জাতি সংকট প্রসঙ্গঃ একটি মিযো রাজনৈতিক উপাখ্যান

127

দক্ষিণ এশিয়ার একটি ছোট্ট দেশ হওয়া সত্বেও বাংলাদেশের প্রাকৃতিক ও নৃতাত্ত্বিক বৈচিত্র্যময় বৈশিষ্ট্যের কারণে এটি আলাদা হয়ে আছে অন্যদের থেকে। বিশেষ করে এই দেশের গুরুত্বপূর্ণ ভৌগলিক অবস্থান অন্য দেশের জন্য যেমন চিন্তার বিষয় তেমনি প্রতিরক্ষার প্রশ্নে এর তাৎপর্যও ব্যাপক।

দেশভাগ থেকে স্বাধীনতা যুদ্ধের মত দুটি বড় ঘটনা দ্বারা এদেশের রাজনৈতিক বিবর্তন হলেও সে সব ইতিহাস এখন বেশ পুরনো। তেমন পুরনো হয়েছিলো এদের নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলির পারস্পারিক দ্বন্দ বা স্টেটের সাথে তাদের মুখোমুখি অবস্থান। যুদ্ধ মিটে গেছে সেই ৭১ সালে আর শান্তি চুক্তি ৯৭ সালে। কিন্তু বর্তমান সময়গুলিতে পাহাড়ে তীব্র অসন্তোষ এবং বিভিন্ন স্লোগান বা দাবী যেগুলি কিনা রাষ্ট্র-যন্ত্রের জন্য অস্বতিকর আমাদের সেই পুরনো বিষয় নিয়ে আবারো ভাবতে বাধ্য করছে। একদিকে বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তাদের মারমুখী ভূমিকা আর পাহাড়ি সেটালার বিবাদ তার উপর রাষ্ট্রের নীরব ভূমিকা আমাদের নতুন চিন্তার পথে দিকে যেতে বাধ্য করছে। সুতরাং তার প্রেক্ষিতেই আজকের লেখা।
বাংলাদেশের পরিসংখ্যান অধিদপ্তরের হিসেব মোতাবেক বর্তমানে দেশের উপজাতির সংখ্যা ২৭ । (১)

 

বিগত সময়ে আমরা এই পরিসংখ্যান ব্যুরোকে নিজেদের প্রয়োজনেই এদের সংখ্যা বাড়াতে কমাতে দেখেছি। তেমন দেখছি কাউকে কাউকে বেমালুম ভুলে যেতে। সেসব কথা আজ থাক। আজ বরং আমরা মিযো নামের একক ক্ষুদ্র জাতিদের নিয়েই আলোচনা করি, যাদের নিয়ে বাংলায় আলোচনা হয়নি বললে হয়তো ভুল হবে কিন্তু যা হয়েছে তা যৎসামান্য। কিন্তু তাদের প্রতিটি পদক্ষেপের পলিটিক্যাল ভ্যালু আমাদের একসময় ভাবতে বাধ্য করেছিলো তাদের সম্পর্কে। বিশেষ করে তাদের রাজনৈতিক অবস্থান, বহুমুখী সশস্ত্র তৎপরতা এবং পাকিস্তানী বাহিনীর সাথে রাজনৈতিক সমঝোতার ফলে একাত্তরে আমাদের পাক বাহিনীর সাথে লড়তে হয়েছিলো মিযোদের সাথেও। সুতরাং বর্তমান সময়ের অস্থিরতা বুঝতে আমাদের এই অতীত জানা বা পর্যালোচনা ব্যাপক গুরুত্বের দাবী রাখে এবং ভূমিকা রাখে পরবর্তী রাজনৈতিক মেরুকরণ বুঝতেও।

