ৭০ জন বন্দী হয় এবং মুসলমানদের পক্ষের ১৪ জন শহীদ হন।

উহুদের যুদ্ধ:

৬২৬ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত হওয়া এই যুদ্ধে শত্রুপক্ষের ৩০০০ সৈন্য, ৩০০০ উট এবং ২০০ টি ঘোড়ার বিরুদ্ধে মুসলিমদের ছিল ৭০০ সৈন্য, ৫০ জন তীরন্দাজ এবং ৪ টি ঘোড়া। তবে এই যুদ্ধটির ফলাফল অমীমাংসিত রয়ে যায়।

খন্দকের যুদ্ধ এবং জুলফিকার তরবারি প্রাপ্তি:

হযরত আলী (রাঃ) এর জীবনে সবচেয়ে বড় প্রাপ্তি ছিল জুলফিকার তরবারি। সময়কাল ৬২৭ খ্রিষ্টাব্দ, খন্দকের যুদ্ধের সময়ের। যুদ্ধের ময়দানে ৩০০০ মুসলিম সৈন্য দাঁড়িয়ে আছে ১০ হাজার বিশাল সৈন্যের বিপক্ষে যার নেতৃত্বে ছিলেন আবু সুফিয়ান। এতো বিশাল শত্রুপক্ষের বিপক্ষে মাত্র ৩ হাজার সৈন্যের মনোবল ভেঙ্গে যাওয়াটা স্বাভাবিক। এসময় মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) করজোড়ে মহান রাব্বুল আলামীনের কাছে সাহায্য প্রার্থনা করলে ওইসময়ে হযরত জিবরাঈল (আঃ) এর মাধ্যমে ‘জুলফিকার’ নামক তরবারিটি পাঠান এবং রাসুল (সাঃ) সেটি হযরত আলী (রাঃ) কে প্রদান করেন। বলা চলে ওই যুদ্ধ শেষে মুসলিম সৈন্যদের আহত হওয়ার সংখ্যা কম হলেও আবু সুফিয়ানের ব্যাপক ক্ষতি সাধন হয়।

বেশ কিছু ইতিহাসবিদের মতে, জুলফিকার তরবারি হযরত আলী (রাঃ) এর ইন্তেকালের পর বড় পুত্র হাসান (রাঃ) এর কাছে দেয়া হয়। পরে হাসান (রাঃ) শহীদ হওয়ার পর পালাক্রমে আসে হোসাইন (রাঃ) এর কাছে এবং তা দিয়ে কারবালায় ইয়েজিদ সৈন্যের বিপক্ষে যুদ্ধ করেন।

আমাদের নবীজী (সাঃ) তখনকার যুগের নয়টি তরবারি রেখে যান যার মধ্যে আটটি তুর্কির তোপকাপি যাদুঘরে এবং অন্যটি মিশরের কায়রোতে সংরক্ষিত আছে। তবে জুলফিকার তরবারিটি আর খুঁজে পাওয়া যায় নি। এ সম্পর্কে মহান রাব্বুল আলামীনই ভালো জানেন।

জুলফিকার তরবারী
জুলফিকার তরবারী
Source: Middle East Transparent

খায়বারের যুদ্ধ:

৬২৯ খ্রিষ্টাব্দে মদিনা হতে প্রায় ১৫০ কিলোমিটার দূরে খায়বার মরুভূমিতে মুসলিম সেনারা মুখোমুখি হয় ইহুদিদের। এখানেও মাত্র ১৬০০ মুসলিম সৈন্য দাঁড়িয়ে গিয়েছিলো প্রায় ১০ হাজার শত্রু সৈন্যের বিপক্ষে। এ যুদ্ধে মুসলিমরা বিজয়ী হয়।

উটের যুদ্ধ:

