ইমাম গাজ্জালীঃ দর্শনশাস্ত্রের এক কিংবদন্তি

140

একাদশ শতকে মুসলিমদের চিন্তাজগতে এক অস্থিরমতি অবস্থার সৃষ্টি হয়।  অনুসন্ধিৎসু এবং জ্ঞানপিপাসু মুসলিমদের দুয়ারে গ্রিক দর্শন ঘাটি গেঁড়ে বসে। তার মাঝে মড়ার উপর খাঁড়ার  ঘা হিসেবে আবির্ভূত হয় মুতাজিলা সম্প্রদায়ের বিশ্বাসকে পাশ কাটিয়ে যুক্তির প্রবাহমান ঝর্ণাধারার। গ্রিক এবং মুতাজিলা দর্শনের প্রভাবে মুসলিম চিন্তাশীল সমাজ বিভক্ত, বিক্ষিপ্ত হয়ে ধর্মের কোমল বিশ্বাস থেকে সরে যেতে শুরু করে। এমন এক সময়ে হুজ্জাতুল ইসলাম উপাধি নিয়ে মুসলিম দর্শন তথা বিশ্ব দর্শনের প্রবাদপুরুষ হিসেবে আগমন ঘটে আবু হামিদ মুহাম্মদ ইবনে মুহাম্মদ গাজ্জালী৷ যাকে আমরা ইমাম গাজ্জালী হিসেবেই জানি। রাজনৈতিক, অর্থনৈতিক এবং বৈজ্ঞানিক কারনে যখন মুসলিমদের মাঝে পরলোক সম্বন্ধে ভয় কমতে লাগল, মুতাজিল এবং গ্রিক দর্শনের প্রভাব বলয়ে পড়ে মানুষ যখন বিশ্বাসের বদলে যুক্তিকে প্রাধান্য দিতে শুরু করল মূলত তখন থেকেই ইমাম গাজ্জালীর দর্শন চর্চার আনুষ্ঠানিক হাতেখড়ি হয়।

ইমাম গাজ্জালী বিশ্বাস করতেন অনন্ত সত্তার স্বরূপ খুঁজতে যেয়ে যুক্তির মাধ্যমে সত্যিকার জ্ঞান অর্জন সম্ভব নয়৷ বিশ্বস্রষ্টার সন্ধান এবং বিশ্ব রহস্য শুধুমাত্র ওহি বা উপলব্ধির মাধ্যমে নির্ণায়ন করা সম্ভব। অনন্ত সত্তাকে যুক্তির বাইরে রাখলেও তিনি বিজ্ঞান ও দর্শনের বিরোধী ছিলেন না। জীবনের একটা সময় তাকে ব্যাপক সংশয়বাদ ঘিরে রাখে। সংশয়বাদী এ সময়ে গাজ্জালী পাগলের মত হয়ে যান, ব্যাপৃত হয়ে যান আরো অধিকতর অনুসন্ধানে৷ নিমজ্জিত হতে থাকেন অন্ধকারে। প্রশ্ন করতে থাকেন শ্যূন্যে।ফলাফল হিসেবে বেরিয়ে আসে কিংবদন্তিতুল্য যত দার্শনিক বই পুস্তকের।

ইমাম গাজ্জালী
ইমাম গাজ্জালী
Source: nailiramadhani – WordPress.com

কে এই গাজ্জালী?

ইরানের অধীনস্থ খোরাসানের তুস নগরীতে ১০৫৮ খ্রিষ্টাব্দে তাঁত ব্যবসায়ী পিতা মুহাম্মদ বিন মুহাম্মদের ঔরসে জন্ম হয় ইমাম গাজ্জালীর৷ তার বাবা তাঁতি(গাজ্জালী) ছিলেন বলে পৈতৃক সূত্রে তার নামের পাশে গাজ্জালী উপাধি যুক্ত হয়। আরেক সূত্রমতে তুস নগরীর গাযালা গ্রামে জন্মগ্রহন করেছিলেন বলে তার উপাধি হয় গাজ্জালী। তুস নগরে এগারো বছর বয়সে গাজ্জালী তার প্রাথমিক শিক্ষা শুরু করেন। তার প্রথম জীবনের ওস্তাদ ছিলেন  তার বাবার বন্ধু শাইখ আহমদ ইবনে মুহাম্মদ আল রাজকানী। রাজকানীর কাছ হতে ধর্মীয়বিদ্যা ও সাহিত্য শিক্ষার পর জুরজান শহরে চলে যান তিনি। সেখানে তৎকালীন প্রখ্যাত আলেম আবু নসর আল ইসমাঈলীর তত্ত্বাবধানে ধর্মতত্ত্ব ও আইন বিষয়ে দীক্ষা নিতে থাকেন। জুরজান থেকে অস্থির গাজ্জালী আবার তুস নগরীতে ফিরে আসেন।

