গ্রিক দর্শন – প্রকৃতির রহস্য উন্মোচনে দার্শনিকদের মতবাদ ও ভুমিকা – (প্রথম পর্ব)

119

দর্শন, দর্শন শাস্ত্র, দার্শনিক এই শব্দগুলোর সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। কিন্তু অনেকের মনেই এমন প্রশ্ন উঁকি দিতে পারে যে এই শব্দগুলোর ভাবার্থ আসলে কি? কিভাবে এই দর্শন বা দর্শন শাস্ত্রের আবির্ভাব হল, কারাই বা ছিল এর পেছনে? তাই চাইছিনা কোন পাঠক না বুঝেই লিখাটি পড়ুক। মূল বক্তব্যে যাওয়ার আগে তাই দর্শন বা দর্শন শাস্ত্র সম্পর্কে কিছু ধারণা পাঠকদের দেওয়া উচিৎ।

দর্শন শব্দের ইংরেজি অর্থ ‘philosophy’ অর্থাৎ জ্ঞানের প্রতি ভালবাসা বা জ্ঞান অর্জনের জন্য যে অনুসন্ধান। যখন কোন একটি বিষয়বস্তু সম্পর্কে চুল ছেড়া বিশ্লেষণ করা হয়, খুঁটিনাটি সব কিছু পর্যবেক্ষণ করা হয় তখন সেই শাস্ত্রকে বলা হয় দর্শন শাস্ত্র। প্রাচীন গ্রিকদের মতে দর্শন হচ্ছে নিজের জ্ঞানকে সমৃদ্ধ করার জন্য অর্জিত জ্ঞান। যার মধ্যে শিল্পকলা, বিজ্ঞান, ধর্ম ও দূরকল্পনামূলক চিন্তাভাবনা এই সমস্ত ক্ষেত্র অন্তর্ভুক্ত। দর্শনে সুগভীর চিন্তা ও খুঁটিয়ে দেখা এই দুইটি বিষয়ের ব্যবহার বেশি লক্ষণীয় এবং প্রয়োগের ব্যবহার কম। অনেকের মতে সক্রেটিস, প্লেটো ও এরিস্টটল এরা হচ্ছেন দর্শনের আদি পুরুষ এবং এরা ছিলেন প্রাচীন গ্রিসের দার্শনিক। কিন্তু ভালভাবে বিশ্লেষণ করলে এই চিন্তাভাবনাটি ভুল।

প্রাচীন মিশরীয় চিন্তার প্রভাব পাওয়া গেছে প্লেটোর দর্শন চর্চার ফলে। অপরদিকে ‘এরিস্টটল’ নিজ বক্তব্যে স্বীকার করেছেন,
“মিশরের ধর্মগুরুদেরকে জগতের আদিম দার্শনিক-গোষ্ঠী বলে অভিহিত করা উচিৎ”।

তাই বলা যায় যে, মিশর থেকেই সর্ব প্রথম আবির্ভাব ঘটে এই দর্শন চিন্তার। আশাকরি কিছুটা হলেও পাঠকদের বুঝাতে পেরেছি। এবার আসা যাক মূল লিখনিতে।

দর্শন নিয়ে পর্যালোচনা করলে দেখা যায় যে যুগে যুগে দেশে দেশে অনেক ধরনের দর্শন শাস্ত্র পৃথিবীতে বিদ্যমান ছিল এবং আছে। যেমন গ্রিক দর্শন, মিশরীয় দর্শন, ভারতীয় দর্শন ইত্যাদি। সব দর্শন সম্পর্কেই আলোচনা করা হবে।

প্রথমে শুরু করা যাক গ্রিক দর্শন নিয়ে। বোঝানর সুবিধার জন্য গ্রিক দর্শন এর সময়কালকে তিনটি যুগে ভাগ করা যায় –