হযরত উসমান (রাঃ) র হত্যাকাণ্ডের পর শাসনভারের দায়িত্ব আসে হযরত আলী (রাঃ) এর উপর। তবে হযরত তালহা, জুবায়ের এমনকি মহানবীর পত্নী আয়েশা (রাঃ) উসমান (রাঃ) র হত্যাকাণ্ডের বিচার দাবী করেন। কিন্তু ঘটে যাওয়া গৃহযুদ্ধের ফলে তৎক্ষণাৎ কিছু করা সম্ভব হচ্ছিলো না। পরক্ষণে শত্রুপক্ষের কূটনৈতিক চালে হযরত উসমান (রাঃ) এর হত্যাকারীদের হাতে নিহত হয় হযরত জুবাইর এবং তালহা। এতে করে অবস্থা আরো সঙ্গিন হয়ে দাঁড়ায় এবং হযরত আয়েশা (রাঃ) নিজেই তাঁর জামাতার বিপক্ষে যুদ্ধ পরিচালনা করেন। যদিও আলী (রাঃ) যুদ্ধে জয়ী হোন এবং আয়েশা (রাঃ) কে সসম্মানে মদিনায় পৌঁছে দেন।

সিফফিনের যুদ্ধ:

ক্ষমতা গ্রহণের পর ৬৫৭ খ্রিষ্টাব্দে এই যুদ্ধ সংঘটিত হয় হযরত আলী এবং সিরিয়ার গভর্নর আবু সুফিয়ানের মধ্যে। এই যুদ্ধে হযরত আলী (রাঃ) হারান তাঁর একনিষ্ঠ সমর্থক আম্মার ইবনে ইয়াসিরকে যার মৃত্যু সম্পর্কে বহু আগেই মোহাম্মদ (সাঃ) ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন,

“আম্মার সত্যের সাথে, সত্য আম্মারে সাথে। চোখ নাকের যতটা কাছে, আম্মার ঠিক আমার ততোটা কাছের কিন্তু হায় হায়!! একটা বিদ্রোহী দল তাঁকে হত্যা করবে”।

সিফফিনের যুদ্ধের বর্ণনা দিয়ে একটা আলাদা প্রবন্ধ লেখা সম্ভব। যদিও যুদ্ধের ফলাফল অমীমাংসিত ছিল তবে ইসলামের বুকে এই যুদ্ধটি অত্যন্ত গুরুত্ববহ।

কোরআন সংরক্ষণ ও সংকলন:

কোরআন যখন নাযিল হচ্ছিলো তখন এর কিছু কিছু আয়াতাংশ নাজিল হত যা নবীজি বারবার তেলোয়াত করতেন এবং সাহাবীদের শোনাতেন। সাহাবীরাও তেলোয়াত করতে করতে তা মুখস্থ করে নিতেন যা কাতিবরা লিপিবদ্ধ করে নিতেন। সেসময়ে দশজন ব্যক্তি কোরআন অন্তরে ধারণ করে রেখেছিলেন সম্পূর্ণ যার মধ্যে হযরত আলী (রাঃ) অন্যতম।

হযরত আলী (রাঃ) র ন্যায় বিচারের দৃষ্টান্ত:

মহানবী (সাঃ) এর মৃত্যু পরবর্তী সময়ে সকল ধরণের অপসংস্কৃতি এবং অন্যায়ের বিরুদ্ধে সবার আগে দেয়াল হয়ে দাঁড়াতেন হযরত আলী (রাঃ)। ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর (রাঃ) প্রায় বলতেন,

“যদি আলী না থাকত তবে ওমর ধ্বংস হয়ে যেত”।

চতুর্থ খলিফা হিসেবে তিনি ছিলেন দৃষ্টান্ত। এর প্রেক্ষিতে একটি ঘটনা সংক্ষিপ্তাকারে জেনে নেয়া যাক।

সিফফিনের যুদ্ধের পর আলী (রাঃ) এর হারানো প্রিয় ও মূল্যবান বর্মটি দেখতে পেলেন বাজারে যা একজন অমুসলিম লোক বিক্রি করছিল ছিলো। তিনি কাছে গিয়ে বললেন বর্মটি তাঁর এবং সে যেনো ফিরিয়ে দেয়।

