স্বাধীন কুর্দিস্তান আন্দোলন: কুর্দিদের স্বপ্নের রাষ্ট্র বাস্তবায়ন সম্ভব?

91

আধুনিক বিশ্বের অধিকাংশ রাষ্ট্র মূলত জাতিরাষ্ট্র যেখানে রাষ্ট্রের মূল ভিত্তি হল জাতীয়তাবাদ। তবে এখনও অনেক জাতি রয়েছে যাদের ভাষা,সংস্কৃতি,নিজস্ব ইতিহাস ও জাতীয়তাবাদী চেতনা থাকার পরও শুধু কপাল দোষেই তাদের কপালে স্বাধীনতার স্বাদ জোটেনি। কুর্দি জাতি এদের প্রকৃষ্ট উদাহরণ। কুর্দি জাতিই সম্ভবত সবচাইতে বড় জাতি যারা নিজেদের বিশাল জনগোষ্ঠী ও ভূমি নিয়েও অন্যের অধীনে পরাধীন হয়ে আছে।পৃথিবীতে যে সকল জাতি বা জনগোষ্ঠী নিজেদের স্বাধীনতার জন্য লড়াই করছে কুর্দি জাতিগোষ্ঠী তাদের মধ্যে অন্যতম। এই বৃহৎ জাতি গোষ্ঠীকে পরিকল্পিতভাবে বিভক্ত করে রাখা হয়েছে। ফলে তারা একত্র হয়ে স্বাধীনতার জন্য সংগ্রাম করতে না পারলেও বিচ্ছিন্নভাবেই তারা তাদের সংগ্রাম চালিয়ে যাচ্ছে। তবে ইরাকের কুর্দিরা তাদের অধিকার আদায়ে অধিক সোচ্চার এমনকি তারা অন্যদের চাইতে অধিক সুসংগঠিত।

কুর্দিস্তানের পরিচয়ঃ

কুর্দিস্তান হল মধ্যপ্রাচ্যের একটি অঞ্চল। এই অঞ্চলে যারা বসবাস করে তাদের কে কুর্দি বলা হয়। কুর্দিরা প্রায় সবাই কুর্দি ভাষায় কথা বলে।কিন্তু কুর্দিদের এই অঞ্চলটি এখন আর তাদের নিজেদের অধীনে নেই।কুর্দিদের বিশাল অঞ্চলটি তাদের পার্শ্ববর্তী প্রধানত চারটি অঞ্চলে বিভক্ত হয়ে গেছে। এই অঞ্চল সমূহ হল ইরাক,ইরান,তুরস্ক ও সিরিয়া। অর্থাৎ এই চারটি অঞ্চলের মধ্যে বিভক্ত হয়ে যাওয়া কুর্দি অধ্যুষিত অঞ্চলকেই কুর্দিস্তান বলা হয়। আধুনিক কালে কুর্দিস্তান বলতে তুরস্কের পূর্বের কিছু অংশ, ইরাকের উত্তরের অংশ,ইরানের দক্ষিণ-পশ্চিমাংশ ও সিরিয়ার উত্তরে কিছু অংশকে বুঝায়। যদিও আবার এসব বিভক্ত কুর্দিদের নিজেদের মধ্যেই অন্তর্দ্বন্দ্ব বিদ্যমান।

