ওহুদের যুদ্ধ: মুসলিম-কুরাইশ দ্বিতীয় লড়াই

146

হিজরি তৃতীয় বর্ষ

তিন হাজার সশস্ত্র কুরাইশ সেনাদের দল তাদের নেতা আবু সুফিয়ানের নেতৃত্বে যুদ্ধংদেহী মনোভাবে মদিনার দিকে আগাচ্ছে। ৭০০ বর্মধারী এবং ২০০ অশ্বারোহীর এ সামরিক বাহিনী পূর্বের যেকোন সময়ের চেয়ে বেশি শক্তিশালী, সংঘবদ্ধ। বালুকাময় মরুভূমিতে কুরাইশদের এ যুদ্ধদলে দেখা দিয়েছে অভাবনীয় রোমাঞ্চ৷ কারন এবার তাদের সাথে যুদ্ধে যোগ দিয়েছে মক্কার নারীরাও। আর আরবের সামরিক ইতিহাস বলছে যুদ্ধে নারীদের অংশগ্রহণ যুদ্ধজয়ের সম্ভাবনা দ্বিগুণ বাড়িয়ে দেয়। যুদ্ধযাত্রার পেরিয়েছে নয়দিন। আর একদিন পরই তারা পৌছে যাবে যুদ্ধক্ষেত্রে৷ আবু সুফিয়ান শেষবারের মত তাদের উদ্দেশ্যে বক্তৃতা দিচ্ছে, যেভাবেই হোক এবার মুসলিমদের কাবু করে আসতেই হবে। নয় মক্কার মান সম্মান বলে অবশিষ্ট আর কিছু থাকবে না।

ওহুদের যুদ্ধ ইসলামের সামরিক ইতিহাসে মুসলিমদের জন্য যতটা না পরাজয়মূলক একটা হতাশার যুদ্ধ ঠিক ততটাই ছিল শিক্ষামূলক এক নাটকীয় পরীক্ষা। ইতিপূর্বে নাজুক শক্তি দিয়ে বদরের যুদ্ধে কুরাইশদের পরাজিত করে বেশ ফুরফুরে মেজাজেই ছিল মদিনার মুসলিমরা। কিন্তু সহসাই সেই উদ্বেলতায় ছেদ পড়ে মুসলিমদের৷ প্রথমদিকে জয়ের পথে থেকেও শেষার্ধে এসে যে দায়িত্বে অবহেলার পরিচয় দিয়েছিল মুসলিম বাহিনী সেই অবহেলার মাশুল দিতে হয়েছিল ওহুদের যুদ্ধে পরাজিত হওয়ার মাধ্যমে। এই যুদ্ধের ভুল অবশ্য পরবর্তীতে কাজে দিয়েছিল। আর সেজন্যেই ওহুদের যুদ্ধ ইসলামের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে বিবেচিত হয়ে আসছে।

ওহুদের যুদ্ধ এখানেই সংঘটিত হয়েছিল
ওহুদের যুদ্ধ এখানেই সংঘটিত হয়েছিল; Source: flickr.com

কেন সংঘটিত হয়েছিল ওহুদের যুদ্ধ?

বদরের যুদ্ধে কুরাইশ বাহিনী শোচনীয় পরাজয় বরণ করে। আবু জাহেল ও উতবার মত পরাক্রমশালী আরব যোদ্ধার মৃত্যুতে যারপরনাই ফুঁসে উঠেছিল মক্কার কুরাইশরা। স্বাভাবিকভাবেই এ পরাজয়ের বদলা নিতে তারা আরেকটি যুদ্ধের উত্থান ঘটাতে প্রয়াসী হয়। প্রতিশোধ গ্রহণের এ আকাংখা মক্কার যুবকদের বিদ্রোহী করে তোলে৷ কুরাইশ নেতা আবু সুফিয়ান তার দলবল নিয়ে বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ করতে থাকে। নতুন যুদ্ধের জন্য মক্কাবাসীকে উস্কাতে থাকে। তার এ আহ্বানে সাড়া দিয়ে নারীরা পর্যন্ত যুদ্ধে যাওয়ার ঘোষণা দেয়। বদরের যুদ্ধের প্রতিশোধ না নেয়ার পর্যন্ত মক্কার পুরুষগণ তেল ও নারী স্পর্শ করবে না বলে সাফ জানিয়ে দেয়৷ বদরের যুদ্ধের পরাজয়ের গ্লানি তাদের এতটাই পেয়ে বসেছিল যে একটি যুদ্ধ আয়োজন না করে যেন তারা শান্তি পাচ্ছিল না।