লোকটি বললো – “জ্বী না, আমিরুল মুমিনীন। এটি আমার বর্ম”।

আলী (রাঃ) পুরোই নিশ্চিত ছিলেন বর্মটি তাঁর কিন্তু লোকটি মানতে নারাজ। লোকটি আলী (রাঃ) কে ব্যাপারটি নিয়ে কাজীর দরবারে যাওয়ার পরামর্শ দিলে দুইজনে সেখানে উপস্থিত হোন।

কায়রোর বাব-আল নাসেরে আলীর তরবারীর প্রতিকৃতি
কায়রোর বাব-আল নাসেরে আলীর তরবারীর প্রতিকৃতি;
Source: wikipedia

তখনকার কাজী শুরাইহ (রাঃ) আলী (রাঃ) এর কাছ হতে সাক্ষ্যপ্রমাণ চাইলে তিনি বলেন সাক্ষ্য হিসেবে নিজ পুত্র ইমাম হাসান এবং ক্রীতদাস কাম্বররকে উপস্থিত করতে চাইলে কাজী সাহেব বলেন,

“কিন্তু পিতার পক্ষে সন্তানের সাক্ষ্য আমি গ্রহণযোগ্য বলে স্বীকার করি না হে আমিরুল মুমিনীন”।

হযরত আলী (রাঃ) নিরুপায় হয়ে লোকটিকে বললেন,

“যাও, তুমিই এটি নিয়ে যাও কারণ আমার আর কোন সাক্ষ্য নাই”।

মুসলিম জাহানের এতোবড় একজন শাসক সামান্য একজন লোকের কাছে এভাবে ন্যায়পরায়ণ হওয়াটা তাকে বিস্মিত করে। চাইলে খলিফা পারতেন জোরপূর্বক ছিনিয়ে নিয়ে তাকে শাস্তি দিতে।

লোকটি বলে উঠলো,

“কিন্তু আমি তো আছি, আমিই সাক্ষ্য দিচ্ছি যে বর্মটি আপনার। হায় আল্লাহ্‌! আমিরুল মুমিনীন আমার বিরুদ্ধে বিচার প্রার্থী হয়েছেন কাজীর দরবারে! আবার তাঁরই অধীনস্থ কাজী তাঁরই বিরুদ্ধে আমার পক্ষে রায় দিলেন! আমি সাক্ষ্য দিচ্ছি, যে দীন (ধর্ম) এমন সুন্দর শিক্ষা দেয় সেই দীন অবশ্যই সত্য। আমি আরও সাক্ষ্য দিচ্ছি আল্লাহ্‌ ছাড়া ইবাদতের উপযুক্ত আর কোন মাবুদ নাই এবং মোহাম্মদ (সাঃ) তাঁর বান্দা এবং রাসুল”।

“হে কাজী! নিঃসন্দেহে বর্মটি আমিরুল মুমিনীনের। তাঁর যে বাহিনী সিফফীন যুদ্ধের উদ্দেশ্যে রওনা করেছিলো, আমি তাঁদের পিছে পিছে যাওয়ার সময় হঠাৎ দেখলাম ধূসর রঙের উটের পিঠ হতে বর্মটি পড়ে যায় এবং আমি তা তুলে নিই”।

হযরত আলী (রাঃ) লোকটির ইসলাম ধর্ম গ্রহণ করায় খুশি হয়ে বর্মটি তাঁকে দান করেন এবং সাথে একটি ঘোড়াও উপহার দেন।

সেই লোকটি বেশ কিছুদিন পর আলী (রাঃ) এর পতাকা তলে খারেজীদের বিরুদ্ধে লড়াই করেন এবং চরম বীরত্বের সহিত লড়াই করে নাহারওয়ান এর যুদ্ধে শাহাদাত বরন করেন। (তথ্যসূত্র- তাবেঈদের ঈমানদীপ্ত জীবন।)

