ফুটবলের রাজপুত্র ডিয়েগো ম্যারাডোনা : পৃথিবীর অধিকাংশ ফুটবল প্রেমীর চোখে যিনি সর্বকালের সেরা

140

আজকের কিংবদন্তির যে গল্পটি আপনাদের বলব, তার যুগে বিশ্বজুড়ে ছিল না ইন্টারনেটের প্রচলন, অথবা ইউটিউব ঘেঁটে ইচ্ছা করলেই কেউ ইচ্ছেমতো ভিডিও ক্লিপ দেখতে পারত না! তবুও সে সময় তিনি কাঁপিয়েছিলেন পুরো দুনিয়া। ‘হ্যান্ড অফ গড’ খ্যাত এই তারকাকেই ফুটবলের সর্বসেরা খেলোয়াড় হিসেবে মানেন বিশ্বের অধিকাংশ ফুটবলবোদ্ধারা। যদি কোন ফুটবল ভক্তকে ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলার বেছে নিতে বলা হয়, তাহলে হয়তো প্রথমেই তার মুখ থেকে উচ্চারিত হবে আর্জেন্টাইন কিংবদন্তি খ্যাত ডিয়েগো ম্যারাডোনার নাম।

ডিয়েগো ম্যারাডোনা
ডিয়েগো ম্যারাডোনা
Source: Wallpapers-Football.Net

তবে কয়েক প্রজন্ম পরে কেউ হয়তো আর গল্প করবে না, কিভাবে ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে ম্যারাডোনা ইংল্যান্ড রক্ষণভাগকে বিধ্বস্ত করেছেন, অথবা ১৯৯০ সালে কিভাবে নেপোলি ফুটবল ক্লাবের সমর্থকরা নিজ দেশকে সমর্থন না করে ম্যারাডোনার পক্ষে জয়ধ্বনি গেয়েছে, কিংবা ১৯৯৪ সালে এই ফুটবল ঈশ্বর নাইজেরিয়ার বিপক্ষে জেতার পর কি রকম প্রাণবন্ত উদযাপন করেছিলেন! প্রবীণ আর্জেন্টিনা অথবা ম্যারাডোনা সমর্থকরা হয়তোবা এসব গল্পই তাদের পরবর্তী প্রজন্মগুলোকে শুনিয়ে থাকবেন। ম্যারাডোনার সেই ইতিহাসগড়া গল্পগুলোই আজ আমাদের আলোচ্য বিষয়।

Source: These Football Times

ডিয়েগো আরমান্ডো ম্যারাডোনা! আর্জেন্টাইন রাজধানী বুয়েনস আয়ার্স শহরের ভিলা ফিওরিতো নামক জায়গায় ১৯৬০ সালে জন্ম তার। ছোটকাল থেকেই অনেক কোলাহলের মধ্যে দিয়ে বড় হয়েছেন ম্যারাডোনা। পরিবারে তার ভাই বোনের সংখ্যা ছিল মোট ৭ জন। তবে অন্যদের চেয়ে তিনি ছিলেন একটু আলাদা। ফুটবল নিয়ে সারাদিন মেতে থাকতেন তিনি। লস কেবোলিতাস ক্লাবের হয়ে খেলার সময় তিনি প্রথম সবার নজর কাড়েন।

Source: Pinterest

পুরো আর্জেন্টিনা জুড়ে সহসাই তিনি ‘বিস্ময় বালক’ বনে যান। কোন ম্যাচের অর্ধসময়ের বিরতিতে এই ১০ বছরের বালক দর্শকদের তার পায়ের অনবদ্য কৌশল দেখিয়ে মাতিয়ে রাখতেন। খর্বকায়, বাঁ-পেয়ে এই খেলোয়াড় বল নিয়ন্ত্রণ, ড্রিবলিং, পাসিং আর প্লে মেকিংয়ে ছিলেন অন্য সবার থেকে অনেক ধাপ উপরে। ক্ষুদে ম্যারাডোনা তখনকার সময়ে একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে বলেছিলেন, “আমার জীবনে দুইটি স্বপ্ন- বিশ্বকাপ খেলা আর সেটি জয় করা!”