বদরের যুদ্ধের অব্যবহিত পর মদিনায় ইসলামের গুরুত্ব বাড়তে থাকে। পাশাপাশি মদিনা নগরীর শান শওকাতও একই পাল্লায় বৃদ্ধি পায়৷ আর মদিনায় বানু হাশেম গোত্রের ধারাবাহিক উন্নতিতে মক্কার উমাইয়ারা ক্রোধান্বিত হয়। মদিনা নগরী এবং মদিনার নাগরিকদের ওপর সমানভাবে বীতশ্রদ্ধ মক্কার কুরাইশরা মদিনাকে ধূলোর সাথে মিশিয়ে দেয়ার শপথ গ্রহণ করে।

মানচিত্রে ওহুদের যুদ্ধ
মানচিত্রে ওহুদের যুদ্ধ
source: Tasheeladres.blogspot.com

মক্কায় ধারাবাহিক নিপীড়ন নির্যাতনের শিকার হয়ে হযরত মুহাম্মদ (স) যখন তার অনুসারীদের নিয়ে মদিনায় একটি রাষ্ট্রের গোড়াপত্তন করেন তখন থেকেই তার ক্ষমতা এবং প্রভাব বাড়তে থাকে। চিরশত্রু মুহাম্মদের এমন প্রতিপত্তি কিছুতেই সহ্য হচ্ছিল না মক্কাবাসীর। আর তার এই প্রভাব চিরতরে খর্ব করে দিতে তারা ঐক্যবদ্ধ হয়।

আরবদের যুদ্ধে অংশ নিতে ব্যাপকভাবে উদ্বুদ্ধ করত তাদের হৃদয়স্পর্শী কবিতা।

আমর জাহমী ও মুসাফ নামের দুই কুরাইশ কবি তাদের কবিতার মাধ্যমে তাদের গোত্রে যথেষ্ট তেজ সঞ্চার করে দেয়। কুরাইশদের বীরত্ব এবং মুসলিমদের সম্ভাব্য পরাজয় নিয়ে তারা পৃথক কবিতা রচনা করে। তাদের জ্বালাময়ী কাব্য কুরাইশদের নতুন করে যুদ্ধে জড়াতে ব্যাপকভাবে উদ্দীপনা সৃষ্টি করে। মক্কার নারীরাও এ যুদ্ধে অনেকাংশে ভূমিকা পালন করে। বদর যুদ্ধে নিহত যোদ্ধাদের স্ত্রী, কন্যা ও অন্যান্য নারী আত্মীয়রা ওহুদের যুদ্ধে অংশ নিতে সম্মতি প্রকাশ করে। আর আরবের যেকোন যুদ্ধে নারীদের উপস্থিতি থাকলে যোদ্ধারা জীবনবাজি রেখে যুদ্ধ করার চেষ্টা করত।

ইহুদিদের কুমন্ত্রণাও এ যুদ্ধ সংঘটিত করতে ভূমিকা পালন করেছিল। মদিনার ইহুদিরা কুরাইশদের উদ্বুদ্ধ করার জন্য নানামুখী কার্যক্রম পরিচালনা করতে থাকে। ইহুদি কবি কাব বিভিন্ন সময়ে কবিতা ও রম্যরচনার মাধ্যমে কুরাইশদের উস্কানি দিতে থাকে।

