বিশ্বের ১০টি নয়নাভিরাম লেক

23

পৃথিবীতে প্রাকৃতিক জলাধার গুলোর মাঝে লেক বা হৃদও অন্যতম।  চারিদিকে ভূমি দ্বারা আবদ্ধ বিশালাকার জলাধারকেই লেক বা হৃদ বলা হয়ে থাকে। আর এই বিশাল আকারের জলাধার কখনো কখনো বিশেষ গুরুত্ব বহন করে । অবদান রাখতে পারে কৃষি কাজে, রাখতে পারে মৎস্য আহরণেও অবদান। আবার স্বচ্ছ পানির যোগান দিয়েও অবদান রাখতে সক্ষম হয়। আবার এসব লেক গুলো তার সৌন্দর্যের মাধ্যমেও মনোযোগ আকর্ষণ করে থাকে ভ্রমণ পিয়াসু মানুষদের। মাঝে মাঝে লেক গুলোর বিশালতা আমাদের অবাক করে। জানতে ইচ্ছা হয় লেকগুলোর আকার, আয়তন এবং ইতিহাস। আর তাই আজকে জানব পৃথিবীর বড় বড় ১০টি লেক সম্পর্কে।

কাস্পিয়ান সাগর

আয়তন: ৩৭১০০০ বর্গকিলোমিটার
কাস্পিয়ান সাগর

কাস্পিয়ান সাগর নাম সাগর হলেও এটি আসলে একটি লেক বা হৃদ। যদিও এটি এতই বিশাল যে ভুল করে সাগর বলা যেতেই পারে! এটির  আয়তন প্রায় ৩৭১০০০ বর্গকিলোমিটার যা রাশিয়া, কাজাখিস্তান, তুর্কেমিনিস্তান, আজারবাইজান এবং ইরানের কিছু অংশ জুরে অবস্থান করছে এই বিশাল আকারের হৃদটি। আর এটির দৈর্ঘ্য প্রায় ১০৩০ বর্গকিলোমিটার এবং প্রস্থ  ৪৩৫ বর্গকিলোমিটার ৩৭১০০০ বর্গকিলোমিটারের সাগর রুপি বিশাল এই হৃদের পানির পরিমাণ প্রায় ৭৮২০০ কিলো-ঘনমিটার। গভীরতার দিক দিয়েও এই কম নয় যার গড় গভীরতা ২১১ মিটার বা ৬৯০ ফুট এবং সর্বোচ্চ গভীরতা ১০২৫ মিটার বা ৩৩৬০ ফুট। আর এই কাস্পিয়ান সাগর হৃদটি গভীরতার দিক থেকে পৃথিবীর ৩য় অবস্থানে রয়েছে।

লেক সুপিরিয়র

আয়তন: ৮২১০০ বর্গকিলোমিটার

লেক সুপিরিয়র
লেক সুপিরিয়র
Source: canacopegdl.com

লেক সুপিরিয়র হচ্ছে বিশ্বের সব চেয়ে বড় পরিষ্কার বা স্বচ্ছ পানির লেক এবং আয়তনের দিক দিয়ে বিশ্বের ২য় বড় লেক। এমনকি দক্ষিণ আমেরিকার সব চেয়ে বড় লেক হচ্ছে এই লেক সুপিরিয়র। লেকটির দৈর্ঘ্য ৫৬৩ কিলোমিটার এবং প্রস্থ ২৫৭ কিলোমিটার। এর সর্বোচ্চ গভীরতা ৪০৬ মিটার। লেক সুপিরিয়রের মোট আয়তন ৮২১০০ বর্গকিলোমিটার। এই লেকটির বিশেষত্ব হচ্ছে স্বচ্ছ পানি আর সুন্দর পরিবেশ।

