‘বেলফোর’ ঘোষণা –বৈধতা যেখানে প্রশ্নবিদ্ধ

125

 

ব্যক্তিজীবনে ইহুদী বিরোধী থাকলেও প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের আর ইজরায়েলের সম্পদশালী নেতাদের সাহায্যে একটি বড় সামরিক শক্তি গড়ে তুলার আশায় ব্রিটেনের তৎকালীন ফরেন সেক্রেটারি বেলফোর তার ৮৪ শব্দের সেই ঐতিহাসিক বেলফোর ঘোষণা দেন ১৯১৭ সালের ২ নভেম্বর।

এই ঘোষণার মধ্য দিয়ে প্রতিষ্ঠা করা হয় ইহুদিদের জন্য রাষ্ট্র এবং পদক্ষেপ নেয়া হয় ফিলিস্তিনি জাতিকে ধ্বংসের। বেলফোর তা জানুন আর নাই জানুন, ব্রিটেনের ইহুদি সমাজের নেতা ওয়াল্টার রথচাইল্ডের কাছে দেয়া তার এই সংক্ষিপ্ত বিবৃতির ব্যাপ্তি ছিল এমন যে, এটি মূলোৎপাটন করবে পুরো ফিলিস্তিনি জাতিটিকে তাদের পৈতৃক বাড়িঘর থেকে এবং পরবর্তী কয়েক দশক ধরে অব্যাহতভাবে চলবে ফিলিস্তিনি প্রজন্মের পর প্রজন্ম ধ্বংসের কাজ অমীমাংসিতভাবে। এবং আসলে হয়েছেও তাই। বেলফোরের এই ঘোষণার জের ধরে ফিলিস্তিনের অ-ইহুদিরা নির্যাতিত হয়ে আসছে বছরের পর বছর।

বেলফোর ঘোষণা নিয়ে যত মতভেদঃ

বেলফোর ঘোষণা কে অন্যান্য জাতির পক্ষ থেকে ইজরায়েল কে রাষ্ট্র হিসেবে বৈধতা দেয়ার দলিল মনে করা হলেও বেলফোর ঘোষণার নিজের বৈধতা নিয়ে রয়েছে অসংখ্য প্রশ্ন।

এই ঘোষণার বিষয়বস্তু নিতান্তই বিভ্রান্তিকর বলে মনে করেন অনেকে। বিখ্যাত ইহুদি বুদ্ধিজীবী আর্থার কস্টলার বারবার বলেছেন “ এই ঘোষণা হল বিশ্বের সর্বকালের  অন্যতম একটি অসম্ভব বা অকল্পনীয় রাজনৈতিক দলিল” যেখানে “ একটি জাতি অঙ্গীকার করেছিল অন্য একটি জাতিকে একটি দেশ দেয়ার যা ছিল তৃতীয় একটি জাতির” । উপরন্তু এই ঘোষণায় বলা হয়নি কেন এই ঘোষণা টি যৌক্তিক। এর ফলে এই ঘোষণার পিছনে এর রচয়িতার অকীর্তিকর ইচ্ছা আছে এই সন্দেহ আরও বিস্তৃত হয়। যাই হোক, এই ঘোষণা টি জারি করা হয়েছিল ইতিহাসের সবচেয়ে বড় সাম্রাজ্যের দ্বারা।  ব্রিটিশ আরবিস্ট এলিজাবেথ মন্রো এর মতে “ সাম্রাজ্যের ইতিহাসে এটি সবচেয়ে বড় একটি ভুল”।

‘বেলফোর’ ঘোষণা –বৈধতা যেখানে প্রশ্নবিদ্ধ
হিব্রু বিশ্ববিদ্যালয়ে বেলফোর
Source: প্রচ্ছদ

পুরাতন ঘরানার সাম্রাজ্যবাদের এক ঝলক ব্যাখ্যা করে কেন কিছু ইজরায়েলি এবং ইজরায়েলের সমর্থক বেলফোর ঘোষণার অবদান কে বেশি মুল্যায়ন করতে আগ্রহী ছিলনা।  কেউ কেউ এই ঘোষণার টাকে লীগ অব নেশনের ফিলিস্তিনের জন্য করা আদেশপত্রের উপর সরিয়ে নেয়ার চেষ্টা করছেন, যেটা ১৯২২ সালে ব্রিটেনের উপর চাপিয়ে দেয়া হয়েছিল। এই আদেশপত্রে শুধু বেলফোর ঘোষণাকেই অন্তর্ভুক্ত করা হয়নি, এর পিছনের যৌক্তিকতাকেও তুলে ধরেছিল। এবং সেই যুক্তি হল “ ফিলিস্তিনের সাথে ইহুদিদের ঐতিহাসিক বন্ধন” যা “ ফিলিস্তিন কে ইহুদিদের দেশ” হিসেবে ঘোষণা দেয়ার একটি ভিত্তি দিয়েছিল।