হযরত আলী (রাঃ) র মৃত্যু:

ইবনে মুলজাম কুফায় এসেছিলো নিহত খারেজী নেতাদের হত্যার প্রতিশোধে হযরত আলী (রাঃ) কে হত্যার উদ্দেশ্যে। এদিকে সে কুত্তাম নামের এক মহিলাকে বিয়ে করতে চায়। মহিলাটি বিবাহের শর্ত হিসেবে তিন হাজার দিনার, একটি কুঁড়েঘর, একজন পুরুষ দাস এবং হযরত আলীর মৃত্যু দাবি করেন। কুত্তাম আগে হতেই আলী (রাঃ) এর প্রতি প্রতিশোধপ্রবণ ছিলেন। কারণ তাঁর সৈন্যবাহিনী নরওয়ানের যুদ্ধে কুত্তামের ভাই এবং পিতাকে হত্যা করে।

৬৬১ খ্রিষ্টাব্দ এর সেদিনে ছিল ১৭ বা ১৯ রমজান, শুক্রবার। হযরত আলী ফজরের নামাজের উদ্দেশ্যে কুফা শাহী মসজিদের উদ্দেশ্যে বের হলে উৎ পেতে থাকা ইবনে মুলজাম বিষমাখা তলোয়ার দিয়ে তাঁর মাথায় আঘাত করেন। মুলজিমের  সঙ্গী ওয়ার্দান ঘটনাস্থল হতে পালিয়ে তার বাড়িতে চলে যায় এবং সেখানে গিয়ে হযরত আলীকে হত্যার দায় স্বীকার করে আশ্রয় চাইলে ওয়ার্দানের এক আত্মীয় আব্দ বিন নাজাবা বিন ওবায়েদ ক্ষিপ্ত হয়ে তাকে হত্যা করে। পরে ইবনে মুলজামকে আটক করা হয়। হযরত উমর (রাঃ), হযরত উসমান (রাঃ) এর পর হযরত আলী (রাঃ) খলিফা হিসেবে হত্যাকাণ্ডের শিকার হন।

হযরত আলী (রাঃ) র কবর:

হযরত আলী (রাঃ) কে কুফার নিকট নাযাফ নামক স্থানে দাফন করা হয়। প্রায় শত বছর পর্যন্ত হযরত আলীর কবরস্থান গোপনে রাখা হয়। ইমাম সাদিক (রাঃ) এর আমলে খারেজীদের (হযরত আলী রাঃ এর বিরোধী) নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পর সাহাবী সাফওয়ান (রহঃ) কে নির্দেশ দেন হযরত আলীর কবরস্থানের উপর গাছ লাগিয়ে চিহ্নিত করতে। গোপন রাখার কারণ হিসেবে জানা যায়, কবরস্থান চিহ্নিত করতে পারলে হযরত আলীর বিরোধীরা তাঁর প্রতি অবমাননাকর পরিস্থিতির সৃষ্টি করার আশংকা।

নাজাফে আলী(রা) এর কবর
নাজাফে আলী(রা) এর কবর; Source:Wikipedia

হযরত আলী (রাঃ) বাণী:

১. ক্ষমাই সর্বোৎকৃষ্ট প্রতিশোধ।

২. কামবাসনাকে আয়ত্তে আনো, তোমার জ্ঞান নিখুঁত হবে।

৩. আল্লাহ্‌ তোমাকে স্বাধীন করে সৃষ্টি করেছেন তবে কেন অন্যের অধীনে পরাধীন হয়ে থাকবে?