১.সক্রেটিস পূর্ব যুগ
২.সক্রেটিস যুগ
৩.সক্রেটিস পরবর্তী যুগ

সক্রেটিস পূর্ব যুগঃ

কিছু কিছু দার্শনিক সক্রেটিসের জন্মের পূর্ব থেকে তাঁর সময়কাল অবধি জীবিত ছিলেন। কিন্তু এদের চিন্তাধারা ছিল সক্রেটিসের চিন্তাধারা থেকে সম্পূর্ণ আলাদা। তাঁরা স্বাধীন চিন্তায় বিশ্বাসী ছিলেন। সে সময়কার বিভিন্ন দার্শনিক বিভিন্ন ভাবে পৃথিবীর আদি উপাদানগুলোকে বিভিন্ন আঙ্গিকে বর্ণনা করেছেন। সক্রেটিস পূর্ব যুগের কিছু দার্শনিকদের নাম ও তাদের বিভিন্ন চিন্তাধারা সম্পর্কে আলোকপাত করছি।

দার্শনিক থেলিস

দর্শনশাস্ত্রের আদি পিতা হিসেবে ধরা হয় ‘থেলিস’ কে। খ্রিষ্টপূর্ব ৬২৪ সালে তিনি ব্যবসা বাণিজ্যে সমৃদ্ধ নগরী ‘মাইলেটাস’ এ জন্মগ্রহণ করেন। থালিসের জন্মের আগে ধর্ম এবং দর্শন এই দুই এর মধ্যে কোন তফাৎ ছিল না। যে কোন বিষয়ে ধর্মীয় সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে মেনে নেয়া হতো।

তখনকার সময় গ্রিকরা ‘ওশেনিয়া’ নামের এক দেবতার পূজা করত। সেই সময় ওশান মানে নদীকে বুঝানো হতো।পরবর্তীতে এর নাম হয় মহা সমুদ্র।

দার্শনিক থেলিস
দার্শনিক থেলিস

যেহেতু গ্রিকদের জমি তখন এতটা উর্বর ছিল না। তাই ব্যবসা বাণিজ্যের দিকেই তাদের বেশি জোর দিতে হতো। আর ব্যবসা বাণিজ্যকে আরও উন্নতির শিখরে নিয়ে যাওয়ার জন্য এই মহাসমুদ্রের উপর তাদের ভরসা করা ছাড়া তাদের আর কোন উপায় ছিলনা।

তাই এই সমুদ্রের গুরুত্ব ছিল তাদের কাছে অসীম, আর পানি ছাড়া সমুদ্র অসম্ভব। তাই এই পানিই ছিল তাদের কাছে পূজনীয়।

থেলিস মনে করতেন যে এই পানি থেকেই জগতের সকল বস্তুর উৎপত্তি। তাই জনসম্মুখে একবার তিনি ঘোষণা দিলেন যে,
“এই পৃথিবী,মাটি, মানুষ, জীব,জানোয়ার,গাছপালা সবকিছুর আদি কারণ পানি।”

সেদিন থেকেই ‘দর্শন’ এর উৎপত্তি। থেলিস মিশর ও ব্যবিলন ভ্রমণ করেন। সে সময় তিনি লক্ষ্য করলেন যে মিশরীয়রাও পানির উপর নির্ভরশীল। তাদের সভ্যতা ছিল নীল নদ নির্ভর। তাই তিনি পানিকেই সবচেয়ে শক্তিশালী বলে আখ্যায়িত করেন। থেলিস অঙ্কশাস্ত্র ও জ্যোতির্বিদ্যাতেও প্রচুর জ্ঞান অর্জন করেন। পিরামিডের ছায়া দেখে তিনি পিরামিডের দৈর্ঘ্য নির্ণয় করে মিশর-বাসিদের স্তম্ভিত করে দেন। অঙ্কশাস্ত্র যে যুক্তির উপর নির্ভর করে তা থেলিস সর্বপ্রথম বর্ণনা করেন। থেলিসের সময় এক লোক বিভিন্ন ধরনের রটনা প্রচার করতে থাকে দর্শনশাস্ত্রের বিরুদ্ধে। তিনি জনে জনে বলে বেড়ান যে, দর্শনশাস্ত্রের কোন মূল্য নেই। দর্শন চর্চার মাধ্যমে সংসার চালানো অসম্ভব। তাই ঐ লোকের উপর প্রতিশোধ নিতে সেইবার মাইলেটাসের যত জলপাই উৎপন্ন হয়েছিল সব তিনি খরিদ করেন এবং যখন সেখানে জলপাই এর অভাব দেখা দেয় তখন সমগ্র জলপাই তিনি বিক্রি করে প্রচুর টাকা রোজগার করেন।