বেলফোর ঘোষণার প্রায় ৬০ বছর পর আমেরিকান উকিল সোল লিনওয়িটয দাবি করেন যে এই ঘোষণা নিজেই ভিত্তিহীন । কারণ গ্রেট ব্রিটেনের ফিলিস্তিনের উপর কোন অধিকার ছিল না, কোন মালিকানার সম্পর্কও ছিলনা তাই এই দেশের অংশ বিন্যাস করার কোন অধিকার ও ব্রিটেনের নেই। শুধুমাত্র লীগ অব নেশনের আদেশপত্র অনুযায়ী “ বিজয়ী মিত্রশক্তি আনুষ্ঠানিক বিজ্ঞাপনপত্রে ফিলিস্তিনে ইহুদিদের অধিকারের স্বীকৃতি দিয়েছিল”। এবং তাঁরা এটা করেছিলো “ একটি আনুষ্ঠানিক আন্তর্জাতিক দলিলের মাধ্যমে, যে দলিল টি বৈধ”।

বেলফোর ঘোষণা দেয়ার পিছনের ব্রিটেনের নানাবিধ উদ্দেশ্য ছিল বলেও অনেকের দাবি।চলুন জেনে নেয়া যাক কি ছিল সেই উদ্দেশ্য গুলো

১৯১৬ এবং ১৯১৭ সালে মিত্র বাহিনী (ব্রিটেন, ফ্রান্স, বেলজিয়াম, রাশিয়া। ইটালি ও পরবর্তীতে আমেরিকা) একটি বিধ্বংসী যুদ্ধে লিপ্ত ছিল কেন্দ্রীয় শক্তির (জার্মানি, অস্ট্রিয়া, হাঙ্গেরি, বুলগেরিয়া, ও অটোম্যান সাম্রাজ্য) সাথে এবং তাদের আশংকা ছিল হয়তো তাঁরা জয়ী হতে পারবেনা এই যুদ্ধে। বেলফোর ঘোষণার পিছনে ব্রিটেনের  উদ্দেশ্য গুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রচলিত হল “ ব্রিটিশ সরকার দুই দেশের মধ্যে দুদোল্যমান ইহুদিদের প্ররোচিত করতে চাইছিলেন যেন তাঁরা যুদ্ধ শেষ হওয়া পর্যন্ত তাদের সাথে থাকে। ব্রিটিশ রা ভেবেছিল ইহুদিদের সমর্থন তাদের কে যুদ্ধে জয়ী হতে সহায়তা করবে এবং ফিলিস্তিনে ইহুদিদের পুনর্দখল স্থাপন করে দেয়ার অঙ্গিকারের মাধ্যমে ইহুদিদের প্ররোচিত করাকে তাঁরা উত্তম মনে করেছে। কারণ ব্রিটিশ রা ভয়ে ছিল যে, জার্মানি তাদের এই মিত্র পক্ষকে নিয়ে নিতে পারে তাদের “প্রোজায়নিস্ট ঘোষণা” র মাধ্যমে। তবে বর্তমানে মনে করা করা হয় ঐ সময় ইহুদিদের ক্ষমতা নিয়ে নিয়ে একটু বেশিই বাড়িয়ে বলা হয়েছে।

দ্বিতীয় ব্যাখ্যা হল, ব্রিটিশ রা তাড়াহুড়া করে জায়নিজম কে সাদরে গ্রহন করতে চাচ্ছিল কারণ ফিলিস্তিন কে ইহুদিদের দেশ হিসেবে তাদের ঘোষণা কে সমর্থন করার জন্যই। ব্রিটিশ রা তখন চাইলেই ফ্রান্স কে  ফিলিস্তিন থেকে বাদ দিয়ে দিতে পারতো। যেহেতু প্রথম ব্যাখ্যার সাথে দ্বিতীয় ব্যাখ্যার মিল পাওয়া যায়না, সেহেতু অনুমান করে নেয়া যায় যে, নিজেদের দরকারে জায়নিজম কে ব্যবহার করার জন্য ব্রিটিশ দের কাছে বেলফোর ঘোষণা দেয়ার জন্য অন্য কারণ না হলেও চলতো।