লেক ভিক্টোরিয়া

আয়তন: ৬৮৮৭০ বর্গকিলোমিটার

লেক ভিক্টোরিয়া
লেক ভিক্টোরিয়া
Source: worldatlas.com

এই লেকটির আয়তন ৬৮৮৭০ বর্গকিলোমিটার। এত বিশাল আয়তনের কারণে যায়গা করে নিয়েছে বিশ্বের ৩য় অবস্থান। এছাড়াও এই লেকটি সমগ্র আফ্রিকার সবচেয়ে বড়। আর এর নাম করন করা হয় বিখ্যাত রানী ভিক্টোরিয়ার নামে। লেক ভিক্টোরিয়ার পানিও সুপিরিয়রের মত খুব স্বচ্ছ আর এই কারণে লেক সুপিরিয়র এর পরেই অর্থাৎ ২য় সর্বোচ্চ প্রাকৃতিক স্বচ্ছ পানির লেক হিসেবে গণ্য করা হয়। লেক ভিক্টোরিয়ার অবস্থান সমগ্র আফ্রিকার বড় অংশ জুরে যা উগান্ডা ৪৫ শতাংশ, কেনিয়া ৬ শতাংশ, তাঞ্জানিয়ার ৪৯ শতাংশ অবস্থান রয়েছে। লেক ভিক্টোরিয়ার দৈর্ঘ্য  ৩৩৭ কিলোমিটার এবং প্রস্থ ২৫০ কিলোমিটার। গড় গভীরতা ৪০ মিটার হলেও এর সর্বোচ্চ গভীরতা মাপা হয় ৮৩ মিটার।

লেক হিউরন

আয়তন: ৫৯৬০০ বর্গকিলোমিটার

লেক হিউরন
লেক হিউরন
Source: WallpaperUP

লেক হিউরন যুক্তরাষ্ট্রের পশ্চিম অঞ্চল এবং কানাডার পূর্বাঞ্চলে অবস্থিত যার আয়তন ৫৯৬০০ বর্গকিলোমিটার যা সমগ্র পৃথিবীর চতুর্থ এবং ৩য় সর্বোচ্চ স্বচ্ছ পানির লেক। এই লেকটি হচ্ছে উত্তর আমেরিকার সবচেয়ে বিখ্যাত লেক। লেক হিউরনের দৈর্ঘ্য ৩৩১ কিলোমিটার এবং প্রস্থ ২৯৫ কিলোমিটার। এটির সর্বোচ্চ গভীরতা ২২৯ মিটার ও গড় গভীরতা ৫৯ মিটার।

লেক মিশিগান

আয়তন: ৫৮০০০ বর্গ কিলোমিটার

লেক মিশিগান
লেক মিশিগান
Source: worldatlas.com

লেক মিশিগান হচ্ছে একটি দেশে অবস্থানকারী লেকের মাঝে পৃথিবীর সব চেয়ে বড়। লেকটির আয়তন ৫৮০০০ ব বর্গকিলোমিটার যা পৃথিবীর মাঝে ৫ম অবস্থান ধরে রেখেছে। এটি পানি ধারণ ক্ষমতার দিক দিয়ে পৃথিবীর ২য় অবস্থানে রয়েছে। এর দৈর্ঘ্য ৪৯৪ কিলোমিটার এবং ১৯০ কিলোমিটার প্রস্থ। গড় গভীরতা ৮৫ মিটার এবং সর্বোচ্চ গভীরতা ২৮২ মিটার।

