সোভিয়েত ইউনিয়ন:উত্থান ও পতনের ইতিহাস

115

১৯১৭ সালের বলশেভিক বিপ্লবের মধ্যদিয়ে প্রথমবারের মতো মার্ক্সবাদের ভিত্তিতে সমাজতান্ত্রিক দেশের গোড়াপত্তন হয়। ১৯২১ এক রক্তক্ষয়ী গৃহযুদ্ধের সমাপ্তির মধ্য দিয়ে লেনিনের রেড আর্মির বিজয় সূচিত হয়। ১৯২২ সালে এক চুক্তির মধ্য দিয়ে রাশিয়ার পার্শ্ববর্তী কয়েকটি দেশ মিলে গড়ে উঠে সোভিয়েত ইউনিয়ন। অনেক চড়াই- উৎরাই এর মধ্য দিয়ে মস্কোর ক্ষমতা কমে যাবার এক পর্যায়ে ১৯৯১ সালে এই ইস্টার্ন ইউরোপের দেশগুলো আবার বিভক্ত হয়ে যায়। আজকের আর্টিকেলটি আমরা সোভিয়েত ইউনিয়নের আদ্যপ্রান্ত জানার চেষ্টা করবো।

লেনিনের ডাকে বিপ্লবে সাড়া দেয় রুশ জনতা
লেনিনের ডাকে বিপ্লবে সাড়া দেয় রুশ জনতা Source: express.uk

রুশ বিপ্লব:

১৯১৭ সালের রুশ বিপ্লবের মধ্যদিয়ে বামপন্থী সমাজতান্ত্রিক মতাদর্শীরা দ্বিতীয় জার নিকোলাসকে ক্ষমতা থেকে উচ্ছেদ করে এক বলশেভিক সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করে। এই নব্য রাষ্ট্রই রাশিয়ান প্রাক্তন সাম্রাজ্য। বলশেভিকদের ক্ষমতা গ্রহণের মধ্য দিয়েই শুরু হয় এক ব্যাপক গৃহযুদ্ধ। বলশেভিকদের বিরুদ্ধে অস্ত্র ধরে জারের অনুগত কিছু লোকজন, পাশাপাশি কিছু পুঁজিপতি বুর্জোয়ারাও এদের সাথে মিলিত হয়ে সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠাকে বিঘ্নিত করতে গৃহযুদ্ধে নামে। অপরদিকে সমাজতান্ত্রিক বলশেভিক, যারা রেড আর্মি নামে পরিচিত, হোয়াইট আর্মি অর্থাৎ জারের অনুগতদের বিরুদ্ধে বিজয়ী হয়। এই সময়ে বলশেভিকরা জারের অনুগত ও উচ্চ শ্রেণির উপর ব্যাপক নিধনযজ্ঞ চালায়। ১৯২১ সালে লেনিন এই রেড আর্মির নিধনের সমাপ্তি ঘোষণা করেন। এরমধ্য দিয়েই চূড়ান্তভাবে শেষ হয় বলশেভিক বিপ্লব।

ম্যাপে সোভিয়েত ইউনিয়নের দেশ সমূহ
ম্যাপে সোভিয়েত ইউনিয়নের দেশ সমূহ source: YouTube

সোভিয়েত ইউনিয়ন গঠন ও সদস্য দেশসূহঃ

১৯২২ সালে এক চুক্তির মাধ্যমে রাশিয়ান কমিউনিস্ট পার্টির প্রধান ভ্লাদিমির লেনিনি সোভিয়েত ইউনিয়ন গঠন করেন। ১৯২২ সালের ৩০ ডিসেম্বর এই চুক্তি সম্পন্ন হয়। প্রথম রাশিয়া,বেলারুশ, ইউক্রেন ও কাকেশাসীয় অঞ্চলের ইউনিট বর্তমান জর্জিয়া, আর্মেনিয়া ও আজারবাইজান মিলে এই চুক্তি স্বাক্ষর করে। পাশাপাশি অন্যান্য দেশেরও সোভিয়েত ইউনিয়নে অন্তর্ভুক্তির জন্য নমনীয় নীতি রাখা হয়। যার ফলে ১৯৪০ সাল নাগাদ সোভিয়েত ইউনিয়নের সদস্য সংখ্য ১৫ এর কোঠায় গিয়ে পৌঁছায়। সদস্য দেশসমূহ ছিল বর্তমান রাশিয়া,ইউক্রেন, বেলারুশ, আর্মেনিয়া, আজারবাইজান, এস্তনিয়া,জর্জিয়া, কাজাখিস্তান, কিরজিখিস্তান,লটভিয়া,লিথুনিয়া, মালদোভা, তাজিকিস্তান, তুর্কিমিনেস্তান ও উজবেকিস্তান।