কথিত আছে, তুসে ফেরার পথে ইমাম গাজ্জালী ডাকাতদের খপ্পরে পড়েন। তার কাছে থাকা জিনিসপত্রের সাথে কিছু মূল্যবান কাগজপত্রও ডাকাতদের লুন্ঠনের শিকার হয়। সেই কাগজপত্র ফেরত দেওয়ার জন্য তিনি ডাকাতদের অনুরোধ করতে থাকেন কিন্তু ডাকাতরা তাতে কর্ণপাত না করলে অগত্যা গাজ্জালী তাদের পিছু নেন। এতে ডাকাত সর্দার বিরক্ত হয়ে তাঁকে জিজ্ঞেস করে, এতে কি এমন আছে যে তুমি এত পাগল হয়েছে৷ প্রত্যুত্তরে গাজ্জালী বলেছিলেন ওতে আমার বহু কষ্টে সংগৃহীত কিছু মূল্যবান তথ্য রয়েছে, আমি একজন শিক্ষার্থী। এগুলা হারালে আমার দারুন ক্ষতি হয়ে যাবে। তার উত্তর শুনে ডাকাত সর্দার ধমক দিয়ে বলেছিল, কি এমন জ্ঞান অর্জন করেছ যে সামান্য কাগজের জন্য তোমার বড় ক্ষতি হয়ে যাবে”। এরপরে তাচ্ছিল্যের সাথে ডাকাত সর্দার তার বইগুলো ফিরিয়ে দেয়। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে গাজ্জালী তুসে গিয়ে তিন বছরের অবিরাম চেষ্টায় প্রদত্ত বইপত্রের সবকিছু স্মৃতিবদ্ধ করে ফেলেন যা মৃত্যুর পূর্ব পর্যন্ত তার মাথায় ছিল।

নিযামিয়া একাডেমিতে যাত্রা এবং ইমামুল হারমাইনের সান্নিধ্য লাভ

বিশ বছর বয়সে জ্ঞানপিপাসু গাজ্জালী খোরাসানী আলেমদের পীঠস্থান নিশাপুরের নিযামিয়া একাডেমিতে যাত্রা শুরু করেন। সেখানে গিয়ে ইমামুল হারমাইন নামের বিখ্যাত পণ্ডিতের শিষ্য বনে যান। উল্লেখ্য ইমামুল হারমাইন ছিলেন তৎকালীন মক্কা ও মদিনা দুই পবিত্র স্থানের ইমাম। যাইহোক, ইমামুল হারমাইন তার শিষ্যদেরকে চিন্তার স্বাধীনতা এবং মতপ্রকাশের উদার অধিকার প্রদান করেছিলেন। গাজ্জালীর দর্শনের অনুকূল ওস্তাদকে পেয়ে তিনি তাঁর কাছে পাঠ নিতে থাকেন দর্শন,  ধর্মতত্ত্ব, আইন বিজ্ঞান ও প্রাকৃতিক বিজ্ঞানের। তথায় গাজ্জালী নিজের ভেতরকার সূক্ষ্মতর যুক্তি দিয়ে অন্যের সাথে বিতর্কে লিপ্ত হতেন এবং তিনি নির্দ্বিধায় তা প্রকাশ করে ফেলতেন কারো বিরাগভাজন হলেও৷ তাঁর এ অসাধারন মেধায় অনেকে বিস্মিত হয়ে পড়েন। এমনকি তাঁর ওস্তাদ ঈর্ষাকাতর হয়ে একদিন বলেছিলেন, “আমার জীবদ্দশায়ই তুমি আমাকে মৃতের শামিল করে দিয়েছ”।

