হিটলার – যে নামে কেঁপেছিল বিশ্ব (প্রথম পর্ব)

68

 

বিশ্ব ইতিহাসের সেরা খল নায়ক হিসেবে যারা গন্য, হিটলার তাদের মধ্যেও অন্যতম। কিন্তু কেন? ঠিক কী কারনে প্রথম বিশ্বযুদ্ধোত্তর জার্মানিকে পুনর্গঠিত করে বিশ্বমঞ্চে যার নায়ক হওয়ার কথা তাকে খলনায়ক হতে হয়েছিল! ফ্যাসিবাদের জনক এডলফ হিটলারের জীবনের আদ্যোপান্ত আলোকপাত করে আমরা সেই প্রশ্নের উত্তর গুলো খুঁজে নেবার চেষ্টা করব।

১৯৩৪-১৯৪৫ সাল পর্যন্তএডলফ হিটলার নাৎসি জার্মানির নেতা ছিলেন। ইতিহাস তাকে ফ্যাসিবাদের প্রবর্তক এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনাকারী হিসেবে চিহ্নিত করে। ২য় বিশ্বযুদ্ধে তার নেতৃত্বে৬০ লক্ষ ইহুদী সহ সর্বমোট প্রায় ১ কোটি ১০ লক্ষ মানুষকে হত্যা করা হয়।

হিটলারের পরিচয়ঃ

এডলফ হিটলার (এপ্রিল ২০,  ১৮৮৯ – এপ্রিল ৩০, ১৯৪৫) ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর  এবং নাৎসি বাহিনী বা ন্যাশনাল স্যোস্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির কুখ্যাত স্বৈরশাসক ছিলেন। যুদ্ধে হেরে যাওয়ার প্রাক্কালে হিটলার ৩০ শে এপ্রিল বার্লিনের একটি বাংকারে স্ত্রী ইভাব্রাউন সহ আত্মহত্যা করেন।

এডলফ হিটলার
এডলফ হিটলার (এপ্রিল ২০, ১৮৮৯ – এপ্রিল ৩০, ১৯৪৫)
Source: nasional sosialis indonesia – blogger

জন্মঃ

এডলফ হিটলার ২০শে এপ্রিল ১৮৮৯ সালে অস্ট্রিয়ার ব্রুনোঅ্যাম ইন এ জন্মগ্রহন করেন।

পরিবারঃ

আলোইস হিটলার এবং ক্লারা পোলজ এর ৬ সন্তানের মধ্যে হিটলার ছিলেন ৪র্থ । তার কঠোর পিতার সাথে হিটলারের কখনো বনিবনা হতনা যে কারনে পরবর্তীতে আলেইস হিটলার তার পুত্রের চারুকলায় ভর্তি ও চিত্রশিল্পী হিসেবে পেশা গড়ার সিদ্ধান্তে দ্বিমত পোষন করেন। ১৯০০ সালে হঠাত করে ছোটভাই এবং প্রিয় বন্ধু এডমুন্ড এর মৃত্যুর পর হিটলার ভীষণ একাকী ও আস্তে আস্তে অন্তর্মুখী হয়ে পড়েন। 

প্রাথমিক জীবন ও চারুশিল্পঃ

অস্ট্রিয়াতে জন্মগ্রহণকারী হিটলারের ছোটবেলা থেকেই জার্মান জাতীয়তাবাদের প্রতি আলাদা একটা টান ছিল এই টানই পরবর্তী জীবনে তার সকল কর্মকান্ডের অনুপ্রেরণা যুগিয়েছিল।

১৯০৩ সালে হঠাৎ হিটলারের বাবা মারা যান এবং তার দুই বছর পর হিটলারের মা তাকে স্কুল থেকে ছাড়িয়ে নেন। ১৯০৭ সালে মায়ের মৃত্যুর পর হিটলার জীবিকার সন্ধানে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাড়ি জমান এবং সেখানে একজন সাধারণ দিনমজুর ও জলরঙের চিত্রশিল্পী হিসেবে জীবিকা নির্বাহ করতে থাকেন। হিটলার সেখানে চারুকলা শিক্ষা প্রতিষ্ঠানে দুই দুই বার ভর্তির আবেদন করেও প্রত্যাখ্যাত হন। সামান্য অনাথ ভাতা ও পোস্টকার্ড বিক্রির যৎসামান্য টাকা দিয়ে হিটলারের অন্নের ব্যবস্থা হলেও বাসস্থানের ব্যবস্থা হত না, ফলে তাকে রাস্তায় রাস্তায় রাত কাটাতে হত। সম্ভবত তৎকালীন ইহুদী অধ্যুষিত ভিয়েনায় এভাবে দুর্বিসহ দিন কাটানোর স্মৃতিগুলোই পরবর্তীতে তাকে ইহুদী বিদ্বেষী করে তুলতে বাধ্য করেছিল।