তবে জায়নিস্ট এবং ইজরায়েলিদের ইতিহাস কিন্তু বলে ভিন্ন কথা। বলা হয়ে থাকে যে, বেলফোর ঘোষণার পিছনে চাইম ওয়িজম্যান নামে একজন অতি বুদ্ধিমানের প্ররোচনা কাজ করেছে। প্রচলিত আছে যে, চাইম ওয়িজম্যান যিনি একজন বিখ্যাত জৈবরসায়নবিদ ছিলেন এবং পরবর্তীতে “ইংলিশ জায়নিস্ট ফেডারেশন” এর প্রধান হিসেবে নিযুক্ত হন,তিনি একাই ব্রিটেনের শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা এবং মতামত প্রণেতাদের কে চালিত করেছিলেন জায়নিস্ট ধারনার দিকে। এই ওয়িজম্যান নামা থেকে জানা যায়, এই লোকটি একজন রাশিয়ান ইহুদি অভিবাসী, যিনি ১৯০৪ সালে ইংল্যান্ডে এসেই বেলফোর, মার্ক সাইকেস, আলফ্রেড মিলনার, এবং ডেভিড লয়েড দের মত লোক যাদের হাতে ছিল নিকট ভবিষ্যতে মধ্যপ্রাচ্যের ভাগ্য নিরধারন করার ক্ষমতা তাদের কে প্ররোচিত করেন। সে হিসেবে “ ঐতিহাসিক বেলফোর ঘোষণা” একজন মাত্র মানুষের অদম্য ইচ্ছাশক্তি এবং মুষ্টিমেয় কয়জন ব্রিটিশ কূটনীতিকের উপর তাঁর প্রভাবের জয়জয়কার।

‘বেলফোর’ ঘোষণা –বৈধতা যেখানে প্রশ্নবিদ্ধ
100 বছরের বেলফোর ঘোষণার ছবি
Source: Yeni Şafak

যেভ জাবতিনিস্কি ১৯১৮ সালের জানুয়ারি তে ওয়িজম্যান কে এই ঘোষণার নায়ক আখ্যায়িত করে বলেন,“ এই ঘোষণা টি একজন মানুষের ব্যক্তিগত অর্জন, তিনি হলেন  ডঃ চাইম ওয়িজম্যান।তাঁর দীর্ঘ চার বছরের অধ্যাবসায় এবং সুবিবেচিত কাজ আমাদের আর কূটনীতিক দের মধ্যে একটি সম্পর্ক স্থাপন করতে সহায়তা করেছে। ইংল্যান্ডের অনেক বিখ্যাত ব্যক্তি রা ওয়িজম্যানের ব্যক্তিগত কমনীয়তা কে জায়নিস্ট প্রচারণার পিছনে সবচেয়ে কার্যকারী উপাদান হিশেবে স্বীকার করেন। লন্ডনে রথচাইল্ডের জায়নিজমের প্রচারণাও ওয়িজম্যানের দ্বারা প্রভাবিত ছিল……আমাদের ইতিহাসে, এই ঘোষণার সাথে আজিবন ওয়িজম্যানের নাম যুক্ত থাকবে”।

বেলফোর ঘোষণার পর কয়েক দশক ওয়িজম্যান একজন বিখ্যাত নেতা, মুখপাত্র এবং জায়নিজম এর কূটনীতিক হিসেবে ছিলেন এবং অবশেষে ইজরায়েলের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ১৯৪৯ সালে তিনি তাঁর আত্মজীবনী প্রকাশ করেন, “Trial and Error”  নামে, যা পরবর্তী ২ বছরে হিব্রু, জার্মান, ডাচ, সুইডিশ, নরয়েজিয়ান, স্প্যানিশ, ইটালিয়ান এবং আরও কিছু বছর পর ফ্রেঞ্চ ভাষায় অনূদিত হয়। এই বই এ স্পষ্ট ভাবে উল্লেখিত আছে জায়নিস্ট প্রচারনায় তাঁর অবদান, যে বেলফোর ঘোষণার অগ্রদূত ছিলেন। তিনি ১৯৫২ সালে মারা যান। ১৯৬৭ সালে বেলফোর ঘোষণার ৫০ বছর পূর্তি উপলক্ষে ইজরায়েল ২ টি স্ট্যাম্প বের করে, যার একটি তে ছিলেন বেলফোর আরেকটিতে ওয়িজম্যান।