কুর্দিস্তানের অবস্থান
কুর্দিস্তানের অবস্থান
Source: wikimedia

কুর্দিদের পূর্ব ইতিহাসঃ

আজকের ছিন্নবিচ্ছিন্ন তুর্কি জাতির পিছনে রয়েছে দীর্ঘ ইতিহাস। নানা ঘাত-প্রতিঘাতের মধ্যদিয়ে কুর্দিরা আজকের এই শোচনীয় অবস্থার মধ্যে পতিত হয়েছে। কুর্দিদের ইতিহাস বেশ পুরনো। সর্বপ্রথম ১২শ শতকে সেলজুক সুলতান সাঞ্জার কুর্দিস্তান নামটি সরকারীভাবে ব্যবহার করেন। তিনি এই কুর্দিস্তানকে একটি প্রদেশের মর্যাদা প্রদান করেন এবং এর রাজধানী নির্ধারণ করেন বাহার শহরকে।সেলজুকদের পর এই অঞ্চলের ক্ষমতা চলে যায় অটোমানদের হাতে। অটোমানরা দীর্ঘদিন ধরে এই অঞ্চলে তাদের শাসন ক্ষমতা পরিচালনা করেন।এই সময়ে কুর্দিদের স্বাধীন হবার কোন সুযোগ ছিল না। কেননা তৎকালীন সময়ে অটোমানরা তাদের দক্ষ সৈন্যবাহিনী দিয়ে তাদের বিশাল সাম্রাজ্যকে কঠোর হাতে শাসন করত।ফলে তাদের বিরুদ্ধে দাঁড়ানোর মত ক্ষমতা কুর্দিদের ছিল না।

১৯২০ সালের পর যখন অটোমান সাম্রাজ্যের আনুষ্ঠানিক পতন শুরু হয় তখন অন্যান্যদের মত কুর্দিরাও তাদের স্বাধীনতার পক্ষে সোচ্চার হয়ে উঠে। শুরুর দিকে তুর্কিদের সাথে পশ্চিমাদের সেভরা চুক্তির খসড়াতে কুর্দিদের স্বাধীনতার জন্য গণভোটের উল্লেখ ছিল। কিন্তু এই চুক্তি ব্যর্থ হয়। পরবর্তীতে ১৯২৩ সালে লুসান চুক্তির মাধ্যমে তুরস্ককে স্বাধীনতা দেয়া হয় এবং এই চুক্তির মাধ্যমে কুর্দিদের গণভোটের বিষয়টিকে অগ্রাহ্য করা হয়। ফলে এর সাথে সাথে কুর্দিদের স্বাধীনতার প্রশ্নও চাপা পড়ে যায়। এর পর ব্রিটিশ ও ফ্রান্সের সিদ্ধান্ত মোতাবেক কুর্দিস্তান কে তাদের পার্শ্ববর্তী অঞ্চলের (ইরাক,ইরান,তুরস্ক ও সিরিয়া) মধ্যে ভাগ করে দেয়া হয়।     

বিভক্ত কুর্দিদের অবস্থাঃ

কুর্দিরা প্রধানত চারটি ভাগে ভাগ হয়ে যাবার পর থেকে তারা আর একক কুর্দি জাতি সত্তার পরিচয় বহন করতে পারছে না। তাদের কে আজ আলাদা আলাদা পরিচয়ে পরিচিত হতে হচ্ছে। যারা তুরস্কে আছে তাদেরকে তুর্কি কুর্দি,যারা ইরাকে আছে তাদেরকে ইরাকি কুর্দি, যারা ইরানে আছে তাদের কে ইরানী কুর্দি ও যারা সিরিয়া তে আছে তাদেরকে সিরীয় কুর্দি পরিচয় নিয়ে ঘুরতে হয়। তাদের অবস্থাও ভিন্ন ভিন্ন।

প্রথমেই আসা যাক তুর্কি কুর্দিদের প্রশ্নে, ১৯২৩ সালে কুর্দিরা বিভক্ত হবার পর সবচেয়ে বেশি কুর্দিদের ঠাই হয় তুর্কিতে। বর্তমানে তুরস্কের মোট জনসংখ্যার ২০% কুর্দি জনগণ। কিন্তু শুরু থেকেই তুর্কিরা কুর্দিদের আলাদা ভাষা,সংস্কৃতি কে কঠোর হস্তে দমন করার জন্য সক্রিয় হয়ে উঠে। এমনকি জোর করে তাদের কুর্দি পরিচয়ের স্থলে তুর্কি পরিচয়কে চাপিয়ে দেয়ার চেষ্টা চালানো হয়। এমনকি কুর্দিদের ভাষাকে নিষিদ্ধ করা হয় এবং ১৯৯১ সাল পর্যন্ত কুর্দিদের মাতৃভাষা তুরস্কে নিষিদ্ধ ছিল। এই সময়ে কুর্দিরাও বসে ছিল না। ১৯২৩ সালের পর থেকে স্বাধীন কুর্দি প্রতিষ্ঠার দাবীতে কুর্দিরা বেশ কয়েকটি বিদ্রোহ করে কিন্তু তুর্কি শাসকরা তা কঠোর হাতে দমন করে।