গাজ্জালী
গাজ্জালী
Source: Derindusun.com

এই নিশাপুরে অধ্যয়নকালেই গাজ্জালীর জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনার উত্থান ঘটে। তিনি ক্রমশ সংশয়বাদের দিকে ধাবিত হতে থাকেন। তাঁকে এসময় ঘন ঘন বলতে শুনা যেত, যে বিশ্লেষণ করেনা সে বিচার করেনা, যে বিচার করেনা সে উপলব্ধি করেনা আর যে উপলব্ধি করেনা সে অন্ধকার ও ভুলের বেসাতিতেই পুড়ে মরে। তিনি বিশ্বাস করতেন একজন সত্যিকার জ্ঞানীর জ্ঞানচর্চায় কোন রাখঢাক রাখা উচিত নয়। প্রকৃত জ্ঞানীর উচিত অন্ধকারের অতল গহ্বরে ডুবে থাকে। বাস্তবিক অর্থে তিনি নিজে করেছিলেনও তা।

নিজামুল মুলকের আতিথ্য লাভ

সেলজুক সুলতান মালিক শাহের উজির নিজামুল মুলকের সাথে গাজ্জালীর পরিচয় ছিল তার জীবনের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। নিজামুল মুলক নিজে একজন জ্ঞানের সমঝদার ছিলেন বলে ইমাম গাজ্জালীকে তিনি আপন করে নেন। বাগদাদে নিজামুল মুলকের প্রতিষ্ঠিত নিজামিয়া মাদ্রাসাতে অধ্যাপকের পদ অলংকৃত করেন ইমাম গাজ্জালী। নিজামুল মুলকের বাহুডোরে সাতটি বছর ছিল গাজ্জালীর কর্মজীবনের শ্রেষ্ঠ সময়৷ এখানের পরিবেশের আনুকূল্য তাকে আরো বেশি পরিণত করে তুলেছিল৷ নিজামিয়া মাদ্রাসায় ৫ বছর অধ্যাপনা কালে ইমাম গাজ্জালী একজন প্রশাসকের ভূমিকায় অবতীর্ণ হন। প্রায়ই নিজামুল মুলক প্রশাসনিক নানা বিষয়ে গাজ্জালীর কাছ থেকে পরামর্শ গ্রহণ করতেন। ৪৮৮ হিজরির প্রাক্কালে আবার সন্দেহ গাজ্জালীর মনে জেঁকে বসে। সবকিছুকে অবিশ্বাস করতে থাকেন তিনি। পরকালের ভয়ে কাতর ইমামের স্বাস্থ্যহানি হতে থাকে, ক্ষুধামন্দা দেখা দেয় এমনকি বাকশক্তিও হারানোর উপক্রম হয়। এমন সময়ে নিজামিয়া মাদ্রাসার অধ্যাপক থেকে অব্যাহতি নিয়ে পবিত্র হজের জন্য পা বাড়ান গাজ্জালী। দীর্ঘ ১১ বছর মক্কা মদিনায় ঘুরে ঘুরে আধ্যাত্মিক জ্ঞান অর্জন করেন তিনি এবং আবার পিতৃভূমিতে ফিরে এসে সাধনায় নিয়োজিত হন। তার মানসিক অবস্থার উন্নতি হলে ৪৯৯ হিজরিতে আবার নিজামিয়া মাদ্রাসার অধ্যাপকের পদ অলংকৃত করেন। ১০৯৫ খ্রিস্টাব্দে তিনি আবার শিক্ষকতা পদ হতে অবসর গ্রহণ করেন। তার আত্মজীবনী মূলক গ্রন্থ আল মুনকিদে ফেরারি জীবনের কাহিনীগুলো, তার দ্ব্যর্থক চিন্তা, সময় নিসংকোচে বিধৃত করে গেছেন।