হিটলার এর পেন্টিং
হিটলার এর পেন্টিং
Source: Facepunch

১৯১৩ সালে প্রথম বিশ্বযুদ্ধ শুরুর প্রাক্কালে হিটলার জার্মানির মিউনিখে পাড়ি জমান এবং জার্মান সেনাবাহিনীতে সৈনিক হিসেবে যোগদানের আবেদন করে। ১৯১৪ সালে তিনি জার্মান সেনাবাহিনীতে যোগদান করার ডাক পান যদিও তিনি তখন পর্যন্ত অস্ট্রিয়ার নাগরিক ছিলেন। যুদ্ধে বেশিরভাগ সময়ই হিটলার অগ্রভাগ পরিহার করে পশ্চাদভাগে অবস্থান করলেও হিটলার বেশিরভাগ যুদ্ধ ক্ষেত্রেই উপস্থিত ছিলেন এবং সোম নামক এক যুদ্ধক্ষেত্রে তিনি আহত হন। অসীম সাহসিকতার সাথে যুদ্ধে অংশগ্রহণ ও আহত হওয়ায় তাকে ‘আইরন ক্রস ফার্স্ট ক্লাস’ খেতাব ও ‘ব্ল্যাকওউন্ডব্যজ’ দেওয়া হয়।

নাৎসি বাহিনীর নেতা হিসেবে হিটলার
নাৎসি বাহিনীর নেতা হিসেবে হিটলার Source: http://2.bp.blogspot.com

যুদ্ধে জার্মানির হেরে যাওয়ার সংবাদে হিটলার প্রচণ্ড রকম মুষড়ে পড়েন। যুদ্ধ ক্ষেত্রের অভিজ্ঞতা তার মাঝে জার্মান জাতীয়তাবাদ তীব্রভাবে জাগ্রত করে এবং ১৯১৮ সালে জার্মানির আত্মসমর্পনের ঘটনায় তিনি বিস্মিত হন। অন্যান্য জার্মান জাতীয়তাবাদীদের মত তার মনেও প্রবল বিশ্বাস জন্মে যে মার্ক্সসবাদী এবং বেসামরিক নেতৃবৃন্দের জার্মান সেনাবাহিনীর সাথে বিশ্বাসঘাতকতার কারনেই জার্মানিকে এমন শোচনীয় পরাজয় বরন করতে হয়েছে। রাইন ভূমিকে সেনামুক্ত করার কথা ও জার্মানিকে যুদ্ধ শুরুর অপরাধে দোষ স্বীকার করতে বাধ্য করে জার্মানির উপর জোর পূর্বক চাপিয়ে দেওয়া ভার্সাই চুক্তির ধারাগুলো দেখে তিনি অবাক-বিস্মিত ও মনে মনে রাগান্বিত হন।

হিটলার ও নাৎসি বাহিনীঃ

প্রথম বিশ্বযুদ্ধের পরে হিটলার আবার মিউনিখে ফিরে আসেন ও জার্মান সেনাবাহিনীতে নিয়মিত চাকুরী করতে থাকে। একজন বুদ্ধিদীপ্ত সেনা কর্মকর্তা হিসেবে হিটলার জার্মান ওয়ার্কার্স পার্টির (DAP) কার্যক্রম সমূহ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে থাকেন এবং ইহুদী বিদ্বেষ, জাতীয়তাবাদ  ও মার্ক্সবাদ বিরোধী চিন্তাধারা গুলো পার্টির প্রতিষ্ঠাতা নেতা এন্টোন ড্রেক্সলারের কাছ থেকে রপ্ত করতে থাকেন। ১৯১৯ সালের সেপ্টেম্বরে হিটলার DAP তে যোগদান করেন যা তখন তার নাম পরিবর্তন করে National sozialistische Deutsche Arbeiter partei (NSDAP) নাৎসি নাম ধারন করে।