লেক টাংগানিকা

আয়তন: ৩২৬০০ বর্গ

লেক টাংগানিকা
লেক টাংগানিকা
Source: worldatlas.com

আফ্রিকার বিখ্যাত লেকের মাঝে লেক টাংগানিকাও একটি। আর এই লেকটি হচ্ছে পৃথিবীর সবচেয়ে দীর্ঘ স্বচ্ছ পানির লেক। এটির আফ্রিকার বেশ কয়েকটি দেশ তাঞ্জানিয়া, বুরুন্দি, জাম্বিয়ার কিছু অংশ জুড়ে এর অবস্থান । লেক টাংগানিকা গভীরতার দিক থেকে ২য় এবং স্বচ্ছ পানির লেকের মাঝে ১ম ধরে রাখতে সক্ষম হয়েছে। এর সর্বোচ্চ গভীরতা  ১৪৭০ মিটার এবং গড় গভীরতা ৫৭০ মিটার। এর দৈর্ঘ্য ৬৭৭ কিলোমিটার এবং প্রস্থ ৫০ কিলোমিটার। এর আয়তন ৩২৬০০ বর্গকিলোমিটার। আর এই আয়তনের কারণে জায়গা করে নিয়েছে পৃথিবীর ৬ষ্ঠ অবস্থান।

লেক বৈকাল

আয়তন: ৩১৫০০ বর্গ কিলোমিটার

লেক বৈকাল
লেক বৈকাল
Source: worldatlas.com

লেক বৈকাল এর অবস্থান উত্তর মঙ্গলীয় সীমান্তে এবং রাশিয়ার দক্ষিণ সাইবেরিয়া অঞ্চলে। এই লেকটির আরও একটি নাম রয়েছে আর সেটা হল ‘ন্যাচারস’ বা প্রকৃতি। এটি তার আয়তনের কারণে জায়গা করে নিয়েছে বিশ্বের ৭ম অবস্থান। এর আয়তন ৩১৫০০ বর্গকিলোমিটার। এর দৈর্ঘ্য ৬৩৬ কিলোমিটার। এর সর্বোচ্চ গভীরতা ১৬৪২ মিটার এবং গড় গভীরতা ৭৪৪ মিটার। লেক বৈকালের আনুমানিক বয়স প্রায় ২৫ মিলিয়ন বছর বা তারও বেশি। পৃথিবীর প্রায় ২০ শতাংশ স্বচ্ছ পানি এই লেকটিতে রয়েছে যা প্রায়  ২৩৬০০ কিলো-ঘন মিটার।

গ্রেট বেয়ার লেক

আয়তন: আয়তন ৩১০০০ বর্গকিলোমিটার

গ্রেট বেয়ার লেক
গ্রেট বেয়ার লেক
Source: Celebrations Cake Decorating

গ্রেট বেয়ার লেক হচ্ছে উত্তর আমেরিকার চতুর্থ বড় লেক। এই লেকের আয়তন ৩১০০০ বর্গকিলোমিটার। এর দৈর্ঘ্য ৩২০ কিলোমিটার এবং প্রস্থ ১৭৫ কিলোমিটার। এর সর্বোচ্চ গভীরতা ৪৪৬ মিটার এবং গড় গভীরতা ৭১ মিটার। আর এই গ্রেট বেয়ার লেকটির মাঝে রয়েছে ২৬টি দ্বীপ আর এই দ্বীপ গুলো একত্রে আয়তন ৭৫৯ বর্গকিলোমিটার। এই লেকটি সমুদ্র লেভেল থেকে ১৮৬ মিটার উপরে অবস্থিত। আর এই লেকটিতে শীতের সময়ে প্রচণ্ড ভাবে তাপমাত্রা হ্রাস পায়।

লেক মালাবি

আয়তনঃ আয়তন ২৯৫০০ বর্গকিলোমিটার

লেক মালাবি
লেক মালাবি
Source: Safari Junkie

এই লেকটি অবস্থান করছে মালাবি, তাঞ্জানিয়া এবং মোজাম্বিকের কিছু অঞ্চলে। এটির আয়তন ২৯৫০০ বর্গকিলোমিটার যা পৃথিবীর নবম সর্বোচ্চ। আর এই মালাবি লেকটি সমগ্র আফ্রিকার মাঝে ৩য় সর্বোচ্চ এবং ২য় সর্বোচ্চ গভীরতার দিক থেকে। এটির দৈর্ঘ্য ৫৭৯ কিলোমিটার। এর সর্বোচ্চ গভীরতা ৭০৬ মিটার এবং গড় গভীরতা ২৯২ মিটার। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই মালাবি লেক।  এই লেকটিতে অনেক প্রজাতির মাছ পাওয়া যায়। আর এই কারণে পৃথিবীর মাঝে ব্যাপক পরিচিত। এই লেকটিতে পায় ১০০ মাছ পাওয়া যায়।