সোভিয়েত ইউনিয়ন গঠনের ঘোষণাপত্র
সোভিয়েত ইউনিয়ন গঠনের ঘোষণাপত্র source: slide share

সোভিয়েত ইউনিয়ন গঠনের মূলনীতিঃ

সোভিয়েত ইউনিয়ন গঠন ছিল সমাজতান্ত্রিক রাশিয়ার সুনির্দিষ্ট কিছু লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতিফলন। সোভিয়েত ইউনিয়ন গঠনের ঘোষণাপত্রে সুস্পষ্টভাবে বলা হয় যে, বিশ্ব আজ দুটি ভাগে বিভক্ত। একটি পুঁজিবাদী শোষণকারী গোষ্ঠী আর অন্যটি নতুন প্রতিষ্ঠিত সমাজতান্ত্রিক মুক্ত বিশ্ব। এই মুক্ত বিশ্ব হল ভ্রাতৃত্ববোধ ও আন্তর্জাতিক সাহায্য ও সহযোগিতার ভিত্তিতে শান্তির সমন্বয়ে তৈরি। কিন্তু সমাজতান্ত্রিকদের প্রতি বিদ্বেষী পুঁজিবাদী শোষণকারীদের হাত থেকে রক্ষায় নিজেদের মধ্যে সংহতি তৈরি করা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোভিয়েত ইউনিয়ন গঠনের যৌক্তিকতাকে তিনটি লেয়ারে বিভক্ত করা হয়েছিল। প্রথমত,  গৃহযুদ্ধের ফলে প্রতিটি রাষ্ট্রর অর্থনীতিই প্রায় ধ্বংসপ্রাপ্ত হয়ে গিয়েছিল। যা কিনা কাটিয়ে উঠতে সমাজতান্ত্রিক ধারার সহযোগিতাপূর্ণ অর্থনীতিই একমাত্র উপযোগী হিসেবে কাজ করতে পারে। দ্বিতীয়ত, বহিঃশত্রুর হাত থেকে এই দেশ সমূহের সার্বভৌমত্ব রক্ষা করাও একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। কেননা তৎকালীন সময় বাইরের ক্ষমতাশীল দেশ সুযোগ পেলেই অন্য দেশের আভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতো। আর যেহেতু এই দেশসমূহের নিরাপত্তা ব্যবস্থা ছিল ভঙ্গুর তাই জোট হয়ে সার্বভৌমত্ব রক্ষা করার একটি সোপান হিসেবে এই ইউনিয়ন গঠন করা হবে। তৃতীয়ত,মার্ক্সবাদ একটি বাউন্ডারি বিহীন দেশ গঠনের স্বপ্নে বিভোর ছিল। বিশ্ব শ্রমিকের অধিকার সম্মিলনে ছিল সদা ব্যাপৃত। তাই এই পার্শ্ববর্তী দেশগুলোর সমন্বয়ে এর প্রথম প্রয়াস ছিল বলেই ধরে নেয়া যায়। এবং বলা হয়ে থাকে যে এই তিনের সমন্বয়েই সৃষ্টি ও সংহত হবে উন্নয়ন,শান্তি ও নিরাপত্তা। এই চুক্তি স্বাক্ষরের ফলে প্রতিটি দেশের ক্ষমতা সোভিয়েত ইউনিয়নের উপর ন্যাস্ত হয়। আর এর মূল কেন্দ্রবিন্দু হয় মস্কো। মোট ২৬ টি আর্টিকেলের ভিত্তিতে এই চুক্তি সম্পাদিত হয়।

সোভিয়েত সমাজের একক অধিপতি স্ট্যালিন
সোভিয়েত সমাজের একক অধিপতি স্ট্যালিন Source: Pinterest

স্ট্যালিনের যুগে সোভিয়েত ইউনিয়ন:

আধুনিক জর্জিয়ায় জন্মগ্রহণ করা স্ট্যালিন ক্ষমতায় আসেন ১৯২৪ সালে লেনিনের মৃত্যুর মধ্য দিয়ে। তার শাসনামল ছিল রক্তপাতের এক কালো অধ্যায়। মৃত্যুর আগ পর্যন্ত অর্থাৎ ১৯৫৩ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। ভগ্ন অনুন্নত কৃষিভিত্তিক দেশকে তিনি একটি শিল্পে উন্নত ও সামরিক পরাশক্তিতে রূপান্তরিত করে দেন। একজন প্রখ্যাত লেখক বলছিলেন যে,”তিনি(স্ট্যালিন) সোভিয়েত ইউনিয়নকে লাঙলের সাথে পান আর ক্ষমতা ছাড়ার সময় তিনি নিউক্লিয়ার সমৃদ্ধ দেশ হিসেবে রেখে যান।” তিনি পঞ্চবার্ষিকী পরিকল্পনার মাধ্যমে সমগ্র সোভিয়েত ইউনিয়ন জুড়ে ব্যাপক অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটাতে সমর্থ হন। প্রথমদিকের পঞ্চবার্ষিকী পরিকল্পনাগুলো ছিল কৃষিকে ব্যাপক আধুনিকায়ন করা। পরবর্তীতে তা থেকে সামরিক শক্তি বৃদ্ধির দিকে মনোনিবেশ করা হয়। ১৯২৮ থেকে ১৯৪০ সালের মধ্যে সামগ্রিক অর্থনীতিকে রাষ্ট্রায়ত্ত করা হয়। গ্রাম্য লোকদের জোর করে শহরে থাকতে বাধ্য করা হয়। মালিকানাধীন সকল সম্পত্তি রাষ্ট্রের অন্তর্ভুক্ত করা হয়। ১৯৩০ এর দশকে সোভিয়েত ইউনিয়ন ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন আর্জন করে। যদিও এই উন্নয়ন করতে গিয়ে স্ট্যালিন অনেকটা পেশিশক্তির ব্যবহার করেন। এমনকি ত্রিশের দশকের শুরু দিকে তাঁর নীতির কারণে সোভিয়েত ইউনিয়ন জুড়ে এক খাদ্য সংকটে অনেকে মারা যান। যদিও এই সম্বন্ধে সোভিয়েত কর্তৃপক্ষ বাইরে কিছুই জানতে দেয়নি। স্ট্যালিনের শাসনামলের আরেকটি উল্লেখযোগ্য ঘটনা হল ব্যাপক আকারে বিরোধী শক্তিকে বিশোধন করা। ১৯৩৬-৩৮ সালের মধ্যে সোভিয়েত ইউনিয়নের ভিতরে সমাজতান্ত্রিক বিরোধীতা করেছে এমন প্রায় ৬০,০০০ হাজার নিজ জনগণকে স্ট্যালিন হত্যা করেন। আরো অনেককে লেবার ক্যাম্পে পাঠানো হয়। বিস্ময়করভাবে সোভিয়েত অর্থনীতির বড় একটা অবদান কিন্তু এই লেবার ক্যাম্প থেকেও আসতো।

খাদ্যের জন্য সোভিয়েত ইউনিয়নে এমন ভোগান্তি ছিল নিত্যদিনকার
খাদ্যের জন্য সোভিয়েত ইউনিয়নে এমন ভোগান্তি ছিল নিত্যদিনকার source: the daily mail

সোভিয়েত ইউনিয়নের ভাঙ্গনঃ

বৈষম্যহীন বিশ্ব গড়ার মহৎ যে প্রত্যয় নিয়ে সোভিয়েত ইউনিয়ন যাত্রা শুরু করেছিল তা বেশিদিন ধরে রাখতে পারেনি। ষাট ও সত্তরের দশকে ক্রুশ্চেভ ও বেজনেবের আমলে সরকারি মদদে সোভিয়েত ইউনিয়নেই অনেক বুর্জোয়া তৈরি হয়। কিন্তু অন্যদিকে সাধারণ মানুষ ব্যাপক দৈন দশায় নিপাতিত হয়। শিল্পকেন্দ্রিক উৎপাদন ব্যবস্থা হওয়ায় খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির জন্য সোভিয়েত ইউনিয়নে বরাবরই একটা সংকট লেগেই থাকতো। সত্তর ও আশির দশকে রুটিরুজির জন্য প্রতিদিনই দীর্ঘ সিরিয়াল ছিল এক নিত্যদিনকার চিত্র। এমনকি মৌলিক অধিকারও সবসময় সোভিয়েত সরকার বাস্তবায়ন করতে পারতো না। এমনকি পোশাক ও জুতোর জন্যও অগাধ অভাব ছিল সোভিয়েত ইউনিয়নে। জেনে অবাক হবেন যে জিয়ার আমলে বাংলাদেশ থেকেও সোভিয়েত ইউনিয়ন টুথপেস্ট আমদানি করতো। এককথায় জারের শাসনামলের মতো সোভিয়েত সমাজ দুইভাগে ভাগ হয়ে গেছে। একদল ছিল উচ্চ ধনিক বুর্জোয়া শ্রেণি,অন্যদিকে ছিল অভাবগ্রস্ত খুধায় নিপীড়িত সাধারণ জনতা। তরুণ সমাজ কোনভাবেই আর এমন শাসন ব্যবস্থার সাথে ঘর করতে রাজি ছিল না। সমাজতান্ত্রিক অর্থনীতি দিন দিন খারাপের দিকেই যাচ্ছিল। চারদিকে জনরোষ ছড়িয়ে জেতে শুরু করে।