ইমাম গাজ্জালীর দার্শনিক মানস

ইমাম গাজ্জালী ছিলেন একাধারে আইনবেত্তা, দার্শনিক, মরমীবাদী, সংশয়বাদী, সংগীত অনুরাগী এবং নীতিবিজ্ঞানী। ইসলাম ধর্মের ঐশ্বরিক বিশ্বাস যখন গ্রিক দর্শন ও মুতাজিলাদের ফাঁদে পড়ে প্রশ্নের সম্মুখীন, মুসলিম চিন্তাশীল সমাজ যখন বিচ্ছিন্ন তখন ইমাম গাজ্জালী ঘোষণা দেন অনন্ত সত্তা যুক্তির বাইরে, এখানে বিশ্বাসই মূখ্য। বিশ্বাসকে কেন্দ্র করে তিনি যুক্তির ধারালো ছুরি চালান। দিকভ্রান্ত মুসলিমরা তখন দলে দলে তার দর্শনে আকৃষ্ট হতে শুরু করে।  তার মতে আত্মা ও সৃষ্টির রহস্য এবং আল্লাহর অস্তিত্ব যুক্তি তর্কের বিষয় নয় এগুলো অনূভূতির বিষয়। অনন্ত সত্তাকে যুক্তি দিয়ে বিচারের সুযোগ নেই৷ এমন চেষ্টাকেও তিনি অন্যায় বলে দাবি করেন। যুক্তি শুধুমাত্র আপেক্ষিকতাই তুলে আনে শুধু। তার দর্শনে কোরান ও হাদীসকে ব্যাপকভাবে উদ্বৃত করেন। তিনি প্রচার করেন আত্মার মৃত্যু হয়না৷ শুধুমাত্র দেহের মৃত্য ঘটতে পারে। মৃত্যুর পর আত্মার উৎকর্ষতা সাধন হয়।

ইমাম গাজ্জালী একজন আইনবিদ হিসেনে তার অবদানের সাক্ষর রেখে গেছেন। তিনি প্রত্যক্ষভাবে সামাজিক ও রাষ্ট্রীয় বিভিন্ন বিষয়ে উপদেশ দিতেন। রাষ্ট্রের দুর্নীতি বিষয়ে তার এই বক্তব্য আজো প্রাসঙ্গিক।

“কোন দেশের জনগণ তখনই দুর্নীতিপরায়ণ হয় যখন তার শাসক দুর্নীতির আশ্রয় নেয়। শাসক তখনই দুর্নীতিপরায়ণ হয় যখন রাষ্ট্রের বুদ্ধিজীবিদের নৈতিক অবক্ষয় দেখা দেয় এবং বুদ্ধিজীবীদের নৈতিক অবক্ষয় তখনই হয় যখন তারা ধনসম্পদের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে “।

ইমাম গাজ্জালী ছিলেন একজন তাসাউফপন্থী ফিকহবিদ। তিনি বিশ্বাস করতেন সংগীত শ্রবণে পাপ নেই। তবে গাজ্জালীর দৃষ্টিতে সংগীত ছিল তা যা স্রষ্টার প্রতি প্রেমের সৃষ্টি করে। বাদ্যযন্ত্র এবং অশ্লীলতা ছাড়া সংগীতকে তিনি মোবাহ বলে ঘোষণা দেন অর্থাৎ পাপও নেই পূণ্যও নেই। তার এ ঘোষণায় কিছু ফিকহবিদ তাঁকে কুরান অবমাননাকারী হিসেবে আখ্যা দেন।