নাৎসি কর্মকর্তাদের সাথে হিটলার
নাৎসি কর্মকর্তাদের সাথে হিটলার
Source: Business Insider

নতুন নাম ধারনকারী নাৎসি পার্টির স্বস্তিকা চিহ্নিত প্রতীক ও ব্যানার হিটলার নিজ হাতে নকশা করেন এবং কালো রঙের উপর সাদা বৃত্তের মাঝে এটি স্থাপন করেন। তিনি জার্মানির উপর জোরপূর্বক চাপিয়ে দেওয়া ভার্সাই চুক্তি, বিরোধী রাজনৈতিক দল, মার্ক্সবাদী এবং ইহুদী বিদ্বেষী বক্তব্য দিয়েদ্রুত খ্যাতি অর্জন করতে থাকেন। ১৯২১ সালে নাৎসির প্রতিষ্ঠাতা ড্রেক্সলার কে সরিয়ে দিয়ে হিটলার নিজে নাৎসি পার্টির চেয়ারম্যান নিযুক্ত হন।

হিটলারের দেওয়া তেজোদ্যীপ্ত ভাষণ গুলো দ্রুত শ্রোতাদের নজর কাড়তে থাকে। এসময় বিরোধীদের সকল প্রকার আক্রমন থেকে হিটলারকে নাৎসি পার্টির সংসদীয় বিভাগ (SA) এর প্রধান ক্যাপ্টেন আর্নেস্ট রহম সহ পূর্বের কিছু অনুসারীরা রক্ষা করতে থাকেন।

বিয়ার হলের বৈপ্লবিক অভ্যুত্থানঃ

৮ই নভেম্বর ১৯২৩ সালে হিটলার এবং SA বাহিনীর কিছু নেতৃবৃন্দ ব্রাভিয়ান প্রধানমন্ত্রী গুস্তাভখার এর ব্যাপারে মিউনিখের বিয়ার হলে এক আলোচনায় বসেন। সেখানে হিটলার জাতীয় অভ্যুত্থানের ঘোষণা দেন এবং একটি নতুন সরকার গঠন করেন।

বিয়ার হলে হিটলারের বক্তব্য প্রদান
বিয়ার হলে হিটলারের বক্তব্য প্রদান
Source: eonimages.com

একটি ক্ষুদ্র আন্দোলন ও কয়েকজনের মৃত্যর পর ‘বিয়ার হল অভ্যুত্থান’ নামে পরিচিত সেনা অভ্যুত্থান টি ব্যর্থতার পর্যবসিত হয়।রাষ্ট্রীয় বিশ্বাসঘাতকতার দায়ে হিটলারকে গ্রেফতার ও সাজা হিসেবে ৯ মাসের কারদণ্ড দেওয়া হয়।

 হিটলারের বই ‘মাইন ক্যাম্ফ’ ঃ

১৯২৪ সালে ৯ মাস কারাবন্দী থাকার সময়ে হিটলার তার সহকারী রুডল্‌ফহেস কে দিয়ে তার প্রথম জীবনের ঘটনা ও রাজনৈতিক ইস্তেহার সমন্বিত বই মাইন ক্যাম্ফ (আমার সংগ্রাম) লিখান। মাইন ক্যাম্ফ বা আমার সংগ্রাম নামক হিটলারের আত্মজীবনীমূলক বইটির প্রথম খন্ড প্রকাশিত হয় ১৯২৫ সালে এবং দ্বিতীয় খন্ড ১৯২৭ সালে। এটি ১১টি ভাষায় ভাষান্তরিত করা হয় যা ১৯৩৯ সালে ৫০ লক্ষাধিক কপি বিক্রি হয়। তীব্র জাত্যভিমান ও জাতীয়তাবোধ সম্পন্ন বইটিতে হিটোলারের জার্মানিকে জার্মান (এক জাতি এক দেশ) জাতির জন্য প্রতিষ্ঠা করার তীব্র আকাঙ্ক্ষা স্পষ্ট ভাবে ফুটে ওঠে।