কুর্দি ও তুর্কি সেনাবাহিনীর সংঘর্ষ,
কুর্দি ও তুর্কি সেনাবাহিনীর সংঘর্ষ
Source: .banglanews24.

১৯৭৮ সালে কুর্দিরা পৃথক রাষ্ট্রের দাবীতে গড়ে তোলে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি(পিকেকে)। ফলে স্বাধীনতার দাবীতে কুর্দিরা নতুন ভাবে বিদ্রোহ শুরু করে। এর ধারাবাহিকতায় ১৯৮৪ সালে তুর্কিদের বিরুদ্ধে সশস্ত্র বিপ্লব শুরু করে এতে প্রায় ৪০ হাজার লোকের প্রাণহানি হয়।কিন্তু তাদের এই বিপ্লব ব্যর্থ হয়। ফলে তুর্কিরা কৌশলে পিকেকে কে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে দেয়।সর্বশেষ ২০১৫ সালে আই এস দের সাথে কুর্দিদের হতাহতের বিষয় কে কেন্দ্র করে তুরস্কের কেন্দ্রীয় সরকারের সাথে কুর্দিদের সম্পর্ক আবার উত্তপ্ত হয়ে উঠে। ফলে তুর্কি সরকার আই এস ও পিকেকের বিরুদ্ধে যৌথ অভিযান ঘোষণা করে। এতে প্রায় কয়েক হাজার মানুষ নিহত হয়। এটি ছিল মূলত কুর্দিদের দমিয়ে রাখার জন্য এক ধরনের কৌশল।

ইরাকি কুর্দিদের অবস্থা অন্যদের তুলনায় অনেকটা ভাল। এই ভাল হওয়ার পিছনে তাদেরকে লড়াই সংগ্রামও করতে হয়েছে সবচাইতে বেশি।১৯২৩ সালে তারা ইরাকীদের অধীনে যাওয়ার পর থেকেই তারা তাদের অধিকার আদায়ে অধিক সোচ্চার ছিল। ১৯৪৬ সালে কুর্দিরা ইরাকের কাছ থেকে স্বায়ত্তশাসন লাভের জন্য বারজানীর নেতৃত্বে কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টি(কেডিপি) গড়ে তোলে। তাদের আন্দোলনের মুখেই ইরাকী সরকার কুর্দিদের নাগরিকত্ব দান করতে সম্মত হয়। পরবর্তীতে নানা চড়াই উতরাই পেরিয়ে সাদ্দামের যুগে প্রবেশ করে

সাদ্দামের সাথেও তাদের বিরোধ বাধে। ফলে ইরান-ইরাক যুদ্ধে কুর্দিরা ইরান কে সমর্থন দেয় এতে সাদ্দাম ক্ষুব্ধ হয়ে তাদের উপর দমন পীড়ন শুরু করে এতে প্রায় ৫০ হাজারের অধিক কুর্দি নিহত হয়।সর্বশেষ ১৯৯১ সালে তারা তাদের বহুল প্রতীক্ষিত স্বায়ত্তশাসন লাভ করে।এরপরই তাদের মধ্যে স্বাধীনতার জন্য নতুন করে সোচ্চার হয়ে যায়। যার ফলে সর্বশেষ ২০১৭ সালে কুর্দিস্তানে স্বাধীনতার প্রশ্নে গণভোট হয় এই গণভোটে ৯২% কুর্দিরা স্বাধীনতার পক্ষে ভোট দেয় কিন্তু ইরাকী কেন্দ্রীয় সরকার এই গণভোটকে অবৈধ বলে আখ্যা দিয়েছেন এবং তুরস্কও গণভোটের বিপক্ষে কথা বলেন।ফলে বর্তমানে ইরাকী তুর্কিদের স্বাধীনতার প্রশ্নও আটকে গেছে।