ইমাম গাজ্জালীর দার্শনিক সত্তা এতই শক্তিশালী ছিল যে এরিস্টটলের অনুসারী দার্শনিক বিশেষ করে প্লাটিনাসের এবং তাদের মুসলিম অনুসারী তথা আল ফারাবী এবং ইবনে সিনার বিরুদ্ধাচারণ করে বইও রচনা করেন। গাজ্জালী তাঁর বিরোধীদের উদ্দেশ্য করে ইসলামি আইন ও সূফিতত্ত্বে উপর প্রায় ৪০০ গ্রন্থ প্রকাশ করেন। তার রচিত বড় দুইটি গ্রন্থ হচ্ছে ইয়াহিউল উলুম এবং কিমিয়ায়ে সায়াদাত। ইয়াহিউল উলুম তার শ্রেষ্ঠ রচনা। চারখন্ডে বিভক্ত এ গ্রন্থ সম্পর্কে কথিত আছে, যদি মুসলিম দর্শন এবং চিন্তাধারা সমূলে নিশ্চিহ্ন হয়ে যায় কিন্তু ইয়াহিয়াউল উলুম অক্ষত থাকে তবে সে ক্ষতি ইসলামের জন্য খুব সামান্যই। তার বইয়ের পান্ডুলিপি বিশ্বের অনেক জাদুঘরে আজো যত্নের সাথে সংরক্ষিত আছে।তার রচিত গ্রন্থ বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ফার্সি, জার্মান, ল্যাটিন, উর্দু, ইংরেজি এমনকি বাংলায়ও তার লিখিত বই পাওয়া যায়।

জীবনের শেষ পাঁচ-ছয় বছর নিজ বাড়ির খানকাহতেই ইবাদত বন্দেগী করে কাটিয়ে দেন ইমাম গাজ্জালী। ৫০৫ হিজরির এমনি এক সময়ে ধ্যানরত গাজ্জালী ১১১১ খ্রিষ্টাব্দের ১৯ ডিসেম্বর তার নিজ শহর তুসে মৃত্যুবরণ করেন। শেষজীবনে এসে স্পষ্টভাষী এ দার্শনিক নিদারুন সমালোচনার শিকার হন।অনেকে তাকে বিপদগামী বলে আখ্যা দিয়ে তাঁর যাবতীয় বইপত্র পুঁড়িয়ে দেয়ার ফতোয়া জারি করে। কেউবা তাঁকে ইসলামবিরোধীর তকমাও সেঁটে দেয়।

Source Feature Image
Leave A Reply

Your email address will not be published.

140 Comments
  1. Dtiujp says

    glycomet over the counter – buy januvia 100 mg generic buy precose pills

  2. Qobsif says

    buy glyburide pills – cost micronase 2.5mg dapagliflozin 10 mg cost

  3. Vpurkh says

    desloratadine buy online – triamcinolone pill buy ventolin inhalator online cheap

  4. Mxmlnd says

    methylprednisolone cheap – buy montelukast pills for sale buy astelin online

  5. Qhxjhj says

    buy stromectol pills – buy aczone pills for sale buy cefaclor sale

  6. Vuuqim says

    azithromycin us – order tetracycline 500mg online cheap buy ciprofloxacin medication

  7. Jlufle says

    clindamycin drug – cleocin 150mg for sale chloromycetin tablet

  8. CzzuThymn says
  9. KrccJorma says
  10. Nrhqzy says

    buy amoxicillin for sale – brand trimox purchase ciprofloxacin without prescription

  11. Mcloqa says

    buy generic clavulanate – how to buy linezolid cipro ca

  12. Bqhepb says

    atarax 25mg cost – amitriptyline 25mg pill endep pills

  13. Ymvrpa says

    buy anafranil pill – anafranil 50mg uk brand doxepin

  14. Uwdzaw says

    cost seroquel 100mg – order trazodone 50mg sale eskalith order online

  15. Jqulxc says

    buy clozapine 50mg online cheap – glimepiride 4mg oral order pepcid

  16. Frrwzg says

    order zidovudine 300mg without prescription – buy rulide pills cost allopurinol 300mg

  17. Rdjcar says

    metformin 500mg oral – cipro 500mg canada order lincomycin 500 mg without prescription

  18. CtmvThymn says
  19. Rvxfgf says

    cheap furosemide – buy generic minipress captopril cheap

  20. Hzrnzb says

    buy ampicillin order doxycycline pills buy amoxil cheap

  21. Uywbut says

    buy cheap metronidazole – amoxicillin over the counter buy zithromax 500mg generic

  22. Nadozt says

    ivermectin 3 mg for sale – buy generic ciprofloxacin over the counter buy sumycin 250mg without prescription

