মানবপ্রেমী আমিরাহ : বিশ্বের সবচেয়ে সুন্দরী প্রিন্সেস!

79

পুরো নাম আমিরাহ বিন ঈদান বিন নায়েফ আল তাওয়িল আল আতীবী। তার সবচেয়ে বড় পরিচয় তিনি সৌদি ধনকুবের ও সৌদি রাজপরিবারের সদস্য প্রিন্স আল ওয়ালিদ বিন তালালের সাবেক স্ত্রী।  ইসলামী অনুশাসন কঠোরতার সাথে পালনকারী দেশ সৌদি আরবে আমিরাহ এক ট্রেড মার্ক। সৌদি আরবে বসবাসকারী সৌদি রাজপরিবারের সাবেক পুত্রবধূ নিজেকে পর্দার ভেতরে আবদ্ধ রাখেন নাই। সৌদি রাজবধূ হওয়ার পর তিনি আবায়া বা হিজাব পড়তে অস্বীকার করেন, তার জীবনধারা পুরোপুরি পশ্চিমা মেয়েদের মত। অপূর্ব এই সুন্দরী সারা বিশ্বে নারী অধিকারের পক্ষে লড়াই চালানো অন্যতম এক সৈনিক। প্রিন্সেস আমিরাহ তার সৌন্দর্যে মোহিত করেছেন সৌদি প্রিন্স থেকে সারা বিশ্বের যুবকদের। তাকে বলা হয় বিশ্বের সবচেয়ে সুন্দরী প্রিন্সেস।

প্রিন্সেস আমিরাহ
প্রিন্সেস আমিরাহ Source: Al Arabiya

প্রাথমিক জীবন

প্রিন্সেস আমিরাহ আল তাওয়িল ৬ নভেম্বর ১৯৮৩ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন।

তার পিতা ছিলেন ঈদান বিন নায়েফ আল তাওয়িল আল আতীবী। প্রিন্সেস আমিরাহ’র বাবা ছিলেন সৌদি রাজপরিবারের একজন সদস্য। তিনি তার মায়ের সাথে নানা বাড়িতে বড় হয়েছেন। বাবা মা বিবাহ বিচ্ছেদ হওয়ার পর তার মা তাকে নিয়ে তার নানার বাড়ি যান।

আমিরাহ যুক্তরাষ্ট্রের কানেক্টিকাটের ইউনিভার্সিটিতে ভর্তি হন এবং তিনি সেখান থেকে বিজনেস এ্যাডমিনেস্ট্রেশন এ গ্রাজুয়েশন কমপ্লিট করেন।

প্রেম ও বিয়ে

প্রিন্সেস আমিরাহ’র বয়স যখন আঠার, তখন তার থেকে ২৮ বছরের বড় প্রিন্স আল ওয়ালিদের ১০ মিনিটের একটি সাক্ষাতকার নেওয়ার দায়িত্ব পড়ে।  প্রিন্স আলওয়ালিদের সাক্ষাতকারটি প্রিন্সেস আমিরাহ’র স্কুল পেপার হিসেবে ছিল। কিন্তু ১০ মিনিটের এই সাক্ষাতকারটি রূপ নেয় ২ ঘণ্টায়। এই সাক্ষাতকারটি তাদের সম্পর্কের সূচনা করে। প্রিন্স আল ওয়ালিদ ২৮ বছরের বড় হওয়া সত্ত্বেও তারা একে অপরের প্রেমে পড়েন।  দীর্ঘ নয় মাস সম্পর্কের পর তারা বিয়ে করেন। প্রিন্সেস আমিরাহ ছিলেন প্রিন্স আলওয়ালিদের তৃতীয় স্ত্রী।