যাইহোক বিস্তৃত ইতিহাস আলোচনায় আমারর দক্ষতা বা আগ্রহ কোনটাই নেই। সেসব ইতিহাসবিদের কাজ। দার্শনিক হেগেলের ভাষায় “নির্বোধরা ইতিহাস টেনে নিয়ে যায় আর বুদ্ধিমানরা ইতিহাসের গতিপথ অনুসরণ করে।” সুতরাং আজ আমরা ইতিহাসের সেই অস্থির গতিপথটিই অনুসরণ করবো।

মিযোদের নিয়ে আলোচনা করতে হলে আমাদের ফিরে যেতে হবে তাদের বেশ পিছনে। উৎসের দিক দিয়ে মিযোদের যোগসূত্র মঙ্গোল জাতির সাথে। শান্তিপ্রিয় এই উপজাতিটিকে ধরা হয় মঙ্গোলদের কোন একটি শাখার ভগ্নাংশ। প্রথম কোথা থেকে কিভাবে এসেছিলো সেই নৃতাত্ত্বিক আলোচনা বাদ দিলে তাদের মুল আবাস হল লুসাই পাহাড়ের আশেপাশে। অবস্থানের দিক থেকে তারা বেশ ছাড়ানো ছিটানো স্বভাবের। বাংলাদেশ বার্মা আর ভারত এই তিন দেশেই তাদের বাস। সুতরাং সেই ইংরেজ আমল থেকেই তারা রাজনৈতিকভাবে বেশ গুরুত্বপূর্ণ ছিল। ১৯৩৫ সালে দি স্টেটস অ্যাক্ট অব ইন্ডিয়া জারি করে তাদের গভর্নর জেনারেল ইন কাউন্সিলের অধীনে দিয়া দিয়া হয়। (২)। ধারনা করা হয় তাদের নিয়ন্ত্রণে রাখতেই এটি করা হয়েছিলো।

১৯৪৫ সালের আগ পর্যন্ত এই এলাকায় রাজনৈতিক তৎপরতা ছিল সম্পূর্ণ নিষিদ্ধ। পঁয়তাল্লিশ সালের দিকে এই ঘোষণা উইথড্রো করলে মিঃ চ সাংগ্রপ এর নেতৃতে মিযো ইউনিয়ন এবং লালমাভিয়ার নেতৃত্বে গঠিত হয় ইউনাইটেড মিযো ফ্রিডম অর্গানাইজেশন।
এর মধ্যেই হয়ে যায় দেশভাগ। সুতরাং পক্ষ বেছে নিতে হয় সবাইকে। প্রথমে মিযো ফ্রিডম অর্গানাইজেশন যোগাযোগ শুরু করে বার্মার সাথে (৩) কিন্তু বার্মা তাদের নিয়া তেমন উৎসাহ দেখায়নি। অপরদিকে মিযো ইউনিয়ন ছিল নিষ্ক্রয়। এরপর এক অভ্যন্তরীণ গোলাযোগে ভাগ হয় মিযো ইউনিয়ন। বিচ্ছিন্ন অংশ গঠন করে মিযো ইউনিয়ন কাউন্সিল। তারা বেশ জোরেশোরেই ভারতের সাথে যুক্ত হবার দাবী করে (৪)।

পরের ইতিহাসটা চিরায়ত ব্রিটিশ চরিত্রের ইতিহাস। মিযোদের ভাগ্য নিয়ে অনেক নাটকের পর অবশেষে সিধান্ত হয় তারা থাকবে ভারতের ইউনিয়ন হয়ে। তবে তা শর্তসাপেক্ষ দশ বছর পর চাইলেই আলাদা হতে পারবে।
পাঠক হয়তো ভাবছেন এর মধ্যে বাংলাদেশের রাজনীতি কই? আছে দ্রুতই প্রবেশ করবো আমরা সেই অধ্যায়ে তবে সেটা ধাপে ধাপে। যাতে আমাদের বুঝতে কোন সমস্যা না হয় এই কৌশল।