গ্রেট স্লেভ লেক

আয়তন: ২৭০০০ বর্গকিলোমিটার

গ্রেট স্লেভ লেক
গ্রেট স্লেভ লেক
Source: My Yellowknife Now

গ্রেট স্লেভ লেকটি আয়তনের দিক থেকে পৃথিবীর ১০ম অবস্থানে রয়েছে। আর এটি উত্তর আমেরিকার সবচেয়ে গভীর তম লেক। এই লেকটির অবস্থান কানাডার উত্তর পশ্চিমাঞ্চলে। যার সর্বোচ্চ গভীরতা ৬১১ মিটার। এই লেকটির দৈর্ঘ্য ৪৮০ কিলোমিটার এবং এর প্রস্থ ১০৯ কিলোমিটার। এই গ্রেট স্লেভ লেকটির আয়তন ২৭০০০ বর্গকিলোমিটার। এটির পানির প্রবাহ শুরু হয় হ্যায় নদী থেকে এবং প্রবাহ গিয়ে পরে ম্যাকেঞ্জি নদীতে। আর গত কয়েক বছর ধরে এই লেকের নিচে বরফের স্তর জমা হয়ে থাকে।

Source Feature Image
Leave A Reply
23 Comments
  1. RickyGrila says

    india pharmacy indian pharmacy fast delivery mail order pharmacy india

  2. StevenJeary says

    best online pharmacies in mexico: mexican pharmacy – mexican border pharmacies shipping to usa

  3. MichaelLIc says

    http://indiaph24.store/# reputable indian pharmacies

  4. RickyGrila says

    indian pharmacy indian pharmacy reputable indian pharmacies

  5. MichaelLIc says

    https://mexicoph24.life/# reputable mexican pharmacies online

  6. StevenJeary says

    canadian pharmacy store: Licensed Canadian Pharmacy – canada drugs

  7. MichaelLIc says

    https://canadaph24.pro/# cheapest pharmacy canada

  8. StevenJeary says

    canadian king pharmacy: Prescription Drugs from Canada – canadian pharmacy online

  9. RickyGrila says

    precription drugs from canada Large Selection of Medications from Canada certified canadian pharmacy

  10. RickyGrila says

    best online pharmacy india Cheapest online pharmacy india pharmacy mail order

  11. MichaelLIc says

    https://mexicoph24.life/# mexico pharmacies prescription drugs

  12. RickyGrila says

    reliable canadian online pharmacy Large Selection of Medications from Canada my canadian pharmacy

  13. StevenJeary says

    mexico drug stores pharmacies: Online Pharmacies in Mexico – mexican pharmaceuticals online

  14. MichaelLIc says

    https://indiaph24.store/# online pharmacy india

  15. RickyGrila says

    canada drugs Certified Canadian Pharmacies legitimate canadian pharmacies

  16. RickyGrila says

    india pharmacy mail order buy medicines from India indian pharmacy

  17. MichaelLIc says

    http://indiaph24.store/# best india pharmacy

  18. RickyGrila says

    cheapest online pharmacy india buy medicines from India online shopping pharmacy india

  19. RickyGrila says

    mexico pharmacies prescription drugs mexican pharmacy mexico drug stores pharmacies

  20. MichaelLIc says

    https://mexicoph24.life/# mexican online pharmacies prescription drugs

  21. RickyGrila says

    buy medicines online in india indian pharmacy fast delivery online shopping pharmacy india

  22. RickyGrila says

    reputable indian pharmacies Cheapest online pharmacy reputable indian online pharmacy

  23. MichaelLIc says

    https://canadaph24.pro/# canada drugstore pharmacy rx

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More