সংস্কারবাদী গরবাচেভ
সংস্কারবাদী গরবাচেভ source: Wikipedia

অন্যদিকে ভঙ্গুর সোভিয়েত ইউনিয়নের দিকে আমেরিকার আগ্রাসী নীতি অর্থনীতিকে আরেক ধাপ পিছনে ঠেলে দেয়। রোনাল্ড রিগান সোভিয়েত ইউনিয়নকে বিশ্ব থেকে আইসোলেটেড করে দেয়। পাশাপাশি তেলের দাম এমনভাবে কমিয়ে দেয় যা সোভিয়েত অর্থনীতিকে একদম গুঁড়িয়ে দেয়। কেননা সোভিয়েত অর্থনীতি মূলত তেল ও গ্যাসের উপর সম্পূর্ণ নির্ভরশীল ছিল। ফলে পূর্ব ইউরোপের উপর থেকে সোভিয়েত কর্তৃত্ব আস্তে আস্তে কমতে থাকে। অন্যদিকে আয়রন কারটেইলের এরিয়ার মধ্যে ইউএস এর প্রভাব বাড়তে থাকে।

গরবাচেভ ও সোভিয়েত এর মূল পতনঃ

১৯৮৫ সালে এক সংকটময় অবস্থায় ক্ষমতায় আসে গরবাচেভ। তিনি দুইটি নীতির বাস্তবায়ন করার মাধ্যমে সোভিয়েত ইউনিয়নের মধ্যে আবার সেই আগের জৌলুশ ফিরিয়ে আনতে সচেষ্ট হন। প্রথমটি হল গ্লাসনস্ত যা ছিল রাজনৈতিক উদারবাদ। সোভিয়েত ইউনিয়নে যেখানে রাজনৈতিক কার্যক্রম পুরোপুরি বন্ধ ছিল পূর্বের সময়ে সেখানে এবার খোলাখুলি মতামত ও সরকারকে গঠনমূলক দোষারোপ করার পরিবেশ সৃষ্টি করে দেন। মিডিয়াকে খুলে দেন। অন্যদিকে পেরেস্ত্রইকার মাধ্যমে অর্থনীতিকে মুক্ত করে দেন। ফলে অনেকটা চায়নার ধাচের অর্থনীতি প্রতিষ্ঠা পায়। অনেকটা পুঁজিবাদী ধারার অর্থনীতি গড়ে উঠে এই সময়ে। কিন্তু গরবাচেভের এই সংস্কার আরো ভয়াবহতা ডেকে আনে সোভিয়েত ইউনিয়নের জন্য। যা সোভিয়েত ইউনিয়নের পতনকে তরান্বিত করে। সোভিয়েত ইউনিয়নের স্যাটেলাইট দেশগুলো কেন্দ্র থেকে আরো মুক্ত হয়ে পড়ে।

বার্লিন দেয়ালের পতন যেন সোভিয়েত এর পতনেরই নামান্তর
বার্লিন দেয়ালের পতন যেন সোভিয়েত এর পতনেরই নামান্তর Source: Bankable Insight

