সাদ্দাম হোসেন: যার হাতেই রচিত হয়েছিল ইরাকের সমৃদ্ধি ও ধ্বংসের ইতিহাস

138

ইরাকের একসময়ের সর্বময় ক্ষমতার অধিকারী , প্রবল প্রতাপশালী শাসক, যিনি শক্ত হাতে দেশ শাসন করছেন পুরো চার দশক ধরে, যার নামের সাথে ইরাকের সমৃদ্ধি ও ধ্বংস  দুটো ইতিহাসই মিশে আছে তিনি হচ্ছেন সাদ্দাম হোসেন। পুরো নাম সাদ্দাম হোসেন আব্দুল মজিদ আল তিকরিতি। ১৯৭৯ সালের ১৬ জুলাই ইরাকের পঞ্চম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আরোহণ করেন। চার দশক কঠোর হাতে দেশ শাসনের পর ২০০৩ সালের ৯ এপ্রিল।  ক্ষমতাচ্যুত হন।

জন্ম ও পরিবারঃ

শৈশবে সাদ্দাম
শৈশবে সাদ্দাম Source: boston.com

১৯৩৭ সালের ২৮ এপ্রিল আল- আওজা নামক শহরের একটি মেষপালক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। এই বিখ্যাত স্বৈরশাসককে তার মাতা ‘সাদ্দাম’ নাম রেখেছিলো। তিনি যখন মাত্র ছয় মাস বয়সী ছিলেন তখন তার পিতা পরিবার পরিত্যাগ করেছিলেন। পরিবারে দুর্বিপাক যোগ হবার কারণে দশ বছর বয়সে সাদ্দাম তার চাচার সাথে থাকার জন্য বাগদাদে চলে যান।

রাজনৈতিক জীবন ও ক্ষমতায় আরোহণঃ

স্কুলজীবনের গন্ডি পেরোতেই তিনি বাথ পার্টির সাথে পরিচিত হন। সেখানে যুক্ত হওয়ার পর তিনি বাথিজম মতাদর্শের দ্বারা গভীরভাবে প্রভাবিত হন এবং ১৯৫৭ সালে দলের সক্রিয় সদস্য হন। বাথিজম হচ্ছে আরব জাতীয়তাবাদী ও সমাজতন্ত্রবাদী একটি মিশ্র চেতনা।যার প্রধান লক্ষ্য ছিল বিপ্লবী সরকারের অধীনে একটি অবিভক্ত আরব রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

১৯৫৮ সালে ইরাককে একটি প্রজাতন্ত্র ঘোষণা করা হলে কাসিম তার প্রধানমন্ত্রী হন। বাথিজম প্রতিষ্ঠা করার লক্ষ্যে বাথ আন্দোলনের অনুসারীরা প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা প্রণয়ন করে এবং সাদ্দামকে এই অপারেশন পরিচালনার নেতৃত্ব দেওয়া হয়। অপারেশন ব্যর্থ হলে সাদ্দাম সিরিয়ায় পালিয়ে যান এবং সেখানে তাকে আশ্রয় দেয় মিশেল আফ্লাক, বাথিজমের সহ-প্রতিষ্ঠাতার একজন। ১৯৬৩ সালে, কাশেমকে ইরাকের ফ্রি অফিসারদের হাতে তুলে দেওয়া হয়, যা ছিলো একটি গুপ্তঘাতক জঙ্গি সংগঠন।পরবর্তীতে ইরাকের ফ্রি অফিসারদের সদস্য আবদুল সালাম আরিফ রাষ্ট্রপতি নির্বাচিত হন।

বাথ পার্টির ছাত্র ইউনিটের সাথে সাদ্দাম
বাথ পার্টির ছাত্র ইউনিটের সাথে সাদ্দাম Source: Wikipedia

