মার্টিন লুথার কিং – কৃষ্ণাঙ্গদের ত্রাণকর্তা

120

বলা হয়ে থাকে যে, জর্জ ওয়াশিংটন আমেরিকাকে স্বাধীন করেছেন, আব্রাহাম লিংকন এনেছেন গণতন্ত্র, তবে মার্কিন দেশকে সভ্য করেছেন মার্টিন লুথার কিং। তাঁর নেতৃত্বে কালো মানুষ পেয়েছে সাদা মানুষের সমান অধিকার, আর সাদা নাগরিকেরা পেয়েছে বর্ণবাদের অভিশপ্ত অহংকার থেকে মুক্তি। তিনি ছাড়া আমেরিকার বড় অংশ সাবেক বর্ণবাদী দক্ষিণ আফ্রিকার দশায় পড়ে থাকত। যে দেশে একসময় কালো শিশুরা সাদা শিশুদের সঙ্গে পড়তে পারত না, যেখানে সাদা যাত্রীকে দেখে বাসের আসন ছেড়ে দিতে হতো কোনো কালো মহিলাকে, কোনো শ্বেতাঙ্গিনীকে ভালোবাসার অপরাধে যে দেশে কৃষ্ণাঙ্গ তরুণকে কেটে কুটিকুটি করা হতো, মার্টিন লুথারের নাগরিক স্বাধীনতা আন্দোলনের জের ধরে আজ সেই দেশের  সাবেক প্রেসিডেন্ট ছিলেন  একজন আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ বারাক ওবামা। মার্টিন লুথারের মাধ্যমেই আমেরিকার বর্ণবাদবিরোধী ২০০ বছরের লড়াই পরিণতি পায়।

তিনি যুক্তরাষ্ট্রের আটলান্টার জর্জিয়ায় ১৫ই জানুয়ারি, ১৯২৯ জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম মার্টিন লুথার কিং সিনিয়র এবং মা আলবার্ট উইলিয়ামস কিং।  তিনি ছিলেন একাধারে আমেরিকান ব্যাপটিস্ট মন্ত্রী,মানবাধিকার কর্মীএ,বং আফ্রিকান-আমেরিকান সিভিল রাইটস মুভমেন্ট এর নেতা। তিনি তার খৃস্টান বিশ্বাসের উপর ভিত্তি করে গড়ে ওঠা অহিংস ও অসহযোগ আন্দোলনের মাধ্যমে নাগরিক অধিকার অর্জনের ক্ষেত্রে তার ভূমিকার জন্য বেশি পরিচিত। তিনি ১৯৫০ সালের মাঝামাঝি হতে আমৃত্যু আমেরিকার সিভিল রাইট মুভমেন্ট এর নেতা হিসেবে কাজ করেছেন।

মার্টিন লুথার কিং যে কোন এলেবেলে ধরনের ছেলে ছিলেন না, তা তাঁর কিশোর বয়স থেকেই বুঝা গিয়েছিল। তার যখন ৬ বছর বয়স তখন মার্টিন লুথার কিং এর সাথে এক সাদা বালকের বন্ধুত্ব হয় যার বাবা ছিল একজন ব্যবসায়ী। কিন্তু স্কুলে ভর্তি হবার পর তার বাবা আর তাকে কিং এর সাথে মিশতে দেয়নি। এজন্য কিং মানসিকভাবে খুবই হতাশ ছিলেন। আটলান্টার বুকার টি ওয়াশিংটন হাইস্কুলে তার স্কুল জীবন শুরু। কালো চামড়ার ছিলেন বলে তাকে কালোদের জন্য নির্দিষ্ট স্কুলে তাকে যেতে হয়েছিল। কিন্তু তিনি এতটাই মেধাবী ছিলেন যে তাকে ক্লাস নাইন ও ক্লাস টুয়েলভ পড়তেই হয়নি। দুইবার অটো-প্রমোশন পেয়ে ১৯৪৮ সালে মাত্র ১৫ বছর বয়সে মোর-হাউজ কলেজ থেকে সমাজ বিজ্ঞান এর উপর স্নাতক ডিগ্রী লাভ করেন। এরপর ১৯৫৫ সালে বোস্টন ইউনিভার্সিটি থেকে দর্শন শাস্ত্রে পিএইচডি, ডক্টর অব ফিলোসোফি ডিগ্রি লাভ করেন।