ওহুদ পাহাড়ের অবস্থান

পাঁচ কিলোমিটার দীর্ঘ ওহুদ পাহাড় মদিনা শহরের উত্তরে অবস্থিত৷ শহর এবং এ পাহাড়ের মাঝ বরাবর একটি অর্ধবৃত্তাকার বক্র স্থান ছিল৷ এটা খুব প্রশস্ত হওয়ার কারনে এখানে অনায়াসে সহস্র মানুষের স্থান সংকুলান হয়ে যেত৷ পাহাড়ের আরো গভীরে এমন আরেকটি প্রশস্ত খোলা জায়গা ছিল এবং একটি সংকীর্ণ পথ দ্বারা এ দুটি জায়গা যুক্ত ছিল। ওহুদ পাহাড়ের দক্ষিণাংশ দিয়ে প্রবাহিত হওয়া ওয়াদি কানাত এর দক্ষিণে রয়েছে আইনায়েন নামের আরেকটি ছোট পাহাড়। এই আইনায়েন পাহাড়েই মুহাম্মদ (স) তার তীরন্দাজ বাহিনীকে পাহারায় রেখেছিলেন।

ওহুদ পর্বত
ওহুদ পর্বত; source: islamiclandmarks.com

মুখোমুখি কুরাইশ- মুসলিম বাহিনী

৭০০ বর্মধারী এবং ২০০ অশ্বারোহী সমেত তিন হাজার সশস্ত্র কুরাইশ বাহিনী ২১ মার্চ ৬২৫ সালে যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে ওহুদ পাহাড়ের পাদদেশে তাদের যুদ্ধশিবির স্থাপন করে। এ খবর তৎক্ষনাৎ মদিনায় পৌছে যায়৷ কুরাইশদের আগমনের খবর পেয়ে জরুরি বৈঠক আহ্বান করেন মুহাম্মদ (স)। তিনি শহরের ভেতর থেকে শত্রুদের আক্রমণ প্রতিহত করতে মত দেন। কিন্তু মদিনার অতি উৎসাহী তরুণ যোদ্ধারা শহরের বাইরে গিয়ে প্রতি আক্রমনের ইচ্ছা পোষণ করেন। অন্যান্য সাহাবীরাও তাদের প্রতি সমর্থন ব্যক্ত করেন। হযরত মুহাম্মাদ (স) এ পরিকল্পনা পছন্দ করেননি তবুও সংখ্যাগরিষ্ঠের মতের কারনে সিদ্ধান্ত নেয়া হয় নগরীর বাইরে গিয়েই কুরাইশদের মোকাবেলা করা হবে। বদরের যুদ্ধের তুলনায় আরো দক্ষ ও অভিজ্ঞ ১০০০ সেনা নিয়ে মুহাম্মাদ (স) ওহুদ অভিমুখে যুদ্ধযাত্রা করেন। এরই মাঝে ছোট্ট একটি দুর্ঘটনা ঘটে, আব্দুল্লাহ ইবনে উবাই তার ৩০০ সৈন্য নিয়ে যুদ্ধ থেকে সটকে পড়ে। সে যুক্তি দেখায় মদিনা সনদে আক্রমন হলে প্রতিরোধের কথা বলা হয়েছে নগরের বাইরে গিয়ে যুদ্ধ করতে বলা হয়নি।