১৯৬১ সালে ভারতীয় বাহিনীর একজন সাবেক হাবিলদার লালডেংগার নেতৃত্বে স্বাধীনতার ঘোষণা দিয়ে গঠিত হয় মিযো ন্যাশনাল ফ্রন্ট বা এম এন এফ নামে একটি সংগঠন। সাথে গঠিত হয় তাদের সশস্ত্র শাখাও(৫)। তখন সময়টা ছিল বেশ উত্তল। কমিউনিস্ট দুনিয়ার মহা-বিতর্কের কারণে সোভিয়েত আর চীন তখন বিপরীতমুখী অবস্থানে। সোভিয়েত শ্রমিক মালিক সাম্য অবস্থানের কিথা কথা বললেও চীন তখনো সরাসরি সশস্ত্র লাইনে। সুতরাং যেকোনো আর্মাড গ্রুপের জন্য তখন চীনা সাহায্য পাওয়া ছিল বেশ সহজ তার উপর যদি থাকে গায়ে বামপন্থি গন্ধ তাহলে তো কথাই নেই। সেটা এম এন এফের ছিলই সুতরাং তাদের চীনা সাহায্য পেতে বেগ পেতে হয়নি মোটেই। তার উপর ভারতের সাথে চীনের বৈরী সম্পর্কের জন্য মিযো এই বিদ্রোহীদের চীন অস্ত্র ও প্রশিক্ষণ দুটোই দিয়েছে বেশ আন্তরিকতার সাথে। (৬)
সে যাইহোক পাকিস্তানও ভারতকে শায়েস্তা করার এই সুযোগ হাত ছাড়া করতে চায়নি মোটেই। তারাও সম্পর্ক গড়ে তোলে মিযো বিদ্রোহীদের সাথে। ফলে চট্টগ্রামের ভারতীয় সীমান্তবর্তী পাহাড়ি অঞ্চল হয়ে উঠলো মিযো বিদ্রোহীদের অভয়ারণ্য। এম এন এফ এখানেই ঘাটি গড়ে প্রশিক্ষণ নিতে শুরু করলো। আর বাংলাদেশ অর্থাৎ পূর্ববঙ্গীয় রাজনীতিতেই তারা বেশ ভালোভাবেই প্রবেশ করলো।

এভাবে পাকিস্তানী সরকার লালডেংগা এবং মিযো বিদ্রোহীদের মদদ দেয়া শুরু করলো ভারতকে চাপে রাখতে। মাঝে অবশ্য ১৯৬৩ সালে লালডেংগাকে পাকিস্তানের সাথে যোগাযোগ করার অপরাধে গ্রেফতার করে ভারতীয় বাহিনী। কিন্তু তার ফলে লাভ হয় লালডেংগারই ফিরে এসে তার কদর পাকিস্তানীদের কাছে আরও বেড়ে যায়। দ্রুতই মতিঝিলেই অফিস খুলে বসে মিযো ন্যাশনাল ফ্রন্টের অফিস।
আস্তে আস্তে ভারতের উপর চাপ বাড়াতে থাকে লালডেংগা এবং ১৯৬৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর সাথে আলোচনায় সরাসরি স্বাধীনতার দাবী করে বসে তারা। ফলে ভারতের জন্য এই মাথা ব্যথাটি পরিণত হয় ক্যান্সারে। এ্যাকশন নেয়াটা যেন হয়ে দাঁড়ায় সময়ের দাবী। ১৯৭১ সালে ভারত যে কয়টি ডিপ্লোম্যাটিক কারণ বিবেচনায় আমাদের সাহায্য করছিলো তার মধ্যে এই মিযো বিদ্রোহী দমন ছিল অন্যতম।