মার্টিন লুথার কিং
Source: Quartz

এতক্ষণ যা বললাম তা কম বেশী প্রায় সবই আমাদের জানা। আমি আজকে মার্টিন লুথার কিং সম্পর্কে এমন কিছু বিষয় নিয়ে বলবো যা হয়ত অনেকেই জানেন না।

যেমন অনেক মানুষ মনে করে মার্টিন লুথার আর মার্টিন লুথার কিং জুনিয়র হয়ত এক ই ব্যক্তি। কিন্তু আসলে এঁরা সম্পূর্ণ ভিন্ন সময়ের, ভিন্ন ইতিহাসের দুইজন মানুষ। তাহলে চলুন জেনে নেয়া যাক দুইজন বিখ্যাত মানুষের নামের এত মিলের পিছনের রহস্য। মার্টিন লুথার কিং এর নাম কিন্তু আসলে মাইকেল কিং ছিল, মার্টিন লুথার কিং না। মার্টিন লুথার কিং এর বাবা মাইকেল কিং সিনিয়র যিনি একজন ধর্মযাজক ছিলেন, তিনি ১৯৩১ সালে জার্মানি তে ভ্রমন করার সময় বিখ্যাত ধর্মতাত্ত্বিক মার্টিন লুথার এর স¤পর্কে জানতে পারেন এবং তাঁর ধর্মবিপ্লবের ইতিহাস জেনে এতই অভিভূত হন যে তাঁর প্রতি সম্মান প্রদর্শনের জন্য নিজের নাম এবং নিজের ৫ বছর বয়সী ছেলের নাম মাইকেল পরিবর্তন করে নাম রাখেন মার্টিন লুথার কিং সিনিয়র এবং মার্টিন লুথার কিং জুনিয়র।

আমেরিকার সুবিধাবঞ্চিত মানুষ দের স্বপ্ন দেখেনো মার্টিন লুথার কিংও কিন্তু নিজেই কিশোর বয়সে আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলে জানা যায়। ১৯৪১ সালে ১২ বছর বয়সী কিং বাবা মার কথা অমান্য করে একদিন প্যারেড দেখতে গিয়েছিলেন, সেখান থেকে ফিরে এসে দেখেন তাঁর দাদি হার্ট এটাক এ মারা গেছেন তখন তিনি  তাদের দোতলার জানালা থেকে লাফ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

১৯৫৪ সালে কিং ডেক্সটার এভিনিউ ব্যাপটিস্ট চার্চে যাজক হিসেবে যোগদান করেন, তবে মজার বিষয় হল কিং কিন্তু প্রথম জীবনে যাজক হতে চাননি, বরং হতে চেয়েছিলেন ডাক্তার বা উকিল।যদিও ডাক্তার বা উকিল কোনটাই তাঁর আর হওয়া হইনি।

১৯৬৩ সালের ২৮ আগস্ট ওয়াশিংটন ডিসিতে কৃষ্ণাঙ্গদের অর্থনৈতিক মুক্তি, চাকরির সমতা অর্জন এবং সর্বক্ষেত্রে সমান অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে লুথার কিং, বেয়ারড রাস্তিন এবং আরও ছয়টি সংগঠনের সহায়তায় মার্চ অন ওয়াশিংটন ফর জব এন্ড ফ্রিডম (March On Washington for Job and Freedom.) নামে এক বিশাল সমাবেশের আয়োজন করেন। এই সমাবেশটি ছিলো আমেরিকার ইতিহাসে সামাজিক অধিকার প্রতিষ্ঠায় সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ মহা-সমাবেশ। এই সমাবেশে যোগ দেবার জন্য অসংখ্য মানুষ ২০০০ টি বাস, ২১ টি স্পেশাল ট্রেন, ১০ টি এয়ারলাইন্স এর সকল ফ্লাইট ও অসংখ্য গাড়িতে করে ওয়াশিংটনে এসেছিল। সমাবেশটি অনুষ্ঠিত হয়েছিল লিঙ্কন মেমোরিয়ালে। প্রায় আড়াই লক্ষ মানুষের সমাবেশ হয়েছিল ঐ মহা-সমাবেশে।“I Have a Dream”(‘আই হ্যাভ এ ড্রিম’) নামে লিংকন মেমোরিয়ালের সামনে দাঁড়িয়ে দেয়া সেই বিখ্যাত ভাষণ বিশ্বের সর্বকালের সেরা বাগ্মিতার দৃষ্টান্তগুলোর অন্যতম হয়ে আছে।