কুর্দিস্তান আন্দোলন
কুর্দিস্তান আন্দোলন

সিরিয়াতে মোট ১০% এর কাছাকাছি কুর্দি জনগণ রয়েছে। এদের সংখ্যা প্রায় ২০ লক্ষের মত। সিরিয়ার অধীনে যাওয়ার পর থেকে তাদের কে জোর করে আরবীয়করন করার চেষ্টা চলছে। সিরিয় সরকার সবসময় তাদের উপর কুর্দির স্থলে আরবী কে প্রাধান্য দেয়। ১৯৬০ সালের পর থেকে সিরিয়াতে কুর্দিদের বেশ কয়েকটি রাজনৈতিক সংগঠন গড়ে উঠেছে তবে কাজের কাজ কিছুই হচ্ছে না। তারা তাদের অধিকার আদায় করতে পারছে না। তার উপরে বাশার আল আসাদ ক্ষমতায় আসার পর সেখানে আইএস জঙ্গি-গোষ্ঠীর উত্থান হয়েছে। ফলে তাদের উপর একদিকে যেমন আসাদ সরকারের দমন পীড়ন রয়েছে সাথে আইএসদের  মোকাবেলা করতে হয় তাই সিরিয়ার কুর্দিরা রয়েছে সবচাইতে খারাপ অবস্থায়। এমনকি তাদের স্বাধীনতা লাভের আশা একেবারে নেই বললেই চলে।

ইরানের কুর্দিদের অবস্থাও একই। ইরান যেহেতু শিয়া অধ্যুষিত অঞ্চল তাই সুন্নি কুর্দিরা এখানে উপযুক্ত মর্যাদা পাবে না এটাই স্বাভাবিক হিসেবে ধরতে হবে। বাস্তবতাও তাইইরান সর্বদা কুর্দিদের উপর তীক্ষ্ণ নজর রাখে। তাদের দাবী দাওয়া কঠোর হাতে দমন করে । ফলে ইরানে কুর্দিরা শোষণ আর বঞ্চনার প্রতীক হয়েই আছে।

কুর্দিদের ভবিষ্যৎঃ

এত আলোচনার পরেও প্রশ্ন থেকে যায় এই অঞ্চলের কুর্দিদের ভবিষ্যৎ কী ? আগামীতে কি হবে তাদের ভাগ্যে? তাদের ভবিষ্যৎ কী হবে তা জানতে হলে কিছুটা পিছনে ফিরে তাকানো দরকার। সর্বশেষ ২০১৭ সালের ইরাকের গণভোটের দিকে তাকালে দেখা যাবে যে ইরাকের ৯২ ভাগ কুর্দি নাগরিক নিজেদের স্বাধীনতার পক্ষে ভোট দেবার পরও তাদের স্বাধীনতা আটকে গেছে।এসময় তাদের পিছনে পশ্চিমাদের সমর্থন থাকলেও তাদের পার্শ্ববর্তী সকল রাষ্ট্র তাদের এই গণভোটকে প্রত্যাখ্যান করে। তার উপরে তুর্কি ও ইরান সরাসরি এই অঞ্চলে নতুন রাষ্ট্রের জন্ম নিতে পারেনা বলে নিজেদের অবস্থান ব্যক্ত করেছে। আর তারা ইরাকি কুর্দি রাষ্ট্রের বিরোধিতা করার কারণ হল তারা জানে যে ইরাকের কুর্দিরা স্বাধীনতা অর্জন করে ফেললে তাদের নিজের দেশের কুর্দিদের দমিয়ে রাখা যাবে না। তাই তারা বরাবরই কুর্দিদের স্বাধীনতার প্রশ্নে দ্বিমত পোষণ করে আসছে  । আর ইরাকও কখনো কুর্দি অধ্যুষিত তেল সমৃদ্ধ অঞ্চলটি হাতছাড়া করতে চাইবে না। আর তুর্কি ও ইরানের কুর্দিরা তো মাথা তুলে দাঁড়ানোর সুযোগই পাচ্ছে না। সুতরাং তাদের স্বাধীনতার প্রশ্ন এখন অনেক দূরে। তাই সহজে বলা যাচ্ছে যে কুর্দিরা অচিরেই স্বাধীনতার স্বাদ পাচ্ছে না।