ইয়াড ওয়িজম্যান নামে একটি ওয়েবসাইট যা ওয়িজম্যানের সব তথ্য উপাত্ত সংগ্রহ করে রাখে, তা ঘাঁটতে গিয়ে একজন আবিষ্কার করেন যে “ ওয়িজম্যান এর সাফল্যে আরও সঙ্গি ছিল”। এখন পর্যন্ত বেলফোর ঘোষণার সাফল্য কে শুধুমাত্র ওয়িজম্যানের সাফল্য হিসেবে ধরা হয় যিনি ঐ ঘোষণার পর খুব অল্প সময়ের মধ্যে জায়নিস্ট নেতা হিসেবে খ্যাতি পান।

”তাহলে কারা এই অতিরিক্ত সঙ্গী”? ওয়িজম্যানের এই সঙ্গীদের অবদান প্রায় ভুলেই যাওয়া হয়েছে। কিন্তু যখন বেলফোর ঘোষণার পুরো গল্প তা পড়া হয়, তখন এই ঘোষণা কে প্রচলিত তথ্যের চেয়ে অনেক আলাদা মনে হয়। তখন এটা কে আর ব্রিটিশ সাম্রাজ্যের দখল মনে হয়না, বরং তখনকার গনতন্ত্রের একটি সুপরিকল্পিত ঐক্যমত মনে হয়। এটিকে আর কোন ব্যক্তিগত সিদ্ধান্ত মনে না হয়ে একটি মতধারার জয় বলে মনে হয়। এবং এটা কে আর কোন গোপন লেনদেনের বৃদ্ধি মনে হয়না, বরং প্রকাশ্য কূটনীতির প্রথম উদাহরণ মনে হয়। সংক্ষেপে বলতে গেলে, এটি ১৯ শতকের প্রত্যাগমন না, বরং ২০ শতকের দিকে খুলে যাওয়া একটি দরজা।

ফিলিস্তিনের ব্যপারে কোন সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে ব্রিটেন একা কোন কিছু করতে পারছিলনা কারণ, এই সিদ্ধান্ত নেয়ার অধিকার তাদের মিত্রবাহিনীর বিশেষ করে ফ্রান্স ও রাশিয়া ও ছিল। আর তাছাড়া ব্রিটেন এমন একটি অঞ্চল নিয়ে কোন সিদ্ধান্ত নিতে পারতোনা যেটা তখনও তাঁরা জয় করেনি এবং যেটাকে জয় করার জন্য তাঁর মিত্রবাহিনীর সাহায্য দরকার,তাই যুদ্ধকালীন সেই মিত্রবাহিনীর সাথে সমন্বয় না করে ব্রিটেন একা কোন সিদ্ধান্ত নিতে পারতোনা। কিন্তু এই বিষয়টি পুরোপুরি ভাবে উপেক্ষিত হয়েছে বেলফোর ঘোষণা পত্রে। বেলফোরের এই ঘোষণা টি লিখা হয়েছিল তৎকালীন রাজের সরকারের পক্ষে, এবং ঘোষণাটি অনোমুদিত হয়েছিল ব্রিটিশ মন্ত্রীসভার দ্বারা। এটি স্বাক্ষরিত হয়েছিলো ব্রিটিশ পররাষ্ট্র সচিব দ্বারা।