মুক্তিযুদ্ধের সময়গুলিতে মিযো বিদ্রোহীদের অবস্থান ছিল পরিষ্কার। তারা সরাসরি বাংলাদেশের বিরোধিতা করে পাকিস্তানি বাহিনীর হয়ে যুদ্ধ করেছিলো। বলা হয়ে থাকে পাকিস্তানী বাহিনী মেজর জিয়ার বিপরীতে নিজেরা না লড়াই করে মিযোদের মুখোমুখি করেছিলো।
একদিকে চিরশত্রু পাকিস্তান অন্যদিকে বিচ্ছিনতাবাদী মিযো বিদ্রোহীরা এই দুই শত্রুদের একই সাথে শিক্ষা দেয়ার লোভ ভারত সামলাতে পারেনি তাই মেজর উবানের নেতৃত্বে একদল যোদ্ধাদের চট্টগ্রামে পাঠায় ভারত। নক্সাল বিদ্রোহীদের থেকে নাগা সকল বিচ্ছিনতাবাদীদের দমন করাই ছিল উবানের মুল দায়িত্ব (৭)

আবার লালডেংগায় ফিরে আসি। প্রথমে ছিলেন একজন হাবিলদার পরে হয়েছিলেন আসম সরকারের একজন সরকারি ক্লার্ক। শারীরিক কাঠামো বিবেচনায় একজন আদর্শ গেরিলা নেতাই ছিলেন লালডেংগা। অসীম সাহস আর নেতৃত্বগুণের জন্য একজন যোগ্য নেতা হতে সময় লাগেনি খুব বেশি। তার ব্যাপারে অনেক কথা প্রচলিত ছিল। কিছুটা সত্যি আর কিছুটা মিথ। একটা কথা ছিল লালডেংগার কোন স্থায়ী বন্ধু ছিলোনা। কিংবা দিনে দুইবার তিনি দেহরক্ষী বদল করতেন। আসমে তাকে নিয়ে উপন্যাসও লেখা হয়েছিলো যেখানে তাকে দেখানো হয়েছিলো দেবতা রূপে। বলা হয়েছিলো নবজাগরণের দেবতা(৮) আমাদের মুক্তিযুদ্ধের সময় তিনি রাঙ্গামাটিতেই সস্ত্রীক বসবাস করতেন। (৯) কেবল পাকিস্তান পতনের পর তিনি পাকিস্তানি বাহিনীর সহায়তায় দেশ ত্যাগ করেন।
লালডেংগার চরিত্রে বিপ্লবী ভাব থাকলেও তার বাহিনীর অত্যাচারের কাহিনী বহুল প্রচলিত। জাতিগত সাদৃশ্যের জন্য পাহাড়ি জনপদের মধ্যে তাদের বেশ আতিথেয়তা ছিল। পাহাড়িরা তাদের পথ দেখাতো। আবার সেই পাহাড়িদের মুরগি শুকর খেয়ে ফেলত মিযোরা। কখনো শোনা যায় পাহাড়ি মেয়েদেরও তারা নিয়ে যেত জোর করে (১০)

জাতিয়তাবদী লড়াইয়ে আদর্শের মিশ্রণ থাকলে যতটা সুযোগ নেয়া সম্ভব লালডেংগা তার সব টুকুই নিয়েছিলেন। বাংলার তৎকালীন বাম পুরোধার লালডেংগাকে বেশ সমীহা করতো। শুধু বামরা কেন জম্মু জাতিয়তাবাদের মহাপুরুষ শন্তু লারমার সাথেও তার বন্ধুত্ব ছিল গভীর(১০) এখন যদি কেউ বলেন শন্তু লারমা মিযোদের দেখেই সশস্ত্র অবস্থানে স্বাচ্ছন্দ্য বোধ করেছিলেন তাহলে অবাক হবার কিছু থাকবেনা।
স্বাধীনতা পরবর্তী সময় অনেক পালাবদলের পর লালডেংগা আবার ফিরে এসেছিলেন। লোকমুখে প্রচলিত আছে তিনি জিয়া সরকারের আমলে মিরপুরে একটি বাসায় থাকতেন(১১)
তবে যাইহোক সময়ের প্রয়োজনে আর রাজনৈতিক মেরুকরণে লালডেংগা সাথে মিযোরা প্রয়োজনে অপ্রয়োজনে আমাদের ইতিহাসের সাথে জড়িয়ে আছে বেশ শক্তভাবে। ইতিহাস পাঠ করলে নানা ভাবেই তারা চলে আসাকে