এমতাবস্থায় সাদ্দাম হোসেন অন্যান্য কিছু নির্বাসিত নেতাদের সঙ্গে একটি ভাল ভবিষ্যতের জন্য আশা করে ইরাকে ফিরে। কিন্তু আশ্চর্য হয়! আরিফ তার মন্ত্রিসভা থেকে অনেক বাথিজম নেতাদের গুম এবং তাদের গ্রেফতারের জন্য আদেশ দেন। ১৯৬৬ সালে কারাগারে থাকা সাদ্দামকে বাথ পার্টির আঞ্চলিক কমান্ডের উপ-সচিব নিযুক্ত করা হয়েছিল। তিনি ১৯৬৭ সালে কারাগারে থেকে পালিয়ে যান এবং তার দল পুনর্গঠন এবং পুনরুজ্জীবিত করার সিদ্ধান্ত নেন এবং ইরাকে তার অবস্থানকে শক্তিশালী করেন করার প্রচেষ্টা চালিয়ে যান।সাদ্দাম ১৯৬৮ সালে সংগঠিত অভ্যুত্থানে নেতৃত্ত দেন যা বাথ পার্টিকে ক্ষমতায় নিয়ে আসে।

বাথ পার্টি ক্ষমতায় আসার পর আহমেদ হাসান আল বকর প্রেসিডেন্ট হন। সাদ্দাম তখন ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন।

১৯৭৮ সালে আরব সম্মেলনে আসাদ এবং সাদ্দাম
১৯৭৮ সালে আরব সম্মেলনে আসাদ এবং সাদ্দাম Source: Wikipedia

১৯৭৯ সালে, ইরাক ও সিরিয়াকে একত্রিত করার জন্য একটি উদ্যোগ গ্রহীত হলে, সিরিয়ার প্রেসিডেন্ট হাফেজ আল আসাদ নতুন সরকারের উপনেতা হন। এই পদক্ষেপ সাদ্দামের হুমকি হিসেবে রূপ নেয় এবং আসাদ এর জনপ্রিয়তা তাকে ছাড়িয়ে যাবে এমন আশংকায় তিনি রাষ্ট্রপতি আল-বাকরকে পদত্যাগ করতে চাপ দেন এবং নিজেকে নতুন রাষ্ট্রপতি ঘোষণা করেন।

জনপ্রিয়তা অর্জনঃ

সাদ্দামের নতুন ব্যবস্থার অধীনে ইরাক বিকাশ লাভ করে।তিনি নতুন একটি বাহিনী গঠন করেছিলেন যা সরকারের জন্য হুমকি স্বরুপ বিভিন্ন ক্ষুদ্র গোষ্ঠী ও সেনাবাহিনীকে কঠোরভাবে নিয়ন্ত্রণের কাজে ব্যাবহার করা হতো। তার এক বড় সংস্কার ছিলো ১৯৭৩ সালের জ্বালানি সংকটের আগেই ইরাকের তেল শিল্পের জাতীয়করণ। যার ফলে দেশটির বিপুল পরিমাণ রাজস্ব আয় হয়েছিল এবং ব্যাপক সমৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছিল।এই সময় তিনি ইরাকের জন্য প্রথম রাসায়নিক অস্ত্র ব্যবস্থার উন্নয়নে সহায়তা করেন এবং আরো কূটনৈতিক তৎপরতা চালানোর জন্য অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা স্থাপন করেন।এসব কার্যক্রমের মাধ্যমে তিনি সেসময় বিশাল জনপ্রিয়তা অর্জন করেছিলেন যা ইরাকে তার ক্ষমতাকে আরও সুসংহত ও দীর্ঘায়িত করে।

জনপ্রিয়তা
Source: cnbc.com

বিরোধীদের প্রতি ব্যাপক দমননীতি,ক্ষমতার আগ্রাসন 

বিরোধীদের প্রতি তিনি ছিলেন প্রবল বিদ্বেষপরায়ন ও কঠোরহস্ত।তার রাজনৈতিক বিরোধীরা সটকে পড়ার আগেই সকলের বিচার করা হয় এবং সবাইকে দেশদ্রোহের দায়ে দোষী প্রমাণিত হয়। ১৯৭৯ সালে ইরানে আয়াতুল্লাহ খোমেনির নেতৃত্বে একটি ইসলামী বিপ্লব ইরাকে প্রবেশ করতে শুরু করে।সাদ্দাম সেগুলো কঠোরহস্তে দমন করেন ও বিদ্রোহীদের প্রায় সবাইকেই কঠিন শাস্তির মুখোমুখি করেন।