দার্শনিক অ্যানাক্সিমেন্ডার

এরিস্টটলের অনুমান অনুযায়ী তিনি খ্রিষ্টপূর্ব ৪৮৬ সালের দিকে জন্মগ্রহণ করেন। মাইলেসিয়ার অধিবাসী ছিলেন তিনি। অ্যানাক্সিমেন্ডারের মতে পৃথিবীর জন্মের কারণ ছিল অসীম কোন একটি বস্তু যার প্রচণ্ড গতির কারণে এবং তার সাথে শীতল ও উষ্ণর সংস্পর্শে জন্ম হয় আগুন, গাছপালা, মাটি ও পানির।

দার্শনিক অ্যানাক্সিমেন্ডার
দার্শনিক অ্যানাক্সিমেন্ডার

অ্যানাক্সিমেন্ডারের মতে মাছ ছিল পৃথিবীর প্রথম প্রাণী এবং তিনি বিশ্বাস করেন এই মাছ থেকেই মানুষের জন্ম। তিনি সর্বপ্রথম পৃথিবীর ম্যাপ অঙ্কন করেন। তার মতে পৃথিবী ছিল গোলকের মত এবং সূর্যের আয়তন ছিল পৃথিবী থেকে ২৯ গুন বড়। থালিসের মত তিনিও জ্যোতির্বিদ্যায় প্রচুর জ্ঞান অর্জন করেন।

দার্শনিক পিথাগোরাস

দর্শনে অঙ্কশাস্ত্রের যুক্তির আবির্ভাব করেন পিথাগোরাস। সামস দ্বীপের অধিবাসী ছিলেন তিনি। তার জন্ম খ্রিষ্টপূর্ব ৫৭০ সালে এবং মৃত্যু খ্রিষ্টপূর্ব ৪৯৫ সালে। পিথাগোরাসের মতে দর্শনের মূল কেন্দ্রবিন্দু ছিল সংখ্যা। তিনি বিশ্বাস করতেন এই সংখ্যার মধ্যে অলৌকিক কোন ক্ষমতা বিদ্যমান আছে, তাই এই সংখ্যাকেই তিনি পৃথিবীর আদি উপাদান হিসাবে আখ্যায়িত করেছিলেন। এছাড়া গ্রিক দার্শনিকদের মতে, তিনিই ছিলেন প্রথম ব্যক্তি যিনি অমরতা ও পুনর্জন্মে বিশ্বাসী ছিলেন। পিথাগোরাসের জন্মের আগে মানুষ জীবন যাপন করার জন্য ধর্মীয় নিয়ম কানুন কে প্রাধান্য দিত বেশি, এক কথায় ধর্মকেই জীবন যাপনের প্রধান পদ্ধতি মনে করা হতো।

দার্শনিক পিথাগোরাস
দার্শনিক পিথাগোরাস

পিথাগোরাস ধর্মীয় চিন্তাভাবনা কে অঙ্কশাস্ত্রের সাথে মেলানোর চিন্তা করেছিলেন। এর ফলে দর্শন শাস্ত্রের লাভ হলেও ক্ষতি সংঘটিত হয়েছিল বেশি। তবে পিথাগোরাস প্রকৃতির রহস্য উন্মোচনে অন্যান্য দার্শনিকদের থেকে ছিলেন অনেক এগিয়ে। তিনই প্রথম ব্যাক্তি যিনি বিশ্বাস করতেন যে চাঁদ একটি গ্রহ, যার নাম দিয়েছিলেন তিনি ‘কাউন্টার আর্থ’ (counter earth).

দার্শনিক হেরারিক্লিটাস

এই দার্শনিকের চিন্তাভাবনা ছিল একটু বিদঘুটে প্রকৃতির। অনুমান করা হয় যিশু খ্রিস্টের জন্মের ৫০০ বছর আগে তিনি জীবিত ছিলেন। যুদ্ধ, ঝগড়া-বিবাদ এইসব নিয়ে তাঁর আগ্রহ ছিল অত্যধিক। এই দার্শনিকের মতে পৃথিবীর আদি উপাদান ছিল আগুন। তিনি বিশ্বাস করতেন মানুষের আত্মা আগুন ও পানি থেকে তৈরি।