ম্যারাডোনা
ম্যারাডোনা
Source: Gallery | Diego Maradona Official

মাত্র ১৫ বছর বয়সে তিনি আর্জেন্টাইন প্রথম বিভাগের তলানির ক্লাব আর্জেন্টিনোস জুনিয়র্সের মূল দলে যোগ দেন। অন্যদিকে ১৯৭৭ সালে মাত্র ১৬ বছর বয়সে হাঙ্গেরির বিপক্ষে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের অভিষেক হয়। আর্জেন্টাইন লিগে আর্জেন্টিনোসের হয়ে তিনি ৫ বার সর্বোচ্চ গোলদাতা হন। এছাড়া তিনি ১৯৭৯ এবং ১৯৮০ সালে ‘সাউথ আমেরিকান প্লেয়ার অফ দ্য ইয়ার’ খেতাবও অর্জন করেন।

তবে তিনি তার জীবনের প্রথম বড় কষ্টটি পান যখন ১৯৭৮ সালে নিজ দেশে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলার সুযোগ থেকে তাকে বঞ্চিত করা হয়। কোচ সিজার লুইস মেনত্তি মনে করেছিলেন যে, একজন ১৭ বছরের বালক হিসেবে ম্যারাডোনা বিশ্বকাপের মত বড় টুর্নামেন্টের চাপ নিতে পারবেন না। দুর্ভাগ্যবশত তিনিই ছিলেন শেষ খেলোয়াড় যাকে কিনা ২২ সদস্যবিশিষ্ট স্কোয়াড থেকে ছাটাই করা হয়। তবে পরের বছরই তিনি পুরো বিশ্বকে নিজের সামর্থ্যের জানান দেন। ১৯৭৯ সালে জাপানে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড ইয়ুথ কাপ’ এ নিজ দেশ আর্জেন্টিনাকে শিরোপা এনে দেন তিনি।

আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স এ ম্যারাডোনা
আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স এ ম্যারাডোনা
Source: Infobae

অন্যদিকে ক্লাব পর্যায়ে খ্যাতনামা আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স থেকে তাঁর ডাক আসে। ১ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাঁকে দলে ভেড়ায় বোকা জুনিয়র্স। ১৯৮১ সালে বোকা জুনিয়র্সের হয়ে আর্জেন্টাইন চ্যাম্পিয়নশিপ জেতার মধ্য দিয়ে ম্যারাডোনার  জয়রথ শুরু হয়।

এরপরই ইউরোপ পাড়ি দেওয়ার সুযোগ আসে ম্যারাডোনার কাছে! এফসি বার্সেলোনা তৎকালীন ট্রান্সফার রেকর্ড ভেঙে ৫ মিলিয়নের বিনিময়ে ডিয়েগো ম্যারাডোনাকে কিনে নেয়। অবশ্য তাদের এই প্রচেষ্টা বিফলে যায়নি। ১৯৮৩ সালে তিনি বার্সেলোনাকে লিগ কাপ এবং স্প্যানিশ কাপ জেতান। ১৯৮৪ সালে ম্যারাডোনা একই ক্লাবের হয়ে জেতেন সুপার কাপ।

Source: La Vanguardia

কিন্তু নিঃসন্দেহে তাঁর ক্লাব দ্বৈরথের সবচেয়ে সাফল্যঘন মুহূর্তগুলো এসেছিল ইতালির নেপোলি ক্লাবের হয়ে। তখনকার অপেক্ষাকৃত অসফল ক্লাব নেপোলিকে তিনি ১৯৮৭ এবং ১৯৯০ সালে দুইবার ক্লাব শিরোপা এনে দেন। ইটালির দক্ষিণাঞ্চলের এই ক্লাবকে আরও এনে দেন ১৯৮৭ সালে কোপা ইটালিয়া, ১৯৮৯ সালের উয়েফা কাপ এবং ১৯৯১ সালের ইটালিয়ান সুপার কাপ শিরোপা।