  23. Rmgozt says

    oral valtrex – buy nemazole paypal zovirax pills

  24. Lefnye says

    purchase flagyl sale – oral clindamycin azithromycin 250mg drug

  25. Ftmksq says

    order baycip for sale – buy ethambutol online buy augmentin without prescription

  26. Ugeayo says

    brand cipro – buy ethambutol generic clavulanate ca

  27. Pfdwfo says

    cost finasteride 1mg buy fluconazole no prescription forcan for sale online

  28. 1001 games says

    Great blog right here! Additionally your site a lot up fast! What web host are you the usage of? Can I get your affiliate hyperlink in your host? I wish my web site loaded up as fast as yours lol

  29. Thmlkp says

    order ampicillin pills penicillin uk oral amoxicillin

  30. Cpcysz says

    simvastatin price simvastatin 20mg generic buy valacyclovir medication

  31. Tuicip says

    dutasteride sale order generic ranitidine buy zantac 300mg sale

  32. Bwqals says

    buy generic zofran buy aldactone 25mg for sale order generic spironolactone 25mg

  33. Ttmipl says

    sumatriptan price buy sumatriptan for sale order levofloxacin online cheap

  34. Hhaetd says

    tamsulosin 0.2mg us oral celebrex 100mg celecoxib 200mg pills

  35. KmehJorma says
  36. Opfsqq says

    buy esomeprazole online cheap topamax canada buy topiramate 200mg online

  37. Tjwsjg says

    buy meloxicam 15mg sale celecoxib price celecoxib generic

  38. Oflgdq says

    buy metoclopramide 10mg generic reglan over the counter buy hyzaar cheap

  39. Zelydg says

    pre written essays for sale buy essays for college essay helper

  40. Jafhbz says

    cheap methotrexate 10mg methotrexate 5mg generic cheap warfarin 5mg

  41. Yzatxq says

    buy depo-medrol without prescription methylprednisolone 8 mg over counter medrol 4 mg over counter

  42. Dbphmd says

    atenolol medication order generic tenormin 50mg order atenolol 100mg online cheap

  43. Hekmto says

    glucophage 500mg ca buy metformin 500mg online metformin 1000mg sale

  44. Ovaljs says

    buy orlistat without a prescription purchase orlistat generic diltiazem 180mg cheap

  45. Apwtlz says

    chloroquine for sale order chloroquine without prescription chloroquine 250mg brand

  46. Bpbqnt says

    purchase priligy without prescription misoprostol online order purchase cytotec for sale

  47. Sopojm says

    generic cenforce cenforce 100mg brand cenforce 100mg uk

  48. Zractb says

    buy claritin 10mg sale buy loratadine generic buy generic loratadine online

  49. Essaae says

    buy desloratadine 5mg generic brand clarinex 5mg purchase desloratadine

  50. Fnqgmv says

    hydroxychloroquine 400mg cost buy hydroxychloroquine 200mg without prescription where can i buy hydroxychloroquine

  51. Olbtqx says

    brand triamcinolone buy aristocort 10mg without prescription buy triamcinolone 10mg pill

  52. Gngncy says

    buy vardenafil 10mg sale order levitra 10mg vardenafil usa

  53. Bmkkpx says

    lyrica order purchase lyrica sale lyrica for sale

  54. Zzbtjd says

    rybelsus pill buy rybelsus generic purchase rybelsus generic

  55. Gdpccx says

    free online roulette online casino usa gambling site

  56. Vmqghm says

    sildenafil pills 100mg order viagra 50mg without prescription viagra 25 mg

  57. Suivre Téléphone says

    MyCellSpy est une application puissante pour la surveillance à distance en temps réel des téléphones Android.

  58. Kcplqh says

    order furosemide 100mg generic lasix without prescription buy furosemide 40mg online cheap

  59. Rypgpy says

    cost neurontin 800mg buy gabapentin pill order neurontin 600mg pill

  60. Suivre Téléphone says

    Lorsque vous oubliez le mot de passe pour verrouiller l’écran, si vous n’entrez pas le mot de passe correct, il sera difficile de le déverrouiller et d’y accéder. Si vous trouvez que votre petit ami / petite amie est suspect, vous avez peut-être pensé à pirater son téléphone Samsung pour obtenir plus de preuves. Ici, nous vous fournirons la meilleure solution pour déchiffrer le mot de passe du téléphone mobile Samsung.