দার্শনিক হেরারিক্লিটাস
দার্শনিক হেরারিক্লিটাস

যার আত্মায় আগুনের পরিমাণ বেশি সে মানুষ হিসাবে উত্তম। আর যার আত্মায় পানির পরিমাণ বেশি সে মানুষ হিসাবে নিকৃষ্ট। কোন রকম দেব দেবিতে তিনি বিশ্বাসী ছিলেন না। আগুণকেই তিনি দেবতার আসনে বসিয়েছিলেন। হেরারিক্লিটাস এর কাছে জগতের কোন বস্তুই স্থায়ী ছিলনা, সবই ছিল পরিবর্তনশীল। এই ছিল তাঁর মতবাদ।

দার্শনিক পারমিনাইডস

খ্রিষ্টপূর্ব ৫১৫ সালে ইতালির ইলিয়া শহরে জন্মগ্রহন করেন এই দার্শনিক। ‘ইলিয়া স্কুল’ এর প্রতিষ্ঠাতা ছিলেন তিনি।পারমিনাইডাস এর মতবাদ ছিল হিলারিক্লিটাস থেকে সম্পূর্ণ ভিন্ন। তার মতে বিশ্বে কোন কিছুই পরিবর্তনশীল নয়, সবই অক্ষত। তাঁর সুদীর্ঘ ‘প্রকৃতি’ কবিতার মাধ্যমে তিনি তার দার্শনিক চিন্তাভাবনার প্রকৃত রূপ প্রকাশ করেছিলেন। বলে রাখা ভালো সক্রেটিস ছিলেন পারমিনাইডাসের ছাত্র।

দার্শনিক ডেমোক্রিটাস

ডেমোক্রিটাসের জন্ম গ্রিসের ‘আবদেরা’ শহরে, খ্রিষ্টপূর্ব ৪৬০ সালে। অনেকের মতে ডেমোক্রিটাস অন্যান্য সকল দার্শনিকদের চেয়ে জ্ঞানার্জনের দিক থেকে অনেক এগিয়ে ছিলেন। দর্শন শাস্ত্রে অনুতত্ত্বের প্রতিষ্ঠাতা ছিলেন ডেমোক্রিটাস। তার মতবাদ ছিল মানুষ ও অন্যান্য প্রাণীর আত্মা ও এই মহাবিশ্ব অসংখ্য অণুর সমষ্টিতে গঠিত। এক অণু থেকে অন্য অণুর পার্থক্য শুধু তাদের আকারে, এছাড়া তাদের মাঝে আর কোন পার্থক্য নেই। তিনি আরও বলেন যে বস্তুর নিজস্ব কোন গুনাগুণ নেই, মানুষের জিভ, নাক, চোখ বস্তুর ভেতরের বিভিন্ন গুনাগুণ কে প্রকাশ করে থাকে।

দার্শনিক ডেমোক্রিটাস
দার্শনিক ডেমোক্রিটাস

পরবর্তীতে বিজ্ঞানী ‘গ্যালিলিও’ ও দার্শনিক ‘লক’ ডেমোক্রিটাস এর এই মতবাদকে সমর্থন করেন। ডেমোক্রিটাস আত্মার অমরতাতে বিশ্বাসী ছিলেন না। তার নিজ শহর আবদেরা তে তিনি একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। দর্শন ছাড়াও অন্যান্য বিষয় যেমন মনোবিদ্যা, নীতিবিদ্যা প্রভৃতি বিষয়ে তিনি ২৯ টি বই রচনা করেছিলেন। ডেমোক্রিটাস বলতেন, “প্রত্যেক মানুষের উচিৎ সুখের সন্ধান করা”। তাঁর কাছে এই সুখের অর্থ ছিল মানসিক শান্তি।

অ্যানাক্সগোরাস
তৎকালীন পারস্য সাম্রাজ্যের আয়নিয়ান দ্বীপে খ্রিষ্টপূর্ব ৫১০ সালে তাঁর জন্ম। মৃত্যু খ্রিষ্টপূর্ব ৪২৮ সালে।
এই দার্শনিক জগতের সকল প্রাণীর মনকে বস্তু বলে বিবেচনা করতেন এবং তিনি এও মনে করতেন যে মানুষ তার দৈহিক কাঠামোর জন্য জগতের অন্যান্য প্রাণীর থেকে বেশি বুদ্ধিমান, মনের জন্য নয়। তাই এই দার্শনিক জগতের পরিবর্তনের জন্য মনকে দ্বায়ী করেন।