প্রেসিডেন্ট সাদ্দাম
প্রেসিডেন্ট সাদ্দাম Source: anusha.com

ইরান আক্রমণঃ

ইরানের সাথে যুদ্ধের সূচনা হয়েছিল ১৯৮০ সালের সেপ্টেম্বর মাসে । অন্যায়ভাবে এই যুদ্ধ তাদের উপর চাপিয়ে দেওয়া হয়েছিল।সাদ্দাম হোসেন এই যুদ্ধকে ব্যাটল অব ক্বাদেসিয়া নামে অভিহিত করেছিলেন। সীমান্ত বিরোধ, ইরাকের অভ্যন্তরে শিয়া জংগীদের ইরানি মদদ দেওয়া ও ইরাকি পররাষ্ট্রমন্ত্রী তারিক আজিজের হত্যা চেষ্টার অভিযোগ দেখিয়ে সাদ্দাম ইরান আক্রমণ করেন। ১৯৮০ সালের ২২ সেপ্টেম্বর ইরাকি বাহিনী পূর্ব ঘোষণা ছাড়াই অবৈধভাবে ইরানি ভূ খন্ডে অনুপ্রবেশ করে ও ব্যাপক আক্রমণ চালায়।ইরানও প্রবল প্রতিরোধ গড়ে তোলে ও পাল্টা আক্রমণ চালায়। ইরান-ইরাক যুদ্ধের মূল কারণ হিসেবে সাদ্দামের উচ্চাভিলাষ ও আগ্রাসী মনোভাবকেই প্রধানভাবে দায়ী করা হয়।তার সপ্ন ছিল পারস্য উপসাগরের ওপর নিজের একক কর্তৃত্ব প্রতিষ্ঠা করা। সদ্য ঘটে যাওয়া ইরানি ইসলামি বিপ্লবের নাজুক অবস্থাকে কাজে লাগিয়ে ইরাক যুদ্ধে দ্রুত অগ্রগতি অর্জনের চেষ্টা চালিয়েছিল।লম্বা সময়ব্যাপী এ যুদ্ধে বিপুল পরিমাণ সৈন্য ও লক্ষ্যাধিক সাধারণ মানুষ নিহত হয় শুধুমাত্র তার উচ্চাভিলাষের কারণে।প্রায় ৬২৭ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের আর্থিক ক্ষয়ক্ষতি হয়।ইরাকের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।অবশেষে জাতিসংঘের মধ্যস্ততায় ১৯৮৮ সালের আগস্টে যুদ্ধবিরতির মধ্যে দিয়ে দীর্ঘ এ যুদ্ধের এর অবসান হয়।

ইরান-ইরাক যুদ্ধের সময় সাদ্দাম
ইরান-ইরাক যুদ্ধের সময় সাদ্দাম Source: rferl.org

কুয়েত আক্রমণঃ

মধ্যপ্রাচ্যে ইরাকের বিভিন্ন আগ্রাসন ও তেলের দাম বাড়ানোর জন্য কুয়েতের জারিকৃত নিষেধাজ্ঞা দুই দেশের মধ্যে প্রবল উত্তেজনা সৃষ্টি করে। সাদ্দাম তখন আক্রমণ চালিয়ে কুয়েতই দখল করে বসেন এবং দাবি করেন যে ঐতিহাসিকভাবে এটি ইরাকের একটি অংশ ছিল। ১৯৯০ সালের ২রা আগস্ট কুয়েতে হামলা করে ইরাকি সৈন্যরা মাত্র ১৩ ঘণ্টার মধ্যে দেশটির সমস্ত অঞ্চলের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন।

