দেশ – বিদেশের অদ্ভুত আর বিচিত্র কিছু আইন

2

রাষ্ট্র পরিচালনা ও জনগণের স্বার্থেই প্রতিটি দেশ নানারকম আইন বানায়। কিন্তু একদেশের আইন যেমন অন্য দেশের জন্য প্রযোজ্য নয়, তেমনি একদেশের আইন অন্যদেশের মানুষের কাছে অদ্ভুত আর বিচিত্র আইন মনে হতে পারে । এরকম কিছু আইন নিয়ে আজকের আলোচনা।

স্ত্রীকে প্রহার বৈধঃ

হ্যা, ঠিকই দেখছেন। এরকম একটি আইন রয়েছে আমেরিকার আরকানসাস রাজ্যের। যে সকল স্বামী নিজে স্ত্রীর উপর বিরক্ত, তারা চাইলে তাদের স্ত্রীদের প্রহার করতে পারবেন ইচ্ছেমত তাতে কোন সমস্যা নেই কিন্তু মাসে তাও একদিনের বেশি নয়।

অদ্ভুত আর বিচিত্র আইন

মেয়েদের হাই-হিল পড়া অবৈধঃ

যেসব ফ্যাশন সচেতনতা মানবীরা রয়েছেন তাদের জন্য দুঃসংবাদই বটে। গ্রিকে মেয়েরা চাইলেই হাই-হিল পড়ে প্রাচীন স্থাপনাগুলোতে ঘুরতে যেতে পারবেন না, যদি কেউ ভুল করে চলেও যায় তবে গুণতে হতে পারে বড় রকমের জরিমানা।

অদ্ভুত আর বিচিত্র আইন

প্রকাশ্যে গোঁফওয়ালা কোন ব্যক্তির চুম্বন নিষিদ্ধঃ

যারা গোঁফদাড়ি রাখতে পছন্দ করেন তাদের জন্য বড় রকম একটা ধাক্কা। এই আইনটি প্রথম চালু হয় আমেরিকার আইওয়াতে প্রদেশে। কোন গোঁফওয়ালা পুরুষ ইচ্ছা করলেই তার প্রেমিকা বা স্ত্রীকে জনসম্মুখে চুম্বন করতে পারবেন না। বেচারা।

অদ্ভুত আর বিচিত্র আইন

রোগ আক্রান্ত হলেও পুলিশ ধরে নিয়ে যেতে পারেঃ

একি ঝামেলা! কেউ রোগ আক্রান্ত হলে পুলিশ তুলে নিয়ে যাবে! হ্যা, গ্রিসে এইচ.আই.ভি আক্রান্ত বলে কোন ব্যক্তিকে সন্দেহ হলেই পুলিশ তাকে ধরে নিয়ে যেতে পারবে এবং সে এইচ.আই.ভি পজিটিভ কিনা তা জানার জন্য তাকে ডাক্তারি পরীক্ষায় বাধ্য করবে।

অদ্ভুত আর বিচিত্র আইন

রাতে টয়লেটের ফ্লাশ ব্যবহার করা অবৈধঃ

সুইজারল্যান্ডে রাত বারটার পর আপনি টয়লেট ঠিকই ব্যবহার করতে পারবেন কিন্তু ফ্লাশ করতে পারবেন না। যদি মনের ভুলে ফ্লাশ করেই বসেন তবেই জরিমানা।

অদ্ভুত আর বিচিত্র আইন

নষ্ট বৈদ্যুতিক বাতি খোলা অপরাধঃ

মনে করুন বাসার বৈদ্যুতিক বাতি নষ্ট হয়ে গেল তখন কি করবেন! তাড়াতাড়ি দোকান থেকে বাতি কিনে এনে নতুন বাতি লাগিয়ে দিবেন কিন্তু অস্ট্রেলিয়াতে তা হবে না, আপনি যদি প্রশিক্ষিত ইলেক্ট্রিশিয়ান না হোন তবে বাতি নষ্ট হলেও পরিবর্তন করতে পারবেন না।

বৃষ্টিজল সংরক্ষণ অবৈধঃ

বৃষ্টি আর বৃষ্টির জল আছে বলেই বাঙালি মনে কবিতা আর গান বিড়বিড় করে উঠে। সাথে বর্ষায় বৃষ্টিতে ভিজা আর খিচুড়ি ভক্ষণ ,হ্যা কি সুন্দরেই না বাঙালি জীবন। কিন্তু আমেরিকানরা তা পারেনা, আমেরিকার কলোরাডো প্রদেশে বৃষ্টিজল সংরক্ষণ আইনত দণ্ডনীয়।

অদ্ভুত আর বিচিত্র আইন

স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়াও অপরাধঃ

সামোয়াতে আপনি ইচ্ছা করলে আপনার স্ত্রীর জন্মদিন ভুলে যেতে পারবেন না কারন সেখানে এটা অপরাধ। এরকম আজাইরা আইন আর দ্বিতীয়টা নাই।

অদ্ভুত আর বিচিত্র আইন

জনসম্মুখে বায়ু ত্যাগ অপরাধঃ

আমেরিকার ফ্লোরিডায় প্রতি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার পর প্রকাশ্যে বায়ু ত্যাগও জরিমানাযোগ্য অপরাধ।

অদ্ভুত আর বিচিত্র আইন

নকল দাঁত ব্যবহারে স্বামীর অনুমতিঃ

আমেরিকার ভারমন্টে স্ত্রীকে নকল দাঁত ব্যবহারের জন্য স্বামীর কাছ থেকে অনুমতি নিতে হবে। এই আইনের প্রয়োজনীয়তা নিয়ে আমার অনেক প্রশ্ন রয়েছে।