প্রিন্সেস আমিরাহ ও প্রিন্স আল ওয়ালিদ
প্রিন্সেস আমিরাহ ও প্রিন্স আল ওয়ালিদ

সামাজিক উন্নয়নে প্রিন্সেস আমিরাহ

প্রিন্স ওয়ালিদ একজন উদার মনের মানুষ, তিনি তার স্ত্রী কে সামাজিক কাজে অংশগ্রহণ করার জন্য উৎসাহিত করতেন। ১৯৮০ সাল থেকে প্রিন্স আল ওয়ালিদ মানুষদের সাহায্য সহযোগিতা করতেন কিন্তু তিনি চেয়েছিলেন একটি ফাউন্ডেশন এর মাধ্যমে বৃহৎ আকারে সারা বিশ্বে মানুষদের সাহায্য করতে। অবশেষে ২০০৯ সালে প্রিন্সেস আমিরাহ’র একান্ত ইচ্ছায় ও প্রিন্সের স্বপ্ন থেকে আল ওয়ালিদ বিন তালাল ফাউন্ডেশন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আত্মপ্রকাশ করে। প্রিন্সেস আমিরাহ এই ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন। এই ফাউন্ডেশনের উদ্দেশ্য ছিল সাধারণ মানুষের অভাব অনটন দূর করা, নারীর ক্ষমতায়নের সুযোগ সৃষ্টি করা এবং আরবের নিকটবর্তী দেশগুলোতে প্রাকৃতিক দুর্যোগের সময় দ্রুত ত্রাণ সরবরাহ করা। আরব বিশ্ব ও পশ্চিমা বিশ্বের মধ্যে ভালো বোঝাপড়া তৈরি করাও ছিল এই ফাউন্ডেশনের উদ্দেশ্য। এই ফাউন্ডেশন হাভার্ড ইউনিভার্সিটি, জর্জ টাউন ইউনিভার্সিটি, আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত এবং আমেরিকান ইউনিভার্সিটি অব কায়রোতে গবেষণা কেন্দ্র স্থাপন করেন। প্রিন্সেস আমিরাহ ২০১১ সালে ইংল্যান্ডের প্রিন্স ফিলিপের উপস্থিতিতে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে  প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল সেন্টার অব ইসলামিক স্টাডিজ প্রতিষ্ঠা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রিন্স ফিলিপ তাকে মানবতার জন্য অসাধারণ কাজ করায় ৮০০ তম বার্ষিকী পদক প্রদান করেন।

২০১১ সালে তিনি বুরকিনা ফাসোতে প্রতিষ্ঠিত আল ওয়ালিদ বিন তালাল ভিলেজ অরফানেজ এর প্রতি নজর দেন। এই অরফানেজটি ২০০৬ সালে তার স্বামী প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল প্রথম সফরের পর থেকে প্রতিষ্ঠা করা হয় এবং তখন থেকেই এখানে গরীব মানুষদের বিভিন্ন সাহায্য-সহযোগিতা করা হচ্ছে এবং এর উন্নয়ন করা হচ্ছে। প্রিন্সেস আমিরাহ ২০০৬ সালে পাকিস্তানে বন্যা দুর্গতের দেখতে এবং তাদের ত্রাণ দেওয়ার জন্য পাকিস্তান ভ্রমণ করেন। এছাড়া তিনি একই বছর সোমালিয়াতে শিক্ষাক্ষেত্রে সহায়তা এবং ত্রাণ কাজের জন্য সেখানে ভ্রমণ করেন।

সামাজিক উন্নয়নে প্রিন্সেস আমিরাহ
সামাজিক উন্নয়নে প্রিন্সেস আমিরাহ
Source: House of Saud, Saudi Royal Family Website

২০১৫ সালে মানবতার কাজের জন্য আল ওয়ালিদ বিন তালাল ফাউন্ডেশনের তিনটি প্রতিষ্ঠান চালু করা হয়, তার মধ্যে একটি সৌদি আরবে, একটি লেবাননে এবং অপরটি সারা বিশ্বের জন্য। এই ফাউন্ডেশনটি স্থানীয় ভাবে এবং বিশ্বব্যাপী মানুষের অবাধ স্বাধীনতা, গ্রহণযোগ্যতা, সম অধিকার এবং সম সুযোগের জন্য কাজ করে যাচ্ছেন। বিশেষ করে সমাজ উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের জন্য কাজ করে যাচ্ছে।