বিজ্ঞানী হিসাবেও অ্যানাক্সগোরাস খ্যাতিমান ছিলেন। চাঁদের নিজস্ব কোন আলো নেই সর্বপ্রথম তিনিই এটি পর্যবেক্ষণ করেন। চন্দ্রপৃষ্ঠে পাহাড় আছে ও মানুষ চাঁদে বসবাস করে এ সমস্ত উদ্ভট ধারনার জন্য তাকে পরবর্তীতে ‘ল্যাম্পসাকাস’ নামক কারাগারে বন্দি করা হয়।

কারাগার থেকে মুক্তির পর নিজ স্বদেশ-ভূমিতে ‘প্লুরাটিস স্কুল’ নামে একটি স্কুল স্থাপন করেন।

 

 

(চলবে)
তথ্যসূত্র –
*উইকিপিডিয়া
*বিভিন্ন ব্লগ
*দর্শনের গল্প (আরশাদ আজিজ)

Leave A Reply

Your email address will not be published.

119 Comments
  1. Rsnnrt says

    ivermectin 6mg – buy eryc online cheap cefaclor for sale

  2. Hhqucw says

    cleocin over the counter – order oxytetracycline online cheap chloramphenicol generic

  3. Puohlh says

    azithromycin drug – azithromycin 500mg generic oral ciplox

  4. Xwxlud says

    purchase amoxil – amoxicillin pills ciprofloxacin 1000mg brand

  5. Yodvyk says

    order augmentin 375mg pills – purchase bactrim pill order cipro 500mg without prescription

  6. Nyxalo says

    hydroxyzine online buy – order nortriptyline 25 mg sale amitriptyline 25mg ca

  7. Tablaq says

    brand clomipramine 25mg – buy asendin 50 mg generic order doxepin 25mg for sale

  8. Btfmhi says

    buy seroquel 50mg for sale – order trazodone 100mg online eskalith without prescription

  9. Eidqwd says

    purchase clozapine for sale – buy frumil pills pepcid 20mg cost

  10. Ahbfxj says

    zidovudine 300mg without prescription – buy generic zyloprim 100mg

  11. Bebprv says

    purchase glucophage online – duricef drug order lincocin 500 mg pill

  12. Aylrhy says

    lasix ca – order generic prazosin 2mg buy capoten online cheap

  13. Nhvrcy says

    where to buy ampicillin without a prescription order ampicillin cheap amoxicillin

  14. Secxpy says

    buy generic metronidazole over the counter – purchase terramycin generic buy generic azithromycin over the counter

  15. Cabtip says

    ivermectin 3mg oral – cost axetil buy tetracycline 250mg sale

  16. Fouad WhatsApp says

    Fantastic blog post.Thanks Again. Really Great.

  17. zoo mesh says

    Thank you ever so for you post.Thanks Again. Really Great.

  18. Ajmnyr says

    buy ciprofloxacin 500 mg pill – buy erythromycin without a prescription erythromycin ca

  19. Rikpfe says

    flagyl tablet – buy flagyl 200mg pill cheap zithromax

  20. Temporary Fencing says

    Thanks again for the blog article.Really looking forward to read more. Cool.

  21. Temporary Fencing says

    I think this is a real great blog.Really thank you! Great.

  22. 楊梅外送 says

    Really informative post.Much thanks again. Want more.

  23. Gisvoh says

    ciprofloxacin 1000mg pills – buy cipro without prescription buy augmentin 625mg sale

  24. 桃園個工推薦 says

    Very informative article.Much thanks again. Cool.

  25. Kgnagb says

    order cipro 500mg – buy augmentin 375mg generic augmentin 1000mg oral

  26. pdf gpt says

    I really enjoy the blog post.Really looking forward to read more. Awesome.

  27. ai sex chat says

    I really like and appreciate your article.Really thank you! Really Great.

  28. ai sex chat says

    I appreciate you sharing this article post.Thanks Again.

  29. Aqdjzk says

    purchase proscar pill forcan price buy fluconazole 100mg without prescription

  30. ai sexting says

    Enjoyed every bit of your blog. Really Cool.

