বিশ্বের সেরা ১০ গাড়ির ব্র্যান্ড

2

বিশ্ব জুড়ে চার চাকার বিখ্যাত সব যানগুলো ব্যবসায়িক, নকশা এবং বিভিন্ন ক্ষেত্রের বিবেচনায় সারা বছর জুড়েই আলোচনার শীর্ষে থাকে। এসব গাড়ি ও এর কোম্পানিগুলো নিয়ে আলোচনা হবে আজকের লেখায়।

টয়োটা

বহুজাতিক মোটরগাড়ি প্রস্তুতকারী কোম্পানি টয়োটা মোটর কর্পোরেশনের সদর দপ্তর জাপানের আইচি, টয়োটাতে অবস্থিত। ২০১২ সালে কোম্পানিটি বিশ্বের বৃহত্তম অটোমোবাইল প্রস্তুতকারী কোম্পানিতে পরিণত হয়। রাজস্ব আয়ের দিক দিয়ে টয়োটা বিশ্বের নবম বৃহত্তম কোম্পানি। ১৯৩৭ সালে কিয়েচিরো টয়োটা তার পিতার কোম্পানি টয়োটা ইন্ডাস্ট্রিজ থেকে আনুষঙ্গিক লাভের উদ্দেশ্যে এই মোটরগাড়ি প্রস্তুতকারী কোম্পানিটি প্রস্তুত করে। এর তিন বছর আগে, ১৯৩৪ সালে টয়োটা ইন্ডাস্ট্রিজের একটি বিভাগ তাদের প্রথম পণ্য টাইপ এ ইঞ্জিন প্রস্তুত করে। আর ১৯৩৬ সালে টয়োটা ডবল এ নামের প্রথম যাত্রীবাহী গাড়ি প্রস্তুত করে। টয়োটা মোটর কর্পোরেশনের গ্রুপ কোম্পানির মধ্যে রয়েছে- টয়োটা (স্কিওন ব্র্যান্ড সহ), লেক্সাস, দাইহাতসু এবং হিনো মোটরজ্‌। টয়োটা মোটর কর্পোরেশন হলো টয়োটা গ্রুপের একটি অংশ।

জেনারেল মোটরজ্‌ (যুক্তরাষ্ট্র)

জেনারেল মোটর কোম্পানি জিএম নামেও পরিচিত যা ২০০৯ সাল পর্যন্ত জেনারেল মোটর কর্পোরেশনের সাথে সম্পৃক্ত ছিলো। এটি একটি যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক অটোমোটিভ কর্পোরেশন যার সদর দপ্তর মিশিগানের ডেট্রয়েটে অবস্থিত। গাড়ির একক বিক্রির হিসাব অনুসারে জেনারেল মোটরজ্‌ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি।

জেনারেল মোটর কোম্পানি
জেনারেল মোটর কোম্পানি
Source: corvettemuseum.org

এই কোম্পানিতে ২,০২,০০০ মানুষ কাজ করেন এবং তাদের ব্যবসায়ের প্রসার রয়েছে বিশ্বের ১৫৭টি দেশে। আর ৩১টি দেশে তারা গাড়ি ও ট্রাক প্রস্তুত করে, তা বিভিন্ন বিভাগ ও ব্রান্ডের মাধ্যমে বিক্রয় করে ও সেবা দিয়ে থাকে। জিএম এর সহযোগী সংস্থা অনস্টার গাড়ির নিরাপত্তা এবং তথ্য সম্পর্কীয় সেবা প্রদান করে থাকে।

ভোক্সওয়াগন গ্রুপ (জার্মানি)

ভোক্সওয়াগন চায়নার দ্বিতীয় বৃহত্তম বাজার, যেখানে এর সহযোগী সংস্থা ভোক্সওয়াগন গ্রুপ চায়না (ভিজিসি) ২০০৮ সালে ১০ লক্ষেরও বেশি গাড়ি বিক্রয়ের মাধ্যমে বিশ্বের বৃহত্তম যৌথ উদ্যোগের অটোমোবাইল প্রস্তুতকারী হিসেবে জায়গা করে নেয়। ভোক্সওয়াগন গ্রুপে গাড়ির ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে অডি এজি, বেন্টলি মোটরজ্‌ লিমিটেড, সিয়েট, স্কোডা অটো এবং যানবাহন প্রস্ততকারকের মধ্যে রয়েছে স্ক্যানিয়া এবি। সম্প্রতি পোর্শ, ভোক্সওয়াগন গ্রুপের সাথে সংযুক্ত হয়েছে। এছাড়াও এই কোম্পানিটি বাগুত্তি অটোমোবাইলস্‌ এসএএস এর পৃষ্ঠপোষক যা পৃথিবীর সবচাইতে দ্রুতগতির গাড়ি বাগুত্তি ভেরন প্রস্তুত করে। ১৯৩৭ সালের ২৮শে মে অ্যাডলফ হিটলারের নেতৃত্বে জার্মানির এই বিলাসবহুল গাড়ির কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। অ্যাডলফ হিটলার জনগণের গাড়ি  তৈরি করতে চেয়েছিলেন। আদতে জার্মান ভাষায় ভোক্সওয়াগনের আক্ষরিক অর্থ জনগণের গাড়ি।