১৯৮৯ সালে প্যোলান্ডের স্বাধীনতার জন্য বিপ্লব। অন্যদিকে বার্লিল দেয়ালের পতন ছিল সোভিয়েত ইউনিয়ন পতনের আগাম সংকেত। ১৯৯১ সালের আগস্টে তিন দিনের দুনিয়া কাঁপানো এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গরভাচেব এর ক্ষমতাকে ইয়ালতাসির চ্যালেঞ্জ করে বসে। গরবাচেভ ক্ষমতায় ছিলেন ঠিক কিন্তু আগের সেই প্রতাপ আর ছিল না। ১৯৯১ সালের ২৫ ডিসেম্বর গরবাচেভ ক্ষমতা থেকে পদত্যাগ করেন। ১৯২২ সালের ৩০ ডিসেম্বর গঠিত হওয়া সোভিয়েত ইউনিয়ন ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর শান্তিপূর্ণভাবে বিলুপ্ত হয়। এর মাধ্যমেই সমাপ্তি ঘটে সোভিয়েত ইউনিয়নের।

 

তথ্যসূত্রঃ

১.বিশ্ব রাজনীতির ১০০ বছর-তারেক শামসুর রেহমান.

২.https://www.history.com/topics/history-of-the-soviet-union

 

Source Featured Image
Leave A Reply

Your email address will not be published.

115 Comments
  1. Brplrw says

    order albuterol 4mg generic – purchase ventolin for sale buy theo-24 Cr 400mg for sale

  2. Jkwggn says

    ivermectin 3 mg over the counter – aczone without prescription cefaclor 250mg pills

  3. Pretty section of content. I just stumbled upon your weblog and in accession capital to assert
    that I acquire actually enjoyed account your blog posts.
    Anyway I will be subscribing to your feeds and even I achievement you access consistently rapidly.

  4. vpn special coupon says

    Write more, thats all I have to say. Literally, it seems
    as though you relied on the video to make your point.
    You clearly know what youre talking about, why waste your intelligence on just
    posting videos to your site when you could be giving us something enlightening to read?

    Here is my web-site: vpn special coupon

  5. Sodqdg says

    buy zithromax 250mg online cheap – buy cheap tinidazole oral ciprofloxacin

  6. Rfvyyf says

    where can i buy cleocin – cleocin for sale online cheap chloromycetin online

  7. Oszbgr says

    buy amoxil medication – axetil over the counter buy cheap generic baycip

  8. Dwiobr says

    augmentin usa – buy ethambutol order baycip for sale

  9. vpn coupon code 2024 says

    I’ve been surfing online more than 4 hours today,
    yet I never found any interesting article like yours. It’s pretty worth enough
    for me. Personally, if all website owners and bloggers made good content as you did, the internet will
    be much more useful than ever before.

    Also visit my blog post – vpn coupon code 2024

  10. vpn code 2024 says

    you are truly a good webmaster. The website loading speed is amazing.

    It seems that you’re doing any distinctive trick. In addition, The contents
    are masterwork. you’ve done a magnificent process on this matter!

    Here is my blog post vpn code 2024

  11. Nhzniz says

    order atarax sale – oral endep 10mg amitriptyline 25mg us

  12. Uhtrxt says

    anafranil 50mg pills – anafranil 50mg price pill doxepin

  13. Fkckbw says

    buy seroquel 50mg sale – buy zoloft tablets buy cheap eskalith

  14. Gtfhtm says

    zidovudine 300 mg pill – avapro 300mg pill buy zyloprim 100mg online cheap

  15. Nucgxu says

    glucophage oral – combivir canada lincocin 500mg without prescription

  16. Dmznij says

    buy lasix 40mg for sale – purchase prograf online how to buy capoten

  17. Dudogy says

    buy ampicillin online amoxil canada cheap amoxil

  18. Usonpf says

    buy flagyl pill – buy cefaclor 250mg online cheap buy zithromax 250mg sale

  19. Zxgcca says

    stromectol 3mg – buy sumycin pill sumycin 500mg canada

  20. Kxraax says

    buy valtrex for sale – nemasole without prescription acyclovir 400mg price

  21. wire mesh fence says

    I value the blog article.Really thank you! Want more.

  22. Zokrws says

    buy ciprofloxacin 500mg pill – buy trimox pills
    erythromycin price

  23. Pphdmi says

    buy metronidazole 200mg without prescription – buy oxytetracycline 250 mg purchase zithromax pills

  24. 外送茶詐騙 says

    Great article post.

  25. 喝茶價格ptt says

    A big thank you for your article post.Thanks Again.

  26. math solver ai says

    Enjoyed every bit of your blog post. Much obliged.