মার্টিন লুথার কিং
Source: South China Morning Post

মার্টিন লুথার কিং জুনিয়র তার বক্তৃতার মাধ্যমে ঘোষণা দেন জাতিগত বৈষম্যের দিন শেষ করার। তিনি তার ভাষণে শ্বেতাঙ্গদের কৃষ্ণাঙ্গদের ওপর নির্যাতন ও বঞ্চনার আর বৈষম্যমূলক আচরণের কথা তুলে ধরন। তার ভাষণের মূল অংশ ছিল এরকম—

 

“”—এই দিনে আমি আপনাদের সঙ্গে মিলিত হয়ে খুশি। ইতিহাস এই দিনটি মনে রাখবে, আমাদের জাতির ইতিহাসে মুক্তির মহান সমাবেশ হিসেবে।কিন্তু ১০০ বছর পর মর্মান্তিক সত্য হচ্ছে, কৃষ্ণাঙ্গরা আজও মুক্ত নয়। শতবর্ষ পরও কৃষ্ণাঙ্গরা আজও দুঃখজনক ভাবে বিচ্ছিন্নতার শেকলে আর বৈষম্যের জিঞ্জিরে বাঁধা। শতবর্ষ পরও কৃষ্ণাঙ্গদের জীবন যেন ধন-স¤পদের বিরাট সমুদ্রের মাঝখানে এক নিঃসঙ্গ দারির্দ্যের দ্বীপ। শতবর্ষ পরও কৃষ্ণাঙ্গরা মার্কিন সমাজের এক কোণে নির্জীব দশায় পড়ে আছে, হয়ে আছে নিজভূমে নির্বাসিত। তাই আজ আমরা এখানে আমাদের দুর্দশাকে তুলে ধরতে এসেছি।

এক অর্থে আমরা আমাদের রাজধানীতে এসেছি একটা চেক ভাঙাতে। আমাদের প্রজাতন্ত্রের স্থপতিরা যখন সংবিধানের সেই দারুণ কথাগুলো লিখছিলেন এবং দিয়েছিলেন স্বাধীনতার ঘোষণা, তখন তাঁরা এমন এক চেকে সই করছিলেন, প্রতিটি আমেরিকান যার উত্তরাধিকারী। সেটা ছিল সব মানুষের জীবনের অবিচ্ছেদ্য অধিকার, মুক্তি ও সুখ সন্ধানের নিশ্চয়তার প্রতিশ্রুতি। আজ পরিষ্কার হয়ে গেছে, আমেরিকা সেই প্রতিশ্রুতিপত্র খেলাপ করেছে, অন্তত তার কালো নাগরিকদের বেলায়। সেই পবিত্র দায়িত্ব মান্য করার বদলে আমেরিকা কৃষ্ণাঙ্গ মানুষদের হাতে যে চেক ধরিয়ে দিয়েছে, তা ফেরত এসেছে, ‘তহবিল ঘাটতি’র চিহ্ন নিয়ে। কিন্তু ন্যায়বিচারের ব্যাংক দেউলিয়া হয়ে গেছে—এ আমরা বিশ্বাস করতে রাজি না। আমরা মানতে রাজি না, এই জাতির সুযোগ ও সম্ভাবনার সিন্দুকে যথেষ্ট তহবিল নেই। তাই যে চেক চাইবা মাত্র মুক্তির দৌলত আর ন্যায়বিচারের নিরাপত্তা দেবে, আজ আমরা এসেছি সেই চেক ভাঙাতে। এখনই সময় ঈশ্বরের সব সন্তানের জন্য সুযোগের সব দ্বার অবারিত করে দেওয়ার। এখনই সময় বর্ণবৈষম্যের চোরাবালি থেকে আমাদের জাতিকে ভ্রাতৃত্ব-বন্ধনের পাথুরে জমিতে তুলে ধরার।
যত দিন না কৃষ্ণাঙ্গরা তাদের নাগরিক অধিকার ভোগ করতে পারবে, তত দিন আমেরিকায় বিরাম ও শান্তি থাকবে না। যত দিন না ন্যায়ের সুদীপ্ত দিন আসছে, তত দিন বিদ্রোহের ঘূর্ণিঝড় আমেরিকার ভিতকে কাঁপিয়ে দিতে থাকবে। আমি স্বপ্ন দেখি, একদিন এই জাতি জাগ্রত হবে এবং মানুষের এই বিশ্বাসের মূল্যায়ন করবে, সব মানুষ জন্মসূত্রে সমান।    ——“”(সংগৃহীত)