বিয়ে করার জন্যও পত্রিকায় বিজ্ঞাপনঃ

গ্রিকে কেউ বিয়ে করতে চাইলে অবশ্যই তাদের গ্রিক পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে অথবা সিটি সেন্টারের নোটিশবোর্ডে নোটিশ দিতে হবে, তাছাড়া  বিয়ে অবৈধ হিসেবে গণ্য করা হবে।

স্ত্রী ইচ্ছা করলে স্বামীকে হত্যা করতে পারবেঃ

হংকং এ স্ত্রী ইচ্ছা করলে তার স্বামীকে হত্যা করতে পারে যদি স্ত্রী বুঝতে পারেন তিনি তার স্বামীর দ্বারা প্রতারিত হচ্ছেন, তবে স্ত্রীকে অবশ্যই স্বামীকে খালি হাতে হত্যা করতে হবে।

অদ্ভুত আর বিচিত্র আইন

স্বামী-স্ত্রীর তালাক অবৈধঃ

পৃথিবীর প্রায় সবদেশেই তালাক বৈধ কিন্তু দুটি দেশ ছাড়া। সেগুলো হলো ভ্যাটিকান আর ফিলিপাইন।  সেখানে ইচ্ছা করলেই স্বামী-স্ত্রী কেউ কাউকে তালাক দিতে পারবে না।

প্রক্সি বিয়ে বৈধঃ

ছাত্রজীবনে কেউ ক্লাসে প্রক্সি দেয়নি এমন ছাত্র খুঁজে পাওয়া যাবে না। কিন্তু প্রক্সি বিয়েটা আবার কি! এ বিয়ে হল, এরকম বিয়ে যেটাতে পাত্র-পাত্রী কেউ উপস্থিত না থাকার পরেও বিয়ের যাবতীয় অনুষ্ঠান করা হয়। আমেরিকার মন্টানাতে এরকম প্রক্সি বিয়ের বৈধতা দেয়া হয়েছে।

টাকায় মাড়ানো নিষিদ্ধঃ

থ্যাইল্যান্ড পা দিয়ে টাকা মাড়ানো অবৈধ এবং দন্ডনীয় অপরাধ।

চুইং গাম খাওয়া ও বিক্রি অপরাধঃ

সিঙ্গাপুরে চুইং গাম খাওয়া ও বিক্রি করা অপরাধ। বিক্রি করলে প্রায় ৩০০-৪০০০ ইউ.এস. ডলার পর্যন্ত আর্থিক জরিমানা হতে পারে পাশাপাশি ২বছরের জন্য সশ্রম কারাদণ্ড হতে পারে। কিন্তু ধূমপান রোধক চুইং গামের বৈধতা দেয়া আছে।

অদ্ভুত আর বিচিত্র আইন

গান ও বাঁশি বাজানো নিষিদ্ধঃ

হাওয়াই এর হনলুলুতে সূর্যাস্তের পর উচ্চস্বরে গান গাওয়া অবৈধ এবং শাস্তিযোগ্য, অপরদিকে কানাডাতে বাঁশি বাজানো নিষিদ্ধ।

মুরগির রাস্তা পাড় হওয়া অবৈধঃ

জার্জিয়াতে মুরগিদের রাস্তা পাড় হওয়া অবৈধ, যা দ্বারা  মুরগি মালিকদের উপর মুরগিদের উপর নিয়ন্ত্রণ বজয় রাখার জন্য চাপ প্রয়োগ করা যায়।

জলবন্দুক ব্যবহার নিষিদ্ধঃ

পৃথিবী জুড়ে মানুষ বর্ষবরণ, হোলিসহ  বিভিন্ন উৎসবে  রং ছিটানোর জন্য জলবন্দুক ব্যবহার করে থাকে কিন্তু কম্বোডিয়াতে বর্ষবরণ সহ সকল উৎসবের জন্য এই বন্দুক ব্যবহার ও বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।

জাপানে ওজনবৃদ্ধি অবৈধঃ

জাপানি নাগরিকদের বয়স ও উচ্চতা অনুযায়ী তাদের ওজন বজায় রাখতে হয় নাহলে তাদের মোটা অংকের জরিমানা গুনতে হয়।

অদ্ভুত আর বিচিত্র আইন

বাচ্চাদের নামকরণঃ

আপনি যদি ডেনমার্কের নাগরিক হন আপনি ইচ্ছে করলে আপনার বাচ্চার নাম যা ইচ্ছা তা রাখতে পারবেন না। সে জন্যই ডেনমার্কে বাচ্চাদের নামকরণ করার জন্য আইন করা হয়েছে যেখানে তিন হাজারের উপরে নাম দেয়া আছে সেখান থেকেই শুধুমাত্র সন্তানের নামকরণ করা যাবে।

লেখাটা অনেক বড় হয়ে গিয়েছে। সম্পূর্ণটা যারা পড়েছেন তাদেরকে ধন্যবাদ।

তথ্যসূত্রঃ

www.dailymail.co.uk

www.businessinsider.com

www.thoughtcatalog.com

Leave A Reply
2 Comments
  1. Bnobkx says

    order rybelsus 14 mg generic – rybelsus tablet buy desmopressin without prescription

  2. Egonla says

    purchase terbinafine pill – cost diflucan purchase grifulvin v for sale

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More