বেশিরভাগ মুসলিম রাষ্ট্র তার এ  আক্রমণের নিন্দা করে ও প্রায় সবাই তার বিরুদ্ধ অবস্থানে পরিণত হয়।আরব সরকারগুলো তখন সাদ্দামকে রোখার জন্য মার্কিন নেতৃত্বে সাদ্দামের বিরুদ্ধে একজোট হতে থাকে।

ফলশ্রুতিতে, ১৯৯০ সালের আগস্টে জাতিসংঘ নিরাপত্তাপরিষদ একটি প্রস্তাব পাস করে। ওই প্রস্তাবে কুয়েতকে ইরাকের দখলমুক্ত করার জন্য বল প্রয়োগের আশ্রয় নেয়ার কথা বলা হয়।

১৯৯১ সালের ১৭ ই জানুয়ারি ওয়াশিংটনের নেতৃত্বে আন্তর্জাতিক জোট ইরাক ও কুয়েতে বিমান হামলা শুরু করে। কুয়েত মুক্ত করার ওই অভিযানের নাম দেয়া হয়েছিল ‘ডেজার্ট স্টর্ম বা মরুভূমির ঝড়’। বিমান হামলায় ব্যবহার করা হয় দুই হাজার ৯০০টি জঙ্গি বিমান। ২৩ জানুয়ারি পর্যন্ত ইরাকি লক্ষ্যবস্তুগুলোতে হামলা চালাতে ১২ হাজার উড্ডয়ন চালায় এইসব জঙ্গি বিমান।

টানা ৩৮ দিন ধরে বিমান হামলা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের নির্দেশে ১৯৯১ সালের ২৪ ফেব্রুয়ারি স্থল অভিযান শুরু করে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট। কুয়েত থেকে ইরাকি সেনা তাড়িয়ে দেয়ার লক্ষ্যে পরিচালিত এ অভিযানের নাম দেয়া হয় মরুভূমির তরবারি বা “ডেজার্ট সোর্ড”। মাত্র চার দিনেই কুয়েতকে ইরাকি সেনাদের হাত থেকে মুক্ত করে বহুজাতিক বাহিনী। অবশেষে,ইরাক ২৮ ফেব্রুয়ারি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সমস্ত প্রস্তাবগুলো মেনে নিয়ে যুদ্ধ-বিরতিতে সম্মত হয়।

আগ্রসনের ফলাফল,রাজনৈতিক অস্থিরতা 

এসব আগ্রাসন গোটা মধ্যপ্রাচ্যে অস্থিরতা সৃষ্টি করে ও উপসাগরীয় সমস্ত অঞ্চলকে তার বিরুদ্ধে ঐক্যবোধ হতে উৎসাহিত করে।মধ্যপ্রাচ্যের রাষ্ট্রগুলো আমেরিকান নেতৃত্বে সাদ্দামকে হটানোর পরিকল্পনায় সমর্থন যোগায়।

উপসাগরীয় যুদ্ধ ইরাকের অর্থনৈতিক অবস্থার ব্যাপক অবনতি ঘটায় এবং প্রবল রাজনৈতিক অস্থিরতা ও সংকটের সৃষ্টি করে।চারদিকে জাতিগত সহিংসতা ছড়িয়ে পড়ে। ইরাকে শিয়া বনাম সুন্নি এবং আরব বনাম কুর্দি বিদ্রোহ সাদ্দামের এসব আগ্রাসনেরই ফসল। এসব বিদ্রোহ ইউএস দ্বারা চালিত হয়েছিল, যার ফলে একসময় বড় বিদ্রোহ দানা বাঁধে,শুরু হয় তার বিরুদ্ধে প্রবল আন্দোলন।