ও হ্যাঁ শেষ পর্যন্ত লালডেংগা অস্ত্র ছেড়ে ডেমোক্রেসিতে গিয়েছিলেন। মিজোরাম রাজ্য হবার পর মুখ্যমন্ত্রীও হয়েছিলেন। এভাবেই সমাপ্ত হয়েছিলো মিজো ন্যাশনাল ফ্রন্ট আর লালডেংগার গল্পটি। কিন্তু আমাদের পাহাড়ের রক্তক্ষরণের গল্পগুলি এখনো চলমান। বহু সমস্যার মাঝে আটকে আছে আমাদের আদিবাসীদের ভবিষ্যৎ। এতক্ষণ যাবত বলে আসা লালডেংগার গল্পটি হয়তো কারো কারো কাছে অপ্রাসঙ্গিক মনে হতে পারে। হতেই পারে সে সম্ভাবনা উড়িয়ে দেয়া যাবে না কিন্তু এটাও সত্য যে বর্তমান পাহাড়ি সমস্যার সমাধান-কল্পে এটিই হতে পারে একটি কেস স্টাডি।

উৎস:
১। পরিসংখ্যান ব্যুরো বিবিএস রিপোর্ট ২০১১
২। দি স্টেটস এক্ট অব ইন্ডিয়া ১৯৩৫
৩। উবান, জেনারেল এস এস। ফ্যান্টমস অব চিটাগাং: ফিফথ আর্মি ইন বাংলাদেশ, ঘাস ফুল নদী প্রকাশনী
৪। উবান, ঐ
৫। suhas chatterjee, making of mizoram: role of laldenga, new delhi
৬। মান্নান, প্রফেসর আব্দুল।”তাহলে এখন ঘটনা কোন দিকে মোড় নিচ্ছে? “
৭। উবান, ঐ
৮। তালুকদার, মৃনাল। “মৌতাম “
৯। আহমেদ, মহিউদ্দিন।” অভ্যন্তরীণ উপনিবেশ অবস্থার অবসান চাই” (প্রথম আলোঃ২-০৭-১৩)
১০। গেরিলা নেতা লালডেংগাঃ একটি ব্যক্তিগত কথন। সামহোয়ারইন ব্লগ
১১। রহমান, বিপ্লব।” একজন রিপোর্টারের ডায়রি”
১২। ফয়সাল বিন মাজিদ।” অশান্তির অপছায়া” (দৈনিক জনকণ্ঠঃ৩ এপ্রিল ২০১০)

Leave A Reply

Your email address will not be published.

127 Comments
  1. Oxffrh says

    buy ivermectin tablets – purchase cefaclor for sale order cefaclor 250mg for sale

  2. Twwsws says

    clindamycin cost – acticlate drug cheap chloromycetin sale

  3. Ylhtll says

    azithromycin 500mg price – ciprofloxacin 500mg pill ciplox oral

  4. KxeeJorma says
  5. Wasxhn says

    buy generic amoxil – buy keflex pills for sale ciprofloxacin 1000mg cost

  6. Xcnuyw says

    order generic augmentin 1000mg – buy zyvox sale cipro price

  7. Hhdzai says

    buy atarax 25mg generic – amitriptyline 10mg pills endep 25mg over the counter

  8. Daersg says

    order clomipramine 50mg generic – buy tofranil 75mg online cheap purchase sinequan generic

  9. Sotshv says

    quetiapine online buy – fluvoxamine drug buy generic eskalith over the counter

  10. SxxeEromb says
  11. Wcrtwl says

    clozaril sale – buy tritace no prescription pepcid 40mg generic

  12. Kacvws says

    cost zidovudine 300mg – irbesartan 150mg canada allopurinol generic

  13. Ghxvfs says

    order metformin online – combivir cost brand lincocin 500mg

  14. Yauogy says

    furosemide 40mg uk – order candesartan generic buy captopril 25 mg generic

  15. CtmvThymn says
  16. Jsjltu says

    flagyl 200mg over the counter – buy cefaclor tablets buy generic zithromax online