ফোর্ড (যুক্তরাষ্ট্র)

১৯০৩ সালের ১৬ই জুন হেনরি ফোর্ড প্রতিষ্ঠা করেন এই ফোর্ড মোটর কোম্পানি। ফোর্ডের বেশ কয়েকটি জনপ্রিয় পরিসরের ভ্যান এবং যাত্রীবাহী বাহন ছাড়াও অন্য ধরনের যানবাহন রয়েছে। ২০০৭ সালে ফোর্ড তাদের ব্যবসায়ের ৫৬ বছরে প্রথম জেনারেল মোটরজ্‌ এবং টয়োটার পর দ্বিতীয় স্থান থেকে তৃতীয় স্থানে নেমে আসে। ২০০৮ সালে ফোর্ড অটোমোবাইল প্রস্তুতকারী কোম্পানি হিসেবে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম স্থান দখল করে যার বিক্রয়ের পরিমাণ যুক্তরাষ্ট্রের বাজারগুলো মাঝেমাঝে এবং জার্মানি, ইতালি এবং যুক্তরাজ্যের বৃহত্তর বাজারগুলোতে মাত্রা ছাড়িয়ে যেতো।

ফোর্ড (যুক্তরাষ্ট্র)
ফোর্ড (যুক্তরাষ্ট্র)
Source: Ads of the World

ফোর্ডের যুক্তরাজ্য ভিত্তিক সাবেক সহায়তাকারী প্রতিষ্ঠান জাগুয়ার এবং ল্যান্ড রোভার ভারতের টাটা মোটরজ্‌ এর কাছে ২০০৮ সালে বিক্রি করে দেয়া হয়। আর ২০১০ সালে ফোর্ড তাদের ভল্ভো বিক্রি করে দেয় গিলি অটোমবাইলসে্‌র কাছে। ফোর্ড এবং লিঙ্কন ব্র্যান্ডের সংঘবদ্ধতায় জাপানের মাযদা এবং যুক্তরাজ্যের অ্যাস্টন মার্টিনের ছোটখাটো অংশও দেখাশোনা করে।

হোন্ডা (জাপান)

জাপানের গাড়ি প্রস্তুতকারী বৃহত্তম প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হলো হোন্ডা। এছাড়াও বিশ্বের মোটরসাইকেল এবং আভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিন প্রস্তুতকারীর মধ্যে সবচাইতে বড় প্রতিষ্ঠানগুলোর একটি। হোন্ডা প্রতি বছর ১৪ মিলিয়ন আভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিন প্রস্তুত করে। ১৯৪৮ সালে সয়িচিরো হোন্ডা এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেন যিনি ছিলেন একজন স্বশিক্ষিত প্রকৌশলী। হোন্ডার সর্বপ্রথম প্রস্তুতকৃত গাড়িটি ছিলো এস৫০০ স্পোর্টস কার। ১৯৮৬ সালে হোন্ডা জাপানের সর্বপ্রথম অটোমোবাইল প্রস্তুতকারী কোম্পানি ছিলো যারা অ্যাকুরাকে আলাদাভাবে বিলাসবহুল ব্র্যান্ড হিসেবে উৎসর্গ করে। ২০১০ সালে হোন্ডা বিশ্বের সপ্তম বৃহত্তম অটোমোবাইল প্রস্তুতকারী কোম্পানি হিসেবে জায়গা করে নেয়।

পিএসএ প্যাজো সিট্রেন (ফ্রান্স)

প্যাজো এবং সিট্রেন মডেলের অটোমোবাইল প্রস্তুতকারী এই কোম্পানিটি ফ্রান্সের একটি বহুজাতিক অটোমোবাইল এবং মোটরসাইকেল তৈরির প্রতিষ্ঠান যেগুলো বিক্রয় করা হয়ে থাকে প্যাজো এবং সিট্রেনের অধীনে।

পিএসএ প্যাজো সিট্রেন (ফ্রান্স)
পিএসএ প্যাজো সিট্রেন (ফ্রান্স)
Source: Groupe PSA

পিএসএ ২০১০ সালে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের অষ্টম বৃহত্তম অটোমোবাইল প্রস্তুতকারী কোম্পানি। ১৯৭৪ সালের ডিসেম্বর মাসে প্যাজো এসএ সিট্রেনের শতকরা ৩৮.২ শতাংশ শেয়ার কিনে নেয়।

হিউন্ডেই, কিয়া (দক্ষিণ কোরিয়া)