সাদ্দামের পতনঃ

২০০১ সালের সেপ্টেম্বরে টুইন টাওয়ার আক্রমণের পর মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করে যে সাদ্দাম হোসেন ও আল-কায়দা যৌথভাবে এতে জড়িত ছিল। ফলস্বরূপ, বুশ প্রশাসন ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করে এবং ২০০৩ সালে মার্কিন সৈন্যরা ইরাকে আক্রমণ করে।

বিচারাধীন সাদ্দাম হোসেন
বিচারাধীন সাদ্দাম হোসেন Source: todaysdocument.tumblr.com

ইরাক আক্রমণ করার জন্য তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ ও কোয়ালিশন বাহিনী যে কারণ দেখিয়েছিল তা হল: ইরাক ১৯৯১ সালের চুক্তি অমান্য করে গণবিধ্বংসী অস্ত্র নির্মাণ করছে এবং তাদের কাছে এ ধরনের অস্ত্রের মজুদও আছে।তখন সরকারি কর্মকর্তারা জানিয়েছিল, ইরাক যুক্তরাষ্ট্র, এর জনগণ এবং মিত্র রাষ্ট্রগুলোর জন্য বড় ধরনের হুমকি। যদিও পরবর্তীতে আগ্রাসনের পরে পরিদর্শকরা ইরাকে গিয়ে কোন ধরনের গণবিধ্বংসী অস্ত্র খুঁজে পায়নি। সাদ্দাম হোসেন আল-কায়েদাকে সহযোগিতা করছেন, এর পক্ষেও কোন প্রমাণ পাওয়া যায়নি।

২৩শে মার্চ ২০০৩ তারিখে বিচ্ছিন্ন হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্র বেশির ভাগ ইরাক দখল করে তাকে গ্রেপ্তারের আদেশ দেয়।তিনি ভূগর্ভস্থ হন। মার্কিন সেনা অভিযানে ধরা পড়ার পর ২০০৪ সালের ৫ নভেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত করা হয়। অবশেষে ৩০ শে ডিসেম্বর ২০০৬ সালে ঈদ উল-আযহার দিন তার ফাঁসি কার্যকর করা হয়।

 

তথ্যসূত্রঃ

১.national Geography

২.BBC

Source Featured Image
Leave A Reply

Your email address will not be published.

138 Comments
  1. Bjltpy says

    buy metformin 1000mg sale – losartan uk acarbose cheap

  2. Cwgmxn says

    micronase order online – purchase pioglitazone without prescription order dapagliflozin 10mg online cheap

  3. sklep internetowy says

    Wow, superb blog structure! How long have you been running
    a blog for? you make running a blog look easy.
    The overall glance of your web site is fantastic, let alone the
    content! You can see similar here sklep internetowy

  4. Vfwgzj says

    desloratadine brand – brand ketotifen 1 mg ventolin order online

  5. Ppcydf says

    buy ventolin 2mg online cheap – order theophylline without prescription order theo-24 Cr 400 mg online

  6. Ywuepk says

    ivermectin 6 mg without a doctor prescription – doxycycline drug buy cefaclor medication

  7. Dtuqxz says

    cleocin 150mg us – order generic terramycin 250mg order chloramphenicol sale

  8. Pyjgym says

    order zithromax 500mg sale – order floxin 200mg sale ciprofloxacin tablet

  9. Myltif says

    oral amoxil – buy cephalexin generic cipro price

  10. Rinblp says

    augmentin medication – order augmentin pill cipro pills

  11. Gsgxno says

    purchase hydroxyzine pill – generic buspin amitriptyline 25mg price

  12. Xmtwvs says

    clomipramine oral – remeron without prescription doxepin 75mg for sale

  13. Rxlbnp says

    quetiapine tablet – order effexor 150mg sale eskalith uk

  14. Voefqb says

    order generic clozaril – order generic frumil 5mg buy pepcid without prescription

  15. Mcjunf says

    buy generic zidovudine 300mg – allopurinol generic

  16. Dhzhpf says

    metformin 1000mg brand – glycomet us generic lincomycin

  17. Ewrqhl says

    furosemide 100mg price – prazosin 1mg over the counter how to get capoten without a prescription

  18. Tdrarg says

    acillin usa vibra-tabs online order buy amoxicillin generic

  19. Vxupkt says

    buy flagyl online cheap – buy generic flagyl 200mg buy zithromax 250mg generic

  20. Vgzhjp says

    ivermectin for cov 19 – buy sumycin pills for sale sumycin cost

  21. Bexlbn says

    buy valtrex no prescription – buy valacyclovir 500mg sale buy acyclovir generic

  22. NSFW Generator AI says

    Thanks for sharing, this is a fantastic article.Really looking forward to read more. Want more.