৪. তাঁদের কখনোই নিরাশ করো না যাদের শেষ ভরসা তুমি।

৫. কখনো যদি কাউকে ধোঁকা দিতে সক্ষম হও তবে তাঁকে বোকা ভেবো না বরং চিন্তা করো কতোটা বিশ্বাস সে তোমাকে করেছিলো।

৬. বোকাদের সঙ্গে তর্ক করা নিরর্থক।

৭. যে নিজে সতর্কতা অবলম্বন করে না, দেহরক্ষী তাকে রক্ষা করতে পারে না।

৮. জীবন দুইদিনের। একটি তোমার পক্ষে আর অন্যটি বিপক্ষে। জিতে গেলে অহংকার করো না এবং হেরে গেলে ধৈর্য ধরো। দুটি দিনই তোমার জন্য পরীক্ষার।

৯. নারীজাতি মহান রাব্বুল আলামীনের সবচেয়ে উৎকৃষ্ট সৃষ্টি যার মধ্যে প্রকট আবেগ দ্বারা পূর্ণ, যাদের কাঁধে রয়েছে সমাজকে শিক্ষিত এবং সামনে অগ্রসর করার দায়িত্ব।

১০. অসৎ লোক কাউকে সৎ মনে করে না। সবাইকে নিজের মতো ভাবে।

আলী(রা) এর বাণী;
আলী(রা) এর বাণী; Source: Pinterest

১১. গোপন কথা যতক্ষণ তোমার কাছে আছে ততোক্ষণ তোমার কাছে বন্দী কিন্তু কারোও নিকট প্রকাশ করা মাত্র তার কাছে তুমি বন্দী হয়ে গেলে।

১২. যে সম্মুখে তোমার তারিফ করে সে তোমার দুশমন।

১৩. লোকের যেসব দোষ ত্রুটির উপর আল্লাহ্‌ পর্দা দিয়ে রেখেছেন তা তুমি প্রকাশ করার চেষ্টা করো না।

১৪. দুনিয়াতে সবচেয়ে কঠিন কাজ হল নিজেকে সংশোধন করা এবং সবচেয়ে সহজ কাজ অন্যের সমালোচনা করা।

১৫. পানির মতো হও যে নিজের পথ সৃষ্টি করে নিজেই, পাথর হইয়ো না যে অন্যের পথে বাধা হয়ে দাঁড়ায়।

১৬. অন্যের বদভ্যাসের প্রতি ঘৃণা পোষণ করে লোকচক্ষুর অন্তরালে সেই বদভ্যাসে লিপ্ত হওয়া ব্যক্তিরা সর্বাপেক্ষা আহাম্মক ব্যক্তি।

১৭. পাঁচটি জিনিস খুব খারাপ:

  •        আলেমের খারাপ কাজ।
  •        শাসকের লালসাবৃত্তি।
  •       বৃদ্ধের জেনাকারীতা।
  •       ধনীর কৃপণতা।
  •       নারীর নির্লজ্জতা।

মুসলিম জগতে ইসলামের চতুর্থ খলিফা এবং মোহাম্মদ (সাঃ) এর প্রিয় সাহাবী হযরত আলী ছিলেন অসাধারণ জ্ঞানের অধিকারী যা নবীজীর একটি উক্তির মাধ্যমে বুঝা যায়,

“আমি জ্ঞানের শহর হলে হযরত আলী সেই জ্ঞানের দরজা”।

হযরত আলী (রাঃ) এর শাহাদাত বরণের মধ্য দিয়েই শেষ হয়ে যায় ইসলাম যুগের খলিফাদের শাসনামল। যুগে যুগে অনেক শাসক বিশ্বজুড়ে এসেছে কিন্তু ইসলামের এই চার খলিফা যে পদচিহ্ন রেখে গিয়েছেন তার দৃষ্টান্ত বিরল।

Source Featured Image
Leave A Reply

Your email address will not be published.