  17. KxfcJorma says
  18. Vnngjk says

    ampicillin price amoxil online amoxicillin tablets

  19. Sjduck says

    valacyclovir 500mg pill – mebendazole medication buy zovirax online

  20. KxebJorma says
  21. Xkjign says

    buy ivermectin 6mg – order aczone gel cheap tetracycline 250mg

  22. Xsgosm says

    buy flagyl for sale – purchase terramycin generic buy zithromax 500mg pills

  23. Rszoos says

    buy ciplox online cheap – buy ciprofloxacin 500mg sale buy generic erythromycin

  24. XnrIcess says
  25. SrthvEromb says
  26. CrhcThymn says
  27. Cxeqjc says

    cipro for sale online – buy generic septra for sale cheap augmentin 1000mg

  28. Fjzqtj says

    buy cipro for sale – buy ciprofloxacin for sale purchase augmentin online cheap

  29. Opowqu says

    proscar for sale online buy forcan for sale buy diflucan pills

  30. Dpkpww says

    ampicillin generic purchase doxycycline pill cheap amoxil sale

  31. Oihzmp says

    order simvastatin 10mg without prescription order zocor 20mg sale buy valacyclovir sale

  32. Mtcofu says

    buy dutasteride pill purchase ranitidine without prescription zantac 300mg price

  33. Hbxwhz says

    buy ondansetron 8mg without prescription buy generic spironolactone for sale order spironolactone for sale

  34. Hchtbj says

    sumatriptan price buy levofloxacin tablets order levofloxacin 250mg generic

  35. Njsqsh says

    brand tamsulosin 0.4mg order generic tamsulosin 0.4mg celecoxib 200mg canada

  36. Olqwni says

    brand nexium 20mg topiramate drug oral topamax 200mg

  37. Glrxin says

    cost meloxicam 7.5mg buy celecoxib online cheap celebrex us

  38. Noldtt says

    buy cheap reglan maxolon brand buy cheap generic cozaar

  39. Bsxdur says

    purchase methotrexate pills warfarin 2mg cheap how to buy medex

  40. Obxnly says

    need essay written academic writing uk help with essay writing

  41. Vpafge says

    inderal 10mg cheap order inderal 20mg buy plavix pills for sale

  42. h3ei6n says

    立即下载Telegram中文版,享受快速、高效的即时消息传递体验。强大的端到端加密技术确保您的对话安全无忧,同时支持云端备份和多平台同步,为您提供极致的沟通体验。Download Telegram Chinese Version instantly for a rapid, efficient instant messaging experience. Strong end-to-end encryption technology ensures your conversations are safe and secure, with cloud backup and multi-platform synchronization for an ultimate communication experience.https://www.telegram-apk.com
    1ynqm91dcn

  43. Hkevsj says

    methylprednisolone 8mg online medrol 16 mg without prescription buy methylprednisolone 8mg

  44. Kzdpwu says

    buy orlistat 120mg sale purchase diltiazem generic diltiazem 180mg cost

  45. Pnvnxr says

    glycomet 1000mg oral buy glycomet order metformin pills

  46. ChwbThymn says
  47. Femhzj says

    cost dapoxetine 60mg order dapoxetine 60mg generic order generic cytotec

  48. Qvduhp says

    order chloroquine 250mg generic chloroquine 250mg us chloroquine over the counter

  49. Btratj says

    buy loratadine 10mg without prescription cost loratadine 10mg loratadine 10mg drug

  50. Jsagrx says

    buy cenforce pill buy generic cenforce 50mg buy cenforce pill

  51. Kyeixw says

    oral desloratadine 5mg buy generic clarinex over the counter buy generic clarinex for sale

  52. Jbergf says

    generic cialis 5mg order cialis 10mg generic cialis price

  53. Ohuabf says

    buy triamcinolone 10mg sale order triamcinolone generic aristocort cost

  54. Fizjhm says

    hydroxychloroquine 200mg cheap hydroxychloroquine 200mg pill hydroxychloroquine tablet