ইবনে উবাইর এমন সিদ্ধান্তে মুসলিম বাহিনী কিছুটা দমে যায়৷ নতুন করে পরিকল্পনা সাজাতে হয় মুহাম্মাদ (স) কে। যথারীতি মুসলিম বাহিনী ওহুদের পাদদেশে বালুকাময় সমতল ভূমিতে তাদের শিবির স্থাপন করে। এ যুদ্ধে নারীদের নানাভাবে অংশগ্রহন নতুন মাত্রা যোগ করে। হযরত আয়েশা সহ অনেক মুসলিম নারী যুদ্ধে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেন। যাইহোক, মুহাম্মাদ (স) পাহাড়ের বৃত্তাকার অংশের বাইরে থেকে আক্রমনের জন্য সিদ্ধান্ত নেন এবং সে অনুযায়ী আইনাইন পাহাড়ের শীর্ষভাগে তীরন্দাজ বাহিনীর ৫০ টি ক্ষুদ্র দলকে নিয়োজিত করেন। কুরাইশরা পেছনদিক থেকে যাতে আক্রমন না করতে পারে এজন্য ওহুদ ও আইনাইন পাহাড়ের মধ্যবর্তী সংকীর্ণ পথের দায়িত্ব তীরন্দাজ বাহিনী এবং আব্দুল্লাহ ইবনে যুবাইরের অশ্বারোহী দলের ওপর ন্যস্ত করা হয়। তীরন্দাজ বাহিনীকে উদ্দেশ্য করে হযরত মুহাম্মাদ (স) সতর্কবার্তা উচ্চারণ করে বলেন কোন অবস্থায়ই যাতে তাঁর নির্দেশ উপেক্ষা করে তারা এই স্থান ত্যাগ না করে। তিনি তাদেরকে এও বলেন, “এমনকি যদি দেখো আমরা পরাজিত হয়েছি, আমাদের মৃতদেহ পশু ভক্ষণ করছে তবুও আমি নির্দেশ না দেয়া পর্যন্ত তোমরা এ স্থান ত্যাগ করবে না”।

২১ মার্চ (কোন বর্ণনামতে ২৬ মার্চ) মুসলমানদের উপস্থিতির সংবাদ পেয়ে কুরাইশ বাহিনী তাদের প্রধান পদাতিক দল এবং ইকরামার অশ্বারোহী দল মুসলিমদের দুনিয়া থেকে বিদায় করে দিতে অগ্রসর হয়৷ খালিদ বিন ওয়ালিদকে পশ্চাতদেশ হতে আক্রমনের জন্য নিয়োজিত রাখা হয় কিছুসংখ্যক অশ্বারোহী দিয়ে। অবশেষে উভয় বাহিনী সম্মুখ সমরে নামে। যুদ্ধের প্রথা অনুযায়ী মল্লযুদ্ধে কুরাইশ বীর তালহা এবং মুসলিম বীরকেশরী হযরত হামযা অবতীর্ণ হন। তালহা হযরত হামযার কাছে পরাজিত হলে শুরু হয় সাধারন যুদ্ধ৷ শুরু থেকেই মুসলিমদের কাছে মক্কার কুরাইশরা কোণঠাসা হতে শুরু করে৷ ধারাবাহিকভাবে পর্যুদস্ত হতে থাকলে কুরাইশরা দিগ্বিদিক  পালাতে শুরু করে। বিজয় নিশ্চিত না হয়ে মুসলিম বাহিনী এক ভুল করে বসে।