হিটলারের বই ‘মাইন ক্যাম্ফ’
হিটলারের বই ‘মাইন ক্যাম্ফ’
Source: Girls Ask Guys

বইটির প্রথম খন্ডে হিটলার প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির সাথে বিশ্বাসঘাতকতা, ইহুদী বিদ্বেষ, শ্রেষ্ঠ জাতিস্বত্ত্বার বিষয় সমূহ এবং ফ্রান্সের বিরুদ্ধে প্রতিশোধ ও জার্মানির পূর্বাংশ রাশিয়া পর্যন্ত বিস্তৃত করার ঘোষণা দেন। অযোক্তিক আকাশকুসুম ও গাঁজাখুরি কল্পনা এবং ব্যকরনগত ভুল থাকার পরও ‘মাইন ক্যাম্ফ’ প্রথম বিশ্বযুদ্ধে বিধ্বস্ত জার্মান জাতির কাছে আশার আলোকবর্তিকা হিসেবে স্থান করে নেয়।

ক্ষমতায় আরোহণঃ

১৯৩০ সালের বিশ্বমন্দা ও বেকারত্ব হিটলারের জন্য একটি রাজনৈতিক সুযোগ সৃষ্টি করে দেয়। কারন এমন অর্থনৈতিক পরিস্থিতিতে জার্মানরা দলে দলে সংসদীয় গণতন্ত্র থেকে মুখ ফিরিয়ে চরমপন্থার দিকে ঝুঁকতে থাকে। ১৯৩২ সালে হিটলার ৮৪ বছর বয়সী পল ভন হিনডেনবার্গের বিপরীতে প্রেসিডেন্ট পদে নির্বাচনে লড়েন এবং ৩৬ শতাংশের ও বেশি ভোট পেয়ে নির্বাচনের সব পর্যায়ে দ্বিতীয় হন। এই নির্বাচনী ফলাফল হিটলারকে জার্মান রাজনীতির এক অন্যতম পুরোধা হিসেবে প্রতিষ্ঠিত করে। হিনডেনবার্গ রাজনৈতিক সমতা আনয়নের জন্য হিটলারকে জার্মানির চ্যান্সেলর পদে নিযুক্ত করেন।

জার্মানির চ্যান্সেলর পদে হিটলার
জার্মানির চ্যান্সেলর পদে হিটলার
Source: United States Holocaust Memorial Museum

হিটলার তার চ্যান্সেলর পদকে শুধুমাত্র একটি বৈধ স্বৈরতন্ত্র প্রতিষ্ঠার সীলমোহর হিসেবে ব্যবহার করেন। সংসদে সন্দেহজনক অগ্নিসংযোগের ঘটনার পর তিনি রাইখ্‌শ ট্যাগ অগ্নি আইন জারি করেন এবং মৌলিক অধিকার খর্ব করে রাজনৈতিক বিরোধীদের বিচার বহির্ভূত আটক করতে থাকেন। এরপর হিটলার সংবিধানে সংশোধনী এনে তার মন্ত্রীসভার মাধ্যমে সম্পূর্ণ আইনসম্মতভাবে চার বছর ধরে ক্ষমতা ধরে রাখার নীল নকশা ও করতে থাকেন।

সম্পূর্ণভাবে রাষ্ট্রীয় (আইনগত ও নির্বাহী) ক্ষমতা গ্রহণের পর হিটলার ও তার রাজনৈতিক সহকর্মীরা তাদের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের একে একে চাপের মুখে ফেলতে থাকেন। জুনের শেষের দিকে ভীতি প্রদর্শন করে জোরপূর্বক রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের রাজনীতি থেকে সরিয়ে দেন। ১৪ই জুন, ১৯৩৩ সালে নাৎসি দলকে জার্মানির একমাত্র বৈধ দল হিসেবে ঘোষণা করা হয় এবং একই বছরের অক্টোবরে হিটলার জাতিপুঞ্জ থেকে জার্মানির সদস্যপদ প্রত্যাহারের ঘোষণা দেন।