  27. Vxrdvz says

    order ciprofloxacin without prescription – where to buy myambutol without a prescription buy augmentin generic

  28. Dpanbm says

    cipro ca – buy cephalexin 500mg pills oral augmentin

  29. spicy ai says

    A round of applause for your article.Really looking forward to read more. Awesome.

  30. Duhaap says

    purchase propecia without prescription buy finpecia generic forcan us

  31. Exeuqk says

    order ampicillin for sale order penicillin amoxicillin cheap

  32. ai girlfriend chat says

    Looking forward to reading more. Great article.Much thanks again. Fantastic.

  33. Ghbfev says

    dutasteride brand zantac 300mg drug order zantac online cheap

  34. Pkzeys says

    buy cheap simvastatin order simvastatin online buy valacyclovir 500mg online

  35. Cnwamg says

    buy generic imitrex online order levaquin 250mg buy levofloxacin 500mg online cheap

  36. Zsknjp says

    how to get ondansetron without a prescription order zofran 8mg online cheap order aldactone 100mg generic

  37. Zdhpqb says

    nexium canada order topiramate 100mg pills order generic topamax 200mg

  38. 澳洲旅游签证 says

    Enjoyed every bit of your blog article.Really thank you!

  39. eva case says

    Fantastic article. Will read on…

  40. kubet says

    Major thankies for the post.Much thanks again. Great.

  41. Tzqvis says

    buy tamsulosin pills buy tamsulosin sale buy celecoxib 200mg pills

  42. Cmjlsa says

    order reglan 10mg sale buy reglan 10mg order cozaar 50mg for sale

  43. Tvgjkt says

    buy meloxicam generic order mobic generic celebrex 200mg over the counter

  44. Izwjmi says

    methotrexate where to buy buy warfarin pills for sale buy cheap generic medex

  45. Whbiev says

    buy generic inderal for sale inderal cheap plavix 75mg brand

  46. horny ai says

    Fantastic article post.Really thank you!

  47. Alwevf says

    essays help write paper online affordable term papers

  48. nsfw ai chat says

    Very neat blog post.Thanks Again. Really Cool.

  49. Glwbgm says

    buy depo-medrol generic methylprednisolone 4mg tablet buy depo-medrol for sale

  50. Xpqdcc says

    buy toradol online cheap ketorolac oral buy generic colcrys 0.5mg

  51. https://casinoplus.net.ph says

    I really like and appreciate your article.Really thank you! Cool.

  52. Rjzfqt says

    oral metformin 500mg order glycomet 1000mg online cheap buy glucophage 500mg pills

  53. Resin Accessories says

    Thanks so much for the article. Much obliged.

  54. Viqbid says

    priligy pill order misoprostol online cytotec 200mcg usa

  55. Snxtkf says

    aralen 250mg without prescription purchase chloroquine sale chloroquine 250mg us

  56. Edfzbe says

    oral claritin buy claritin 10mg pill loratadine pills

  57. Sepdnm says

    cenforce 100mg brand purchase cenforce sale cenforce 100mg tablet

  58. Ogaerh says

    order clarinex desloratadine ca order clarinex generic

  59. Hqqhuv says

    tadalafil 5mg sale tadalafil order generic tadalafil 5mg

  60. Uhkgwj says

    brand triamcinolone 10mg buy triamcinolone 4mg generic aristocort 10mg

  61. Xucszf says

    how to get plaquenil without a prescription cheap hydroxychloroquine 200mg order generic plaquenil 200mg

  62. Ffypbn says

    order lyrica without prescription pregabalin canada lyrica 75mg cost

  63. Wtmdhf says

    order vardenafil sale order levitra 20mg without prescription buy vardenafil 10mg sale

  64. Odkusw says

    casino money play roulette free for fun us blackjack online

  65. Sxqfbg says

    vibra-tabs ca buy acticlate generic doxycycline 200mg drug

  66. Gacicn says

    rybelsus 14 mg oral rybelsus generic rybelsus ca

  67. Mqdpsc says

    furosemide 100mg uk buy lasix sale order furosemide 40mg sale

  68. Mgklte says

    rx pharmacy online viagra sildenafil 50mg cheap us viagra sales

  69. Kajcim says

    gabapentin 600mg for sale neurontin 100mg canada purchase neurontin for sale

  70. Qlimuf says

    order clomiphene 100mg sale clomid 50mg tablet generic serophene

  71. ai chatgpt says

    Very good article post.Really looking forward to read more. Fantastic.