নিজেদের বিজয় হয়েছে ভেবে যুদ্ধাস্ত্র ও শত্রুশিবির লুন্ঠন করতে থাকে প্রধান সেনাদল৷ মূল বাহিনীর এহেন কাজ দেখে প্রতিরক্ষায় থাকা তীরন্দাজ বাহিনী এবং আব্দুল্লাহ যুবাইরের অশ্বারোহী দল মুহাম্মাদ (স) এর নির্দেশ বেমালুম ভুলে লুন্ঠনযজ্ঞে যোগ দেয়। হঠাৎ করে যুদ্ধ নতুন বাঁক নেয়, পেছন দিক হতে পুরোপুরি অরক্ষিত হয়ে পড়ে মুসলিম বাহিনী৷ এই সুযোগ শতভাগ কাজে লাগালেন কুরাইশদের অশ্বারোহী সেনাপতি খালিদ বিন ওয়ালিদ৷ দুর্ধর্ষ এ দূরদর্শী নেতা মুহূর্তেই যুদ্ধের গতি বুঝে ফেলেন এবং পালিয়ে যাওয়ার ভান করে পেছন দিক হতে মুসলিম শিবিরে অতর্কিত আক্রমন শুরু করে দেন। আব্দুল্লাহ ইবনে যুবাইর শত চেষ্টা করেও খালিদকে প্রতিরোধ করতে না পেরে প্রাণ দেন। ছত্রভঙ্গ মুসলিমদের উপর তখন পালিয়ে যাওয়া কুরাইশরা আবার নতুন করে আক্রমন শুরু করে দেয়। দিশেহারা বাহিনীকে শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার চেষ্টা করতে থাকেন মুহাম্মাদ (স)।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেই কাজটি করা সম্ভব হয়ে উঠেনি। এরই মধ্যে কুরাইশ যোদ্ধা ইবনে কামিয়া প্রবল আক্রোশে মুহাম্মাদ (স) কে লক্ষ্য করে পাথর ছুঁড়ে মারে। এতে  তাঁর দুটি দাঁত ক্ষতিগ্রস্ত হয় এবং তিনি অজ্ঞান হয়ে পড়েন৷ এরই মধ্যে মুসলিম বাহিনীর পতাবাহক হযরত মুসয়াব (রা) নিহত হলে কুরাইশরা রটায় যে হযরত মুহাম্মদ (স) যুদ্ধে নিহত হয়েছেন।এখানে বলা প্রয়োজন যে হযরত মুসাবের চেহারার সাথে মুহাম্মাদ (স) এর চেহারার কিছু মিল ছিল। এ গুজবে মুসলিম বাহিনী পুরোপুরি আশাহত হয়ে পড়ে। হযরত মুহাম্মাদ (স) নিহত হয়েছেন এবং মুসলিমরা পরাজিত হয়েছে ভেবে মহা আনন্দে কুরাইশরা যুদ্ধ ময়দান ত্যাগ করে৷ এ যুদ্ধে কুরাইশরা চরম পৈশাচিকতার পরিচয় দেয়। নিহত মুসলিমদের নাক ও কান ছিড়ে বীভৎসতার ন্যাক্কারজনক উদাহরন টানে৷ আবু সুফিয়ানের স্ত্রী হিন্দা হযরত হামযার হৃদপিণ্ড চিবিয়ে চূড়ান্ত পৈশাচিকতা প্রদর্শন করে।

দ্বিতীয় বদর যুদ্ধ

যুদ্ধ ময়দান ত্যাগ করার পর আবু সুফিয়ান জানতে পারে মুহাম্মদ (স) মারা যাননি৷ তাই সে অপার সাহসে বদরের প্রান্তরে আবার মুসলিম বাহিনীকে ধ্বংস করে দিতে তার বাহিনী নিয়ে আসে। ইতিমধ্যে মুহাম্মাদ (স) তার সৈন্য সংগঠিত করে ফেলেন এবং আবু সুফিয়ানের আগমন সংবাদ পেয়ে আহত বাঘের মত রুখে দাঁড়ানোর শপথ নেয় মুসলিম যোদ্ধারা৷ মুসলিমদের ভয়ংকর যুদ্ধসাজ দেখে ভীত আবু সুফিয়ান যুদ্ধ না করেই ফিরে যায়৷ ইতিহাসে এ ঘটনা দ্বিতীয় বদর নামে পরিচিত।

ওহুদের যুদ্ধের ফলাফল কী ছিল?