সিরিয় কুর্দিদের উপর বিমান হামলা
সিরিয় কুর্দিদের উপর বিমান হামলা
Source: .banglagazette

সুন্নি মতাদর্শ লালন-কারী কুর্দিরা সকলদিক দিয়ে আজ শোষিত বঞ্চিত। তাদের এই শোষণ বঞ্চনার সুযোগ নিয়ে অনেক ক্ষেত্রে পশ্চিমা ও ইজরায়েল তাদের কে নিজেদের প্রয়োজনে এ-অঞ্চলে ব্যবহার করার চেষ্টা করছে। যা আবার এই অঞ্চলের শান্তি বিনষ্টের মত কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে কুর্দিদের উপর যে সব অঞ্চলেই মানবাধিকার লঙ্ঘনের মত ব্যাপার ঘটছে তা আজ আর অস্বীকার করা যায় না।তাই সকল শান্তিপ্রিয় মানুষ মাত্রই আশা থাকবে যে কুর্দিদের উপর যে অন্যায় অত্যাচার হচ্ছে তা যেন অচিরেই বন্ধ হয়। একই সাথে তাদের নিয়ে ইজরাইল ও পশ্চিমাদের যে গোপন পরিকল্পনা তারও যেন অবসান ঘটে।

Source Feature Image
Leave A Reply

Your email address will not be published.

91 Comments
  1. Mgifui says

    repaglinide price – empagliflozin 25mg price order jardiance 10mg generic

  2. Faqwky says

    glyburide 2.5mg brand – glyburide 5mg canada buy dapagliflozin 10 mg

  3. Dwjeqs says

    medrol online pharmacy – purchase astelin generic azelastine without prescription

  4. Edoepb says

    desloratadine usa – clarinex 5mg tablet albuterol 4mg without prescription

  5. Jbvipv says

    ivermectin for humans walmart – ivermectin 12 mg otc buy cefaclor 500mg online

  6. Iuzwdx says

    cost albuterol – albuterol 4mg sale purchase theophylline online

  7. Xipgfh says

    order zithromax – tinidazole 500mg tablet order ciplox 500mg online

  8. Ulioiu says

    cleocin 150mg price – order generic cleocin 150mg chloramphenicol medication

  9. Apphob says

    amoxiclav drug – order zyvox 600 mg without prescription buy baycip generic

  10. Obxlcz says

    amoxil online order – order amoxil online buy baycip pills for sale

  11. Ozbvdp says

    where can i buy anafranil – paroxetine ca buy doxepin 75mg for sale

  12. Bvsbwz says

    order generic atarax – buy lexapro 10mg online buy generic endep for sale

  13. Dfsqzj says

    purchase quetiapine generic – order eskalith pills eskalith canada

  14. Uwltmy says

    clozapine 100mg tablet – buy aceon pill pepcid 20mg without prescription

  15. Ybiblf says

    buy glycomet cheap – duricef 500mg canada buy lincocin 500mg online

  16. Zjiqhg says

    zidovudine over the counter – order avapro 300mg generic order allopurinol 300mg generic