Source: CharityStars

ফুটবলে তাঁর সর্বোচ্চ সাফল্যের কাছে হয়তোবা এসব শিরোপা অনেকটাই মলিন। কতজন ফুটবলার-ই বা বিশ্বকাপ ইতিহাসে পুরোপুরি একক নৈপুণ্যে নিজের দেশকে সর্বশ্রেষ্ঠ ফুটবল শিরোপা উপহার দিতে পেরেছেন! ১৯৮৬ সালে তিনি সেটা করে দেখিয়েছেন। একটি পুরোপুরি তারকাহীন দলকে বিশ্বকাপ জয়ের স্বাদ এনে দিয়েছেন। কষ্টদায়ক হলেও সত্যি, ফুটবল মাঠে তাঁর তীক্ষ্ণ প্রতিভা সত্ত্বেও আবেগপ্রবণ এবং পরিবর্তনশীল চিন্তাধারা তার ক্যারিয়ারকে বার বার বিতর্কিত করেছে। তবুও তিনি ভক্তদের মনে সর্বদা তার ফুটবল কারুকার্যের জন্যই স্মরণীয় হয়ে থাকবেন।

Source: fantasista10

বিশ্ব পর্যায়ে খুব কম ক্রীড়াবিদই ম্যারাডোনার মতো একাধারে এত প্রশংসা এবং সাফল্য  অর্জন করেছেন। পায়ের অসম্ভব সব কেরামতি আর অতুলনীয় ড্রিবলিং কৌশল ফুটবল মাঠে গোল তৈরি করে দেওয়ার পথে তাঁকে অপ্রতিরুদ্ধ করে তুলেছিল। মাঠে চতুর্দিক থেকে কড়া পাহারায় থাকা সত্ত্বেও তিনি ডিফেন্ডারদ্র বেষ্টনী থেকে এমনভাবে বল কাটিয়ে নিয়ে  বের হয়ে যেতেন, যেমনটি কেউ আগে কখনো দেখেনি!

তাঁর সবচেয়ে তুঙ্গে থাকা মুহূর্তে তিনি দলের সকল দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতেন এবং নিজের সর্বস্ব দিয়ে দলকে এনে দিতেন কাপ বা লিগ শিরোপা।

Source: ABC

আর্জেন্টিনা , স্পেন, ইটালি আর স্কটল্যান্ডের ভক্তরা তাকে সম্মান প্রদর্শন করে বিশ্বজয়ী হিসেবে। তারা এটাও মানেন যে, তিনি ফুটবলের সর্বকালের সবচেয়ে বড় তারকাগুলোর মধ্যে একজন। ইংল্যান্ডের ফুটবল ভক্তরাও ম্যারাডোনাকে সমীহ না করে পারেন না,  যদিও ১৯৮৬ সালের ‘হ্যান্ড অফ গড’ এর স্মৃতি তাদের এখনও কাঁদায়। সেই ম্যাচে ইংল্যান্ডকে আর্জেন্টিনা হারিয়েছিল ২-১ ব্যবধানে আর ম্যারাডোনা উঁচুতে লাফিয়ে হাতের সাহায্য নিয়ে একটি গোল করেছিলেন। জর্জ ভালদানোর উদ্দেশ্যে বাড়ানো ম্যারাডোনার পাসটি প্রতিরোধ করেন ইংলিশ ডিফেন্ডার স্টিভ হজ এবং বলটি নিজ পেনাল্টি বক্সেই পাঠান তিনি। ক্ষুদে ডিয়েগো বক্সের ভিতরে দৌড়াতে থাকেন এবং শেষ পর্যন্ত নিজের সুযোগটি কাজে লাগান। গোলরক্ষক পিটার শিল্টনকে পরাস্ত করে নিজের বামহাতটি উঁচিয়ে বল প্রতিপক্ষের জালে জড়ান।

Source: Rare Historical Photos

বুদ্ধিমান ম্যারাডোনা পরবর্তীতে গোলটি সম্পর্কে মন্তব্য করেন, “গোলটি হয়েছে অনেকটা ম্যারাডোনার হেডের মাধ্যমে এবং অনেকটা ঈশ্বরের হাতের মাধ্যমে”।