দ্বিতীয় বদরের যুদ্ধে কুরাইশদের তাড়িয়ে দেয়া কার্যত মুসলিমদের জয় নির্দেশ করে। কিন্তু জয় পরাজয়ের সরাসরি  হিসেবে কোন পক্ষকেই জয়ী না ধরলেও সেনা সদস্য নিহতের সংখ্যাতাত্ত্বিক হিসেবে মুসলমানদের পরাজিত হিসেবে দেখানো হয়৷ কারন কুরাইশদের ২৩ জন নিহত হওয়ার বিপরীতে ৭৪ জন মুসলিম সৈন্য এ যুদ্ধে নিহত হন। ওহুদের যুদ্ধ মুসলমান এবং ইসলামের জন্য ছিল এক কঠিন পরীক্ষা। নেতার নির্দেশ অমান্যের ফলাফল কী হতে পারে তা ভালভাবেই টের পেয়েছিল তারা যা পরবর্তীতে বহুলাংশে কাজে লাগে। অন্যদিকে জয়ী হয়েও কুরাইশরা এ যুদ্ধে তুষ্ট থাকতে পারেনি। অধিক সংখ্যক সামরিক ক্ষয়ক্ষতি এবং মুহাম্মাদ (স) কে হত্যা করতে না পারায় জয়ী হয়েও বিশেষ খুশি হতে পারেনি তারা।

Source Feature Image
Leave A Reply

Your email address will not be published.

146 Comments
  1. Vtazyo says

    metformin price – cozaar 50mg tablet order precose 50mg without prescription

  2. Jvgred says

    order generic glyburide 5mg – buy glucotrol 10mg online cheap cost dapagliflozin

  3. Luaqqp says

    clarinex pills – purchase zaditor pills buy albuterol 2mg inhaler

  4. Lcbojl says

    medrol 8mg without prescription – where can i buy claritin azelastine 10 ml over the counter

  5. Elvmmc says

    order asthma pills – fexofenadine usa theo-24 Cr 400 mg tablet

  6. Qznduk says

    stromectol online canada – eryc uk order cefaclor 500mg for sale

  7. Kzpfdh says

    cleocin 150mg us – cheap chloromycetin pills where to buy chloromycetin without a prescription

  8. Cmrhsd says

    order azithromycin 500mg without prescription – azithromycin 500mg oral ciprofloxacin for sale online

  9. CzzuThymn says
  10. KrccJorma says
  11. Osgdme says

    where can i buy amoxil – trimox 500mg usa ciprofloxacin 1000mg pill

  12. CjuuThymn says
  13. Wscmvd says

    augmentin usa – purchase linezolid sale ciprofloxacin 500mg brand

  14. Mngqje says

    atarax medication – buy fluoxetine 40mg pill oral amitriptyline 10mg

  15. Qfwvma says

    quetiapine 100mg sale – order generic ziprasidone 80mg buy eskalith medication

  16. Iycyvd says

    anafranil 25mg uk – aripiprazole 20mg over the counter buy doxepin

  17. CzzqThymn says
  18. Psqdfd says

    buy zidovudine generic – metformin ca purchase allopurinol online cheap

  19. Sduftx says

    brand clozapine – buy cheap coversyl buy pepcid 20mg sale

  20. Boeeqz says

    glycomet 1000mg cost – duricef 250mg pill order lincocin 500mg pill

  21. Bpkfwp says

    buy furosemide generic – buy candesartan without a prescription captopril 25 mg tablet

  22. Uzljtx says

    metronidazole usa – amoxil brand zithromax 500mg oral

  23. Xmzzju says

    ampicillin order online order doxycycline without prescription buy amoxicillin generic

  24. Bdvvdz says

    valtrex medication – buy zovirax sale brand acyclovir 400mg

  25. KxebJorma says
  26. Vdtnoh says

    stromectol pharmacy – buy generic co-amoxiclav purchase sumycin online

  27. Download GB Whatsapp says

    Major thankies for the blog.Really thank you! Really Great.

  28. wire mesh fence says

    Thanks a lot for the article.Much thanks again. Keep writing.