১৯৩৪ সালের আগস্টে হিনডেনবার্গের মৃত্যুর একদিন পূর্বে হিটলারের মন্ত্রীসভা রাষ্ট্রপতির পদ বিলুপ্ত করে রাষ্ট্রপতির ক্ষমতা চ্যান্সেলরের সাথে একীভূত করে একটি আইন পাশ করে। এই আইনের পর থেকে হিটলার একই সাথে সরকার প্রধান, একমাত্র বৈধ দলের সর্বোচ্চ নেতা এবংজার্মানির চ্যান্সেলরের পদে অধিষ্ঠিত হন। সরকার প্রধান হিসেবে হিটলার সেনাবাহিনীরও সর্বাধিনায়ক হন।

নিরামিশভোজী হিটলারঃ

নিরামিশভোজী হিটলার
নিরামিশভোজী হিটলার
Source: Action Meinhof – WordPress.com

হিটলার নিজের তৈরি খাদ্যতালিকা মেনে চলতেন যেখানে মদ্য ও আমিষ বিশেষ করে মাংশ নিষিদ্ধ ছিল। তার খাদ্যতালিকায় ধর্মের ছাপ দেখা যায় এবং তিনি উচ্চতর জাতিস্বত্ত্বায় বিশ্বাসী ছিলেন। তিনি জার্মানদের তাদের শরীর ভেজাল ও বিষমুক্ত রাখার উপদেশ দিতেন এবং দেশব্যাপী ধুমপান বিরোধী প্রচারণা চালাতেন।

 

পরবর্তী পর্ব

Leave A Reply

Your email address will not be published.

68 Comments
  1. Gtkybt says

    methotrexate generic buy warfarin 5mg sale coumadin over the counter

  2. Byatjt says

    paper writing online affordable essay writing pay for essays

  3. Pxnwzm says

    buy inderal pill buy inderal 20mg generic clopidogrel 75mg pills

  4. Uiuefl says

    medrol 16 mg pills medrol 8 mg pills depo-medrol over the counter

  5. Qvvrlt says

    purchase atenolol without prescription atenolol 100mg generic tenormin oral

  6. Gmvtft says

    buy glucophage 500mg online buy glycomet 1000mg sale metformin medication

  7. Aystxy says

    xenical price order diltiazem 180mg pill order diltiazem online

  8. Dnmhuo says

    priligy 90mg price brand cytotec 200mcg misoprostol order

  9. Ixjtei says

    clarinex ca generic clarinex 5mg buy clarinex pills for sale

  10. najlepszy sklep says

    Greetings! Very useful advice in this particular post!
    It is the little changes that make the greatest changes.

    Thanks for sharing!!

  11. Gnzqmj says

    order plaquenil sale purchase hydroxychloroquine sale buy hydroxychloroquine generic

  12. Lbadga says

    buy triamcinolone sale order aristocort 4mg online brand triamcinolone 10mg

  13. sklep online says

    I really like what you guys tend to be up too. This sort of
    clever work and reporting! Keep up the terrific works guys I’ve
    included you guys to our blogroll.!

  14. Fmokhj says

    purchase lyrica without prescription buy lyrica 150mg online purchase pregabalin generic

  15. Mzqnzz says

    levitra uk levitra 10mg drug order vardenafil 10mg generic

  16. ecommerce says

    My spouse and I stumbled over here from a different web
    address and thought I may as well check things out.
    I like what I see so i am just following you. Look forward to looking over your web page yet again.

  17. sklep internetowy says

    We are a group of volunteers and opening a new scheme in our
    community. Your website provided us with valuable info to work on. You have done an impressive
    job and our whole community will be grateful to you.

  18. sklep online says

    Ahaa, its nice conversation on the topic of this article here at this website, I have read all that, so now me also commenting here.!

  19. Wpqgxl says

    free blackjack games play casino slots online casino real money us

  20. Armyyl says

    order semaglutide purchase semaglutide pills semaglutide 14 mg cheap

  21. Lxvigz says

    purchase acticlate pills vibra-tabs for sale online purchase vibra-tabs sale

  22. Qwnelm says

    buy sildenafil generic viagra pills 25mg viagra 25 mg

  23. Ejactu says

    lasix ca lasix 40mg pill lasix order online

  24. Fllucr says

    order clomiphene 50mg generic purchase clomiphene for sale clomiphene 50mg uk

  25. Drpbny says

    buy gabapentin pills oral neurontin order gabapentin 100mg pill

  26. nsfw character ai says

    Very informative article post.Thanks Again. Will read on…

  27. Nainital lake view hotel says

    Enjoyed every bit of your blog post.Much thanks again. Really Great.