  61. Sprtcd says

    synthroid 100mcg tablet levothroid ca buy cheap generic synthroid

  62. Xsltfx says

    prednisolone medication cost prednisolone 20mg omnacortil 5mg sale

  63. Jrxqpx says

    oral augmentin 375mg clavulanate price amoxiclav buy online

  64. Cboghe says

    buy generic zithromax 250mg order azithromycin 500mg sale azithromycin 250mg canada

  65. Fwnxhp says

    purchase albuterol inhalator online cheap albuterol inhalator ca allergy pills over the counter

  66. Tqxdgg says

    order amoxil 250mg online buy amoxil 1000mg without prescription buy amoxil without a prescription

  67. Bpbvkz says

    rybelsus 14 mg us semaglutide oral buy semaglutide pills for sale

  68. Gvcaki says

    oral accutane accutane 40mg over the counter order accutane 20mg online cheap

  69. Utdobp says

    order semaglutide 14mg rybelsus 14 mg uk buy semaglutide 14mg pills

  70. Aspiye says

    buy cheap clomid buy clomid 100mg pill buy generic clomiphene over the counter

  71. Whtpkn says

    buy tizanidine pills for sale buy zanaflex generic buy zanaflex medication

  72. Nzettu says

    levitra 20mg sale vardenafil pills

  73. Kuvpej says

    purchase levothyroxine for sale synthroid 75mcg us cost levothyroxine

  74. Aulbsj says

    cheap clavulanate purchase augmentin pill

  75. Rrqbct says

    albuterol drug ventolin online best allergy for allergic rhinitis

  76. Dxrodx says

    purchase acticlate without prescription doxycycline online

  77. Ldnnby says

    amoxil pills order amoxil 500mg amoxicillin 250mg uk

  78. Nngrpb says

    buy prednisolone 5mg brand prednisolone how to buy prednisolone

  79. Ldnriw says

    order lasix 100mg lasix sale

  80. Ynesry says

    brand azithromycin azipro 500mg ca buy azithromycin generic

  81. Luxury Female Escorts says

    Nice post. I was checking constantly this weblog and I am inspired! Extremely useful info specially the final section 🙂 I take care of such info much. I used to be seeking this particular information for a long time. Thanks and good luck.

  82. Gxwxci says

    buy generic neurontin 800mg buy gabapentin 800mg online cheap

  83. Veqhoz says

    azithromycin uk buy azithromycin 500mg pill buy zithromax 250mg online

  84. Drmlhu says

    buy sleeping tablets uk online modafinil buy online

  85. Kcswdy says

    order generic amoxicillin 500mg order amoxil online amoxil 500mg sale

  86. Cfggaz says

    buy isotretinoin 20mg sale buy isotretinoin 40mg pills buy generic accutane

  87. Qrvkap says

    heartburn medicines over the counter buy lincomycin

  88. Aattkf says

    strongest over the counter allergy cost aristocort 4mg best generic allegra

  89. Xgauyp says

    expensive zit pills buy omnacortil tablets strongest prescription acne medication

  90. Dfoafp says

    worst pills nausea vomiting order glucophage online cheap

  91. Zlrkgm says

    prednisone 20mg cost deltasone generic

  92. Cilxjl says

    top 10 strongest sleeping pills cheap meloset

  93. Rxhygg says

    strongest over the counter allergy allergy pills over the counter allegra side effects

  94. tlovertonet says

    Howdy just wanted to give you a quick heads up. The text in your post seem to be running off the screen in Opera. I’m not sure if this is a formatting issue or something to do with browser compatibility but I thought I’d post to let you know. The design and style look great though! Hope you get the issue resolved soon. Many thanks

  95. abogados contra constructoras says

    Hi , I do believe this is an excellent blog. I stumbled upon it on Yahoo , i will come back once again. Money and freedom is the best way to change, may you be rich and help other people.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More