যদিও মার্টিন লুথার কিং কৃষ্ণাঙ্গদের জন্য সম্পূর্ণ ক্ষতিপূরণ দেয়ার পক্ষ সমর্থন করেন নি, তবে তিনি বিশ্বাস করতেন যে আমেরিকায় কৃষ্ণাঙ্গদের যত সমতাই দেয়া হক না কেন, তারা আর্থিক দিক থেকে পিছিয়েই থাকবে। তাই তিনি সরকারের কাছে পিটিশন দাখিল করেন যেন ৫০ বিলিয়ন অর্থ আমেরিকান কৃষ্ণাঙ্গদের মাঝে বন্টন করে দেয়া হয় আর্থিক সমতা বিধান করার জন্য।

“ আই হ্যভ এ ড্রিম” বা “জাতিগত সমতা” এর জন্য কাজ করার কারনে তিনি বেশি পরিচিতি পেলেও, মৃত্যুর আগে তিনি ভিয়েতনাম যুদ্ধের নিন্দা করেও অনেক বক্তৃতা দিয়েছিলেন। তবে সেগুলোর কথা সচরাচর আমরা শুনতে পাইনা।

বলা হয়ে থাকে,  পৃথিবীর সকল বিখ্যাত নেতাই নাকি জীবনে  অন্তত একবার জেলে গিয়েছেন।কিং এর ক্ষেত্রেও কথা টা সত্যি।তিনি জীবদ্দশায় ২৯ বার জেলে গিয়েছেন বলে জানা যায়।এর মধ্যে কয়েকবার গিয়েছেন বেসামরিক আইন অমান্য করার কারনে।আবার কয়েকবার তাঁকে জেলে যেতে হয়েছে মিথ্যা অভিযোগের কারণে। যেমন ১৯৫৬ সালে আলবামা  তে ২৫ কিলোমিটার /প্রতি ঘণ্টা গতিতে গাড়ি চালানোর রাস্তায়  তিনি নাকি ৩০কিলোমিটার / প্রতি ঘণ্টা গতিতে  গাড়ি চালিয়েছিলেন, এই মিথ্যা অভিযোগেও তাঁকে জেলে যেতে হয়েছিল।

মার্টিন লুথার কিং
Source: The Daily Signal

১৯৬৪ সালের ১৪ ই অক্টোবর তিনি তাঁর অহিংস আন্দোলনের জন্য, বিশ্ব শান্তি রক্ষায়, শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। মাত্র ৩৫ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন তিনি ।নোবেল পুরস্কার ছাড়াও আরও অনেক পুরস্কার লাভ করেন। তবে মজার বিষয় হল তিনি কোন সঙ্গীত  শিল্পী না হয়েও বেস্ট স্পোকেন ওয়ার্ড এ্যালবাম ক্যাটাগরিতে গ্র্যামি অ্যাওয়ার্ড লাভ করেন । ১৯৭১ সালে তাঁকে এই মরণোত্তর সম্মাননা দেয়া হয়েছিল তাঁর “Why I Oppose the War in Vietnam এ্যালবাম এর জন্যে।

