ছবি-বিতর্ক: মওদূদীর পাশে শেখ মুজিব

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মাওলানা আবুল আলা মওদূদীর একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে চালিয়ে দেওয়া হয়েছে। দাবি করা হয়েছে ছবিটি ১৯৬৬ সালের ৬ ফেব্রুয়ারি তোলা। অথচ ছবিটি ১৯৬৯ সালে রাওয়ালপিন্ডিতে আইয়ুব খানের সঙ্গে দ্বিতীয় গোলটেবিল বৈঠকের। যেখানে জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মাওলানা মওদূদীর পাশে শেখ মুজিবকে বসে থাকতে দেখা যায়।

‘৬৬’র ৬ ফেব্রুয়ারির ঘটনা: ১৯৬৬ সালের ৫-৬ ফেব্রুয়ারি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোরে বিরোধী দলগুলোর এক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের পক্ষ থেকে পূর্ব পাকিস্তানের জনগণের মুক্তির দাবি ছয় দফা প্রস্তাব উত্থাপন করেন শেখ মুজিবুর রহমান। বাঙালির ম্যাগনা কার্টা বা মুক্তির সনদ বলে পরিচিত ছয় দফা দাবি উত্থাপনের জন্য ৪ ফেব্রুয়ারি লাহোরে পৌঁছান শেখ মুজিব। ৫ ফেব্রুয়ারি প্রস্তাব উত্থাপন করেন। পরদিন ৬ ফেব্রুয়ারি পাকিস্তানের সংবাদপত্রগুলোতে তাকে ‘বিচ্ছিন্নতাবাদী’ হিসেবে চিত্রিত করা হয়। রাগে-দুঃখে ও অপমানে ৬ ফেব্রুয়ারির সম্মেলন বর্জন করেন শেখ মুজিব। পরবর্তীতে ১৯৬৬ সালের ২১ ফেব্রুয়ারি আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভায় ছয় দফা প্রস্তাব এবং দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনের কর্মসূচি দেওয়া হয়।

‘আমাদের বাঁচার দাবি: ৬-দফা কর্মসূচি’ শিরোনামে ছয় দফা কর্মসূচির একটি পুস্তিকা প্রকাশ করা হয়। যেখানে শেখ মুজিবুর রহমান ও তাজউদ্দিন আহমদের ভূমিকা রাখা হয়েছিল। এরপর ২৩ ফেব্রুয়ারি বিরোধী দলীয় সম্মেলনে ছয় দফা প্রস্তাব রাখেন। এরপর ১৮ মার্চ আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে শেখ মুজিবুর রহমানের নামে ‘আমাদের বাঁচার দাবি: ৬-দফা কর্মসূচি’ শীর্ষক একটি পুস্তিকা প্রচার করা হয়। ২৩ মার্চ লাহোর প্রস্তাবের সঙ্গে মিল রেখে আনুষ্ঠানিকভাবে ছয় দফা উত্থাপিত হয়।

আলোচিত ছবি-কথা: এবার আসা যাক, ছবির কথায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মাওলানা মওদূদীর পাশে শেখ ‍মুজিবের একটি ছবি সয়লাব হয়েছে। বলা হচ্ছে, ১৯৬৬ সালের ৬ ফেব্রুয়ারি লাহোরে বিরোধী দলগুলোর সম্মেলনে তাদের দুজনের এই ছবি তোলা হয়েছে। কিন্তু শেখ মুজিব ৬ ফেব্রুয়ারি লাহোর ছেড়ে ঢাকায় চলে আসেন। প্রকৃত সত্য হলো, ছবি ১৯৬৯ সালের। স্বঘোষিত প্রেসিডেন্ট ফিল্ড মার্শাল আইয়ুব খানের বিরুদ্ধে গণঅভ্যুত্থানের পর ২৫ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে বিরোধী দলগুলোর সঙ্গে এক প্রাথমিক গোলটেবিল বৈঠক হয়। এই বৈঠকেই পরবর্তী বৈঠকের তারিখ নির্ধারণ হয় ১০ মার্চ (দৈনিক জনকণ্ঠ)। দ্বিতীয় বৈঠক চলতে থাকে ১০-১৩ মার্চ পর্যন্ত। সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত ছবিটি ১৯৬৯ সালের দ্বিতীয় গোলটেবিল বৈঠকে তোলা হয়। ১০-১৩ মার্চ পর্যন্ত চলা ওই বৈঠকে আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মাওলানা আবুল আলা মওদূদীসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.

sativa was turned on.mrleaked.net www.omgbeeg.com

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More