  23. clearvu fence says

    Im grateful for the article.Really thank you! Fantastic.

  24. Jhycvt says

    ciplox over the counter – doxycycline oral erythromycin online

  25. Uehqyc says

    metronidazole 400mg drug – buy flagyl 400mg online purchase azithromycin for sale

  26. wire mesh fence says

    Really appreciate you sharing this blog post.Really looking forward to read more.

  27. 台北定點ptt says

    I really enjoy the blog article.Really looking forward to read more. Really Great.

  28. 古華飯店餐廳 says

    Im thankful for the blog article.Really looking forward to read more. Keep writing.

  29. Roleplay ai says

    A big thank you for your blog. Awesome.

  30. Zuwbsr says

    baycip sale – keflex generic augmentin order online

  31. Hoafqi says

    order cipro sale – cephalexin price order augmentin 375mg for sale

  32. talkie ai says

    Great, thanks for sharing this article post.Really looking forward to read more. Really Great.

  33. nsfw ai chat says

    Awesome blog. Awesome.

  34. Tdosxd says

    order finpecia generic buy proscar generic buy fluconazole generic

  35. pdf gpt says

    This is one awesome blog post.Really looking forward to read more. Cool.

  36. Zjlhvc says

    buy ampicillin pills for sale buy penicillin generic buy amoxicillin pill

  37. casino plus says

    Major thanks for the article post.Really looking forward to read more. Keep writing.

  38. Hfpepk says

    purchase dutasteride without prescription ranitidine pills zantac sale

  39. Pyhadr says

    simvastatin 10mg cost zocor price order valacyclovir for sale

  40. Igqtav says

    buy generic imitrex purchase sumatriptan for sale order levofloxacin generic

  41. Vepons says

    order ondansetron 8mg without prescription order zofran generic spironolactone online

  42. Uxztbl says

    buy esomeprazole without a prescription order nexium 20mg generic brand topiramate 200mg

  43. 500 Student Visa says

    Really appreciate you sharing this blog article.Really looking forward to read more. Really Cool.

  44. eva case says

    Im obliged for the post.Much thanks again. Fantastic.

  45. kubet says

    Im grateful for the post.Much thanks again. Really Cool.

  46. Anwvjs says

    tamsulosin pills flomax price celebrex uk

  47. Gdierm says

    metoclopramide 20mg tablet buy metoclopramide 20mg generic cozaar medication

  48. Ycxwal says

    buy methotrexate sale order methotrexate online order coumadin 5mg for sale

  49. Xtjtvi says

    meloxicam 7.5mg us order celebrex online cheap buy celebrex 100mg online

  50. horny ai says

    Im thankful for the article post.Much thanks again. Will read on…

  51. Zflvqu says

    cheap inderal clopidogrel price purchase clopidogrel without prescription

  52. swap face free says

    Im grateful for the blog article.Thanks Again. Keep writing.

  53. Roleplay AI says

    A big thank you for your blog article.Really looking forward to read more. Want more.

  54. Cqknic says

    buying a research paper custom dissertation services academic writing support

  55. janitor ai free says

    Thanks for sharing, this is a fantastic post. Will read on…

  56. Roleplay AI says

    Say, you got a nice blog article. Much obliged.

  57. Xbimel says

    medrol medication medrol 16mg online buy generic depo-medrol

  58. casino says

    This is one awesome blog post.Thanks Again. Keep writing.