মার্টিন লুথার কিং ছাড়া আর মাত্র দুইজন ব্যক্তির সম্মানে আমেরিকায় জাতীয় ছুটি পালন করা হয়ে থাকে। সেই দুইজন হলেন জর্জ ওয়াশিংটন এবং ক্রিস্টোফার কলম্বাস। মজার বিষয় হল এদের মাঝে একমাত্র কিং ই আমেরিকায় জন্মগ্রহণকারী ব্যক্তি যার সম্মানে আমেরিকায় জাতীয় ছুটি পালন করা হয়। আমেরিকার বাইরেও টরন্টো, কানাডা এবং হিরশিমাতে , জাপান মার্টিন লুথার কিং দিবস পালন করা হয়। শুধু দিবসই না , মার্টিন লুথার কিং এর নামে পুরো আমেরিকায় প্রায় ৭০০ টি রাস্তার নামকরন করা  হয়েছে।এ ছাড়া অনেক স্কুল, বিল্ডিং এর নাম ত রয়েছেই তাঁর নামে।

১৯৬৮ সালের ৪ এপ্রিল সন্ধ্যায় কিং মেম্ফিসের একটি মোটেলের ব্যাল্কনিতে দাঁড়িয়ে  ছিলেন, সেখানে তিনি গিয়েছিলেন মূলত আবর্জনা সংগ্রহকারীদের আন্দোলনের সাথে একমত প্রকাশ করতে। ব্যাল্কনিতে দাঁড়িয়ে থাকা অবস্থাতেই তিনি গুলিবিদ্ধ হন এবং হাসপাতালে নেয়ার অল্প কিছুক্ষণ পরই ডাক্তাররা তাঁকে মৃত ঘোষণা করেন।১৯৬৮ সালের ৮ জুনে হিথ্রু এয়ারপোর্ট থেকে জন আর্ল রে নামে এক ব্যক্তি কে কিং এর হত্যাকারী হিসেবে গ্রেফতার করা হয়। জন আর্ল রে মিসৌরি স্টেট কারাগারের একজন পলাতক আসামী বলে যান যায়। ঐ সময় জন হত্যার সকল দায়ভার স্বীকার করে নেয়। তখন তাকে ৯৯ বছরের জেল দেয়া হয় শাস্তিস্বরূপ। কিন্তু পরবর্তীতে জন আর্ল রে অনেকবার নিজেকে নির্দোষ বলে দাবি করে।

তবে আততায়ীর হাতে মৃত্যুর ও এক দশক আগে আর একবার হত্যার চেষ্টা করা হয়েছিল কিং কে ।১৯৫৮ সালের ২০ সেপ্টেম্বর তিনি যখন হারলেম শহরে একটি ডিপারটমেণ্টাল দোকানে গিয়েছিলেন তাঁর বই “stride toward freedom” স্বাক্ষর করতে তখন ইজুলা ওয়ার কারি নামে এক মহিলা তাকে জিজ্ঞেস করে তাঁর নাম মার্টিন লুথার কিং কিনা। তিনি হ্যাঁ বলার পর ই মহিলা একটি ৭ ইঞ্চি লম্বা ধারালো ব্লেড দিয়ে তাঁর বুকে আঘাত করে।যার ফলে তাঁকে জরুরী অস্ত্রোপাচার করাতে হয়েছিল। ফলে একটা লম্বা সময় ধরে হাসপাতালে থাকার পর কিং তাঁর উপর হামলাকারী মানসিক বিকারগ্রস্থ মহিলার প্রতি কোন বিরূপ মনোভাব প্রকাশ করেন নি।

মার্টিন লুথার কিং এক কিংবদন্তী নেতার নাম,তাঁর কর্ম দিয়ে তিনি এত বেশী জনপ্রিয় হয়ে উঠেছিলেন যে যুক্তরাষ্ট্রের সরকার তাঁর পিছনে গোয়েন্দা নিয়োগ করেছিল বলেও নাকি জানা  যায়।তাই কিং এর  মৃত্যুর পিছনে ষড়যন্ত্র  নিয়ে  তাঁর পরিবারের সদস্যদের যে দাবি তা একদম অমূলক ও বলা যায়না।