119 Comments
  1. Wapbrt says

    glycomet for sale – order glycomet without prescription buy cheap precose

  2. Ifqcdx says

    buy repaglinide generic – empagliflozin 10mg price jardiance us

  3. Gstung says

    micronase uk – glucotrol 5mg pills brand forxiga 10mg

  4. Ufqesk says

    purchase depo-medrol sale – singulair 10mg brand order azelastine 10 ml online cheap

  5. Aplmxg says

    desloratadine order – beclamethasone oral purchase ventolin inhalator

  6. Wnxlkl says

    ivermectin 3 mg pills – doxycycline price buy cefaclor paypal

  7. Vlnnty says

    buy ventolin for sale – fexofenadine 120mg price theo-24 Cr pills

  8. vpn code 2024 says

    My developer is trying to persuade me to move to .net from PHP.
    I have always disliked the idea because of the expenses. But he’s tryiong none the less.
    I’ve been using WordPress on various websites for about a
    year and am anxious about switching to another platform. I
    have heard very good things about blogengine.net. Is there a way I can import all my wordpress posts into it?
    Any help would be really appreciated!

    Look at my webpage – vpn code 2024

  9. Svnoum says

    order generic zithromax 250mg – order tinidazole buy ciprofloxacin 500 mg online cheap

  10. vpn coupon 2024 says

    This design is wicked! You most certainly know how to keep
    a reader entertained. Between your wit and your videos, I was almost
    moved to start my own blog (well, almost…HaHa!) Wonderful job.
    I really enjoyed what you had to say, and
    more than that, how you presented it. Too cool!

    Feel free to visit my webpage … vpn coupon 2024

  11. Silocv says

    cleocin 300mg tablet – vibra-tabs drug order chloromycetin online cheap

  12. Cogdwt says

    buy amoxiclav generic – cipro 1000mg uk purchase cipro pills

  13. Xgomot says

    buy generic amoxicillin online – erythromycin sale cipro 1000mg generic

  14. Jgpyfz says

    order clomipramine pills – buy aripiprazole cheap buy sinequan 75mg online

  15. Uaswbc says

    atarax usa – purchase endep generic buy amitriptyline pills

  16. Ketnke says

    buy generic quetiapine 100mg – effexor drug cheap eskalith for sale

  17. Ituaik says

    buy clozaril 50mg without prescription – buy pepcid 20mg pill brand pepcid 40mg

  18. Tpqbke says

    order glucophage 500mg for sale – purchase septra for sale lincomycin 500mg brand

  19. Laoizd says

    buy zidovudine pills – avalide online order zyloprim 100mg pill

  20. Vgpeni says

    buy furosemide – tacrolimus 5mg uk brand capoten 25 mg

  21. Ceordr says

    ampicillin price ampicillin us where to buy amoxicillin without a prescription

  22. Rvcczt says

    flagyl oral – buy cheap cefaclor buy zithromax pills for sale

  23. Rftiui says

    ivermectin 3mg for humans – buy ciprofloxacin pill tetracycline order

  24. Binfdn says

    valtrex cheap – mebendazole cheap order acyclovir 400mg without prescription

  25. Download GB Whatsapp says

    Very informative blog.Thanks Again. Cool.

  26. Tfjtvi says

    buy ciplox without prescription – purchase tinidazole generic buy erythromycin 250mg generic

  27. clearvu fence says

    I loved your post.Really thank you!

  28. wire mesh fence says

    Im grateful for the post.Thanks Again. Cool.

  29. Hlktsf says

    buy flagyl 400mg – buy amoxil no prescription purchase azithromycin pill

  30. 古華外送 says

    Thanks again for the article.Much thanks again. Cool.

  31. 桃園看片老司機 says

    Thanks so much for the article post.Thanks Again. Keep writing.

  32. Nuulqt says

    ciprofloxacin 500mg sale – cephalexin 125mg oral buy clavulanate pills

  33. nsfw ai says

    Great, thanks for sharing this blog.Much thanks again. Really Cool.

  34. ai sex chat says

    Great article post. Really Great.

  35. Mvjuss says

    cipro 500mg canada – bactrim canada order augmentin pill

  36. ai girlfriend chat says

    Muchos Gracias for your post.Much thanks again. Much obliged.

  37. Somtgu says

    propecia 5mg uk propecia 1mg over the counter buy fluconazole generic

  38. casinoplus says

    Thanks-a-mundo for the post.Much thanks again. Much obliged.