২০১৩ সালে প্রিন্সেস তার নিজ উদ্যোগে আরবের যুবকদের জন্য ভালো কিছু তৈরি করার লক্ষ্যে ও তাদের কর্ম সংস্থানের জন্য এবং মিডিয়া ও বিনোদন শিল্পকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে টাইম এন্টারটেইনমেন্ট নামে একটি হোল্ডিং কোম্পানি প্রতিষ্ঠা করেন। তিনি একই সাথে তাসামি সোশাল ইনিশিয়েটিভ সেন্টারে সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হন এবং তিনি এই সেন্টারের মাধ্যমে আরবের যুবকদের ছোট কিন্তু টেকসই ব্যবসা তৈরির জন্য সাহায্য করেন।

নারীর ক্ষমতায়নে আমিরাহ

প্রিন্সেস আমিরাহ একবার বলেছিলেন, “আমি সেই ধরণের মেয়ে হতে চাই না, যে মেয়েটি কিছু করে না।” প্রিন্সেস আমিরাহ বলতে গেলে সৌদি আরবের সবচেয়ে সাহসী নারী। ইসলামী কঠোর অনুশাসন মেনে চলা সৌদি আরবে মেয়েদের ঘর থেকে বাইরে বের হওয়ার জন্য একজন পুরুষ অভিভাবকের অনুমতি প্রয়োজন হয় সেখানে তিনি ব্যক্তিগত ভাবে বিভিন্ন কাজের সাথে নিজেকে নিযুক্ত করেন কোন আইনের ধার না মেনে। তিনি নিজেকে অন্য সকল নারীদের মত পর্দার মধ্যে রাখেন নি, তিনি চলাফেরা করেন একজন পশ্চিমা নারীদের মত করে। তার এই ধরণের চলাফেরাটা ছিল নারীদের স্বাধীনতা, অধিকার ও ক্ষমতায়নের জন্য।

প্রিন্সেস আমিরাহ
প্রিন্সেস আমিরাহ
Source: youtube.com

প্রিন্সেস আমিরাহ দীর্ঘ তিন দশক ধরে নারী অধিকারের জন্য আন্দোলনের জন্য কাজ করে যাচ্ছেন কিন্তু তার এই কাজটি খুব বেশী সহজ না। এটি এমন একটি আন্দোলন যেটা শুধুমাত্র একটি সরকারের বিরুদ্ধে নয়, এই আন্দোলন আরব বিশ্বের হাজার বছরের সংস্কৃতি এবং ধর্মের বিরুদ্ধে আন্দোলন।

প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল ফাউন্ডেশনের সাথে যুক্ত হওয়ার পর থেকে তিনি নারীদের জন্য নাগরিক অধিকার হিসেবে বিবাহ বিচ্ছেদের পর নারীরা যেন তার নিজ সন্তানকে নিজের কাছে রেখে লালন পালন করতে পারেন। এই বিষয়ে একজন তার নিজ সন্তানকে নিজের কাছে না পেয়ে কতটা কষ্ট পান তিনি তা স্বচক্ষে দেখেছেন। কারণ তার মা নিজেও ডিভোর্স প্রাপ্ত একজন মহিলা ছিলেন।

প্রিন্সেস আমিরাহ সৌদি আরবের  নারীদের জন্য গাড়ী চালানোর অধিকার দেওয়ার জন্যও আন্দোলন করেন। তার নিজ দেশের সড়কে একদিন তিনি প্রথম সৌদি নারী হিসেবে গাড়ী চালানোর আশা ব্যক্ত করেছিলেন। তার এই আন্দোলনটি আলোর মুখ দেখেছে। বিগত বছর সৌদি আরবে নারীদের গাড়ী চালানোর অনুমতি দেওয়া হয়েছে। তিনি এটিকে তার বিজয় হিসেবে দেখছেন। তিনি মনে করেন নাগরিক অধিকার, শিক্ষা, চাকরি ও রাজনৈতিক ক্ষেত্রে সুযোগ এর চেয়ে এই অধিকারটির গুরুত্ব অনেক বেশী। প্রিন্সেস আমিরাহ বিশ্বব্যাপী নারীদের অধিকারের জন্য বিল ক্লিনটন থেকে শুরু করে জর্ডানের রাণী এবং ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের সাথে কাজ করে যাচ্ছেন। তার বিষয়ে বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটনের মেয়ে চেলসি ক্লিনটন বলেন,”দেখুন, তিনি একজন ডিভোর্স প্রাপ্ত নারী। কিন্তু তিনি কি করছেন এখন? তিনি একজন স্বাধীনচেতা নারী যিনি তার দেশ ও নারীদের জন্য ভালো কিছু করার চেষ্টা করছেন। তিনি একজন অনুকরণীয় নারী।”