মানব কল্যাণে অবদানের স্বীকৃতি স্বরূপ  শান্তিতে নোবেল পুরস্কার জয় করেছিলেন মার্টিন লুথার কিং। তবে নোবেল নয়, মনে-প্রাণে সবসময় মানবতার বিজয় কামনা করেছিলেন তিনি।

 

 

 

reference:

https://www.nobelprize.org/nobel_prizes/peace/laureates/1964/

https://www.britannica.com/biography/Martin-Luther-King-Jr

http://mashable.com/2016/01/18/interesting-facts-mlk/#Hn79.JOiaZqr

 

Leave A Reply

Your email address will not be published.

120 Comments
  1. Ueyxyf says

    order methotrexate methotrexate 10mg ca cheap warfarin 5mg

  2. Vuhpld says

    help write my paper where can i buy a research paper cheap paper writing services

  3. Mdwuzt says

    generic inderal order inderal sale order plavix 75mg generic

  4. Nmnovj says

    depo-medrol for sale buy medrol tablets buy medrol

  5. Fglgps says

    buy orlistat 120mg online cheap orlistat us buy diltiazem 180mg pills

  6. Mqmozc says

    order metformin 500mg generic metformin drug order metformin 1000mg without prescription

  7. 네이버 아이디 구매 says

    저희는 구글 계정 판매 전문 회사입니다.우리의 구글 계정은 이메일, 문서, 캘리더, 클라우드 저장 등의 기능을 포함한 포괄적인 디지털 솔루션을 제공합니다.구글 계정을 통해 우리는 사용자에게 효율적인 협업 플랫품을 제공하여 개인과 팀이 일과 삶을 더 스마트하게 관리할 수 있도록 지원합니다.

  8. Qsqfam says

    priligy 90mg price order priligy 60mg buy cytotec without a prescription

  9. Mofizm says

    chloroquine us aralen 250mg oral buy aralen generic

  10. Wendyt says

    I offer mutually beneficial cooperation http://fertus.shop/info/

  11. Constancet says

    Free analysis of your website http://fertus.shop/info/

  12. Ijegrk says

    loratadine pills loratadine sale buy generic claritin for sale

  13. Qaepcb says

    order generic cenforce how to get cenforce without a prescription oral cenforce

  14. Janicet says

    Can provide a link mass to your website http://fertus.shop/info/

  15. Rsiibf says

    clarinex 5mg over the counter buy clarinex 5mg pill buy clarinex generic

  16. Sfxfde says

    tadalafil 5mg price cialis super active order cialis 20mg

  17. Margarett says

    Content for your website http://fertus.shop/info/

  18. Pqtley says

    buy generic triamcinolone over the counter cost aristocort 4mg aristocort 4mg canada

  19. Gjopnc says

    plaquenil pills hydroxychloroquine 400mg over the counter order plaquenil online cheap

  20. Valeryt says

    Can provide a link mass to your website http://fertus.shop/info/

  21. Louiset says

    Web Development Wizards http://fertus.shop/info/

  22. Grfxnd says

    order lyrica 150mg online cheap lyrica canada purchase lyrica sale

  23. Cassandrat says

    Content for your website http://fertus.shop/info/

  24. Hlzcmw says

    buy levitra 10mg generic where can i buy levitra oral levitra

  25. 유흥알바 says

    I was more than happy to find this page. I need to to thank you for your time due to this fantastic read!! I definitely really liked every bit of it and i also have you book-marked to look at new things in your website.
    유흥알바

  26. Pennyt says

    We offer cooperation on SEO optimization http://fertus.shop/info/

  27. Irmat says

    The offer is still valid. Details http://fertus.shop/info/

  28. Avreln says

    online casino no deposit bonus no deposit free spins free spins no deposit canada