  59. solar backup batteries says

    I really like and appreciate your article post.Really thank you!

  60. Hxepoz says

    toradol pills buy toradol 10mg pills buy cheap gloperba

  61. Thanks for the blog post.Really looking forward to read more. Really Great.

  62. Wohh precisely what I was searching for, regards for putting up.
    My website: трахает в жопу раком

  63. Rsjjpe says

    order priligy 30mg pills oral priligy 90mg misoprostol 200mcg cheap

  64. Oahars says

    claritin 10mg generic claritin tablet loratadine online order

  65. порнуха бабуля says

    Thanks for sharing, this is a fantastic blog post.Really thank you! Much obliged.
    My website: дрочит дилдо

  66. Jmhroo says

    buy aralen generic buy aralen pills for sale buy chloroquine 250mg online

  67. This site definitely has all of the information I needed about this subject
    My website: порно домашний фистинг

  68. Lrvrod says

    clarinex pills buy clarinex 5mg generic purchase desloratadine pills

  69. Wuiwgt says

    cenforce price buy cenforce 50mg online cheap cenforce 50mg canada

  70. As a Newbie, I am always searching online for articles that can help me. Thank you
    My website: порно пьяных баб

  71. Rgwhan says

    purchase aristocort pills order aristocort 10mg sale order aristocort generic

  72. порно онлайн жмж says

    I am incessantly thought about this, thanks for posting.
    My website: русское буккаке

  73. Efmjpz says

    cialis daily cost cialis 10mg cheap cialis ca

  74. фетишизм says

    Thanks-a-mundo for the post.Really thank you! Awesome.
    My website: порно втроем

  75. Shtqfr says

    order lyrica 150mg online cheap purchase pregabalin for sale order lyrica pills

  76. Ealjai says

    hydroxychloroquine pills buy plaquenil online cheap buy hydroxychloroquine 200mg online

  77. Oydaqf says

    real casino online real online blackjack free casino games no registration no download

  78. Egiziq says

    buy levitra no prescription vardenafil 20mg drug order levitra pill

  79. I’m extremely pleased to discover this website. I wanted to thank you for ones time just for this fantastic read!
    My website: огромный хуй

  80. Glidub says

    purchase vibra-tabs online order doxycycline online monodox order

  81. Major thanks for the article post. Much thanks again.
    My website: домашний анал раком

  82. Tjatox says

    rybelsus 14mg over the counter order rybelsus 14mg sale buy generic rybelsus over the counter

  83. A round of applause for your article. Much thanks again.
    My website: порно зрелых толстых женщин

  84. Kaekme says

    purchase furosemide for sale cheap lasix 40mg furosemide 100mg over the counter

  85. Zdrznu says

    order generic sildenafil 100mg viagra cheap sildenafil 25mg for sale

  86. Definitely, what a great blog and revealing posts, I definitely will bookmark your site. Best Regards!
    My website: глотание спермы

  87. Btyvni says

    neurontin 600mg ca order gabapentin generic neurontin 800mg usa

  88. ебля групповуха says

    Thank you ever so for you blog. Really looking forward to read more.
    My website: первый анальный секс

  89. janitor ai says

    Thank you for your blog.Really thank you! Awesome.

  90. Cjrzzp says

    purchase clomid for sale order clomid 50mg buy generic clomid online

  91. Rishikesh camping package says

    Really appreciate you sharing this blog post.Much thanks again.

  92. As a Newbie, I am always searching online for articles that can help me. Thank you
    My website: порно девушка блондинка

  93. https://www.lianindustrial.com says

    I think this is a real great article.Really looking forward to read more. Great.

  94. выебал невесту says

    Definitely, what a great blog and revealing posts, I definitely will bookmark your site. Best Regards!
    My website: глотает сперму подборка

  95. Fojyhk says

    order levothyroxine generic synthroid 75mcg pill levoxyl online

  96. Qdmvwr says

    buy zithromax generic azithromycin 500mg sale order azithromycin 500mg generic

  97. ai game generator says

    Thanks for the article. Really Cool.