প্রিন্স ওয়ালিদ বাধ্য হয়ে প্রিন্সেস আমিরাহ ডিভোর্স দেন
প্রিন্স ওয়ালিদ বাধ্য হয়ে প্রিন্সেস আমিরাহ ডিভোর্স দেন
Source: Divorce Debbie

বিবাহ বিচ্ছেদ

প্রিন্সেস আমিরাহ আল তাওয়িলের নারীবাদী এ সকল কাজ সৌদি আরবের রাজপরিবার এবং সরকারের পছন্দ হয় নাই। তিনি অনেক রক্ষণশীল মনের মানুষ ও প্রতিষ্ঠান হতে নেতিবাচক প্রতিক্রিয়ার মুখোমুখি হন যার মধ্যে হুমকিও ছিল। কিন্তু তিনি তার কাজ বন্ধ না করে যখন একজন সক্রিয় মানবতাবাদী হয়ে কাজ শুরু করেন তখন প্রথম চাপ আসে প্রিন্স আল ওয়ালিদের উপর বড় ভাই প্রিন্স খালেদ এর থেকে। প্রিন্স আল ওয়ালিদকে প্রিন্স খালেদ হুশিয়ার করে বলেন, তিনি যদি তার এই সব প্রচারমাধ্যমের কাজ বন্ধ না করেন তাহলে তাকে পূর্ব ঘোষণা ছাড়াই শাস্তি প্রদান করা হবে। মূলত প্রিন্সেস আমিরাহ’র কাজ বন্ধ করার উদ্দেশ্যে এ হুমকি প্রদান করা হয়। প্রিন্সেস আমিরাহ সৌদি ও ইসলামী অনুশাসন না মানার কারণে প্রিন্স ওয়ালিদকে চাপ দেওয়া হয়। ফলে, প্রিন্স ওয়ালিদ বাধ্য হয়ে প্রিন্সেস আমিরাহ কে ২০১৩ সালের নভেম্বর ডিভোর্স দেন কিন্তু তারা এখনও বন্ধু হিসেবে আছেন এবং একসাথে মানবতার জন্য কাজ করে যাচ্ছেন।

অ্যাওয়ার্ড

প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল ফাউন্ডেশনের অংশ হিসেবে তাকে আইটিপি এর পক্ষ থেকে এ্যারাবিয়ান বিজনেস অ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড অনুষ্ঠানে ” হিউমেরিটিয়ান এ্যাওয়ার্ডে ” ভূষিত করা হয়।

২০১০ সালে আমিরাহ " হিউমেরিটিয়ান এ্যাওয়ার্ডে " ভূষিত হন
২০১০ সালে আমিরাহ ” হিউমেরিটিয়ান এ্যাওয়ার্ডে ” ভূষিত হন
Source: Arabian Business

২০১২ সালে তিনি আরবের ক্ষমতাধর ১০০ নারীর মধ্যে  চতুর্থ স্থানে ছিলেন। এছাড়াও ” ওমেন পার্সোনালিটি অব দ্যা ইয়ার  এ্যাওয়ার্ড ” পান।

তথ্যসূত্র:

১. https://www.thefamouspeople.com/profiles/princess-ameerah-al-taweel-33879.php

২. https://www.glamour.com/story/ameerah-al-taweel-the-power-princess-of-womens-rights

Leave A Reply

Your email address will not be published.