  39. Vvhiww says

    buy cheap generic avodart ranitidine oral zantac 150mg canada

  40. Stmjch says

    order zocor 20mg pills simvastatin 10mg for sale buy valtrex without prescription

  41. Pwlvln says

    buy sumatriptan 50mg generic buy imitrex pills for sale levaquin price

  42. Hofgml says

    zofran 4mg pills ondansetron 4mg over the counter spironolactone 25mg cost

  43. Cvtzna says

    esomeprazole 20mg price order topiramate 100mg pill topamax 100mg generic

  44. 澳洲500学签申请 says

    Very neat blog article.Really thank you! Want more.

  45. eva case says

    Thank you ever so for you post.Much thanks again. Awesome.

  46. Jkmquw says

    order tamsulosin 0.4mg celebrex 100mg drug buy generic celebrex over the counter

  47. Prnayb says

    mobic for sale order mobic 15mg online celebrex canada

  48. Rlagvs says

    pay for essay writing uk help with research paper best college paper writing service

  49. Gfkwxj says

    buy propranolol cheap buy plavix 150mg online cheap clopidogrel online buy

  50. horny ai says

    Thanks again for the blog post.Really looking forward to read more. Keep writing.

  51. gpt online free says

    Muchos Gracias for your blog article. Much obliged.

  52. character ai generator says

    Say, you got a nice article post.Really looking forward to read more. Really Great.

  53. Unosbp says

    methylprednisolone price order medrol for sale order depo-medrol pill

  54. swap face free says

    Looking forward to reading more. Great article.Really thank you! Great.

  55. Apnezk says

    buy toradol for sale cheap toradol 10mg colcrys canada

  56. Oaifkb says

    buy atenolol 100mg sale buy tenormin 100mg pill atenolol price

  57. grid tie inverter says

    Really enjoyed this blog post.Really thank you! Fantastic.

  58. Really informative blog article. Great.

  59. Dpvrdw says

    buy dapoxetine 60mg buy priligy 60mg without prescription buy misoprostol generic

  60. Uwrkzm says

    generic chloroquine chloroquine 250mg cost chloroquine generic

  61. Afvvun says

    claritin medication loratadine price buy claritin 10mg for sale

  62. Tjzgcm says

    cenforce 50mg us cenforce 50mg price order cenforce pills

  63. Iyqouc says

    desloratadine 5mg brand brand desloratadine 5mg order desloratadine 5mg generic

  64. Jbngoq says

    overnight delivery cialis cialis sales buy cialis 10mg

  65. Qerhzj says

    cheap triamcinolone 4mg buy aristocort 10mg online cheap order aristocort 10mg generic

  66. Hqnfit says

    buy hydroxychloroquine for sale plaquenil 400mg cheap hydroxychloroquine online buy

  67. Catdyw says

    buy lyrica 150mg sale buy lyrica pills pregabalin 150mg ca

  68. Rbsksi says

    levitra 20mg us purchase vardenafil without prescription levitra where to buy

  69. Ukvmer says

    semaglutide 14mg tablet purchase rybelsus without prescription how to buy rybelsus

  70. Syrxao says

    sildenafil pills 25mg usa viagra overnight sildenafil 50mg uk

  71. Qwamyo says

    generic lasix 100mg lasix cost lasix 40mg us

  72. Udoieo says

    neurontin 600mg over the counter purchase gabapentin for sale neurontin where to buy

  73. Umpohp says

    buy clomid 50mg pills purchase serophene online clomid brand

  74. Rastrear Teléfono Celular says

    Si su esposo eliminó el historial de chat, también puede usar herramientas de recuperación de datos para recuperar los mensajes eliminados. A continuación se muestran algunas herramientas de recuperación de datos de uso común:

  75. Onwfeq says

    omnacortil price buy prednisolone 10mg pill omnacortil pills

  76. data analyst offline course says

    A big thank you for your article. Want more.

  77. Vjyxaf says

    buy generic synthroid for sale synthroid 75mcg without prescription cheap levothroid sale

  78. xparkles says

    Thank you for your blog post. Really Cool.

