আর-রাহীকূল মাখতূম: মহম্মদীয় জীবনধারার অনুপম গ্রন্থ

বিশ্বনবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সীরাহ বা জীবনী জানা মুসলিম-অমুসলিম নির্বিশেষে আমাদের সবার জন্য জরুরি। অনুপম চারিত্রিক বৈশিষ্ট্যের অধিকারী ইসলামের এই নবীকে অনুসরণের মধ্যেই রয়েছে মুসলিমদের জন্য কল্যাণ। আল্লামা সফিউর রহমান মুবারকপুরীর (রহ.) লেখা ‘আর-রাহীকুল মাখতূম’ গ্রন্থে আইয়্যামে জাহিলিয়্যা বা অন্ধকারাচ্ছন্ন যুগে আরববাসীর ধ্যানধারণা, বিশ্বনবীর ব্যক্তিগত ও পারিবারিক জীবন, তার নব্যুওয়্যাতি জীবন, রাজনীতি, সমাজ নীতি, সমর নীতি নিয়ে আলোচনা করা হয়েছে।

গ্রন্থটিতে হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুপম চরিত্র, আকর্ষণীয় ব্যক্তিত্বের দিকও প্রতিফলিত হয়েছে। কুরাইশদের শত্রুতা, মদিনায় হিজরত এবং পরিশেষে মক্কা বিজয়- মুহাম্মাদুর রাসূলুল্লাহকে অসামান্য করে তোলে। বিশেষ করে বিপদে অসীম ধৈর্যের পরিচয় দেওয়ার কারণে আল্লাহর প্রিয় বন্ধু বা হাবিবুল্লাহ হয়ে উঠেছেন তিনি। নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ও হযরত আবু বকর সিদ্দিক রাদিয়াল্লাহু আনহু যে পর্বতের গুহায় আত্মগোপন করে ছিলেন, অনুসন্ধানকারীরা সেই গুহার প্রবেশ পথের পার্শ্বদেশে পৌঁছে গেল, কিন্তু আল্লাহ আপন কাজে জয়ী হলেন। সহিহ বুখারি শরিফে হযরত আনাস রাদিয়াল্লাহু আনহু কর্তৃক বর্ণিত হয়েছে যে, হযরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু বলেছেন, আমি নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে গুহায় থাকা অবস্থায় মাথা তুলে মানুষের পা দেখতে পেলাম। আমি বললাম, হে আল্লাহর রাসূল! তাদের মধ্যে কেউ যদি নিজের দৃষ্টি নীচের দিকে নামায় তাহলেই আমাদেরকে দেখে ফেলবে। তিনি (নবী কারীম) বললেন- আবু বকর! চুপচাপ থাক। আমরা দু’জন, আর তৃতীয় জন আছেন আল্লাহ তায়ালা। অন্য একটি বর্ণনায় এমন আছে, হে আবু বকর! এমন দু’জন লোক সম্পর্কে তোমার কী ধারণা, যাদের তৃতীয়জন হলেন আল্লাহ (পৃষ্ঠা: ৩১২-৩১৩, আর রাহীকুল মাখতূম, মুসনাদে আহমাদ, বুখারি)?

গ্রন্থটিতে মুহাম্মাদুর রাসূলুল্লাহর জন্মের পূর্ববর্তী আরবের সামাজিক বিশৃঙ্খলা ও নৈতিক অবক্ষয়ের চিত্র থেকে শুরু বিশ্বনবীর ওফাৎ বা প্রয়াণ পর্যন্ত সবকিছু ছবির মতো তুলে ধরা হয়েছে। আর-রাহীকূল মাখতূম গ্রন্থটির প্রণেতা আল্লামা সফিউর রহমান মুবারকপুরী। ভারতের বেনারসের এই লেখকের লেখা গ্রন্থটি প্রথম প্রকাশ হয় ২০১৮ সালের এপ্রিলে। এ বছরই রকমারির বেস্ট সেলার হিসেবে গ্রন্থটি সমাদৃত হয়।

ইসলাম সম্পর্কে জানতে আগ্রহী নবীন-প্রবীণ সবার জন্য বইটি পড়ার আমন্ত্রণ রইল। গবেষকদের জন্য গ্রন্থটি সবিশেষ উপাদেয়।

1 Comment
  1. Cek Nawala

    Cek Nawala

    আর-রাহীকূল মাখতূম: মহম্মদীয় জীবনধারার অনুপম গ্রন্থ – ইতিবৃত্ত

Comments are closed, but trackbacks and pingbacks are open.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More