  28. Jrhgky says

    levothroid generic purchase levothroid online synthroid price

  29. Eymbhn says

    prednisolone price buy prednisolone 10mg prednisolone 40mg oral

  30. camilashop.top says

    Very energetic blog, I liked that bit. Will there be a part 2?

    camilashop.top

  31. Sgcifs says

    brand augmentin 375mg buy augmentin for sale augmentin pills

  32. Btbcde says

    order zithromax 250mg without prescription zithromax online order order azithromycin online cheap

  33. Sptxpi says

    order albuterol 2mg without prescription buy albuterol inhalator order generic albuterol inhalator

  34. Eye bag surgery says

    Major thankies for the blog article.Really looking forward to read more. Much obliged.

  35. Iwzcnd says

    buy generic amoxicillin 250mg cost amoxicillin 250mg buy generic amoxicillin

  36. Fortune Tiger says

    I think this is a real great article.Thanks Again.

  37. particle counter says

    Thanks-a-mundo for the article post.Thanks Again. Keep writing.

  38. Streamer Challenge says

    Really informative post.Much thanks again. Keep writing.

  39. Nejuhd says

    order rybelsus 14mg online cheap cost semaglutide 14 mg buy generic semaglutide 14mg

  40. Znecpj says

    accutane 10mg generic isotretinoin 10mg drug accutane usa

  41. House shifting in Chandigarh says

    This is one awesome article post.Much thanks again. Cool.

  42. Qlyjkr says

    buy semaglutide 14 mg pills rybelsus medication rybelsus sale

  43. I loved your post. Really Great.

  44. Kpjebq says

    buy zanaflex sale buy generic zanaflex buy zanaflex cheap

  45. Fvoxta says

    clomiphene 50mg cost clomid pills oral clomid 100mg

  46. litter box enclosure says

    Great blog. Keep writing.

  47. Bwnepn says

    levothyroxine order order synthroid 100mcg generic buy synthroid 150mcg sale

  48. Umfphw says

    order generic augmentin augmentin 1000mg canada

  49. Vchtxx says

    order albuterol online buy ventolin 2mg online cheap albuterol canada

  50. Jyzzfk says

    order vibra-tabs for sale purchase monodox pills

  51. Qajhth says

    buy generic amoxil over the counter order amoxicillin 500mg without prescription order amoxil 500mg pill

  52. Xqwlne says

    order omnacortil pills prednisolone 5mg price prednisolone 10mg for sale

  53. 太平洋在线会员 says

    Very informative blog post.Really thank you! Want more.

  54. Huoxyu says
  55. Tsuwhd says

    azithromycin 500mg canada buy azithromycin pills azithromycin 250mg tablet

  56. Ynjmas says

    buy neurontin 800mg for sale neurontin for sale

  57. Gibxzz says

    azithromycin 250mg price order zithromax 250mg pills buy zithromax 250mg pills

  58. Rwiprb says

    best sleeping pills at walgreens provigil 200mg cost

  59. Rvdjxs says

    order amoxicillin generic buy amoxil 1000mg pills amoxicillin 1000mg ca

  60. undress vio says

    Really appreciate you sharing this blog post.Thanks Again. Keep writing.

  61. Jpnzox says

    isotretinoin 40mg over the counter buy accutane 20mg sale order accutane 10mg pills

  62. Tiwxki says

    anti nausea medication brand names lincomycin 500 mg uk

  63. Pkfmtt says

    allergy pills non drowsy medrol 4mg without prescription best allergy pill

  64. Dstsvq says

    prescription meds for acne teenagers buy omnacortil for sale adult acne medication pill

  65. Wixlxz says

    heartburn medication over the counter order baycip pills

  66. Tnwvnm says
  67. Pqtsnf says

    buy sleeping tablets online usa buy promethazine for sale

  68. Ypjzrl says

    allergy med comparison chart allergy medications prescription list what is allergy medicine called

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More