  17. Gptyll says

    buy lasix – buy tacrolimus 5mg generic order capoten without prescription

  18. Augfcl says

    how to buy ampicillin buy amoxicillin cheap amoxil for sale

  19. Tbxppw says

    metronidazole 200mg brand – flagyl order order generic zithromax 250mg

  20. Tzsqsm says

    buy stromectol pills – generic cefixime 200mg tetracycline 500mg drug

  21. Tbgfhw says

    valtrex canada – buy starlix sale zovirax pills

  22. Wvsdcx says

    buy ciplox 500 mg online – buy chloramphenicol pill erythromycin canada

  23. Atqwkx says

    metronidazole 400mg brand – buy flagyl 400mg generic azithromycin 500mg uk

  24. Parcqx says

    ciprofloxacin sale – generic myambutol 1000mg amoxiclav medication

  25. Oxljfy says

    order cipro sale – bactrim 960mg over the counter oral augmentin

  26. Fmzodm says

    order finasteride 1mg generic order proscar 1mg sale diflucan price

  27. Jpakpf says

    purchase ampicillin sale order order amoxil generic

  28. Khljmr says

    buy avodart cheap avodart over the counter brand zantac

  29. Xpvmcl says

    simvastatin tablet valtrex oral valtrex 500mg cost

  30. Vuoden says

    order ondansetron 8mg sale order ondansetron 8mg pills order generic spironolactone 100mg

  31. Eutwio says

    order esomeprazole sale topamax 100mg ca order topiramate 100mg for sale

  32. Kxovhp says

    flomax 0.4mg without prescription buy generic flomax celecoxib pill

  33. Ppgrsd says

    metoclopramide 20mg cost cozaar 25mg oral cozaar tablet

  34. Qjmrav says

    cheap meloxicam 7.5mg buy celecoxib pills purchase celecoxib for sale

  35. Cdpjbw says

    methotrexate drug buy warfarin 5mg sale order warfarin 2mg sale

  36. Zofywl says

    buy inderal 10mg pill propranolol without prescription plavix 150mg pill

  37. Jgwbvo says

    research papers writing write papers online write essays for me

  38. Jlltko says

    medrol 16mg oral buy methylprednisolone online buy medrol canada

  39. Uhenzy says

    ketorolac generic colchicine sale colcrys oral

  40. Jkjqpr says

    buy glucophage generic purchase metformin sale metformin 1000mg us

  41. Xucqwy says

    priligy over the counter misoprostol 200mcg pill buy misoprostol without a prescription

  42. Rtyrjz says

    chloroquine for sale brand aralen 250mg aralen tablet

  43. Wxhiid says

    claritin 10mg cost oral claritin 10mg order generic loratadine 10mg

  44. Hcwffa says

    buy cenforce buy cenforce 50mg pill cenforce medication

  45. Zflkul says

    buy clarinex generic desloratadine order desloratadine over the counter

  46. Xgcyos says

    purchase cialis order cialis sale tadalafil 10mg pills

  47. Hrvkwr says

    order triamcinolone 4mg pills aristocort 4mg pill aristocort generic

  48. Ohwjiz says

    hydroxychloroquine pills purchase plaquenil generic plaquenil brand

  49. Vhwvsh says

    pregabalin 75mg generic purchase pregabalin without prescription oral pregabalin 75mg

  50. Hmfdwd says

    purchase vardenafil pills purchase vardenafil vardenafil 20mg pill

  51. Oxbcsc says

    play money poker online burton brunette best online gambling

  52. Uwequq says

    vibra-tabs cheap buy monodox sale acticlate generic

  53. Xqhccf says

    buy generic semaglutide order rybelsus generic semaglutide 14mg for sale

  54. Rastrear Celular says

    Atualmente, o software de controle remoto é usado principalmente na área de escritório, com funções básicas como transferência remota de arquivos e modificação de documentos.