  29. Umschs says

    buy semaglutide pills cost semaglutide 14 mg buy semaglutide 14 mg pills

  30. Veronicat says

    Shall we exchange links? My website http://fertus.shop/info/

  31. Lydiat says

    How to contact the administrator on this issue http://fertus.shop/info/

  32. Fgpcwa says

    buy doxycycline 200mg generic doxycycline 200mg for sale doxycycline buy online

  33. Charlotet says

    I would like to post an article http://fertus.shop/info/

  34. Jpaiok says

    sildenafil for sale online viagra 50mg generic sildenafil usa

  35. Priscillat says

    Analytics of your website http://fertus.shop/info/

  36. Ivyt says

    Additional earnings on your website http://fertus.shop/info/

  37. Lbtmvw says

    purchase furosemide sale buy lasix 40mg pill buy furosemide generic

  38. Violat says

    The best prices from the best providers http://fertus.shop/info/

  39. Madisont says

    You will definitely like it http://fertus.shop/info/

  40. Chloet says

    Here’s what I can offer for the near future http://fertus.shop/info/

  41. Djyzrg says

    buy neurontin 800mg pill neurontin 100mg pills gabapentin ca

  42. Rebeccat says

    I really liked your site. Do you mind http://fertus.shop/info/

  43. Janet says

    Cool website. There is a suggestion http://fertus.shop/info/

  44. Htmxif says

    buy levothyroxine online cheap synthroid 150mcg ca levothroid oral

  45. Wendyt says

    I offer mutually beneficial cooperation http://fertus.shop/info/

  46. Jxmayh says

    buy prednisolone paypal omnacortil tablets buy omnacortil generic

  47. Reid Markoff says

    Excellent write-up

  48. Mandyt says

    SEO Optimizers Team http://fertus.shop/info/

  49. Constancet says

    Free analysis of your website http://fertus.shop/info/

  50. Ipagbu says

    oral azithromycin buy azithromycin 250mg sale zithromax 500mg drug

  51. Roset says

    Your site’s position in the search results http://fertus.shop/info/

  52. Janicet says

    Can provide a link mass to your website http://fertus.shop/info/

  53. Zoet says

    Web Development Wizards http://fertus.shop/info/

  54. Margarett says

    Content for your website http://fertus.shop/info/

  55. Wendyt says

    I offer mutually beneficial cooperation http://myngirls.online/

  56. Qgctun says

    albuterol price albuterol 4mg sale buy albuterol generic

  57. Hactvh says

    amoxil online buy amoxil 500mg generic order generic amoxil

  58. Mandyt says

    SEO Optimizers Team http://myngirls.online/

  59. Constancet says

    Free analysis of your website http://myngirls.online/

  60. Roset says

    Your site’s position in the search results http://myngirls.online/

  61. Axwfpg says

    buy semaglutide 14mg how to get semaglutide without a prescription buy semaglutide 14mg pills

  62. Janicet says

    Can provide a link mass to your website http://myngirls.online/

  63. Pdlsoq says

    buy isotretinoin 20mg sale isotretinoin 10mg cost isotretinoin 40mg usa

  64. Zoet says

    Web Development Wizards http://myngirls.online/

  65. Margarett says

    Content for your website http://myngirls.online/

  66. Melissat says

    Cool website. There is a suggestion https://ztd.bardou.online/adm

  67. Elizabetht says

    I offer mutually beneficial cooperation https://ztd.bardou.online/adm

  68. Sandyt says

    SEO Optimizers Team https://ztd.bardou.online/adm

  69. Jocelynt says

    Free analysis of your website https://ztd.bardou.online/adm

  70. Jessiet says

    Content for your website https://ztd.bardou.online/adm

  71. Natalyt says

    Here’s what I can offer for the near future https://ztd.bardou.online/adm

  72. Joant says

    I really liked your site. Do you mind https://ztd.bardou.online/adm

  73. Bridgett says

    Cool website. There is a suggestion https://ztd.bardou.online/adm

  74. Eleanort says

    I offer mutually beneficial cooperation https://ztd.bardou.online/adm

  75. Onkwgp says

    zanaflex cheap tizanidine 2mg uk order tizanidine for sale

  76. Vpihhw says

    cheap clomid 50mg order clomid 100mg without prescription purchase serophene generic