  72. Mnakol says

    omnacortil 10mg drug buy omnacortil 40mg pills prednisolone 5mg sale

  73. Awesome article. Cool.

  74. Xrliio says

    buy generic synthroid online order levothyroxine generic buy synthroid 75mcg generic

  75. pulp pots says

    Fantastic blog.Much thanks again. Keep writing.

  76. Ugqaog says

    order azithromycin 500mg online zithromax 500mg without prescription zithromax without prescription

  77. ai chat says

    Very neat blog article.Thanks Again. Really Cool.

  78. Dulthk says

    buy augmentin for sale where can i buy clavulanate augmentin 625mg ca

  79. 3chlorine says

    Major thankies for the blog post.Really looking forward to read more. Want more.

  80. Htqoib says

    order amoxicillin 500mg generic amoxil 250mg uk buy amoxil 1000mg generic

  81. Eye bag surgery says

    Thanks again for the article post. Keep writing.

  82. Fortune Tiger says

    Thanks a lot for the blog article.Much thanks again. Want more.

  83. Aptqfn says

    isotretinoin canada buy generic isotretinoin accutane 20mg ca

  84. ai meetings says

    Very good article.Much thanks again.

  85. Evggyd says

    buy rybelsus sale order semaglutide 14mg pill buy semaglutide without a prescription

  86. canada work permit says

    Im obliged for the article.Thanks Again. Really Great.

  87. Ptseur says

    deltasone 5mg uk order deltasone 10mg online cheap order prednisone 10mg for sale

  88. Lfsjnb says

    buy generic clomid clomid 100mg for sale buy clomid pills for sale

  89. litter box enclosure says

    I really enjoy the blog.Really thank you! Really Great.

  90. Nzmclh says

    buy levitra 10mg pills order levitra 20mg pills

  91. Ehwomf says

    synthroid 150mcg ca buy levothroid for sale buy synthroid 150mcg online

  92. Ttxeti says

    augmentin for sale online augmentin online

  93. Wazsuk says

    how to buy albuterol ventolin 2mg brand purchase albuterol without prescription

  94. Mgjmcd says

    cost vibra-tabs monodox canada

  95. Waichz says

    order amoxicillin 500mg for sale amoxil 250mg uk amoxil 250mg usa

  96. Face swap ai says

    Wow, great blog post. Much obliged.

  97. Java代码代写 says

    Wow, great blog.Much thanks again. Cool.

  98. Pxcdsc says

    where to buy omnacortil without a prescription buy prednisolone 10mg generic order generic prednisolone 20mg

  99. Opkfai says

    lasix tablet brand lasix

  100. Bzppoq says

    buy generic azipro 250mg azipro cost buy azithromycin sale

  101. Toronto Escorts says

    Hiya very nice site!! Man .. Beautiful .. Wonderful .. I will bookmark your site and take the feeds alsoKI’m satisfied to seek out so many useful information here within the publish, we want develop extra techniques on this regard, thanks for sharing. . . . . .

  102. Yjwevq says

    neurontin 100mg over the counter neurontin price

  103. Cihsqt says

    azithromycin over the counter buy zithromax 500mg online zithromax 500mg us

  104. Gcmwju says

    virtual visit online physician belsomra buy modafinil 100mg pills

  105. Obudbk says

    amoxicillin 500mg ca amoxil 500mg drug buy amoxicillin 500mg pill

  106. undress vio says

    Great article.Really thank you! Keep writing.

  107. Fivljy says

    purchase isotretinoin pills order isotretinoin 40mg pills isotretinoin pills

  108. Vbnuvu says

    antacid vs acid reduceers how to buy biaxsig

  109. Asjtis says

    walgreen generic allergy pills advair diskus ca does benadryl make you sweat

  110. Virkhx says

    strongest acne medication over counter where to buy adapalene without a prescription pills to clear acne

  111. Kmgbfb says

    pain reliever easiest on stomach buy combivir medication

  112. Ktulxt says

    deltasone 40mg tablet buy prednisone online cheap

  113. Zaymty says

    prescription sleep meds for elderly meloset where to buy

  114. Usqwsd says

    best allergy pill for itching prescription allergy medication without antihistamines allergy medication primary name

  115. tlover tonet says

    We stumbled over here coming from a different website and thought I may as well check things out. I like what I see so i am just following you. Look forward to finding out about your web page for a second time.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More