‘বেলফোর’ ঘোষণা –বৈধতা যেখানে প্রশ্নবিদ্ধ
বেলফোর
Source: Risingbd

ওয়িজম্যানের অজানা সঙ্গীদের সম্মান প্রদর্শন করতে চাইলে, যে নামটি অবশ্যই নিতে হবে সেটি হল নাহোম সকোলভ এর নাম। কে এই সকোলভ? অধিকাংশ ইজরায়েল বাসিই সকোলভ স্ট্রিটের সাথে পরিচিত। অনেক গুলো পুরানো ইজরায়েলি শহরেই সকোলভ স্ট্রিট খুজে পাওয়া যাবে। ওয়িজম্যানের মত কোন প্রতিষ্ঠান বা স্মৃতিস্তম্ভ সকোলভের নাম উল্লেখ করেনা বেলফোর ঘোষণার নায়ক হিসেবে, কোন মুদ্রা বা স্ট্যাম্পেও ছাপা হয়না তাঁর ছবি। এমন কি মৃত্যুর পর ও তাঁকে নিয়ে তেমন লিখালেখি হয়নি। তাঁর মৃত্যুর প্রায় ৮০ বছর পর, এখন অল্প সংখ্যক ইতিহাসবিদ সকোলভের ব্যাপারে কথা বলে থাকেন মাঝে মাঝে। কিন্তু কেউ ই সকোলভ কে নিয়ে কোন পাণ্ডিত্যপূর্ণ জীবনী লিখার চেষ্টা করেন নি কখনও।

“তাহলে কে ছিলেন এই সকোলভ”? সকোলভ ১৮৫৯ এবং ১৮৬১ এর মাঝমাঝি সময়ে জন্ম নেয়া একজন ব্যক্তি যিনি পোল্যান্ডে ইহুদিদের রাব্বিনিক শিক্ষায় শিক্ষিত হয়েছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি ধর্মনিরপেক্ষতার অনেক বিষয় নিয়ে পড়াশুনা করেন এবং একজন বহু ভাষায় পারদর্শী একজন উচ্চমানের লেখক হিসেবে পরিচিতি পান।

সকোলভ ইউরোপ, আমেরিকা, অটোম্যান সাম্রাজ্য ভ্রমন করেন এবং জায়নিস্ট ধারনার পক্ষে সুপারিশ, কূটনীতি এবং প্রচারনা করেন। ১৯১১ সালে তাঁকে জায়নিস্ট নির্বাহী হিসেবে নিযুক্ত করা হয়। ১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হলে তিনি ব্রিটেন এ অবস্থান নেন এবং চাইম ওয়িজম্যানের দলে যোগ দিয়ে জায়নিস্ট লক্ষ্য পূরণের জন্য কাজ শুরু করেন।

সকোলভ কে বেলফোর ঘোষণার প্রবেশ মুখ বলা হয়ে থাকে। ঐ সময়কার অনেক ইহুদি তাঁকে ওয়িজম্যানের এর চেয়ে বেশি বাহবা দিয়েছিলেন তাঁর ভুমিকার জন্য। এর কারণ হল তিনি হিব্রু সাংবাদিক হিসেবে, রসায়নবিদ ওয়িজম্যানের চেয়ে বেশি পরিচিত ছিলেন। আর তাছাড়া  ঐ সময় সকোলভ, ওয়িজম্যানের তুলনায় বয়সে এবং জায়নিস্ট উভয় হিসেবেই অগ্রজ ছিলেন। কিন্তু তাঁকে বাহবা দেয়ার আরও একটি কারণ হল, তিনি প্রায় অসম্ভব একটা ব্যাপার কে সম্ভব করেছিলেন। সেই অসম্ভভ কাজ টি হল, তিনি ১৯১৭ সালে ব্রিটেনের পৃষ্ঠপোষকতায়  ইটালি, ফ্রান্স এমন কি ক্যাথলিক পোপ এর স্পষ্ট সম্মতি নিয়েছিলেন বেলফোর ঘোষণার পক্ষে। কিন্তু সকোলভের এই অর্জন সবাই কীভাবে ভুলে গেলো? সেটি একটি রহস্যের ব্যাপার।

সম্প্রতি শতবর্ষ পূরণ হল এই ঐতিহাসিক ঘোষণার, কিন্তু একে ঘিরে তরক বিতর্ক যেন শেষ ই হচ্ছেনা। বরং সময়ের সাথে সাথে নতুন নতুন তথ্যের আবিষ্কারের পাশাপাশি বেরেই চলেছে একে ঘিরে গড়ে উঠা বিতর্কের পরিমান।

Reference:

Wikipedia

https://www.britannica.com/event/Balfour-Declaration

Leave A Reply

Your email address will not be published.