তবে ম্যাচে এমন একটি আশ্চর্যজনক গোলের মাত্র ৫ মিনিট পরেই এই আর্জেন্টাইন আক্রমণভাগের খেলোয়াড় বিপক্ষদলের ৬ জনকে কাটিয়ে অভূতপূর্ব একটি গোল করেন, যার ফলে এমনকি তার বিদ্বেষীদের কাছেও তিনি সম্মান এবং প্রফুল্লের পাত্র বনে যান। ১৯৮৬ সালের বিশ্বকাপে তিনি এছাড়া আরও ৩ টি গোল করেন এবং আরও ৫ টি অ্যাসিস্ট করেন। অবশেষে দলের জন্য এই আর্জেন্টাইন জিতে নেন ১৯৮৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ জয়মুকুট। সত্যি বলতে কি, ঐসময় ‘ফুটবল ঈশ্বর’-খ্যাত ডিয়েগো ম্যারাডোনা ছাড়া আর্জেন্টাইনদের পক্ষে হয়তো ফুটবলের সর্বোচ্চ দলীয় সম্মান জেতা সম্ভব ছিল না।

Source: Brendan Jack

আরজেন্টিনোস জুনিয়র্সের যুবদল কোচ ফ্রান্সিস্কো করনেজো, যিনি ম্যারাডোনাকে প্রথম আবিষ্কার করেন তিনি বলেন, “যখন ডিয়েগো আর্জেন্টিনোস জুনিয়র্সে প্রথম ট্রায়ালের জন্য এসেছিল তখন তার প্রতিভায় আমি সত্যি বিস্মিত হয়েছিলাম এবং বিশ্বাস করতে পারছিলাম না যে সে ছিল মাত্র ৮ বছরের বালক। আমরা তার আইডি কার্ড দেখতে চেয়েছিলাম কিন্তু সে বলল যে তার কাছে কোন আইডি কার্ড নেই। আমরা নিশ্চিত ছিলাম যে সে আমাদের মিথ্যা বলছিল, কারণ তার শরীরের গঠন একটি বালকের মতো হলেও সে একজন প্রাপ্তবয়স্কের মতো খেলছিল। যখন আমরা পরে নিশ্চিত হলাম যে, তার কথা সত্যি তখন আমরা তার উপর খাঁটি আস্থা রাখার সিদ্ধান্ত নিলাম।”

Source: JOE.ie

সাবেক আর্জেন্টাইন খেলোয়াড় জর্জ ভালদানো বলেন, “কৌশলগত দিক থেকে সে ছিল ফুটবল ইতিহাসের সবচেয়ে নিখুঁত খেলোয়াড়!”

আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী ফুটবল তারকা অসি আরদিলেস বলেন, “লোকে আমাকে প্রায়ই জিজ্ঞাসা করে থাকে যে কে বেশি ভাল খেলোয়াড় ছিল, পেলে নাকি ম্যারাডোনা। কিন্তু আপনি আসলে এই দুজনের মধ্যে তুলনা করতে পারেন না। পেলে প্রচুর গোল করত, ম্যারাডোনা গোল তৈরি করে দিত। অবশ্য ম্যারাডোনাও অনেক গোল করেছে, তবে সে গোলের প্রচুর সুযোগ তৈরি করেছে, শুধুমাত্র তার পাসগুলো দিয়ে নয়, বরং তার দলের অন্যদের সুযোগ করে দিয়ে। কারণ বিপক্ষ দলের ২ অথবা ৩ জন খেলোয়াড় সর্বদা ম্যারাডোনার পিছনে আঠার মতো লেগে থাকত। তার সবচেয়ে সাফল্যের মুহূর্ত এসেছে ১৯৮৬ সালের বিশ্বকাপে। ইংল্যান্ডের মানুষ প্রায়ই ‘হ্যান্ড অফ গড’ গোলটির সমালোচনা করে থাকে, তবে ওই ম্যাচের ২য় গোলটি ছিল বিশ্বকাপ ইতিহাসের সর্বকালের সেরা গোল।”

Source Featured Image
Leave A Reply

Your email address will not be published.

140 Comments
  1. Ydhids says

    purchase prandin online – order prandin 2mg generic purchase jardiance without prescription

  2. Uinfvh says

    glycomet 1000mg generic – order generic acarbose 25mg acarbose 50mg canada

  3. Pqxtok says

    glyburide 2.5mg sale – glipizide 5mg without prescription dapagliflozin 10mg cheap

  4. Lqxjjn says

    desloratadine usa – buy clarinex paypal order ventolin inhalator generic

  5. Yyysbb says

    medrol 8mg pills – buy medrol generic purchase azelastine nasal spray

  6. Ywogyd says

    albuterol price – fexofenadine 120mg brand theophylline online

  7. Rdweze says

    ivermectin 6mg for humans – eryc price buy cefaclor 500mg online

  8. Dsdmza says

    order azithromycin 500mg online cheap – buy ciprofloxacin sale ciprofloxacin buy online