  79. Cfjwbk says

    zithromax 250mg us order zithromax 500mg sale purchase azithromycin without prescription

  80. Cbrmtb says

    buy augmentin 375mg online cheap amoxiclav buy online buy augmentin generic

  81. エロ ai says

    I really like and appreciate your blog post.Really thank you! Cool.

  82. Uxbegx says

    amoxil 500mg for sale amoxicillin us buy cheap amoxicillin

  83. 3chlorine says

    Wow, great article. Fantastic.

  84. Qsstnd says

    albuterol 2mg pill albuterol 2mg for sale buy albuterol medication

  85. Fortune Tiger says

    Thanks again for the blog article.Really thank you! Really Cool.

  86. Bmkdue says

    accutane 40mg pill cheap isotretinoin buy isotretinoin 10mg

  87. darker says

    A big thank you for your post.Thanks Again. Keep writing.

  88. Mlfgcy says

    rybelsus price buy rybelsus online cheap buy semaglutide 14 mg pills

  89. Very neat post.Much thanks again. Want more.

  90. Fxhcau says

    buy generic prednisone online deltasone us prednisone 20mg cost

  91. Nietys says

    buy clomiphene sale order clomid 100mg online cheap clomiphene over the counter

  92. litter box enclosure says

    I really like and appreciate your blog post.Much thanks again. Keep writing.

  93. Kfqwys says

    levitra without prescription generic levitra 20mg

  94. Xqgtao says

    purchase synthroid without prescription cheap levothroid online purchase levothroid

  95. Vwmcsj says

    augmentin 375mg generic buy cheap generic augmentin

  96. Fgsuol says

    albuterol canada albuterol ca ventolin 4mg without prescription

  97. home cinema sofas says

    Thanks for the blog article.Thanks Again. Awesome.

  98. Zxjxan says

    doxycycline 100mg for sale vibra-tabs order

  99. Kobold ai api says

    wow, awesome article post.Really looking forward to read more. Fantastic.

  100. Fvhjri says

    amoxicillin cost buy amoxicillin pills for sale buy amoxil generic

  101. Python代做 says

    Great, thanks for sharing this blog article.Much thanks again. Fantastic.

  102. Cgktqz says

    omnacortil 5mg generic cheap omnacortil generic prednisolone 40mg cost

  103. 皇冠开户 says

    Very good blog.Really thank you! Want more.

  104. Cwywzf says

    order generic lasix 100mg order furosemide pills

  105. Zggnic says

    buy generic azipro buy azithromycin 500mg online cheap order azithromycin 500mg generic

  106. Mooakl says

    gabapentin 800mg over the counter order neurontin 100mg pill

  107. Jatnar says

    order zithromax 500mg sale order zithromax 500mg online cheap generic azithromycin

  108. Iuofzg says

    online sleep prescriptions phenergan generic

  109. Hyuaut says

    order amoxil 1000mg generic buy amoxicillin 1000mg order amoxicillin pill

  110. Gghezj says

    prescription sleep meds for elderly order modafinil online

  111. https://undress.vip/ says

    I truly appreciate this blog post.Much thanks again. Keep writing.

  112. Gzzaaf says

    accutane for sale accutane 10mg brand buy accutane 40mg

  113. Yvpfmq says

    brand name anti nausea medication glycomet 500mg brand

  114. Gwocla says

    allergy pills for adults methylprednisolone 4mg over counter allergy medication without side effects

  115. Ygidrr says

    dermatologist acne pills omnacortil 20mg usa best pimple treatment for teens

  116. Jxxvxx says

    acid reflux medication that dissolves glucophage 500mg canada

  117. Awiezm says

    prednisone cost prednisone 40mg cheap

  118. Vbvwdi says

    get insomnia medication online provigil 200mg over the counter

  119. Fnhrek says

    alternative to antihistamine for allergy best allergy medication for itching best allergy pills for adults

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More