125 Comments
  1. Bsjgmb says

    repaglinide 2mg pills – purchase empagliflozin sale buy empagliflozin 25mg sale

  2. Ehmpwm says

    glyburide order – buy forxiga online cheap buy generic forxiga over the counter

  3. Umgmah says

    brand metformin 500mg – buy generic glycomet for sale buy acarbose 25mg online cheap

  4. Oeadem says

    buy desloratadine tablets – order albuterol 4mg pill where can i buy ventolin

  5. Vhgogf says

    medrol 4mg pills – claritin online order azelastine usa

  6. Ejpunq says

    albuterol price – purchase seroflo online cheap purchase theo-24 Cr generic

  7. Ynfpwz says

    ivermectin 3mg pills for humans – ivermectin us order cefaclor pill

  8. vpn code 2024 says

    Hi there everyone, it’s my first pay a visit at this site, and piece of writing is truly fruitful designed for me,
    keep up posting such articles or reviews.

    Here is my homepage: vpn code 2024

  9. Edxtfj says

    brand clindamycin – order cleocin 300mg generic order chloromycetin for sale

  10. vpn 2024 says

    These are actually fantastic ideas in concerning blogging.

    You have touched some nice things here. Any way keep up wrinting.

    Feel free to surf to my web page vpn 2024

  11. Kzolcn says

    purchase azithromycin online – buy floxin sale buy cheap ciprofloxacin

  12. vpn special coupon code 2024 says

    My programmer is trying to convince me to move to .net from PHP.
    I have always disliked the idea because of the expenses.
    But he’s tryiong none the less. I’ve been using Movable-type on a number of websites for about a year and am worried
    about switching to another platform. I have heard good things about blogengine.net.

    Is there a way I can import all my wordpress posts into it?

    Any kind of help would be greatly appreciated!

    my webpage :: vpn special coupon code 2024

  13. vpn special coupon code 2024 says

    certainly like your web site but you have to
    take a look at the spelling on several of your posts.
    Several of them are rife with spelling problems and I to find it very bothersome to inform the truth nevertheless I’ll definitely come again again.

    Look into my blog post :: vpn special coupon code 2024

  14. Mdsryx says

    amoxicillin where to buy – keflex price order generic ciprofloxacin

  15. Wgamuv says

    cheap augmentin 1000mg – buy ethambutol medication ciprofloxacin 1000mg cost

  16. vpn special coupon code 2024 says

    This text is invaluable. When can I find out more?

    Feel free to visit my web blog … vpn special coupon code 2024

  17. vpn coupon code 2024 says

    This is really interesting, You’re a very skilled blogger.

    I have joined your feed and look forward to seeking more of your excellent post.

    Also, I’ve shared your web site in my social networks!

    Here is my website; vpn coupon code 2024

  18. Hdmlel says

    generic atarax 25mg – buy atarax 25mg online cheap buy generic amitriptyline 10mg

  19. Edjdrg says

    quetiapine for sale online – order trazodone 50mg sale buy eskalith tablets

  20. Wnpmke says

    order clomipramine 25mg generic – brand asendin buy generic sinequan online

  21. Tqjmaz says

    order clozaril 100mg for sale – quinapril uk where to buy pepcid without a prescription

  22. Twjqzy says

    zidovudine 300mg over the counter – buy irbesartan online cheap buy generic allopurinol online

  23. Qexowg says

    buy glycomet sale – metformin 1000mg over the counter buy lincocin 500 mg sale

  24. Nkehtx says

    cheap furosemide 40mg – buy coumadin pills buy captopril online cheap

  25. Kgjdjp says

    flagyl pills – buy generic clindamycin for sale azithromycin 250mg without prescription

  26. Stpotc says

    acillin usa order amoxicillin generic buy amoxil cheap

  27. Isvcqu says

    order valtrex 1000mg online cheap – buy nemasole for sale acyclovir over the counter

  28. Nvkztr says

    can i buy ivermectin online – buy generic cefixime online cost tetracycline 250mg

  29. FM WhatsApp download says

    Im grateful for the blog post.Thanks Again.

  30. wire mesh fence says

    This is one awesome post.Much thanks again. Really Cool.

  31. Vdygqw says

    flagyl 400mg brand – buy generic cleocin 150mg buy azithromycin medication

  32. clearvu fence says

    I value the post.Really thank you! Awesome.

  33. Kzqunf says

    ciplox 500mg pills – order erythromycin sale order erythromycin 500mg

  34. clearvu fence says

    Really enjoyed this blog post.Thanks Again. Really Great.

  35. 古華報班 says

    Im obliged for the article.Really thank you! Cool.