  77. Gabrielt says

    SEO Optimizers Team https://ztd.bardou.online/adm

  78. Anastasiat says

    Free analysis of your website https://ztd.bardou.online/adm

  79. Melissat says

    Your site’s position in the search results https://ztd.bardou.online/adm

  80. Wityhf says

    buy generic vardenafil buy levitra for sale

  81. Josephinet says

    Can provide a link mass to your website https://ztd.bardou.online/adm

  82. Ameliat says

    Web Development Wizards https://ztd.bardou.online/adm

  83. Tegqwq says

    buy synthroid 100mcg online cheap buy synthroid 100mcg pills purchase levothyroxine without prescription

  84. Kimberlyt says

    Content for your website https://ztd.bardou.online/adm

  85. Louiset says

    You will definitely like it https://zetds.seychellesyoga.com/info

  86. Pollyt says

    Here’s what I can offer for the near future https://zetds.seychellesyoga.com/info

  87. Ujsghk says

    order augmentin generic order augmentin 1000mg generic

  88. Teresat says

    Cool website. There is a suggestion https://zetds.seychellesyoga.com/info

  89. Sophiat says

    I offer mutually beneficial cooperation https://zetds.seychellesyoga.com/info

  90. Gwinnettt says
  91. Emmat says

    Free analysis of your website https://zetds.seychellesyoga.com/info

  92. Cqtzqx says

    albuterol drug order albuterol for sale albuterol pill

  93. Cecilt says

    Can provide a link mass to your website https://zetds.seychellesyoga.com/info

  94. Evelynt says

    Web Development Wizards https://zetds.seychellesyoga.com/info

  95. Barbarat says

    Content for your website https://zetds.seychellesyoga.com/info

  96. Joycet says

    Free analysis of your website https://zetds.seychellesyoga.com/info

  97. Murielt says

    Your site’s position in the search results https://zetds.seychellesyoga.com/info

  98. Ellat says

    Can provide a link mass to your website https://zetds.seychellesyoga.com/info

  99. Karent says

    Web Development Wizards https://zetds.seychellesyoga.com/info

  100. Hkxycr says

    acticlate cost doxycycline ca

  101. Jennifert says

    Content for your website https://zetds.seychellesyoga.com/info

  102. Vhvkjt says

    buy omnacortil 40mg for sale omnacortil 5mg oral prednisolone 10mg drug

  103. Normat says

    The offer is still valid. Details https://zetds.seychellesyoga.com/jml

  104. Ghukcq says

    cheap furosemide 40mg order furosemide 40mg pill

  105. Qjmlsm says

    order azipro 250mg generic purchase azithromycin pills purchase azipro pill

  106. Hqynqt says

    cost neurontin 100mg gabapentin 600mg cost

  107. Vjhvgt says

    brand azithromycin 250mg zithromax price oral azithromycin

  108. Mapkqv says

    amoxicillin 500mg pill amoxil where to buy amoxil 500mg ca

  109. Qutjts says

    prescription for sleep aids buy melatonin online cheap

  110. Web-admint says

    Al great deal for a web developer. Details: https://zetds.seychellesyoga.com/var_montero

  111. Ttwdtj says

    buy accutane 20mg online cheap accutane 20mg us oral accutane 10mg

  112. Jppjse says

    drug to stop stomach cramps septra cheap

  113. Uqaitk says

    claritin allergy sinus 12hr costco how to get singulair without a prescription 3rd generation antihistamines list

  114. Web-admins says

    Al great deal for a web developer. Details: https://zetds.seychellesyoga.com/var_montero

  115. Web-admin says

    Al great deal for a web developer. Details: https://zetds.seychellesyoga.com/var_montero

  116. Wanhum says

    best cure for teenage acne order deltasone 40mg pills prescription acne treatment products

  117. Hlsugy says

    deltasone 20mg ca order prednisone 5mg sale

  118. Mtlinq says

    sleep aids prescription drugs meloset brand

  119. Zhaeni says

    do you need a prescription walgreen generic allergy pills best allergy pill

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More