  29. Gubxvy says

    buy cipro 500mg for sale – oral augmentin buy augmentin 1000mg for sale

  30. 個工 says

    Thank you ever so for you blog post.Much thanks again. Fantastic.

  31. Nsnykk says

    ciprofloxacin 500mg generic – buy cipro pills augmentin where to buy

  32. character ai no filter says

    Very good blog post.Thanks Again.

  33. nsfw character ai says

    Great blog article. Really Great.

  34. Ijhjfe says

    buy propecia without prescription diflucan 200mg drug order fluconazole 200mg online

  35. Nsklqd says

    ampicillin antibiotic online buy vibra-tabs sale purchase amoxicillin generic

  36. Thank you for the good writeup. It in fact was a amusement account it. Look advanced to more added agreeable from you! However, how can we communicate?

  37. XnrIcess says
  38. Phdcdo says

    zocor 10mg usa buy simvastatin sale valtrex 1000mg brand

  39. Uvzpcw says

    dutasteride brand purchase avodart without prescription buy ranitidine 300mg online

  40. Duwnuu says

    order imitrex online levofloxacin medication levofloxacin canada

  41. Osfwqr says

    buy cheap flomax buy cheap tamsulosin celecoxib order

  42. Ejenui says

    buy cheap generic nexium buy esomeprazole 20mg generic topamax ca

  43. Jvnmjt says

    purchase meloxicam without prescription buy generic celebrex online celebrex for sale online

  44. Ocxpjz says

    buy generic metoclopramide over the counter brand metoclopramide 10mg cozaar generic

  45. Iludzi says

    buy methotrexate pills for sale order methotrexate 10mg sale buy coumadin 2mg online

  46. Svqlus says

    writing assignments academia writers how to write an about me essay

  47. Yabkbk says

    inderal cheap propranolol us plavix us

  48. ai girlfriend chat says

    Enjoyed every bit of your article.Much thanks again. Awesome.

  49. Zpunkz says

    methylprednisolone generic buy depo-medrol tablets buy generic methylprednisolone over the counter

  50. Oqpvbf says

    metformin usa glucophage 500mg generic metformin 500mg pill

  51. Eco-Friendly DIY Handcraft says

    This is one awesome post.

  52. Jdoxjw says

    buy orlistat 120mg sale diltiazem sale oral diltiazem 180mg

  53. Avhzhp says

    buy dapoxetine 60mg for sale priligy 90mg ca cytotec online

  54. Injoqv says

    buy chloroquine generic purchase chloroquine online purchase chloroquine generic

  55. Dyyvgy says

    claritin us loratadine ca where can i buy loratadine

  56. Ockudd says

    buy cheap generic cenforce buy cenforce 100mg pills cenforce 100mg without prescription

  57. Qqsleo says

    order clarinex sale where to buy desloratadine without a prescription order clarinex 5mg online

  58. Jagueg says

    cialis 10mg pill tadalafil 20mg brand cialis 10mg ca

  59. Wbfahu says

    aristocort 10mg brand aristocort 4mg for sale aristocort 4mg over the counter

  60. Cwdyam says

    buy pregabalin 75mg for sale oral pregabalin 150mg lyrica order online

  61. Nolhva says

    order levitra 20mg pills buy levitra 10mg sale buy cheap vardenafil

  62. Qceenm says

    play blackjack online global poker online slots casino games

  63. Duqlwn says

    buy semaglutide rybelsus 14 mg uk order semaglutide 14 mg generic

  64. Chnyro says

    monodox buy online acticlate ca purchase doxycycline pill

  65. Rastrear Celular says

    Você também pode personalizar o monitoramento de determinados aplicativos, e ele começará imediatamente a capturar instantâneos da tela do telefone periodicamente.