  31. Yynjwg says

    buy ampicillin generic ampicillin brand cheap amoxil generic

  32. nsfw ai chat says

    Thanks for sharing, this is a fantastic blog.Really looking forward to read more. Want more.

  33. casino plus says

    wow, awesome blog post.Really looking forward to read more. Really Cool.

  34. Aodztl says

    dutasteride brand brand ranitidine zantac price

  35. Zsokhl says

    buy sumatriptan online purchase levofloxacin online cheap levaquin for sale online

  36. Minsaq says

    buy zofran without a prescription order spironolactone 25mg spironolactone usa

  37. Irytsg says

    oral nexium 20mg order topiramate 200mg generic buy topamax pill

  38. 澳洲签证申请 says

    I cannot thank you enough for the article.Thanks Again. Great.

  39. eva cases says

    Looking forward to reading more. Great article.Really thank you! Keep writing.

  40. kubet says

    Im grateful for the article post.Really thank you! Really Cool.

  41. Zgsbmp says

    buy tamsulosin pills flomax for sale celecoxib oral

  42. Ulhgot says

    purchase metoclopramide pills order metoclopramide generic buy hyzaar tablets

  43. Gkreop says

    mobic 7.5mg for sale mobic 15mg price how to buy celecoxib

  44. Cavixa says

    methotrexate drug methotrexate 2.5mg over the counter order generic coumadin

  45. gay sexting says

    Great post.Thanks Again. Much obliged.

  46. Bcqkbj says

    buy propranolol paypal buy clopidogrel 150mg online order clopidogrel 150mg generic

  47. hentai ai chat says

    Very good blog article.Really looking forward to read more. Awesome.

  48. ai porn chat says

    Say, you got a nice article.Really thank you!

  49. Vbyrta says

    cheap essay writing pay for essay writing uk write my paper

  50. swap face free says

    A big thank you for your article.Really thank you! Really Cool.

  51. Bfvxmp says

    ketorolac pill colcrys 0.5mg us colcrys where to buy

  52. hentai ai chat says

    Really enjoyed this blog article. Keep writing.

  53. Xkmidd says

    buy medrol 4mg methylprednisolone oral buy cheap medrol

  54. https://casinoplus.net.ph says

    Thanks so much for the post.Much thanks again.

  55. 終止懷孕醫院 says

    A big thank you for your post.Thanks Again. Really Great.

  56. Enjoyed every bit of your blog article.Really thank you! Will read on…

  57. Qibqar says

    priligy 30mg price buy generic dapoxetine over the counter purchase misoprostol sale

  58. Cpdqkb says

    order generic claritin 10mg buy claritin for sale buy claritin cheap

  59. Djvoxq says

    aralen ca buy generic aralen for sale aralen 250mg cheap

  60. underress ai says

    Very neat article post.Really thank you! Keep writing.

  61. Tqzjom says

    clarinex pills order generic clarinex 5mg purchase desloratadine pill

  62. Gkukly says

    cenforce 50mg cost cenforce 50mg canada cenforce for sale

  63. Gxwhuy says

    triamcinolone oral buy triamcinolone aristocort 4mg ca

  64. Xuqgxo says

    cost cialis 5mg cialis pharmacy cialis for sales

  65. Smnjyv says

    pregabalin 75mg sale cost lyrica brand pregabalin 150mg

  66. Stiyqu says

    buy hydroxychloroquine generic buy generic plaquenil hydroxychloroquine canada

  67. Qbfvgk says

    casino online gambling play roulette online real money free spins casino

  68. Tqkmdm says

    where can i buy vardenafil buy levitra no prescription vardenafil over the counter

  69. Uchyzk says

    buy semaglutide 14 mg pill oral rybelsus 14mg cost rybelsus

  70. Wefdjf says

    lasix 40mg sale buy furosemide 100mg for sale furosemide 40mg drug

  71. Qmrmfh says

    viagra cheap price viagra sildenafil tablet

  72. Gqmdmf says

    neurontin generic cheap gabapentin pill buy gabapentin 600mg online cheap

  73. Eqrxgz says

    serophene medication buy clomid online buy serophene without prescription

  74. ai chatgpt says

    I truly appreciate this post. Fantastic.