  98. Respect to post author, some fantastic information
    My website: секс двойной анал

  99. ебут в попку says

    A lot of blog writers nowadays yet just a few have blog posts worth spending time on reviewing.
    My website: негр ебет чужую жену

  100. Ritzjt says

    cost augmentin 625mg amoxiclav order augmentin for sale

  101. 3 chlorine tablets says

    Really informative post.Really thank you! Really Great.

  102. Vwdacc says

    order amoxil 500mg amoxil over the counter amoxil 500mg us

  103. Definitely, what a great blog and revealing posts, I definitely will bookmark your site. Best Regards!
    My website: порно на руском

  104. Fortune Tiger says

    Thanks for the post.Really thank you! Really Great.

  105. Bbbsyb says

    order generic ventolin inhalator buy albuterol pill order ventolin 4mg for sale

  106. Wcwsjw says

    accutane 20mg ca isotretinoin 10mg pills accutane sale

  107. medieval says

    wow, awesome blog.Much thanks again. Want more.

  108. Bkrkyg says

    buy cheap rybelsus rybelsus 14mg drug buy rybelsus 14mg without prescription

  109. Europe Work permit says

    I loved your blog post.Much thanks again. Fantastic.

  110. Ydchss says

    oral deltasone 5mg buy generic prednisone 20mg buy deltasone 40mg online

  111. Mkwelr says

    order semaglutide for sale order rybelsus 14mg online order semaglutide 14mg for sale

  112. thekkady resorts says

    I really liked your post.Really thank you! Really Cool.

  113. Jhnuov says

    clomid cheap how to buy clomid buy clomiphene 50mg online cheap

  114. Acvgiw says

    buy levitra 20mg without prescription buy vardenafil 10mg without prescription

  115. Uoetzb says

    levoxyl price cost synthroid purchase levothyroxine generic

  116. Okhixy says

    buy augmentin medication generic clavulanate

  117. Gqjnga says

    ventolin inhalator price ventolin brand order albuterol online cheap

  118. Rdbszx says

    order vibra-tabs online cheap buy doxycycline online

  119. Rqqilh says

    amoxicillin pill amoxil 500mg price amoxicillin pills

  120. cinema sofas says

    Looking forward to reading more. Great blog post.Much thanks again. Keep writing.

  121. Face swap says

    Very neat blog article.Thanks Again. Will read on…

  122. Python代做 says

    Awesome blog post. Great.

  123. Qnhvas says

    prednisolone 10mg ca generic prednisolone 40mg order omnacortil 5mg online cheap

  124. 皇冠会员 says

    This is one awesome article post. Keep writing.

  125. Vnrjpp says

    buy furosemide online diuretic lasix 100mg uk

  126. Mqsfvg says

    buy azithromycin 500mg for sale azipro 250mg for sale azipro 250mg drug

  127. Ebyrcf says

    buy gabapentin 600mg online cheap gabapentin online buy

  128. Rrfuuk says

    buy zithromax cheap zithromax 500mg cheap azithromycin 500mg tablet

  129. Tyacdg says

    buy sleeping pills online uk basic care sleep aid

  130. Pewrrp says

    amoxicillin over the counter amoxil 250mg for sale amoxil uk

  131. https://undress.vip/ says

    I value the blog article.Thanks Again. Great.

  132. Qfjzhn says

    isotretinoin 20mg cheap accutane 10mg price where can i buy isotretinoin

  133. Kisdae says

    the best medication for heartburn coversyl generic

  134. Stuipa says

    topical acne medication prescription list prednisolone online buy buy clearasil adult acne medication

  135. Xfohah says

    is omeprazole a promotility drug glucophage price

  136. Pyxlyo says

    order prednisone 10mg online prednisone brand

  137. Eqspos says

    sleeping pills online order modafinil 200mg canada

  138. Ykjrbe says

    best nighttime medicine for allergies prescription strength allergy meds prescription only allergy medication

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More