  55. Lvcsro says

    buy pregabalin 150mg generic pregabalin 150mg sale lyrica 150mg generic

  56. Qomfhd says

    levitra 20mg uk order levitra 10mg vardenafil us

  57. Ertqph says

    red dog casino blackjack online money free spins no deposit us

  58. Mnwoft says

    buy rybelsus 14 mg generic purchase rybelsus for sale order semaglutide without prescription

  59. Rivbte says

    order vibra-tabs online cheap vibra-tabs for sale acticlate pills

  60. Hvfyyr says

    order lasix generic brand lasix 40mg lasix price

  61. Cevfvr says

    clomiphene 50mg tablet clomiphene usa clomiphene 100mg pills

  62. Eulfrq says

    buy neurontin 600mg purchase gabapentin order gabapentin 600mg without prescription

  63. Sexoub says

    cost levothyroxine buy synthroid 100mcg pills order synthroid 75mcg generic

  64. Gegidc says

    prednisolone 40mg without prescription order omnacortil without prescription buy omnacortil without a prescription

  65. Rrxkmh says

    amoxiclav drug buy augmentin sale purchase amoxiclav

  66. Hkmthd says

    order zithromax 500mg online azithromycin 250mg without prescription zithromax over the counter

  67. Qnmagn says

    purchase albuterol inhalator antihistamine pills over the counter order albuterol 2mg pill

  68. Cvxilk says

    amoxicillin cost amoxicillin 250mg uk amoxicillin 250mg cost

  69. Mznlgt says

    rybelsus 14mg uk order rybelsus 14 mg online order semaglutide 14 mg generic

  70. Tafqym says

    order isotretinoin online accutane canada buy generic accutane for sale

  71. Lvbxhm says

    order semaglutide sale generic semaglutide 14mg rybelsus buy online

  72. Rikjeq says

    deltasone 20mg drug order prednisone 5mg without prescription deltasone 5mg uk

  73. Aeitks says

    buy clomid 100mg pills clomiphene 50mg for sale buy clomid generic

  74. Rxyurr says

    cheap tizanidine 2mg tizanidine 2mg uk tizanidine buy online

  75. Cnbbak says

    levitra cheap order levitra pill

  76. Yunlvb says

    cheap generic synthroid levoxyl order order levoxyl pill

  77. Dfnftn says

    clavulanate price where can i buy augmentin

  78. Brqwvi says

    buy ventolin tablets ventolin tablet strongest over the counter antihistamine

  79. Ephsng says
  80. Nxxqrq says

    amoxicillin pill amoxil 1000mg us buy amoxicillin 500mg pill

  81. Awbfeq says

    buy furosemide 100mg generic furosemide 100mg ca

  82. Xtoctm says

    buy azipro generic azipro drug order generic azithromycin

  83. Pnoroj says

    order generic neurontin 800mg buy gabapentin 600mg generic

  84. Hhlpmv says

    order generic zithromax cheap zithromax 250mg zithromax 250mg usa

  85. Gkxzit says

    order amoxicillin generic amoxil 500mg for sale buy amoxicillin 250mg without prescription

  86. Yrkxht says

    accutane cost accutane 40mg price buy generic isotretinoin 20mg

  87. Nfenyw says

    my medicines make me puke buy famotidine 20mg online

  88. Xzoebd says

    exact allergy pills buy aristocort 10mg pills best cold medicine without antihistamine

  89. Nvguwr says

    medication for persistent adult acne buy generic benzoyl peroxide sudden adult acne female

  90. Awigdx says

    best fast acting heartburn relief buy zidovudine without a prescription

  91. Dsedsu says

    prednisone 20mg without prescription prednisone 40mg generic

  92. Xqqtzc says
  93. Crgllz says

    strongest otc allergy med doctor prescribed allergy medication best off counter seasonal allergy

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More