  75. camping package in Rishikesh says

    Really enjoyed this post.Really thank you! Really Cool.

  76. leather bow dog collar says

    Awesome post.Really thank you! Will read on…

  77. Lpiawl says

    how to buy synthroid synthroid 150mcg ca buy levothyroxine generic

  78. Cukyrf says

    buy azithromycin 250mg online cheap azithromycin 250mg uk zithromax 250mg over the counter

  79. ai game generator says

    This is one awesome blog article. Want more.

  80. Kkfuqu says

    augmentin ca buy clavulanate sale augmentin 625mg generic

  81. Cvqsws says

    amoxil 1000mg without prescription buy cheap generic amoxicillin order amoxil 500mg online cheap

  82. hydrofoil board says

    This is one awesome article.Thanks Again. Will read on…

  83. eye bag fat says

    I value the post.Thanks Again. Cool.

  84. Obtbxg says

    order albuterol online albuterol cheap cost albuterol

  85. Fortune Tiger says

    Thanks for sharing, this is a fantastic blog.

  86. Gwqyni says

    isotretinoin without prescription isotretinoin 40mg price order accutane without prescription

  87. particle counter says

    Really informative article.Much thanks again. Cool.

  88. official website says

    I really enjoy the blog article.Thanks Again. Cool.

  89. canada work permit jobs says

    Thank you ever so for you post.

  90. Ccxwns says

    semaglutide 14mg for sale order semaglutide 14 mg generic semaglutide where to buy

  91. Gpxbpi says

    deltasone 40mg price buy prednisone 10mg online purchase prednisone for sale

  92. I cannot thank you enough for the article post.Really looking forward to read more. Really Great.

  93. litter box enclosure says

    Very neat post.Really thank you! Much obliged.

  94. Hlsqsp says

    order clomiphene 50mg sale buy serophene online buy serophene generic

  95. Hpnmjr says

    vardenafil order online levitra 20mg drug

  96. Ogwrax says

    buy synthroid 100mcg online cheap synthroid generic synthroid without prescription

  97. Vnfews says

    buy generic augmentin augmentin 1000mg for sale

  98. Tmqzzr says

    order ventolin 2mg pills buy ventolin 2mg inhaler order ventolin 4mg without prescription

  99. Helmsman Crystal says

    I think this is a real great article.Much thanks again. Fantastic.

  100. Tavern ai says

    This is one awesome article.Really thank you! Awesome.

  101. Zsuqrr says

    order doxycycline 100mg sale monodox price

  102. Wwvbhd says

    amoxicillin order online buy amoxicillin without a prescription amoxicillin 250mg cheap

  103. Python代做 says

    Very good blog.Really thank you! Really Cool.

  104. 亚星会员 says

    Wow, great blog post. Fantastic.

  105. Ilstzu says

    brand omnacortil 40mg prednisolone 40mg drug buy omnacortil 40mg without prescription

  106. Dnlnbs says

    buy generic furosemide diuretic furosemide 100mg without prescription

  107. Efkqfs says

    purchase azithromycin azithromycin price buy azithromycin 500mg pill

  108. Lzacyc says

    buy generic gabapentin cheap gabapentin without prescription

  109. Kbakpx says

    where can i buy amoxil buy amoxicillin pill purchase amoxicillin generic

  110. Xvwmaa says

    online doctor for sleeping pills buy phenergan 10mg without prescription

  111. ai undress says

    Thanks again for the blog article. Will read on…

  112. Oulmpp says

    order isotretinoin 10mg pills order isotretinoin 20mg pill isotretinoin sale

  113. Qonoro says

    is taking acid blockers bad generic coversyl 4mg

  114. Jesgdq says

    best allergy medicine for itching how to buy clarinex generic allergy pills

  115. Xgylqs says

    prescription acne medication names order mometasone furoate cream list of prescription acne creams

  116. Vmubbj says

    medicine for sharp stomach pain order ramipril 5mg without prescription

  117. Vbzgkp says

    order prednisone 10mg online deltasone 10mg for sale

  118. Vfxdnz says

    buying sleeping tablets on internet cheap meloset 3mg

  119. Kyiphf says

    how long do antihistamines take to work strongest over the counter allergy prescription strength allergy meds

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More