  36. 新竹av女優 says

    I really liked your post.Really looking forward to read more. Want more.

  37. Nuqmjo says

    cipro where to buy – ethambutol 600mg generic augmentin 1000mg cheap

  38. nsfw ai says

    I value the blog post.Really thank you! Great.

  39. ai sex chat says

    Major thankies for the article.Much thanks again. Fantastic.

  40. Ymomuf says

    order baycip pill – cipro 1000mg drug purchase amoxiclav

  41. ai girlfriend chat says

    Enjoyed every bit of your article post.Much thanks again. Will read on…

  42. Zhnpjt says

    proscar over the counter order diflucan 200mg pill diflucan 100mg price

  43. ai sexting says

    I really like and appreciate your article.Thanks Again. Cool.

  44. Tptdpi says

    ampicillin ca order generic penicillin buy generic amoxicillin online

  45. casinoplus says

    Thanks so much for the blog.Really looking forward to read more. Will read on…

  46. Hsgvhz says

    purchase dutasteride generic dutasteride sale order ranitidine 150mg online

  47. Nrsvzm says

    zocor 10mg for sale order generic valacyclovir 1000mg order generic valtrex

  48. Qmvdna says

    imitrex pills buy levofloxacin cheap levaquin 500mg over the counter

  49. Psdrhe says

    zofran 4mg generic purchase zofran online order aldactone online cheap

  50. Skvnxb says

    buy esomeprazole cheap buy nexium 20mg online order topamax 200mg pill

  51. 澳洲学生签证 says

    Major thanks for the blog post.Really looking forward to read more. Will read on…

  52. eva case says

    Enjoyed every bit of your blog post.Really thank you! Keep writing.

  53. ku casino says

    Wow, great blog. Keep writing.

  54. Jcfaum says

    flomax for sale flomax 0.4mg cheap buy celecoxib 100mg

  55. Ldjdem says

    buy reglan online cheap reglan over the counter purchase losartan online

  56. Uwxrbz says

    meloxicam ca mobic pill order celecoxib 200mg for sale

  57. Viyteg says

    methotrexate 10mg drug methotrexate 2.5mg over the counter buy coumadin 5mg sale

  58. horny ai says

    I cannot thank you enough for the post.Thanks Again. Awesome.

  59. Mqcjqj says

    where can i buy propranolol buy clopidogrel 150mg pills generic plavix

  60. smash or pass says

    I am so grateful for your blog.Really looking forward to read more. Awesome.

  61. Iiclrw says

    affordable dissertation writing website to write essays essays online to buy

  62. ai porn chat says

    I value the article.Really thank you! Awesome.

  63. horny ai says

    This is one awesome post. Will read on…

  64. nsfw ai chat says

    Fantastic blog.Really looking forward to read more. Keep writing.

  65. Mbystt says

    where can i buy toradol generic ketorolac buy generic gloperba

  66. Aulher says

    methylprednisolone brand methylprednisolone 8 mg online medrol 8mg tablet

  67. https://casinoplus.net.ph says

    Im grateful for the blog. Awesome.

  68. Thanks for the post.Really looking forward to read more. Cool.

  69. Vyfooa says

    buy metformin for sale glucophage 500mg us glycomet over the counter

  70. Cfrvba says

    priligy brand misoprostol brand buy cytotec 200mcg

  71. Tdnvcj says

    cost aralen 250mg order chloroquine 250mg pill aralen 250mg usa

  72. Wlauka says

    order claritin 10mg for sale claritin 10mg over the counter loratadine 10mg us

  73. Wmyuaw says

    buy cenforce for sale cenforce cost buy cenforce 50mg pills

  74. Wprlkz says

    clarinex 5mg us purchase clarinex generic buy desloratadine 5mg pills

  75. Ufueyu says

    order tadalafil 5mg pill tadalafil 10mg price purchase cialis online cheap

  76. Eblfqk says

    buy triamcinolone 4mg for sale buy triamcinolone 10mg sale order aristocort generic

  77. Zctxln says

    purchase plaquenil plaquenil drug buy hydroxychloroquine 200mg for sale

  78. Sgpmqm says

    buy generic lyrica pregabalin usa order pregabalin 150mg

  79. Fdayqr says

    vardenafil 20mg pills order levitra 10mg generic buy vardenafil 10mg online cheap