  9. Pyghyy says

    order cleocin online – vantin 200mg us buy chloramphenicol sale

  10. SrcbEromb says
  11. KrccJorma says
  12. Icbaku says

    how to buy amoxil – how to buy erythromycin purchase ciprofloxacin generic

  13. Hximvt says

    augmentin 375mg price – purchase zyvox online cheap buy ciprofloxacin 500mg online cheap

  14. Wvtwum says

    buy hydroxyzine 25mg online cheap – order buspar online cheap amitriptyline 10mg price

  15. Yhlzmh says

    order clomipramine 50mg – anafranil 50mg tablet order doxepin 25mg for sale

  16. Zjpmrh says

    seroquel us – buy generic venlafaxine cheap eskalith generic

  17. KmhhJorma says
  18. Jlctxd says

    cheap clozapine 100mg – buy accupril 10 mg online cheap pepcid ca

  19. SrmvEromb says
  20. Mqbvov says

    cheap metformin – order cefadroxil 250mg pills lincocin over the counter

  21. Qanvqh says

    order furosemide pill – captopril 25 mg drug order capoten online

  22. Yqrdih says

    acillin us ampicillin over the counter buy amoxil no prescription

  23. Arxroc says

    oral metronidazole 200mg – buy cefaclor generic buy azithromycin 250mg generic

  24. Gxttka says

    ivermectin 3 mg – brand aczone sumycin 500mg sale

  25. Jrtvxr says

    valtrex 500mg drug – vermox 100mg without prescription acyclovir 800mg for sale

  26. Zsezxq says

    ciprofloxacin 500mg pill – order ciprofloxacin 500 mg online erythromycin online order

  27. Ovhgre says

    metronidazole 400mg uk – buy flagyl online cheap buy azithromycin 250mg online

  28. SrthvEromb says
  29. Fouvul says

    purchase cipro online – cephalexin 250mg sale oral augmentin

  30. Ysiepi says

    buy ciprofloxacin 500mg generic – order cipro 1000mg online clavulanate uk

  31. binance "oppna konto says

    Thank you for your sharing. I am worried that I lack creative ideas. It is your article that makes me full of hope. Thank you. But, I have a question, can you help me?

  32. Hprpox says

    buy ampicillin generic acillin without prescription cheap amoxicillin

  33. Gkvvek says

    buy finasteride 5mg proscar 1mg oral fluconazole 200mg generic

  34. Wndknp says

    zocor 10mg uk zocor 10mg brand buy generic valtrex for sale

  35. Egichh says

    order dutasteride pills avodart online order ranitidine generic

  36. Jexjta says

    order zofran 8mg generic spironolactone tablet spironolactone 100mg sale

  37. Tqpxpk says

    purchase imitrex online cheap order imitrex online levofloxacin sale

  38. Fegath says

    purchase flomax generic purchase tamsulosin without prescription buy celebrex tablets

  39. Vrmnee says

    nexium 20mg us topiramate 100mg cheap buy topamax 100mg pill

  40. Agouui says

    where can i buy metoclopramide losartan for sale buy cheap cozaar

  41. Mqewyv says

    help me write a thesis academic writing online get assignments done online

  42. Bwwzuc says

    order inderal 10mg pills buy plavix generic clopidogrel

  43. Hfrgxm says

    methylprednisolone 4mg tablets buy methylprednisolone medication medrol 4 mg pills

  44. Qneaxr says

    order tenormin without prescription buy tenormin 100mg generic atenolol 50mg pill

  45. Gtiftx says

    buy glycomet 1000mg how to get glycomet without a prescription metformin 500mg without prescription

  46. Txipia says

    buy xenical 60mg pills xenical 60mg cheap diltiazem us

  47. Nfvrvd says

    priligy 90mg pills dapoxetine 60mg for sale misoprostol buy online

  48. Acuwma says

    order aralen 250mg online where to buy aralen without a prescription buy generic chloroquine 250mg