হিউন্ডেই, কিয়া অটোমোটিভ গ্রুপের ভারতীয় সহযোগী কোম্পানি হিউন্ডেই মোটরজ্‌ ইন্ডিয়া হলো দেশটির দ্বিতীয় বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান। ১৯৯৮ সালে যখন হিউন্ডেই মোটর কোম্পানি দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী কোম্পানি কিয়ার ৫১ শতাংশ কিনে নেয়, তখন তার নাম হয়ে যায় হিউন্ডেই, কিয়া অটোমোটিভ গ্রুপ। ১৯৪৭ সালে চুং ঝু ইয়ং একটি নির্মাণ কারবার হিসেবে এটি প্রতিষ্ঠা করেন এবং ২০০১ সালে তার মৃত্যু পর্যন্ত তিনি এই প্রতিষ্ঠানটির দায়িত্বে সরাসরি কাজ করেছেন।

মার্সিডিজ বেঞ্জ (জার্মানি)

জার্মান ভিত্তিক এই অটোমোবাইল প্রস্তুতকারী কোম্পানিটির সদর দপ্তর স্টাটগার্ট, বাডেন-ওয়ারটেমবার্গে অবস্থিত। ডেইমলার এজি এর অংশ হিসেবে এই কোম্পানির অন্তর্ভুক্ত রয়েছে মার্সিডিজ এএমজি, ম্যাকল্যারেন গ্রুপ, মেব্যাচ এবং স্মার্ট। ১৯২৬ সালে ডেইমলার-বেঞ্জের অধীনে আসার পর নামটি প্রকাশিত হয়।

মার্সিডিজ বেঞ্জ (জার্মানি)
মার্সিডিজ বেঞ্জ (জার্মানি)
Source: Mercedes-Benz-Blog

১৯৯৮ সালে মার্সিডিজ-এএমজি, মার্সিডিজ-বেঞ্জের সর্বাধিক মালিকানাধীন সম্বলিত বিভাগ হয়ে যায়। ১৯৯৯ সালে ডেইমলার ক্রিসল্লারে কোম্পানিটির সাথে একত্রিত করা হয় এবং ১ই জানুয়ারি ১৯৯৯ সালে মার্সিডিজ-বেঞ্জ এএমজি এর যাত্রা শুরু হয়।

সুজুকি মোটর কর্পোরেশন (জাপান)

২০০৮ সালে ২.৬ মিলিয়ন যানবাহন তৈরির মাধ্যমে সুজুকি মোটর কর্পোরেশন বিশ্বের ১০ম বৃহত্তম অটোমোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠানে পরিণত হয়। ২৩টি দেশে সুজুকির ৩৫টি প্রধান প্রস্তুতকারী সুযোগ-সুবিধা রয়েছে এবং ১৯২টি দেশে রয়েছে ১৩৩টি পরিবেশক। ১৯০৯ সালে মিচিও সুজুকি এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। প্রথম ত্রিশ বছর এই কোম্পানিটি তাদের জটিল বুনন যন্ত্রের উৎপাদন ও বিকাশে আলোকপাত করেছে। পরবর্তীতে মিচিও ভোক্তাদের চাহিদার ওপর ভিত্তি করে  পণ্যে বৈচিত্র্য আনতে চান এবং গাড়ি প্রস্তুত করা শুরু করেন। ১৯৫৪ সালের দিকে সুজুকি প্রতি মাসে ৬,০০০ মোটরসাইকেল প্রস্তুত করা শুরু করেন এবং আনুষ্ঠানিকভাবে এর নাম পরিবর্তন করে রাখেন সুজুকি মোটরজ্‌ কোং লিমিটেড।

রেনোউ-নিসান (জাপান)
রেনোউ-নিসান (জাপান)
Source: Inside EVs

রেনোউ-নিসান (জাপান)

১৯৯৯ সাল থেকে জাপানের নেতৃস্থানীয় অটোমোবাইল প্রতিষ্ঠান নিসান, রেনোউ-নিসান-মিতশুবিশি জোট করে জাপানের নিসান, মিতশুবিশি মোটরজ্‌ এবং ফ্রান্সের রেনোউয়ের সাথে অংশীদারিত্বে আসে। ২০১৭ সালে এই জোটের অটোমোবাইল কোম্পানিগুলো মিলে ১০টি ব্র্যান্ডের গাড়ি (রেনোউ, নিসান, মিতশুবিশি মোটরজ্‌, ডাশিয়া, রেনোউ স্যামসাং মোটরজ্‌, অ্যাল্পাইন, লাদা, ইনফিনিটি, ভ্যানশা, দাতসান)  প্রায় ২০০টি দেশে বিক্রি করেছে। ৩১শে ডিসেম্বর ২০১৭ সাল পর্যন্ত তারা ১০,৬০৮,৩৬৬টি গাড়ি বিক্রি করেন।

Source Feature Image
Leave A Reply
sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More