  66. Jdvzzc says

    viagra 25mg price buy viagra pills viagra 100mg sale

  67. Hpycgn says

    furosemide 100mg drug furosemide 100mg generic buy furosemide 40mg online cheap

  68. Rgmsbw says

    buy clomiphene tablets order serophene online cheap order clomiphene online

  69. Pghrad says

    order gabapentin online gabapentin 100mg over the counter buy neurontin 800mg generic

  70. Rastrear Celular says

    É muito difícil ler os e-mails de outras pessoas no computador sem saber a senha. Mas mesmo que o Gmail tenha alta segurança, as pessoas sabem como invadir secretamente a conta do Gmail. Compartilharemos alguns artigos sobre crackear o Gmail, hackear qualquer conta do Gmail secretamente sem saber uma palavra.

  71. Ccytpg says

    buy levothyroxine without a prescription levothyroxine price cheap synthroid 75mcg

  72. Alwupf says

    order prednisolone 10mg generic buy prednisolone generic prednisolone 40mg brand

  73. Ijcbkw says

    buy augmentin 375mg pill augmentin order amoxiclav price

  74. Tbldck says

    azithromycin 250mg uk zithromax price zithromax over the counter

  75. Cozctv says

    allergy drugs list buy albuterol for sale buy albuterol inhalator for sale

  76. Bmkmhy says

    buy amoxil 250mg for sale amoxil 250mg canada amoxil 250mg cheap

  77. Kvcrrf says

    accutane online buy isotretinoin 40mg generic oral isotretinoin 40mg

  78. Kisxob says

    buy tizanidine pills for sale buy tizanidine 2mg without prescription tizanidine where to buy

  79. Ibuest says

    order generic levoxyl buy synthroid generic levoxyl uk

  80. Jusxon says

    buy augmentin 375mg generic where can i buy clavulanate

  81. Ontust says

    buy ventolin inhalator generic albuterol 4mg drug get antihistamine pills online

  82. Hogdfu says

    doxycycline over the counter buy acticlate generic

  83. Tfapdr says

    amoxicillin 1000mg oral buy amoxil 250mg pill amoxicillin 500mg price

  84. 皇冠开户 says

    Really informative article.Much thanks again.

  85. Jcbnij says

    prednisolone brand prednisolone online order buy prednisolone 20mg

  86. Oldluj says

    purchase furosemide without prescription buy lasix 100mg online cheap

  87. Gbtwgp says

    purchase azipro for sale oral azithromycin order azipro 500mg online

  88. Wxfdnw says

    purchase gabapentin online cheap neurontin 100mg over the counter

  89. Hgumlq says

    brand azithromycin 250mg order zithromax online cheap order zithromax 500mg generic

  90. Vuixfz says

    amoxil 1000mg brand amoxil 250mg pills buy amoxil sale

  91. ai undress says

    I truly appreciate this article.Really looking forward to read more. Cool.

  92. Jygpsc says

    get ambien prescription online melatonin 3 mg over the counter

  93. Ptxdlk says

    buy isotretinoin sale accutane 10mg sale isotretinoin 40mg brand

  94. Lhguis says

    best medication for heartburn cheap zyloprim 100mg

  95. Cbwvsz says

    list of acne medications buy clindamycin medication dermatologist acne pills

  96. Nahwxz says

    best 24 hour heartburn relief clozapine 50mg brand

  97. Ymrlgi says

    purchase deltasone online buy deltasone 20mg sale

  98. Qkhvcl says

    sleeping pills to buy online generic melatonin

  99. Lexgra says

    best allergy pills for adults best allergy over the counter alternative to antihistamine for allergy

  100. tlover tonet says

    Together with every thing that seems to be building inside this specific area, all your points of view are generally somewhat radical. Having said that, I beg your pardon, but I do not subscribe to your whole theory, all be it stimulating none the less. It appears to everyone that your opinions are not totally rationalized and in actuality you are generally your self not even wholly convinced of your argument. In any case I did take pleasure in looking at it.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More