  80. Mhpsbt says

    online black jack real poker online world series of poker online

  81. Nywobu says

    doxycycline 100mg cost vibra-tabs online buy buy vibra-tabs without prescription

  82. Txgpjy says

    where to buy semaglutide without a prescription rybelsus 14 mg cost cost rybelsus 14 mg

  83. Tzweek says

    furosemide 100mg pills buy lasix without a prescription order furosemide pills

  84. Elgjsl says

    viagra tablet viagra sale viagra 25 mg

  85. Ajmgvx says

    order generic gabapentin 100mg buy gabapentin 600mg online gabapentin over the counter

  86. Vdlidu says

    order clomid online cheap clomiphene 50mg pills order generic serophene

  87. Wqbogt says

    order omnacortil 20mg generic buy omnacortil 10mg without prescription buy omnacortil 40mg without prescription

  88. Sracwh says

    cheap synthroid 150mcg order levothyroxine pill buy levoxyl pills

  89. nylon vs leather dog collars says

    wow, awesome blog article. Cool.

  90. Wpzcbv says

    order zithromax 250mg sale zithromax 500mg ca zithromax uk

  91. ai chat says

    Looking forward to reading more. Great blog post. Keep writing.

  92. Eigxkz says

    buy augmentin cheap purchase amoxiclav without prescription buy augmentin without a prescription

  93. e foil boarding says

    I really enjoy the article post.Much thanks again. Awesome.

  94. Srbqxi says

    buy ventolin inhalator without prescription albuterol cheap order ventolin 4mg pill

  95. Fortune Tiger says

    A big thank you for your blog article.Really thank you! Really Great.

  96. Uxcuba says

    buy isotretinoin generic purchase isotretinoin generic accutane 40mg generic

  97. PVPVE says

    I really liked your post. Fantastic.

  98. PR Visa says

    Very neat article post.Really looking forward to read more. Really Great.

  99. Ibcjid says

    deltasone 5mg us deltasone for sale online buy deltasone pill

  100. global talent visa australia says

    Thanks for the blog article. Really Cool.

  101. builder in nagpur says

    Im thankful for the post.Much thanks again. Really Great.

  102. Mxkigd says

    levitra 10mg price levitra 10mg over the counter

  103. Tlrrlv says

    cheap levoxyl for sale levothyroxine over the counter synthroid ca

  104. Lmcomf says

    augmentin medication buy augmentin

  105. Hpauyh says

    ventolin inhalator online buy buy generic albuterol over the counter albuterol over the counter

  106. home theater chairs says

    I really enjoy the blog article.Thanks Again.

  107. Face swap online says

    Hey, thanks for the article post.

  108. Cgjizy says

    amoxicillin 500mg cheap how to buy amoxicillin order amoxicillin 250mg for sale

  109. R编程代做 says

    Really informative blog article.Really thank you! Cool.

  110. 皇冠开户 says

    Great post.Really looking forward to read more. Cool.

  111. Knyllb says

    omnacortil for sale order prednisolone 5mg pills buy omnacortil sale

  112. Nazqbh says

    buy furosemide 100mg generic furosemide 40mg sale

  113. Eaniia says

    brand azipro 500mg azithromycin 500mg without prescription order azipro 250mg without prescription

  114. Difysq says

    order gabapentin 600mg pills neurontin 100mg over the counter

  115. Yyndap says

    buy azithromycin 500mg without prescription buy generic azithromycin for sale azithromycin over the counter

  116. undress vio says

    This is one awesome article.Really looking forward to read more. Awesome.

  117. Fcgnjz says

    buy amoxil 1000mg online order amoxil 250mg for sale buy amoxicillin 1000mg online cheap

  118. Gnelmr says

    buy sleep meds online buy modafinil cheap

  119. Ovewou says

    isotretinoin price purchase absorica generic order isotretinoin 40mg for sale

  120. Pxdddc says

    most common nausea medication buy lamivudine 100mg online

  121. Rcgjna says

    how do dermatologists treat acne differin sale treat acne

  122. Fqdgtt says

    heartburn medication before food glycomet 1000mg pills

  123. Ohyubq says

    purchase deltasone oral prednisone 20mg

  124. Ycbtrl says

    online pharmacies sleeping pills generic meloset 3 mg

  125. Itilzo says

    allergy medications prescription list otc allergy medication comparison chart prescription medication for severe allergies

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More