  55. Iwbdqp says

    buy lasix pill buy furosemide generic lasix 40mg us

  56. Obzdxp says

    cheap sildenafil for sale viagra 25mg price viagra overnight shipping

  57. Ahqork says

    order neurontin 600mg generic buy gabapentin 800mg pills order gabapentin 600mg generic

  58. Gjoirt says

    clomiphene 100mg pill clomiphene 50mg ca serophene over the counter

  59. Rastrear Celular says

    O software de monitoramento de telefones celulares CellSpy é uma ferramenta muito segura e completa, é a melhor escolha para o monitoramento eficaz de telefones celulares. O aplicativo pode monitorar vários tipos de mensagens, como SMS, e-mail e aplicativos de bate-papo de mensagens instantâneas, como Snapchat, Facebook, Viber e Skype. Você pode visualizar todo o conteúdo do dispositivo de destino: localização GPS, fotos, vídeos e histórico de navegação, entrada de teclado, etc.

  60. Doxrul says

    order prednisolone 40mg generic omnacortil canada buy prednisolone tablets

  61. Lspynf says

    buy levothroid order levothroid online how to buy synthroid

  62. Yypafp says

    generic zithromax 250mg order azithromycin pill zithromax 250mg for sale

  63. Ogqsuf says

    amoxiclav online clavulanate usa purchase augmentin pill

  64. Zuttni says

    amoxicillin 250mg sale order amoxicillin 250mg sale amoxil ca

  65. Czzxqh says

    cheap albuterol order albuterol inhaler allergy pills over the counter

  66. Gqkplv says

    buy accutane 40mg generic isotretinoin 40mg pills isotretinoin medication

  67. Wvyrtj says

    buy prednisone pills brand deltasone 10mg deltasone 10mg generic

  68. Rkjjpl says

    rybelsus cost buy semaglutide 14 mg pills buy semaglutide 14 mg pills

  69. Ybukvk says

    buy rybelsus generic rybelsus medication oral rybelsus 14mg

  70. Dmkera says

    buy serophene pill buy clomiphene 50mg generic order clomiphene pills

  71. Fdzhsx says
  72. Zsquar says

    purchase levothyroxine pill synthroid 75mcg tablet buy synthroid sale

  73. Oedygc says

    buy augmentin 375mg pill augmentin order

  74. Icrqnb says

    order albuterol 4mg online cheap buy antihistamine pills onlin order albuterol online cheap

  75. Dsmivl says

    doxycycline 100mg usa buy doxycycline 100mg pill

  76. Wshjsv says

    amoxicillin 500mg without prescription buy amoxicillin pill amoxicillin 500mg cheap

  77. Klhzug says

    prednisone 40mg usa buy prednisone 10mg for sale

  78. Oaborr says

    purchase lasix without prescription lasix where to buy

  79. Uvfhvy says

    azipro 250mg us order azipro online cheap purchase azipro for sale

  80. Tomtmm says
  81. Wmdhzj says

    buy azithromycin 250mg for sale buy zithromax 250mg online zithromax 250mg over the counter

  82. Wxuuak says

    buy amoxicillin 500mg pill buy amoxil 250mg generic amoxil 1000mg uk

  83. Tphlmr says

    sleep prescription online buy melatonin 3mg sale

  84. Butqrj says

    buy isotretinoin generic buy isotretinoin 10mg generic cheap accutane

  85. Obbsjb says

    best pain relief for pancreatitis cheap allopurinol

  86. Xdugmo says

    prescription medication for adult acne buy isotretinoin 40mg progesterone only pill for acne

  87. Grelql says

    strongest medicine for gerd prescription meds for stomach cramps

  88. Unhslt says

    order prednisone 5mg online cheap buy prednisone online cheap

  89. Pdwwfc says

    strong sleeping pills boots cheap meloset 3mg

  90. Xwtsol says

    best allergy pill allergy pills over the counter non drowsy allergy medication canada

  91. tlovertonet says

    This web site is really a walk-through for all of the info you wanted about this and didn’t know who to ask. Glimpse here, and you’ll definitely discover it.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More