79 Comments
  1. Xmihuo says

    order albuterol 2mg sale – purchase seroflo generic theo-24 Cr for sale

  2. Ujcqpe says

    zithromax 500mg pill – ciprofloxacin canada buy ciprofloxacin 500 mg for sale

  3. Vkblvv says

    clindamycin without prescription – vibra-tabs over the counter chloramphenicol where to buy

  4. Rhkfqa says

    purchase augmentin pills – buy acillin pills order cipro

  5. Xcufan says

    buy amoxicillin cheap – axetil over the counter buy cipro no prescription

  6. Dgbzgh says

    order anafranil 25mg online – sinequan 25mg tablet buy generic sinequan

  7. Sqvwpy says

    hydroxyzine order – hydroxyzine over the counter oral endep 25mg

  8. Vekaec says

    order generic quetiapine 50mg – fluvoxamine 50mg cheap eskalith usa

  9. Yqwxvj says

    buy clozaril 100mg for sale – altace pills order famotidine 20mg sale

  10. Zfwtgq says

    glycomet 1000mg canada – metformin tablet lincomycin canada

  11. Kmfzpo says

    buy retrovir 300 mg without prescription – where to buy irbesartan without a prescription zyloprim 100mg price

  12. Atgmmt says

    order furosemide 100mg pill – purchase furosemide without prescription captopril 25 mg pills

  13. Iyixut says

    buy acillin paypal acillin for sale how to buy amoxicillin

  14. Xumatz says

    flagyl 400mg us – cheap oxytetracycline 250mg buy generic azithromycin

  15. Nxqdft says

    ivermectin medicine – sumycin generic brand sumycin

  16. Ombttz says

    valacyclovir canada – buy zovirax 400mg for sale buy acyclovir pills

  17. Ciqkvk says

    ciplox 500mg cheap – doryx for sale online brand erythromycin 250mg

  18. Wnrclx says

    buy cheap ciprofloxacin – bactrim 960mg brand augmentin usa

  19. Lhmrag says

    ampicillin online buy amoxicillin cost purchase amoxicillin generic

  20. Uevoqy says

    buy finpecia online diflucan 200mg drug generic diflucan 100mg

  21. Zajjot says

    brand avodart buy ranitidine without prescription oral ranitidine 300mg

  22. Fbftkm says

    simvastatin over the counter order generic valacyclovir cost valacyclovir 500mg

  23. Wgwkag says

    purchase sumatriptan online buy generic levofloxacin levofloxacin us

  24. Cjlduq says

    zofran 8mg tablet zofran medication spironolactone uk

  25. Vopabv says

    buy nexium 40mg online nexium 40mg generic topiramate brand

  26. Mhknny says

    tamsulosin medication order flomax online cheap buy celebrex 100mg

  27. Ujmbgy says

    order metoclopramide 20mg for sale buy cozaar 50mg without prescription cheap losartan 25mg

  28. Qfzfmh says

    purchase meloxicam online cheap order celecoxib 100mg without prescription how to buy celebrex

  29. Scboml says

    buy methotrexate paypal coumadin 5mg uk purchase medex generic

  30. Mcrkhp says

    inderal cheap buy propranolol pill plavix where to buy

  31. Mfjknz says

    dissertation assistance pay for a research paper cheap essays online

  32. Bkjbqu says

    methylprednisolone pills canada order depo-medrol without prescription buy methylprednisolone

  33. Whuhfl says

    buy metformin generic order glycomet 1000mg without prescription order glycomet 1000mg for sale

  34. Jaqnqq says

    dapoxetine price buy priligy 30mg generic misoprostol 200mcg usa

  35. Qsoiya says

    order chloroquine 250mg generic chloroquine where to buy chloroquine price

  36. Pomrog says

    order claritin pill buy loratadine 10mg generic order claritin without prescription