  49. Zkmgau says

    cheap claritin buy claritin online cheap cost loratadine 10mg

  50. Mqgqsc says

    cheap cenforce 100mg buy cenforce 50mg online order cenforce generic

  51. Btypws says

    cialis 20mg canada cialis for sale online order cialis 10mg online

  52. Udgttl says

    desloratadine 5mg pill order desloratadine sale cheap desloratadine 5mg

  53. Htngup says

    buy aristocort generic aristocort 10mg sale aristocort for sale

  54. Jjxviz says

    plaquenil 400mg price buy hydroxychloroquine 400mg generic brand plaquenil 200mg

  55. Igjcau says

    buy lyrica 75mg online cheap how to buy pregabalin order lyrica 150mg online cheap

  56. Noncuc says

    order levitra 10mg pill buy vardenafil 10mg online cheap purchase vardenafil online cheap

  57. Gphort says

    play roulette free for fun roulette online with real money roulette online

  58. Jrjnnz says

    how to buy semaglutide semaglutide 14 mg us rybelsus for sale online

  59. Acxoan says

    doxycycline sale monodox without prescription acticlate cheap

  60. Ikpupe says

    free shipping viagra sildenafil 100mg brand over the counter viagra

  61. Ttdlll says

    order furosemide 40mg generic furosemide uk buy generic furosemide 100mg

  62. Eusblr says

    buy generic clomid buy clomid generic clomid usa

  63. Utvcjm says

    buy neurontin 800mg pill buy neurontin generic neurontin for sale online

  64. Qaospy says

    order synthroid 75mcg online levothroid for sale purchase synthroid for sale

  65. Lmoufl says

    order omnacortil 10mg pills buy generic prednisolone 40mg buy omnacortil generic

  66. Itokbg says

    purchase augmentin generic order amoxiclav generic buy generic augmentin 375mg

  67. Mlpxdd says

    buy generic azithromycin online azithromycin 250mg over the counter buy zithromax online

  68. Qvtdyw says

    buy albuterol inhalator for sale ventolin inhalator generic albuterol 4mg price

  69. Oowkfw says

    amoxicillin order amoxil online purchase amoxil online

  70. Dovenu says

    isotretinoin brand accutane 10mg pill order generic accutane 10mg

  71. Alycbz says

    semaglutide 14mg cheap semaglutide 14 mg price buy rybelsus

  72. Gqipts says

    buy tizanidine 2mg for sale tizanidine 2mg pills tizanidine uk

  73. Cclvee says

    serophene canada buy clomiphene 100mg clomid pills

  74. Nzehoi says

    order synthroid pill buy generic levoxyl levothyroxine without prescription

  75. Yparpr says

    order amoxiclav online cheap buy generic augmentin

  76. Pozxda says

    order albuterol generic albuterol for sale buy ventolin inhalator without prescription

  77. Nwufkf says
  78. Vtzlow says

    amoxil 1000mg sale buy amoxicillin 250mg online amoxil online buy

  79. Zgagwv says

    how to buy omnacortil buy omnacortil paypal buy generic omnacortil online

  80. Uypbdw says

    purchase furosemide online cheap buy generic furosemide online

  81. Aainwn says

    order azithromycin 250mg without prescription buy azipro 500mg for sale buy generic azithromycin 500mg

  82. Csokwt says
  83. Lykgsq says

    azithromycin pill buy generic zithromax over the counter buy zithromax paypal

  84. Ypqtks says

    prescription sleep medication online order provigil 100mg pill

  85. Tlxgne says

    amoxil 250mg price amoxil 250mg pills amoxil cost

  86. Lljuic says

    prescription sleep medication online buy provigil 200mg sale

  87. Qwqvhm says

    accutane 40mg oral buy isotretinoin 10mg online accutane price

  88. Pbncsi says

    heartburn medication new warnings buy zyloprim 100mg generic

  89. Mtnvpp says

    skin allergy tablets list buy cheap astelin antihistamine nasal spray canada

  90. Hidoti says

    popular acne prescriptions progesterone only pill for acne best acne treatment for boys

  91. Ymxbeg says

    best medicine for nausea over the counter cefadroxil order

  92. Hjwyex says

    prednisone over the counter order prednisone 40mg pills

  93. Wykjhd says

    strongest sleeping pills for insomnia provigil buy online

  94. Lpukep says

    prescription vs over the counter generic name for allergy pills prescription allergy medication without antihistamines

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More