  37. Sttutu says

    buy cenforce for sale cenforce 100mg us order cenforce generic

  38. Depguo says

    buy clarinex medication clarinex price clarinex pills

  39. Xswdib says

    buy cialis for sale tadalafil online buy cheap tadalafil pills

  40. Rgsqyj says

    triamcinolone 4mg usa triamcinolone price oral aristocort 4mg

  41. Hwqfck says

    purchase plaquenil online buy plaquenil 400mg pill order hydroxychloroquine 200mg pill

  42. Ecjhoy says

    order pregabalin 75mg for sale lyrica 150mg canada order lyrica 150mg online cheap

  43. Eqzatp says

    online gambling for real money best casino empire city casino online

  44. Bfhgeh says

    acticlate pills doxycycline 200mg pills purchase vibra-tabs

  45. Vjjagl says

    rybelsus 14mg tablet semaglutide order online purchase semaglutide for sale

  46. Gfqerk says

    sildenafil 100mg for sale cheapest viagra order generic sildenafil 50mg

  47. Wuwifw says

    purchase gabapentin online cheap gabapentin 800mg tablet buy gabapentin

  48. Ijetdx says

    buy clomiphene 50mg for sale buy generic clomid order clomid online cheap

  49. Jygvms says

    generic prednisolone 5mg buy omnacortil without prescription prednisolone over the counter

  50. Hqmxfv says

    levothroid for sale online levothyroxine cost cheap levoxyl sale

  51. Hgrcmg says

    purchase zithromax pills zithromax us azithromycin over the counter

  52. Ylvlyw says

    buy augmentin 1000mg online buy augmentin 375mg pills purchase augmentin sale

  53. Jrhzid says

    cost amoxil 1000mg oral amoxicillin 250mg amoxicillin 250mg sale

  54. Awkdqh says

    generic albuterol albuterol inhalator uk albuterol 2mg pills

  55. Iybtia says

    buy absorica pills order accutane 20mg for sale accutane buy online

  56. Maxgyk says

    how to buy rybelsus semaglutide sale cost rybelsus 14 mg

  57. Uhycvq says

    generic deltasone 40mg buy deltasone 20mg without prescription buy deltasone 10mg for sale

  58. Wliiok says

    clomiphene 50mg over the counter clomiphene 50mg pill oral clomiphene 100mg

  59. Jheafs says

    buy vardenafil 20mg sale levitra over the counter

  60. Bbwvhv says

    levothroid brand levothroid cheap buy synthroid 75mcg online

  61. Crnwbd says
  62. Ycivjh says

    buy allergy pills buy albuterol 4mg pill albuterol us

  63. Usfgab says

    order vibra-tabs for sale order doxycycline 200mg online cheap

  64. Fbtger says

    buy amoxil 500mg online brand amoxil 1000mg amoxicillin 500mg uk

  65. Xyfreh says

    buy prednisolone 10mg without prescription order generic prednisolone 40mg cost omnacortil 40mg

  66. Reefum says

    furosemide 40mg tablet order furosemide 40mg pills

  67. Rwvloo says

    buy azithromycin order azithromycin without prescription azithromycin us

  68. Ndlulz says

    order gabapentin 100mg online neurontin 800mg oral

  69. Arcbds says

    azithromycin where to buy where can i buy zithromax zithromax 500mg us

  70. Iumdym says
  71. Vhjjld says

    buy amoxicillin 1000mg online generic amoxicillin 500mg amoxil 500mg sale

  72. Jlvtgo says

    sleeping pills to buy online order meloset without prescription

  73. Yrzrql says

    accutane pill isotretinoin 20mg without prescription purchase accutane online cheap

  74. Csumzn says

    antacid medicine over the counter ramipril over the counter

  75. Hicrvt says

    adult acne medication at ulta buy generic mupirocin over the counter prescription acne treatment products

  76. Enrmgx says

    gerd prescription medications list clozaril ca

  77. Rvnams says

    purchase deltasone pill buy prednisone 40mg for sale

  78. Coycwe says

    top selling sleep aids brand meloset

  79. Hsphjj says

    alternatives to allergy medication kirkland allergy pills toronto best nighttime medicine for allergies

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More